Link copied.
ইতিহাসভিত্তিক জনপ্রিয় সেরা ১০ মুভি সিরিজ
writer
অনুসরণকারী
cover
ইতিহাসের রোমাঞ্চকর অধ্যায়ের গল্পগুলো অনেকের অজানা। রাজা- রাজরার শাসন, সেসময়ের মানুষের জীবনযাত্রা, কৃষ্টি- সংস্কৃতি এ যুগের মানুষের কাছে বেশ চমকপ্রদ ব্যাপার। ইতিহাস নির্ভর সেসব গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছে বেশকিছু ঐতিহাসিক সিনেমা ও সিরিজ। বইয়ের পাতা থেকে তুলে নিয়ে এসে ইতিহাসের যে গল্পগুলো সেলুলয়েডের পর্দায় তুলে ধরা হয়েছে, দর্শকমহলেও সেগুলো পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। বিশেষ করে মুসলিম শাসনের উপর নির্মিত সিনেমা- সিরিজগুলো তো বাংলাদেশসহ পুরো মুসলিম বিশ্বে পেয়েছে তুমুল জনপ্রিয়তা। ইতিহাসের সেসব গল্প নিয়ে তৈরি হওয়া সেরা দশ সিনেমা আর টিভি সিরিজের কথাই আজকে জানব আমরা। 
cover
সেরা ৫ টিভি/ওয়েব সিরিজ

১. (রিসারেকশন আর্তুগ্রুল): দিরিলিস আর্তুগ্রুল নামে পরিচিত এই টিভি সিরিজটি বর্তমানে বাংলাদেশসহ পুরো বিশ্বের জনপ্রিয় সিরিজগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। বর্তমানে ৭.৯ আইএমডিবি রেটিং পাওয়া টিভি সিরিজটি মধ্যযুগের আনাতোলিয়ার (তুরস্ক) কায়ী গোত্রের দলপতি আর্তুগ্রুল গাজীর জীবন নিয়ে নির্মিত হয়েছে। আর্তুগ্রুল গাজী মহান অটোম্যান সাম্রাজ্যের ভিত স্থাপন করে গিয়েছিলেন। যে ভিতের উপর দাড়িয়ে অটোম্যান সুলতানরা পরবর্তী কয়েক শতাব্দীজুড়ে পৃথিবী শাসন করেন। মুসলিম ইতিহাসের এই বীর সেনানীর জীবন নিয়েই নির্মিত হয়েছে সিরিজটি। তুর্কি ভাষায় নির্মিত সিরিজটি বাংলাসহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। বর্তমানে, দিরিলিস আর্তুগ্রুল বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি সিরিজ!
cover
২. (স্পার্টাকাস): খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর রোমের ইতিহাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে নেটফ্লিক্সের ওয়েব সিরিজ স্পার্টাকাস। রোমান প্রজাতন্ত্রের একজন দাস থেকে গ্লাডিয়েটর হয়ে ওঠা, তারপর রোমের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে বসা যোদ্ধা স্পার্টাকাস কে নিয়ে নির্মিত হয়েছে সিরিজটি। ৮.৫ আইএমডিবি রেটিং পাওয়া সিরিজটি রোমের ইতিহাসের উপর নির্মিত সিরিজগুলোর মধ্যে অন্যতম সেরা সিরিজ। তবে, ঐতিহাসিক সত্যতার পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ না করে সিরিজটি নেহায়েত বিনোদনের উদ্দেশ্যে দেখাটাই শ্রেয়। দাস বিদ্রোহের ঐতিহাসিক প্রেক্ষাপট ও ফলাফলকে আবর্তন করেই নির্মিত হয়েছে সিরিজটি।
cover
৩. (ভাইকিংস): নর্স ইতিহাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে অন্যতম জনপ্রিয় টিভি সিরিজ ভাইকিংস। নর্স উপকথার নায়ক র‍্যাগনার লথব্রোকের জীবনের উপর ভিত্তি করেই গড়ে উঠেছে সিরিজের প্লট। ৮.৫ আইএমডিবি রেটিং পাওয়া সিরিজটি History Channel নির্মিত অন্যতম সেরা টিভি সিরিজ। একজন সাধারণ কৃষক থেকে র‍্যাগনার লথব্রোকের ভাইকিংদের রাজা হয়ে ওঠা আর সমুদ্র পাড়ি অজানা আবিষ্কারের গল্প উঠে এসেছে সিরিজটিতে। এছাড়াও নর্সদের ধর্মীয় বিশ্বাস, ভিন্ন সংস্কৃতির চর্চার দৃশ্যায়ন সিরিজটিকে করে তুলেছে অন্যবদ্য। র‍্যাগনার লথব্রোকের মৃত্যুর পর সাম্রাজ্যের উত্তরাধিকার নিয়েও এগিয়েছে সিরিজের কাহিনী। সিরিজের সর্বশেষ সিজনটি সম্প্রতি মুক্তি পেয়েছে। নর্স উপকথার উপর ভিত্তি করে নির্মিত সিরিজটি ঐতিহাসিক জনরার দর্শকদের মধ্যে অন্যতম জনপ্রিয় সিরিজ। 

