রাতের যে কাজগুলো ডেকে আনে মহাবিপদ
জীবনযাপন
রাতের যে কাজগুলো ডেকে আনে মহাবিপদ
প্রতি রাতে আপনার দরকার ৭ থেকে ৯ ঘণ্টার ঘুম। শতকরা ৪০ ভাগ লোক এর চেয়ে কম ঘুমায়। না ঘুমিয়ে আমরা বেশিরভাগ সময় স্মার্টফোন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যয় করি। 
তবে সাময়িক আরাম কিংবা স্বস্তি পেতে আমরা এসব অভ্যাস গড়ে তুলি যেগুলো আমাদের অসুস্থ করে তোলে। রাতের বেলা কিছু অভ্যাস ধীরে ধীরে আমাদের শরীরকে ক্ষতিগ্রস্ত করে। কিন্তু সেসব অভ্যাস বাদ দেয়া অনেকের জন্য সহজ হয় না। কারণ সেগুলোতে আমরা আরাম বোধ করি। মনে রাখতে হবে যে কোনো খারাপ অভ্যাস আমাদের অসুস্থ করে দেয়। চলুন জানা যাক রাতের কয়েকটি ক্ষতিকর কাজ সম্পর্কে।
  • রাত ১০টার মধ্যে ঘুমানো বেশ উপকারী। কারণ রাত ১০টা থেকে ২টা পর্যন্ত সময়টা ঘুমের জন্য সবচেয়ে ভালো। এ সময় শরীরের মেটাবলিজম সর্বোচ্চ পর্যায়ে থাকে।
  • সন্ধ্যা ৭টা থেকে ৭.৩০ এর মধ্যে রাতের খাবার খেয়ে নিলে এবং তাড়াতাড়ি ঘুমাতে গেলে তা আপনার হজমক্ষমতাকে ভালো রাখে। এছাড়াও এটি লিভারকে ডিটক্স করে।
  • রাত ৯টার পর খাবার খেলে তা মেটাবলিজম ও লিভারে সমস্যা সৃষ্টি করে। এটি ঘুমের বিঘ্ন ঘটায়। রাতে দেরি করে খেলে তা অনেক রোগের কারণ হতে পারে। যেমন ডায়াবেটিস, কোলেস্টরল, স্থুলতা, কার্ডিওভাসকুলার সমস্যার সৃষ্টি করে।
  • সবসময় সামর্থ্য অনুযায়ী পরিশ্রম করা উচিত। অতিরিক্ত পরিশ্রম শরীরকে ক্লান্ত করে তুলতে পারে। এতে করে রক্তপাত, ডাইস্টোনিয়া, কাশি, জ্বর, অতিরিক্ত তৃষ্ণা এমনকি বমিও হতে পারে।
  • খাবার খেতে ইচ্ছা হওয়ার অর্থ হলো আগের খাবারগুলো ভালোভাবে হজম হয়েছে। কিন্তু যদি ক্ষুধা না পায় এবং আপনি শুধুই লোভে পড়ে খেয়ে নেন তাহলে তা লিভারের উপর অতিরিক্ত চাপ দিবে। তাই বিশেষজ্ঞরা শুধু ক্ষুধা পেলেই খাওয়ার পরামর্শ দেন।
  • মাল্টি টাস্কিং বা একসঙ্গে অনেকগুলো কাজ করার অভ্যাস বাদ দিতে হবে। বরঞ্চ কটি একটি করে কাজ শেষ করুন।
জীবনযাপন
আরো পড়ুন