Link copied.
বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইবার হামলা: শীর্ষে রয়েছে যে ১০ দেশ
writer
৩১ অনুসরণকারী
cover
একটি "তাৎপর্যপূর্ণ" সাইবার হামলা বলতে বোঝায় একটি দেশের সরকারি সংস্থা, প্রতিরক্ষা বা উচ্চ-প্রযুক্তি সংস্থাকে হ্যাক করা এবং বিপর্যয়ে ফেলা। যা প্রায় ১ মিলিয়ন ডলারেরও বেশি ক্ষতিগ্রস্ত করার অপরাধ।
  • ২০০৬ থেকে ২০২০ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ১৫৬ টি উল্লেখযোগ্য সাইবার হামলা হয়েছে - যা যুক্তরাজ্য, ভারত এবং জার্মানিতে ঘটা সম্মিলিত হামলার চেয়ে বেশি।
  • ২০২৫ সালের মধ্যে সাইবার অপরাধে বিশ্ব অর্থনীতি বছরে ১০.৫ ট্রিলিয়ন ডলার ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। যা প্রতি মিনিটে প্রায় ২০ মিলিয়ন ডলার। 
দেশ অনুযায়ী ২০০৬-২০২০ থেকে উল্লেখযোগ্য সাইবার আক্রমণ
সাইবার অপরাধ করলে গুরুতর পরিণতি হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে, সরকারী প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের জন্য সাইবার অপরাধীরা ২০ বছরের কারাদণ্ড পেতে পারে যদি এটি জাতীয় নিরাপত্তার সাথে আপস করে। তবুও, এমন কঠোর পরিণতি সত্ত্বেও, সাইবার অপরাধীরা বিশ্বজুড়ে ধ্বংসযজ্ঞ চালিয়েই যাচ্ছে। কিন্তু কিছু দেশ অন্য দেশগুলোর চেয়ে এদের বেশি লক্ষ্যবস্তু বলে মনে হয়।

স্পেকপস সফটওয়্যারের ডেটা ব্যবহার করে, এই গ্রাফিকটি সেই দেশগুলির তালিকা করেছে যারা গত দুই দশকে সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইবার হামলার সম্মুখীন হয়েছে। 
cover
cover
  • ১৫৬ টি সাইবার আক্রমণের সম্মুখীন হয়ে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম স্থানে রয়েছে। প্রতি বছর দেশটি গড়ে ১১ টি উল্লেখযোগ্য আক্রমণের শিকার, যা ১৪ বছরেও রাশিয়ায় ঘটা আক্রমণের চেয়ে বেশি। 
  • ২০১৮ সালটি আমেরিকায় সাইবার হামলার জন্য সবচেয়ে খারাপ বছর ছিল, শুধু সেই বছরেই ৩০ টি ঘটনা ঘটেছিল।
  • ২০২০ সালের মে মাসে, এনএসএ আবিষ্কার করে যে রাশিয়ান হ্যাকাররা একটি জনপ্রিয় ইমেল সার্ভারে একটি বাগের মাধ্যমে আমেরিকান সংস্থার সংবেদনশীল তথ্য চুরি করছে।
  • ২০২০ সালের জুন মাসে, ৯ জন ভারতীয় মানবাধিকার কর্মীর বিরুদ্ধে সাইবার হামলা চালানোর জন্য ম্যালওয়্যার ব্যবহার করা হয়েছিল। তাদের কীস্ট্রোক লক করা হয়েছিল, অডিও রেকর্ড করা হয়েছিল এবং তাদের ব্যক্তিগত পরিচয়পত্র চুরি করা হয়েছিল।
  • ২০২০ সালের ডিসেম্বরে, জার্মানির অন্যতম বড় গণমাধ্যম সংস্থা, ফাঙ্ক মিডিয়া গ্রুপ, একটি র‍্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছিল। প্রায় ৬০০০ কম্পিউটার সংক্রামিত হয়েছিল, যা কোম্পানির সম্পাদকীয় কার্যালয়ের পাশাপাশি তার কিছু প্রধান মুদ্রণ ঘরের কাজ বন্ধ করে দিয়েছিল।  
সাইবার হামলা কোন দেশ থেকে বেশি আসে?
cover
সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের মতে, ওয়াশিংটন ভিত্তিক একটি থিংক ট্যাঙ্ক জানায় ২০০৬-২০১৮ পর্যন্ত ১০8 টি বড় সাইবার হামলার ঘটনা চীনের সাথে যুক্ত ছিল। যা চীনকে অন্যতম বড় সাইবার অপরাধী হিসেবে পরিচিত করে তোলে। ব্রিটিশ ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিবিএ) আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক সাইবার হামলার ৩০% ঘটনার উৎপত্তি চীনে। এফবিআই -এর সাইবারের মোস্ট ওয়ান্টেড তালিকায় ১৮ জন চীনা সাইবার অপরাধী রয়েছে। ২০১৪ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র পাঁচটি চীনা হ্যাকারকে হ্যাকিং এবং অর্থনৈতিক গুপ্তচরবৃত্তির জন্য অভিযুক্ত করেছিল।