৪. (রাইজ অব অ্যান এম্পায়ার: অটোম্যান): রাইজ অব অ্যান এম্পায়ার মধ্যযুগীয় অটোম্যান ইতিহাসের উপর ভিত্তি করে নির্মিত সিরিজ। অটোম্যান সুলতান দ্বিতীয় মেহমেদের কনস্টান্টিনোপল বিজয়ের কাহিনীর উপর নির্মিত হয়েছে। মুসলিম শাসনের ইতিহাসের উপর নির্মিত রাইজ অব অ্যান এম্পায়ার বর্তমানে ৮.০ আইএমডিবি রেটিং পাওয়া অন্যতম সেরা ইতিহাসভিত্তিক সিরিজ। সুলতান দ্বিতীয় মেহমেদ বিন ফাতিহ এর সিংহাসন লাভের রোমাঞ্চকর কাহিনী, তরুণ সুলতানের রাজকার্যে বাধা বিপত্তি এবং সবশেষে কনস্টান্টিনোপল বিজয়ের অমর আখ্যানের কাহিনী নিয়ে এগিয়েছে গল্পের প্লট। এই যুদ্ধের মাধ্যমে ঐতিহাসিক রোমান সাম্রাজ্যের শেষ চিহ্নটুকুও মুছে যায় মুসলমানদের হাতে। মহানবী হজরত মুহাম্মদ (স.) এর ভবিষ্যদ্বাণী সত্যি করে সুলতান দ্বিতীয় মেহমেদের এই ঐতিহাসিক যুদ্ধজয়ের কাহিনীর উপর নির্মিত এই ওয়েব সিরিজটি অন্যতম সেরা ইতিহাসভিত্তিক ওয়েব সিরিজ। 
cover
৫. গেম অব থ্রোনস: গেম অব থ্রোনসকে প্রকৃত অর্থে ঐতিহাসিক সিরিজ না বলে বরং ফ্যান্টাসি সিরিজ বলাই বেশি শ্রেয়। ৯.৩ আইএমডিবি রেটিং পাওয়া সিরিজটি অনেকের মতে এখন পর্যন্ত নির্মিত সেরা টিভি সিরিজ। ওয়েস্টেরোসের ৫ রাজ্যের কাহিনী আর তাদের রাজধানী কিংস ল্যান্ডিং এর গল্প নিয়ে সাজানো হয়েছে মুভিটি। ক্ষমতার উত্থান পতন, কাল্পনিক ড্রাগন আর পারিবারিক হত্যার শোধ প্রতিশোধের গল্প প্রতিটি পর্বকে করে তুলেছে রোমাঞ্চকর। আপনি যে ঘরানার দর্শকই হোন না কেন গেম অব থ্রোনস আপনাকে নিরাশ করবে না। সময়ের সেরা এই সিরিজটি এক কথায় অনবদ্য। যদি এখনো দেখে না থাকেন তবে ৮ পর্বে নির্মিত এই সিরিজটি আপনার জন্য মাস্ট ওয়াচ।

সেরা ৫ সিনেমা

cover
১. ৩০০ ও ৩০০: রাইজ অব অ্যান এম্পায়ার:

এই সিনেমা দুটি একই লিস্টে রাখার কারণ হলো মুভি দুটির প্লট একই। স্পার্টান যোদ্ধাদের অসামান্য বীরত্ব মুভির ক্লাইম্যাক্স। সেসময়ের বিশাল সাম্রাজ্য বিস্তারকারী দারিউসের পুত্র রাজা জেরোক্সিসের ২ লাখ বাহিনীর বিশাল সেনাবহরকে মাত্র ৩০০ জন স্পার্টান যোদ্ধা মিলে আটকে দেন। সে কাহিনীর উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ৩০০ মুভিটি। আর এর দ্বিতীয় কিস্তি ৩০০: রাইজ অফ অ্যান এম্পায়ার নির্মিত হয়েছে সে ঘটনা পরবর্তী পরিস্থিতির উপর ভিত্তি করে। নিঃসন্দেহে অন্যতম সেরা ইতিহাসভিত্তিক সিনেমা ৩০০ ও তার সিকুয়ালটি।

২. দ্য রেডক্লিফ:

