Link copied.
জেনে নিন নেতৃত্বের দক্ষতা বিকাশের ৬টি প্রমাণিত নীতি ও বৈজ্ঞানিক কারণ
writer
৩১ অনুসরণকারী
cover
বিখ্যাত নেতারা প্রায়শই নিজ প্রবৃত্তি দ্বারাই তাদের নেতৃত্বের শৈলী বিকাশ করেন। আর বাকিরা কীসে তাদেরকে অনন্য বানিয়েছে তা বোঝার জন্য এর পেছেনের আচরণ বিজ্ঞান বা মনোবিজ্ঞানের দিকে নজর রাখতে পারি। কিছু লোক জন্মগতভাবে নেতৃত্বের মানসিকতা নিয়েই জন্মগ্রহণ করে এই অর্থে যে তারা সহজাতভাবে জানে যে কীভাবে অন্যকে তাদের পক্ষে নিয়ে যেতে হয়। আর অনেকে হয়তো নেতৃত্বের পদ পাবার সম্ভাবনা বা ভাগ্য নিয়ে জন্মায় কিন্তু পরবর্তীতে তারা খারাপভাবে ব্যর্থ হয় কারণ তারা কিছু নীতি দ্বারা পরিচালিত হয় না যা তাদের কার্যকর করে তুলতে সহায়তা করত।

নেতা হিসাবে আমাদের অবস্থান অর্জন এবং আমাদের নেতৃত্বের দক্ষতার বিকাশ করার ক্ষেত্রে আমাদের বাকী সবাইকে শিল্প ও বিজ্ঞানের সংমিশ্রণের উপর নির্ভর করতে হবে। সৌভাগ্যক্রমে, সমাজবিজ্ঞান এবং মনোবিজ্ঞানের ক্ষেত্রগুলোতে এক বিশাল সংখ্যক কর্ম চর্চা রয়েছে যেগুলো আমাদের যে প্রবৃত্তিগুলির অভাব তা পূরণ করতে আমাদের সহায়তা করতে পারে। কিছু কিংবদন্তি নেতারা কীভাবে এই নীতিগুলি মূর্ত করে তোলেন, আর এসব তারা সচেতনভাবে করছিল কিনা তা আসুন দেখে নেওয়া যাক। 
cover
১. ক্ষমা করে দিন, এমনকি যদি আপনি তা ভুলতে নাও পারেন
দুর্বলরা কখনই ক্ষমা করতে পারে না। ক্ষমা করা শক্তিশালীদের বৈশিষ্ট্য
মহাত্মা গান্ধী
মহাত্মা গান্ধী অহিংস প্রতিরোধের অগ্রণী হবার জন্য সর্বাধিক পরিচিত এবং এই কৌশলটির একটি মূল দিক হল ক্ষমা। প্রতিটি নৃশংস পুলিশী ক্রিয়াকলাপের পরেও তিনি নিজেকে সামনে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছিলেন, তখন যে আইনই পাস হতো, প্রতিটি আইনই ভারতীয়দের নিজেদের দেশেই তাদের অধিকার সীমাবদ্ধ করে পাস হতো। গান্ধী তাঁর অত্যাচারীদের বিরুদ্ধে কখনও শারীরিক শক্তির সাহায্য নেননি। পরিবর্তে, তিনি ভারতকে স্বাধীনতা না পাওয়া পর্যন্ত সময়ের সাথে সাথে সেগুলো আলোচনার টেবিলে নিয়ে এসেছিলেন।
  • কেন ক্ষমা কার্যকরী
আপনার স্মৃতি থেকে অপ্রীতিকর বিষয়টিকে বিতাড়িত করতে হবে না তবে আপনি যদি এটি ছেড়ে দেওয়ার (খুব কঠিন) কাজটি করতে পারেন। আপনি অপেক্ষাকৃত সঙ্গতিসম্পন্ন হয়ে উঠতে পারবেন। হার্ভার্ডের টি.এইচ-র গবেষকদের মতে, এই ক্ষমার মাধ্যমে মানসিক চাপের বোঝা ছাড়াই আপনি কম উদ্বেগ এবং উচ্চ আত্মমর্যাদাবোধ লাভ করতে পারবেন। এটি আপনাকে আরও দৃঢ় প্রত্যয়ী করে তুলতে পারে, "আত্মবিশ্বাস তাৎপর্যপূর্ণ" হিসেবে পরিচিত একটি মনস্তাত্ত্বিক ঘটনা - একটি মানসিক শর্টকাট, যা গবেষণার মাধ্যমে যাচাই করা হয়েছে, যা আমাদের আত্মবিশ্বাসী হতে ঠেলে দেয়। এছাড়াও, এটি আপনাকে একজন প্রাপ্তবয়স্ক বুঝদার হিসেবে পরিচিতি দেয়।