cover
সাইবার হামলার সর্বাধিক প্রচলিত প্রকারগুলো কী কী?
যদিও বিভিন্ন ধরণের সাইবার হামলা রয়েছে, স্পেকপস উল্লেখযোগ্য সাইবার অপরাধের জন্য সর্বাধিক ব্যবহৃত চারটি বিষয় তুলে ধরেছে:

1. স্ট্রাকচার্ড কোয়েরি ল্যাঙ্গুয়েজ (SQL) ইনজেকশন অ্যাটাক

SQL হল একটি ডাটাবেসের সাথে যোগাযোগের জন্য ব্যবহৃত কোড। একটি এসকিউএল ইনজেকশন আক্রমণে, হ্যাকার প্রতিশোধমূলক এসকিউএল কোড লিখেন এবং ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করার জন্য এটি একজন ভুক্তভোগীর ডাটাবেসে সন্নিবেশ করান।

2. এ ম্যান ইন দ্য মিডল (MitM)

এই ধরণের আক্রমণ তখন ঘটে যখন একজন সাইবার অপরাধী দুইজনের মধ্যে যোগাযোগের একটি মাধ্যম হ্যাক করে এবং তাদের অনলাইন এক্সচেঞ্জের ক্ষেত্রে আড়ি পাতে।

3. ফিশিং আক্রমণ

যখন একজন সাইবার অপরাধী একটি বৈধ প্রতিষ্ঠানের রূপ নিয়ে উপস্থিত হয় এবং লগইন শংসাপত্র, বাড়ির ঠিকানা, ক্রেডিট কার্ডের তথ্য যেমন ব্যক্তিগত তথ্য লাভের জন্য ভুক্তভোগীকে ইমেল করে।

4. সার্ভিস আক্রমণ অস্বীকার (Denial of Service Attack- DoS)

এর মধ্যে অত্যাধিক জ্যাম বা ট্রাফিক সৃষ্টি করে একজন ভুক্তভোগীর ক্রম বা সিস্টেমকে একদম ভাসিয়ে দেয়, সেই জায়গা পর্যন্ত যেখানে তাদের নেটওয়ার্ক অ্যাক্সেসযোগ্য। হ্যাকার এই ধরণের আক্রমণ থেকে তেমন কোন মূল্যবান তথ্য পায় না। 
সাইবার হামলার পেছনের কারণ
cover
প্রতিটি ব্যবসা, তার আকার নির্বিশেষে, সাইবার হামলার একটি সম্ভাব্য লক্ষ্য। কারণ প্রতিটি ব্যবসার একটি মূল সম্পদ থাকে যা অপরাধীরা শোষণ করতে পারে। কখনও কখনও এটি অর্থ বা আর্থিক তথ্য। অন্য সময়ে, এটি কর্মী এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হতে পারে, এমনকি ব্যবসার অবকাঠামোও হতে পারে।