দ্য রেডক্লিফ সিনেমাটি নির্মিত হয়েছে রেডক্লিফ যুদ্ধের ইতিহাস নিয়ে। সিনেমাটি খ্রিস্টপূর্ব তৃতীয় শতকের ইতিহাস নিয়ে নির্মিত। পূর্বেই বলে রাখি দ্য রেডক্লিফ দেখতে বসলে অবশ্যই হাতে পর্যাপ্ত সময় নিয়ে বসতে হবে কারণ সিনেমাটির দৈর্ঘ্য প্রায় ৫ ঘন্টা! কিন্তু, এই ৫ ঘণ্টার একটি মুহূর্তেও মনে হবে না যে সময়ের অপচয় হচ্ছে। পুরো সিনেমা জুড়ে যে ঐতিহাসিক ওয়্যার একশন দেখানো হয়েছে তা রীতিমত অবিশ্বাস্য। একের পর এক চোখ ধাঁধানো ওয়্যার অ্যাকশন এ আপনি মুগ্ধ হতে বাধ্য। আর ইতিহাস বিষয়ক সিনেমা প্রেমীদের কাছে দ্য রেডক্লিফ সবসময়ই জনপ্রিয়তার শীর্ষে। মজার বিষয় হলো ৫ ঘণ্টার দীর্ঘ স্ক্রিনপ্লের পরেও সিনেমার কাহিনী শেষ হয় নি। ফলে বেরিয়েছে এর দ্বিতীয় কিস্তি। চাইলে সেটিও দেখে নিতে পারেন এক নিঃশ্বাসে। মুক্তির পর দ্য রেডক্লিফ শুধু দর্শক জনপ্রিয়তাই নয় ঝুলিতে পুড়েছে সে বছরের অধিকাংশ ক্যাটাগরির পুরষ্কার।
cover
৩. দ্য কিং:

নেটফ্লিক্সের নির্মিত দ্য কিং অন্যতম সেরা ঐতিহাসিক সিনেমা। ইংল্যান্ডের রাজা পঞ্চম হেনরির জীবনের উপর ভিত্তি করে নির্মিত এ মুভিটি আইএমডিবি রেটিং ৭ হলেও তা কোনো অংশে মুভিটির আসল চেহারা দেখাতে পারে নি। চতুর্দশ শতকে ইংল্যান্ডের রাজা পঞ্চম হেনরি অল্প বয়সেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন যুদ্ধ জয়ের মাধ্যমে। যার কারণে শেক্সপিয়র তার জীবনের উপর একটি প্লে রচনা করেন। শেক্সপিয়রের অমর প্লে হেনরি ৫ এর সাথে মিল রেখে নির্মিত সিরিজটি অন্যতম সেরা ঐতিহাসিক সিনেমা।
cover
৪. ফেতিহ ১৪৫৩:

অটোম্যান সুলতান দ্বিতীয় মেহমেদ এর কনস্টান্টিনোপল বিজয়ের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে ফেতিহ ১৪৫৩ সিনেমাটি। ইতিহাসের পাতায় লুকিয়ে থাকা দুর্দান্ত সব ঘটনাবলী সেইসাথে রোমান সাম্রাজ্যের পতনের ইতিহাসও জানা যাবে সিনেমাটি থেকে। মধ্যযুগের ঐতিহাসিক সুরক্ষা প্রাচীর বেষ্টিত উত্তর রোমান সাম্রাজ্যের প্রসিদ্ধ নগরী কনস্টান্টিনোপলকে ঘিরে আবর্তিত হয়েছে এর কাহিনী। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর ভবিষ্যদ্বাণী সত্য করে মহান অটোম্যান শাসক সুলতান দ্বিতীয় মেহমেদ জয় করে নেন এই দুর্ভেদ্য নগরীকে। সেইসাথে চিরতরে মুছে যায় একসময়ের দুর্দান্ত প্রতাপশালী রোমান সাম্রাজ্যের শেষ চিহ্নটুকুও। ঐতিহাসিক দলিল বিবেচনায় ফেতিহ ১৪৫৩ একটি দুর্দান্ত সিনেমা। ইতিহাস বিষয়ক সিনেমা প্রেমীদের জন্য এটি তাই মাস্ট ওয়াচ!

৫. অ্যা ব্যাটল অব উইটস:

সেরা ঐতিহাসিক সিনেমা নিয়ে কথা হচ্ছে আর সেখানে চিনা সিনেমা থাকবে সেটা কি হয়? চীনা ফিল্ম ইন্ডাস্ট্রির অনেক সিনেমা নির্মিত হয়েছে ঐতিহাসিক যুদ্ধের উপর ভিত্তি করে। তবে ব্যাটল অব উইটস কিন্তু চীন, জাপান, হংকং ও কোরিয়া চার দেশের যৌথ প্রযোজনার ছবি। খ্রিস্টপূর্ব ৩৭০ সালে চীনের দুটি রাজ্যের ভেতরের যুদ্ধের ইতিহাস নিয়ে নির্মিত এ সিনেমাটি অন্যতম পারফেক্ট ঐতিহাসিক যুদ্ধের সিনেমা। 

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021