  • কীভাবে এই ভূমিকা পালন করবেন
সহকর্মীদের সাথে মাঝে মাঝেই মতবিরোধ হতে পারে- কখনও সখনও হতে পারে উত্তেজিত মতবিরোধ! তবে সম্ভাবনা হল তাদের সাথে আপনার অনেক বেশি মিল থাকতে পারে, অমিলের চেয়েও। তখন আপনি এখনও পুরোপুরি ক্ষমা করার জন্য বা ছেড়ে দিতে প্রস্তুত না থাকলেও, সবার মত আছে এবং সবাই উৎসাহী এমন একটি লক্ষ্য চয়ন করুন যা সবাইকে একসাথে আলোচনার এবং কাজের টেবিলে ফিরিয়ে আনতে কাজ করতে পারে। কাজের দিকে মনোনিবেশ করা নিরাময় প্রক্রিয়াটিকে গতিময় করবে এবং আপনাকে আপনার লক্ষ্যের নিকটে নিয়ে যাবে। 
cover
২. খাঁটিভাবে নিজেকে ধারণ ও লালন করুন
অপূরণীয় হওয়ার জন্য সর্বদা সবার থেকে আলাদা হতে হবে
কোকো চ্যানেল
মুক্ত চিন্তা করুন, নিজে যেমন আছেন তেমন-ই থাকার চেষ্টা করুন। পারিপার্শ্বিকের লোকেদের সব কথা নিজের দিকে নিয়ে সেরকম মেনে চলতে লাগলে নিজের স্বত্বাটা হারিয়ে যায় এবং আশেপাশের লোকদের কখনোই সন্তুষ্ট করা যায় না। কোনটা সঠিক, কোনটা ভুল তার ধারণা থাকলে নিজের স্বত্তার বিকাশের লক্ষ্যেই এগিয়ে চলুন। কোকো চ্যানেল তার সময়ে মহিলাদের উপর আরোপিত অনেক বাঁধা কাটিয়ে মুক্তচিন্তার বিকাশ ঘটিয়েছিলেন।
  • কেন এটি কার্যকরী
আপনার খাঁটি স্বতঃকে নিজের কাজের মধ্যে নিয়ে আসা ও ফুটিয়ে তোলা তা আপনি যাদেরকে নেতৃত্ব দিচ্ছেন তাদের মধ্যে আপনার প্রতি আস্থা তৈরি করে। লোকেরা আপনাকে যতটা সৎ ও সত্য বলে দেখবে, তত বেশি তারা বিশ্বাস করবে যে আপনি তাদের সাথেও সত্যবাদী থাকছেন। সত্যিকারের লোকেরা তাদের নিজস্ব বিশ্বাস এবং মানদন্ডের নিরীক্ষায় সময় দেন। সুতরাং তারা যখন কোনও মতামত বা ধারণা প্রকাশ করে তখন আমরা জানি যে তারা কেবল পরিস্থিতির উপর নির্ভর করেই পরিকল্পনা দেখাচ্ছে না, এর অর্থ এটিও হয় যে তারা এ কাজে ধারাবাহিকতার প্রবণতা রাখে, যা তাদের উপর আরও বেশি আস্থা তৈরি করে।
  • কীভাবে এই ভূমিকা পালন করবেন
স্বচ্ছতাই মূল। কাজের বাইরে আপনি কেমন তা জানার মাধ্যমে লোকেরা আপনাকে পুরো ব্যক্তি হিসাবে দেখতে ও বুঝতে পারে। আপনার সাফল্য এবং ব্যর্থতাগুলি সম্পর্কে প্রকাশ্যে (বিশেষত ব্যর্থতা) কথা বলুন। ব্যর্থতা থেকে আপনি কী শিখেছেন এবং কেন সাফল্যে আপনি গর্বিত তা ভাগ করে নেওয়া আপনার গুণাবলীতে একটি দিক প্রসারিত করে দেয়। এই ধরণের খাঁটি থাকা ও সত্যতা আমাদের মধ্যের সেই মানবিক দিক সুন্দর করে ফুটিয়ে তোলে ও অন্যের কাছে স্মরণীয় করে রাখে। 
