স্মার্টফোনে যে ৫ কাজ করলেই ঘটতে পারে বিপদ!
প্রযুক্তি
স্মার্টফোনে যে ৫ কাজ করলেই ঘটতে পারে বিপদ!
বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ এক গ্যাজেট হল মোবাইল বা স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া আজকাল জীবন যেন প্রায় অচল! ফলে দিনের পর দিন বেড়েই চলেছে এর চাহিদা। কিন্তু স্মার্টফোন ব্যবহার করলেই তো হবে না, জানতে হবে ব্যবহারের পদ্ধতিও।
কারণ সামান্য কয়েকটি ভুলের কারণেই অনেক সময় ঘটে যেতে পারে মারাত্মক বিপদ। যা অনেক ক্ষেত্রে প্রাণঘাতীও হয়ে উঠতে পারে। তাই আসুন, জেনে নেয়া যাক স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে কী কী বিষয়গুলি মাথায় রাখা উচিৎ!
স্মার্টফোন চার্জিং
স্মার্টফোন ভালো রাখার কিংবা খারাপ হওয়ার প্রধান একটি কারণ হচ্ছে সঠিক উপায়ে চার্জ না করা। এক্ষেত্রে অনেকগুলো ভুল করেন ব্যবহারকারী। প্রথমত, সঠিক চার্জার ব্যবহার না করা, দ্বিতীয়ত, সঠিক উপায়ে চার্জ না দেয়া, তৃতীয়ত, সারারাত স্মার্টফোন চার্জ দেয়া। ফলে চার্জ সম্পূর্ণ হওয়ার পরেও দীর্ঘসময় ধরে বিদ্যুৎ সংযোগ থাকে। যা ফোনের জন্য খুবই ক্ষতিকর।
জামার পকেটে স্মার্টফোন রাখা
অনেকেই বুক পকেটে স্মার্টফোন রাখেন। এই সংক্রান্ত বেশ কিছু রিপোর্ট প্রকাশ হয়েছে। তাতে জানা গেছে, জামার বুক পকেটে স্মার্টফোন রাখা হলে তাতে শরীরে খারাপ প্রভাব পড়তে পারে। কারণ স্মার্টফোন থেকে তড়িৎ চুম্বকীয় তরঙ্গ নির্গত হয়। যা শরীরে একাধিক সমস্যা তৈরি করে। মূলত হার্ট ও মস্তিস্কের একাধিক সমস্যা তৈরি করতে পারে।
মাল্টি প্ল্যাগ এক্সটেনশন ব্যবহার করা
বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারী এই ভুল করে থাকেন। স্মার্টফোনের জন্য মাল্টি প্লাগ এক্সটেনশন ব্যবহার করেন। এতে ফোনের চার্জিং অ্যাডপ্টারে সমস্যা তৈরি হতে পারে। পরবর্তীতে সঠিকভাবে কাজ নাও হতে পারে।
ফোন সরাসরি সূর্যের আলোতে রাখা
অনেকেই ফোন যেখানে সেখানে ফেলে রাখেন। তবে খেয়াল রাখবেন যেন স্মার্টফোন কখনোই সরাসরি সূর্যের আলোতে না থাকে। কারণ এর ফলে ফোনের তাপমাত্রা অতি দ্রুত বাড়তে শুরু করে। যে কারণে ফোনের ভেতরে থাকা প্রসেসিং ইউনিটগুলো সঠিকভাবে কাজ করে না।
চার্জিংয়ের সময় কথা বলা
ফোন চার্জ দেওয়ার সময় অনেকেই হেডফোন ব্যবহার করেন। এটি একেবারেই করবেন না। কারণ কোনো কারণে ইলেকট্রিক তারে ছিদ্র থাকলে সেখান থেকে শক লাগার সম্ভাবনা থাকতে পারে। সেকারণে ফোন চার্জিংয়ের সময় কোনোভাবেই হেডফোন ব্যবহার করা উচিত নয়।
প্রযুক্তি
আরো পড়ুন