বিগত ৪ বছরের মধ্যে সর্বোচ্চ ক্যাডার নিবে '৪৫তম বিসিএস'
জাতীয়
বিগত ৪ বছরের মধ্যে সর্বোচ্চ ক্যাডার নিবে '৪৫তম বিসিএস'
৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে আগামী ৩০ নভেম্বরের মধ্যে। এদিকে, উক্ত বিসিএস পরীক্ষায় গত পাঁচ বিসিএসের (৪ বছর) মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ২ হাজার ৩০৯ টি পদের জন্য চাহিদাপত্র পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ৪৫তম বিসিএসে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও নন–ক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি বলে জানা গেছে।
গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। এ বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেয়া হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৩৯ জন নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেয়া হবে ৭৯ জন। এছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর–এ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ করা হবে।
এই বিষয়ে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন দেশের শীর্ষ একটি গণমাধ্যমকে বলেন, 'আমরা ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশ করবো। এতে ক্যাডার এবং নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হবে। এ বিসিএস পরীক্ষা পরবর্তী এক বছরের মধ্যে শেষ করার চেষ্টা করা হবে। সে কারণে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার সম্ভাব্য সময় বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেয়া হবে। পরীক্ষক যাতে দ্রুত খাতা মূল্যায়ন কাজ শেষ করেন সে জন্য সবাইকে ডেকে অনুরোধ জানানো হয়েছে।' 
জাতীয়শিক্ষাচাকরি
আরো পড়ুন