৩. বিবেচনায় রাখুন সম্পূর্ণ বিষয়, যদিও এর কোন অংশ আপনার অপছন্দের থাকে
আমি খুব নির্মমভাবে সততা ধারণ করি। আমি সবসময় বিষয়গুলিকে আমারটার পাশাপাশি তাদের দৃষ্টিভঙ্গি থেকে দেখি
ইন্দ্র নুয়ে
পেপসিকো এর প্রাক্তন প্রধান নির্বাহী কর্মকর্তা, ইন্দ্র নুই বৃহৎ চিত্র দেখার বিষয়ে অনেকটা জানেন। তিনি এক দশকেরও বেশি সময় ধরে সংস্থার বৈশ্বিক কৌশলকে নেতৃত্ব দিয়েছিলেন, যার মধ্যে রয়েছে প্রধান পুনর্গঠন, অধিগ্রহণ এবং বিভাজন। এগুলির সমস্তই তাকে অপ্রীতিকর পছন্দগুলোও তৈরি করতে বাধ্য করেছিল যাতে সামগ্রিকভাবে ব্যবসায় সমৃদ্ধ হতে পারে।
  • কেন এটি কার্যকরী
পুরো পরিস্থিতি বিবেচনা করে, সকল কিছুতে আলোকপাত করা আপনাকে এক জ্ঞানীয় পক্ষপাত যা ক্ষতি-বিপর্যয় হিসাবে পরিচিত, তা এড়াতে সহায়তা করে। গবেষণা পরামর্শ দিয়েছে যে মনস্তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি থেকে লাভ যতটা হয় ক্ষতি তার দ্বিগুণ শক্তিশালী থাকে। অতএব, আপনি কিছু প্রতিশ্রুতিবদ্ধ ধারণা প্রত্যাখ্যানের মধ্য দিয়ে কোনও ফাঁদে পড়ে যেতে পারেন কারণ আপনি এটি আপনার মূল্যবান কিছু হারানর সাথে জড়িত। ভারসাম্যের পুরো সেটটিকে স্বীকৃতি দিয়ে, আপনি আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার জন্য নিজেকে গড়ে তুলতে পারেন।
  • কীভাবে এই ভূমিকা পালন করবেন
এমনকি ছোট আকারের পরিবর্তনের নেতৃত্ব দেওয়ার জন্য সামগ্রিক, বৈষম্যমূলক চিন্তাভাবনা প্রয়োজন হয়। পরের বার যখন আপনি শক্ত এবং / অথবা উচ্চ-প্রভাবের সিদ্ধান্তের মুখোমুখি হবেন, বিভিন্ন উত্স থেকে তথ্য এবং সুপারিশ সংগ্রহ করুন। তথ্য জিজ্ঞাসা করুন। প্রোমোটর এবং ডিটেক্টর উভয়কেই তাদের যুক্তি উপস্থাপন করতে বলুন। এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি সময়সীমা নির্ধারণ করুন যাতে আপনি বিশ্লেষণ পক্ষাঘাতের ফাঁদে না পড়েন। 
cover
৪. সাগ্রহে গ্রহণ করুন সম্মানজনক মতবিরোধ
আমি সেই লোকটিকে পছন্দ করি না। আমাকে অবশ্যই তার সম্বন্ধে আরও ভাল করে জানতে হবে
আব্রাহাম লিঙ্কন
দুর্দান্ত মানসিকতার ব্যক্তিত্বরা সবসময় একই মত ধারণ করে চলে না। আব্রাহাম লিংকন নেতৃত্বে চিন্তার বৈচিত্র্য ধারন করার জন্য পরিচিত। তিনি একটি মন্ত্রিসভা এবং উপদেষ্টাদের একটি দলকে একত্রিত করেছিলেন যার মতামত তার নিজস্ব থেকে পৃথক, তিনি জেনে রেখেছিলেন যে যদি কোনও স্থান পরিবর্তন থেকে শুরু করে এখনও কোনও সমাধানে রূপান্তর করতে পারেন তবে সমাধানটি আরও শক্তিশালী হবে। তারা একসাথে মুক্তি ঘোষণার শব্দবাণী এবং সময় সম্পর্কিত প্রশ্নগুলির বিষয়ে বিতর্ক করেছিলেন, যা ফেডারেল আইনের অধীনে দাসত্বকে অবৈধ বলে ঘোষণা করেছিল।
