মক্কায় সামরিক বাহিনীর আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শুরু
আন্তর্জাতিক
মক্কায় সামরিক বাহিনীর আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শুরু
সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে শুরু হয়েছে সামরিক বাহিনীর সদস্যদের জন্য নবম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা। রোববার (৭ নভেম্বর) প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমানের প্রতিনিধি হিসেবে আন্তর্জাতিক এ প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইন্টেলেকচুয়াল ওয়ারফেয়ার সেন্টারের প্রধান ড. মুহাম্মদ আল-ঈসা।  
ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
‘আমরা মহান আল্লাহর কাছে কৃতজ্ঞ যে এ দেশে রাষ্ট্রীয়ভাবে পবিত্র কুরআনের প্রতি গুরুত্বারোপ করা হয়। কুরআনের শিক্ষা জীবনের সব ক্ষেত্রে অনুসরণ করতে প্রতিযোগিতামূলক নানা পদক্ষেপ নেয়া হয়েছে। এ দেশের বসবাসকারী সবার জন্য পবিত্র কুরআনের তেলাওয়াত, হিফজ, তাফসিরসহ শিক্ষামূলক বিভিন্ন উদ্যেগ রয়েছে।
ড. মুহাম্মদ আল-ঈসা, প্রধান, ইন্টেলেকচুয়াল ওয়ারফেয়ার সেন্টার, প্রতিরক্ষা মন্ত্রণালয়,
প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানিয়ে ড. আল-ইসা তার বক্তব্যে বলেন, ‘আমরা মহান আল্লাহর কাছে কৃতজ্ঞ যে এ দেশে রাষ্ট্রীয়ভাবে পবিত্র কুরআনের প্রতি গুরুত্বারোপ করা হয়। কুরআনের শিক্ষা জীবনের সব ক্ষেত্রে অনুসরণ করতে প্রতিযোগিতামূলক নানা পদক্ষেপ নেয়া হয়েছে। এ দেশের বসবাসকারী সবার জন্য পবিত্র কুরআনের তেলাওয়াত, হিফজ, তাফসিরসহ শিক্ষামূলক বিভিন্ন উদ্যেগ রয়েছে।’ আন্তর্জাতিক এ প্রতিযোগিতা গতকাল শুরু হয়ে আগামী ১৯ রবিউল আখের পর্যন্ত চলবে। প্রতিযোগিতায় বিচারকরা ২৭টির বেশি দেশের প্রতিযোগীদের থেকে পবিত্র কুরআন তেলাওয়াত শুনছেন। প্রতিদিন স্থানীয় সময় সকাল ৮টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত প্রতিযোগিতা চলবে। এর মধ্যে পবিত্র কুরআন বিষয়ক বিভিন্ন পর্ব অনুষ্ঠিত হবে।
আন্তর্জাতিকধর্মইসলামসৌদি আরব
আরো পড়ুন