Link copied.
ব্যারি মিনক্যাও: প্রতারক থেকে বিশ্লেষক!
writer
অনুসরণকারী
cover
অর্থনীতিতে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে মানি মার্কেট (Money market)। বিশেষ করে পুজিবাদী অর্থনীতিতে স্টক মার্কেট একটি মাধ্যম যেটার মাধ্যমে টাকার প্রবাহ পর্যবেক্ষণ করা হয়। খুবই সংবেদনশীল এই বাজারকে প্রায়ই কিছু মানুষ প্রভাবিত করে নিজের স্বার্থ হাসিল করে প্রচুর ধন সম্পদের মালিক হয়েছেন। এই ধরণের অপরাধকে অপরাধ বিজ্ঞানীরা “White-Coller crime” বলে চিহ্নিত করেছেন।

সম্প্রতি আমাজন প্রাইম ভারতের এরকম একজন হোয়াইট কলার ক্রিমিন্যাল হার্সাদ মেহতা কে নিয়ে একটি টিভি সিরিজ তৈরী করেছে। আজকের আয়োজন এরকমই আরেকজন হোয়াইট কলার ক্রিমিন্যাল ব্যারি মিনকাও কে নিয়ে। যিনি ১৯ বছর বয়সেই মিলিয়নিয়ার হয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন, কিন্তু পরবর্তীতে দেখা যায় এই প্রতারক , ফাঁদ ফেলে আমেরিকার মানি মার্কেট থেকে ৩০০ মিলিয়ন ডলার সরিয়ে নেয়। কথায় বলে “একজন অপরাধী সব সময়েই অপরাধ প্রবণ থাকে”। ব্যারি মিনকাও এর সেই অপরাধ বৃত্তান্তই জানবো আজকে। চলুন দেরী না করে শুরু করা যাক।
শৈশব থেকে খ্যাতির চূড়া
cover
ব্যারি মিনকাও এর জন্ম ২২ মার্চ ১৯৬৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। ধর্মতত্ত্বে উচ্চশিক্ষা সম্পন্ন করা ব্যারির শৈশবের শিক্ষা কেটেছে ক্লিভ্ল্যান্ড হাই স্কুল থেকে। ১৯৮২ ব্যারির বয়স যখন ষোল তখন সে “Zzzz Best” নামে একটি কার্পেট ক্লিনিং এর ব্যবসা প্রতিষ্ঠা করে। এরপর সে ব্যবসাটাকে ফ্র্যাঞ্চাইজ ভিত্তিক করে ফেলে, সে তার ব্যবসাকে লাভজনক দেখিয়ে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সক্ষম হয়, যার ফলশ্রুতিতে ২০ বছর বয়সেই তার প্রতিষ্ঠানের মূল্য দাঁড়ায় প্রায় ১০০ মিলিয়ন ডলার। এরই দরুণ তাকে “wonder boy of Wall street” বলে ডাকা শুরু হয়। কিন্তু এই বিস্ময়বালকের জারিজুরি ফাঁস হয়ে যায় খুব তাড়াতাড়িই। 
cover
ব্যাবসায়িক কৌশল
নিজের ব্যবসাকে লাভজনক দেখানোর জন্য মিনকাও check kiting, card scheme scam, ইন্সুরেন্স জালিয়াতি সহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়েন। তার মুল উদ্দেশ্য ছিলো ব্যাংক এবং অন্যান্য মাধ্যম থেকে অর্থ আত্নসাৎ করা। এজন্য প্রথমে সে তার কোম্পানীকে Inter State Appraisal service এ পরিণত করে ফেলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে এই appraisal service এর কোম্পানীগুলোর কাজ হলো, কোনো সম্পদের সম্ভাব্য মূল্য কত সেটা নির্ধারণ করে দেয়া, যেটা ইন্স্যুরেন্স এর ক্ষেত্রে ব্যবহার করা হয়।