  • কেন এটি কার্যকরী
আপনি এটিকে সৃজনশীল তর্ক, গঠনমূলক সমালোচনা বা যা-ই বলুন না কেন, ভিন্নমত আপনাকে ধীর করতে পারে। তবে ধৈর্য্যের পুরষ্কার বড়। সম্মানজনক মতবিরোধ নিতে পারার জন্য জায়গা তৈরি করা আনুগত্য এবং নিয়োজিত মনোভাব তৈরি করে। গবেষণা দেখায় যে মানুষ যে বিষয়ে দ্বিমত পোষণ করে সিদ্ধান্তে প্রতিশ্রুতিবদ্ধ হতে পারত সে বিষয়টিকেই বৈধ হিসাবে গ্রহণযোগ্যতা দিয়ে গ্রহণ করবে এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিন্তা করবে যদি আগে তাদের মতটি বলার সুযোগ পেয়ে থাকে।
  • কীভাবে এই ভূমিকা পালন করবেন
অসন্তুষ্ট মতামত প্রকাশের জন্য কাউকে কেবল নিষ্ক্রিয়ভাবে অনুমতি দিবেন না - সক্রিয়ভাবে তাদের আমন্ত্রণ জানান। অতীতে যাদের সাথে আপনি দ্বিমত পোষণ করেছেন তাদের কাছে যোগাযোগ করুন এবং নতুন ধারণা সম্পর্কে তাদের মতামত জিজ্ঞাসা করুন। এবং যখন কোনও বিরোধ মতামত বিনা আমন্ত্রণে আসে, প্রকাশ্যে সেই ব্যক্তিকে তাদের দৃষ্টিভঙ্গি জানানোর জন্য ও মত দিতে সময় দেওয়ার জন্য ধন্যবাদ জানান।  
৫. কখনও শোনা এবং শেখা বন্ধ করবেন না
আপনার দলের কথা মনোযোগ দিয়ে শুনুন এবং বিশ্বাস করুন। এ বিষয়টি আমাকে আরও কার্যকর নেতা হতে সাহায্য করেছে। আমি এখনো শিখছি
উরসুলা বার্নেস
আপনি দায়িত্বে আছেন, এর মানে এমন নয় যে কেবল এটাই আপনাকে সেই স্থানের মধ্যে সবচেয়ে স্মার্ট ব্যক্তি করে তুলেছে। জেরক্সের প্রাক্তন সিইও উরসুলা বার্নস, তিনি খুব স্মার্ট এবং তিনি তার কর্মীদের দক্ষতা এবং প্রজ্ঞার উপরও নির্ভর করতেন। উদাহরণস্বরূপ, জেরক্স যখন অনুমোদিত কম্পিউটার পরিষেবাগুলি অর্জন করেছিল, তখন দুটি সংস্থার সংস্কৃতি একেবারেই আলাদা ছিল। একীভূত কর্মশক্তিতে রূপান্তর নেভিগেট করতে, তিনি উভয় পক্ষের লোকদের সাথে কথা বলেছেন যে সংস্কৃতির কোন দিকটি সবচেয়ে বেশি মূল্যবান। এটি তাকে বুঝতে সাহায্য করেছিল যে কর্মচারীদের হৃদয় ও মন না ভেঙে তারা কতটা পরিবর্তন আনতে পারে।
  • কেন এটি কার্যকরী
কৌতূহলী হয়ে এবং আপনার দলের সদস্যদের কথা শুনে আপনি নিশ্চিতকরণ পক্ষপাত কে বাধা দিতে পারেন - এতে নতুন তথ্য এমনভাবে দেখার প্রবণতা তৈরি হয় যা নিশ্চিত করে আপনার অর্জিত বিশ্বাসকে। নিশ্চিতকরণ পক্ষপাতদুষ্ট হওয়ার সমস্যাটি হ'ল এটি মূল্যবান তথ্য গ্রহণ থেকে আপনাকে বাধা দেয় যা সঠিক সিদ্ধান্ত নেওয়ার বালায় আপনার ক্ষমতাকে বাধাগ্রস্থ করে। যা ঘুরেফিরে কার্যকর নেতা হওয়ার পেছনে আপনার ক্ষমতাকে বাধা দেয়।