সাইবার হামলা কেন হয়?
প্রায়শই, সাইবার হামলা হয় কারণ অপরাধীরা চায়:
  • ব্যবসার আর্থিক বিবরণ
  • গ্রাহকদের আর্থিক বিবরণ (যেমন ক্রেডিট কার্ড ডেটা)
  • সংবেদনশীল ব্যক্তিগত তথ্য
  • গ্রাহকদের বা কর্মীদের ইমেল ঠিকানা এবং লগইন শংসাপত্র
  • গ্রাহক ডাটাবেস
  • ক্লায়েন্ট তালিকা
  • আইটি পরিকাঠামো
  • আইটি সেবা (যেমন অনলাইন পেমেন্ট গ্রহণ করার ক্ষমতা)
  • বুদ্ধিবৃত্তিক সম্পত্তি (যেমন ট্রেড সিক্রেটস বা প্রোডাক্ট ডিজাইন)

ব্যবসায় সাইবার হামলা প্রায়ই ইচ্ছাকৃত এবং আর্থিক লাভ দ্বারা অনুপ্রাণিত হয়। যাইহোক, অন্যান্য প্রেরণা অন্তর্ভুক্ত হতে পারে:

  • একটি সামাজিক বা রাজনৈতিক সঙ্কটমুহুর্ত তৈরি করা - যেমন হ্যাক্টিভিজমের মাধ্যমে
  • গুপ্তচরবৃত্তি - যেমন অন্যায় সুবিধার জন্য প্রতিযোগীদের মধ্যে গুপ্তচরবৃত্তি
  • বুদ্ধিবৃত্তিক চ্যালেঞ্জ - যেমন 'হোয়াইট হ্যাট' নামক হ্যাকিং. 
লক্ষ্যণীয় মূল বিষয় হল যে সাইবার নিরাপত্তা হুমকি সবসময় বেনামী হ্যাকার বা অনলাইন অপরাধী গোষ্ঠী থেকে আসে না। অনেকের নিজের ব্যবসার মধ্যেও দুর্বলতা দেখা দিতে পারে।
সাইবার হামলার শিকারে বাংলাদেশ ১৯তম

বিশ্বে সাইবার হামলার শিকার হওয়া দেশগুলোর মধ্যে বাংলাদেশ ১৯তম। সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের ‘সাইবারথ্রেট রিয়েল টাইম ম্যাপে’ এ তথ্য জানানো হয়। বাংলাদেশের অর্থ চুরি করে ফিলিপাইনে নিয়ে যাওয়ার ঘটনা ফিলিপাইনে অর্থ পাচার করে নিয়ে যাওয়ার সবচেয়ে বড় একটি উদাহরণ। প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠান এখন নিরাপদ নয়। সাইবার দুর্বৃত্তদের হামলার হুমকি এখন সবার জন্য সমান। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি নিরাপত্তা বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ছে। কিন্তু এখানকার মানুষ পাইরেটেড সফটওয়্যারের ওপর বেশি নির্ভরশীল। ওয়েব সার্ভারগুলোর অধিকাংশই এমন কোড দিয়ে চলছে যাতে সহজে আক্রমণ করা যায়। এ ছাড়া অনলাইন গেমিংসহ প্রলোভনমূলক নানা ধরনের ওয়েবসাইট ব্যবহারের দিকে ঝুঁকছে মানুষ। এ ধরনের ওয়েবসাইটগুলোতে তথ্য হাতিয়ে নেওয়ার জন্য নানা অ্যাডওয়্যার, ম্যালওয়্যারে ভর্তি থাকে। পাইরেটেড সফটওয়্যারের কারণে দীর্ঘদিন ধরে ঝুঁকিতে থাকলেও সাম্প্রতিক সাইবার হামলার ঘটনায় বিষয়টি বেশি নজরে এসেছে।
References
  1. https://www.visualcapitalist.com/cyber-attacks-worldwide-2006-2020/
  2. https://www.nibusinessinfo.co.uk/content/reasons-behind-cyber-attacks
  3. https://www.news18.com/news/india/30-of-global-cyber-attacks-originate-from-china-is-china-the-ultimate-virtual-threat-plotter-3502994.html 

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021