কিয়ারার মতো চুল পেতে ৫ সহজ উপায়
জীবনযাপন
কিয়ারার মতো চুল পেতে ৫ সহজ উপায়
বলিউডের সুন্দরীদের মধ্যে বর্তমানে যে নামটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, তিনি কিয়ারা আদভানি। ভালো অভিনয়ের পাশাপাশি নিজের শারীরিক সৌন্দর্য দিয়ে দর্শকমনে আলাদাভাবে জায়গা করে নিয়েছেন এই নায়িকা। 
কিয়ারার সৌন্দর্যের আরেকটি বড় কারণ তার সুন্দর লম্বা ঘন চুল। অনেকেই হয়তো বাস্তব জীবনেও কিয়ারার মতো চুল পাওয়ার স্বপ্ন দেখেন। তবে চুল নিয়ে সবার কমবেশি অভিযোগ রয়েছে। এত দূষণ, চাপ এবং পুষ্টির অভাবে আধুনিক জীবনে চুলের ক্ষতি হওয়া স্বাভাবিক। অনেকে সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেয়ার সময় পায় না। তবে সকল সমস্যা থেকে মুক্তি পেতে চুলের যত্ন নেয়ার বিকল্প নেই। মলিন চুলের সহজেই যত্ন নিতে ব্যবহার করতে পারেন সস্তা ৫টি উপাদান। সপ্তাহে ঘুরিয়ে ফিরিয়ে ৫ উপাদান দিয়ে তৈরি করতে পারেন হেয়ার প্যাক। চলুন জেনে নেই সস্তা সেই ৫টি প্রাকৃতিক উপাদান সম্পর্কে।
  • আমলকী: চুলের সুস্বাস্থ্য নিশ্চিত করতে আমলকীর রসের বিকল্প নেই। অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ আমলকী চুলের গোড়া মজবুত ও সিল্কি করে। হেয়ার প্যাক ব্যবহার করার পাশাপাশি সকালের খাবারে প্রতিদিন ছোট আকারের দুটি আমলকী রাখতে পারেন।
  • কাঠ বাদাম: বাদামে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-ই, বায়োটিন আর অ্যান্টি অক্সিড্যান্টের মতো গুরুত্বপূর্ণ উপাদান। তাই নিয়মিত দুপুরের খাবারের পর ৩টি কাঠবাদাম খান। পাশাপাশি কাঠবাদামের পেস্টের সঙ্গে মধু মিশিয়ে চুলে হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। এছাড়া বাদাম তেল সপ্তাহে দুইদিন মাথার স্কাল্পে ও চুলে ব্যবহার করতে পারেন।
  • শসা: স্বাস্থ্য ও ত্বক উভয়ের সুরক্ষা নিশ্চিত করতে শসা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। চুলের সমস্যা সমাধানেও এর বিকল্প নেই। শসাতে থাকা সিলিকন এবং সালফার চুলের দ্রত বৃদ্ধি ঘটাতে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়া শরীরের ডিহাইড্রেশন সমস্যা থেকেও চুলের ওপর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। যা সহজেই প্রতিহত করতে কার্যকরী শসা।
  • ত্রিফলা: অনেকেই জানেন ত্রিফলা পেটের নানা সমস্যার সমাধানে ব্যবহার করা হয়। তবে চুলের যত্নেও ত্রিফলার ব্যবহার অনেকটাই ম্যাজিকের মতো। ত্রিফলা ভেজানো পানি দিয়ে চুল পরিষ্কার করতে পারেন। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে।
  • তিল ও জিরা: ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ সমৃদ্ধ তিল ও জিরা শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তাই শ্যাম্পু করার আগে জিরা পানি চুলে স্প্রে করে শুকিয়ে নিন। আর নিয়মিত মাথার ত্বক ও চুলে ব্যবহার করুন তিলের তেল। এছাড়া চুলের স্বাস্থ্যে দ্রুত ভালো ফলাফল পেতে রান্নাতেও তিল ও জিরার ব্যবহার করতে পারেন।
জীবনযাপন
আরো পড়ুন