  • কীভাবে এই ভূমিকা পালন করবেন
সম্মানজনক মতবিরোধকে গ্রহণ করার মতো, বিভিন্ন ধরণের মতামতকে আমন্ত্রণ জানানোও একটি উত্তম প্রারম্ভ। আপনি সম্ভাব্য একদম নিম্ন স্তরেও সিদ্ধান্তগুলি অর্পণ করতে পারেন এবং আপনার দলের সদস্যদের বিস্তৃত কাজ দিতে পারেন যা তাদেরকে চ্যালেঞ্জ জানাবে। উভয় পদক্ষেপই আপনার দলের প্রতি আস্থা ও আত্মবিশ্বাস প্রদর্শন করে। 
cover
৬. অজানার পথে সাহসের সাথে নেতৃত্ব দিন
নির্ভীকতা হলো পেশির মতো। আমি যত বেশি অনুশীলন করি ততই এটা স্বাভাবিক হতে থাকে যে, আমার ভয় আমাকে চালিত করে না
আরিয়ানা হাফিংটন
যখন কঠিন সময় আসে তখন কীভাবে সংবেদনশীল বুদ্ধি নিয়ে নেতৃত্ব দেওয়া যায়, তার ধারণা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুটি প্রধান ব্যবসায়িক উদ্যোগের প্রতিষ্ঠাতা হিসাবে, ক্যালিফোর্নিয়ার গভর্নরের প্রার্থী এবং ১৫ টি বইয়ের লেখক, আরিয়ানা হাফিংটনের একটি নতুন ক্ষুদ্র দিক থেকে যাত্রা শুরু করার অভিজ্ঞতা রয়েছে। এই প্রতিটি প্রচেষ্টার মধ্যে অসম্পূর্ণ তথ্য এবং জ্ঞানীয় অনুমান জড়িত গণনা ঝুঁকি ছিল, প্রতিটি সিদ্ধান্তে মানুষের জীবিকা নির্বাহকরণ দিকটিও ছিল জড়িত।
  • কেন এটি কার্যকরী
আপনি কতটুকু জানেন এবং আরও কী জানতে কাজ করে চলেছেন সে বিষয়গুলো সম্পর্কে খোলামেলা হতে সাহস লাগে। অসম্পূর্ণ তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে সাহস লাগে। কারও পরামর্শ চাইতে সাহস লাগে। তবে আপনি যখন তা করে ফেলতে পারেন, আপনার প্রদর্শিত সাহসিকতা এবং বৌদ্ধিক বিনয়ের সংমিশ্রণটি আপনার নেতৃত্ব দেওয়া লোকদের মধ্যে আপনার প্রতি আস্থা তৈরি করে। এটি মানসিক সুরক্ষাকেও উত্সাহিত করে, কারণ আপনি এমন একটি বার্তা প্রেরণ করছেন বাকীদের কাছে যে সমস্ত উত্তর জানা না থাকাও কোন সমস্যা নয়, এগুলি পরবর্তীতে কর্মচারীদের মধ্যে ব্যস্ততার প্রচার করে এবং অন্যদের সমাধানের ক্ষেত্রে সহজ হতে এবং তাদের ভুল স্বীকার করতে উত্সাহ দেয়।
  • কীভাবে এই ভূমিকা পালন করবেন
আপনি যা জানেন না সে সম্পর্কে সৎ থাকুন এবং অন্যকে এটি নির্ধারণে সহায়তা করতে বলুন। এতে করে আপনি যে সিদ্ধান্ত নেবেন তাতে কেবল দৃঢ় সমর্থন-ই পাবেন না, আপনি একাধিক দৃষ্টিভঙ্গি জানার সুবিধা পাবেন যা আপনার ব্লাইন্ড স্পটগুলোর ক্ষতিপূরণ দেয়। 

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021