বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল নাকি মাদ্রিদ?
খেলাধুলা
বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল নাকি মাদ্রিদ?
বিশ্বের দামি ক্লাবগুলোর তালিকা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফোবর্স। তাদের তালিকায় দামি ক্লাবের তালিকায় শীর্ষে স্থান পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তাদের মূল্যমান ৬.৭ বিলিয়ন মার্কিন ডলার।
ফোর্বসের বিচারে দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। সাম্প্রতিক সময়ে রেড ডেভিলদের মালিকানা কিনতে স্যার জিম র‌্যাটক্লিফ ও কাতারি ব্যবসায়ী শেখ জসিম বিডিংয়ে অংশ নিয়েছিলেন। চড়া দামে ক্লাবটি কিনতেও রাজি তারা। ফোর্বসের বিচারে ম্যানচেস্টার ইউনাইটেডের ভ্যালু ৬ বিলিয়ন ডলার। গতবারের চেয়ে যা ৩০ শতাংশ বেড়েছে।
এই তালিকার তিনে আছে বার্সেলোনা। সম্প্রতি লা লিগার শিরোপা জিতে দারুণ ছন্দে আছে কাতালান ক্লাবটি। এ মৌসুমে তাদের মূল্যমান উঠেছে ৫. ৫১ বিলিয়ন ডলার। ফোর্বসের দামি ফুটবল দলের তালিকার চারে জায়গা করে নিয়েছে ইংলিশ ক্লাব লিভারপুল। ৫.২৯ বিলিয়ন ডলার ভ্যালু নিয়ে ছাড়িয়ে গেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে। পাঁচে আছে সিটিজেনরা। ৪.৯৯ বিলিয়ন ডলার মূল্য দাঁড়িয়েছে ক্লাবটির।
এছাড়াও, এই তালিকার ছয় ও সাতে আছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ ও ফরাসি ক্লাব পিএসজি। মেসিদের ক্লাবের ভ্যালু ৪.২১ বিলিয়ন ডলার। আট, নয় ও দশে অবস্থান চেলসি, টটেনহ্যাম ও আর্সেনালের।
খেলাধুলা
আরো পড়ুন