এই কাজটি করার ফলে তার উপর ব্যাংক এবং অন্য আর্থিক প্রতিষ্ঠানের আগ্রহ তৈরি হয় বিনিয়োগ করার, এই কোম্পানীর পাশা পাশি তখন তার কোম্পানী ক্রেডিট কার্ড স্কিম কার্যক্রম এর সাথে জড়িত ছিলো। আমরা যে মাস্টারকার্ড বা ভিসা কার্ড ব্যবহার করি সেই কোম্পানী গুলোই হচ্ছে কার্ড স্কিম অথবা কার্ড ব্র্যান্ডস। কি? জটিল লাগছে বিষয়টা? ,চলুন সহজ করে বোঝা যাক।
cover
ধরুন আপনি একজন ক্রেডিট কার্ড হোল্ডার, আপনি একটি রেস্টুরেন্টে খেতে গেলেন, এবং কার্ড দিয়ে পেমেন্ট করলেন। এখানে আপনার পেমেন্টের সাথে চারটা জিনিস সম্পৃক্ত, আপনি, আপনার ব্যাংক তথা যে আপনাকে কার্ড দিয়েছে , রেস্টুরেন্ট এবং রেস্টুরেন্ট এর সাথে যেই ব্যাংকের সম্পর্ক আছে তারা। এখানে আপনার কার্ডের কাজ হচ্ছে যত দ্রুত সম্ভব তাদের মধ্যে সমন্বয় করে, পেমেন্ট সম্পন্ন করা। এই কাজ সম্পন্ন করার জন্য সেই কার্ড স্কিম কোম্পানী গুলো কিছু অর্থ পায়।

ব্যারি মিনকাও এরকম একটি কোম্পানী খুলেছিলেন, তিনি এর মাধ্যমে প্রায় ৭০,০০০ মার্কিন ডলার বেহাত করেন বলে দাবী করা হয়। তিনি সেগুলোর সম্পুর্ণ দায়ভার তার কর্মচারীদের উপর চাপিয়ে, যারা টাকা সরিয়েছিলেন তাদের টাকা ফেরত দেন। সেখানে একজন গৃহকর্মীকে কিছু অর্থ কম দেন এবং সেই ভুলের কারণেই পরবর্তীতে তার পর্দা ফাঁস হয়।
ফেঁসে যাওয়া
সেই কোম্পানীকে কেনার চুক্তি সম্পূর্ন হওয়ার পূর্বেই সেই গৃহকর্মী তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তোলে। “The L.A Times” সেই বিষয়ে সংবাদ প্রচার করলে Zzzz Best এর শেয়ারের দাম পরতে শুরু করে, গ্রাহকেরা তাদের টাকা ফেরত চাইতে শুরু করে, চারদিক থেকে এতো ধাক্কা ব্যারি সামাল দিতে ব্যর্থ হয়, তদন্তে বেরিয়ে আসে তার প্রতারণার পুরো চিত্র। ১৯৮৮ সালে ব্যারির বিরুদ্ধ্বে মানি লণ্ডারিং, ক্রেডিট কার্ড জালিয়াতি সহ বিভিন্ন অপরাধে করা মামলায় দোষী সাব্যস্ত হয়, এবং সে জন্য তাকে পচিশ বছরের জেল এবং ২৬ মিলিয়ন ডলার জরিমানা করা হয়।
cover
 কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক মার্কেটে এরকম একটি ভুয়া কোম্পানী কিভাবে ঢুকতে পারে সেটা বেশ চমক সৃষ্টি করে। তদন্তে দেখা যায় ব্যারি এবং তার সাঙ্গপাঙ্গরা প্রায় ২০,০০০ ভুয়া নথিপত্র তৈরী করে। সবচেয়ে মজার তথ্য হচ্ছে তারা নাম মাত্র ডলার দিয়ে একটি বিশাল বিল্ডিং ভাড়া নিয়ে সেটিকে নিজেদের অফিস বলে স্টক মার্কেট কতৃপক্ষকে দেখায়, এবং সেই ভুয়া অফিসকে আসল ভেবেই তারা ব্যারির কোম্পানীকে শেয়ার মার্কেটে ঢোকার অনুমতি দিয়ে দেয়। 
ফিরে আসা
৮ বছর সাজা কাটিয়ে প্যারোলে মুক্তি পেয়ে ব্যারি তার ভুল পাল্টে ফেলেন। তিনি কেন্দ্রীয় ব্যাংক এবং এহ বি আইকে স্টক মার্কেট প্রতারকদের ধরিয়ে দিতে সাহায্য করেন। এভাবে সে প্রায় ১২ টি স্ক্যাম খুঁজে বের করেন, যেগুলো সম্পর্কে কতৃপক্ষের কোনো ধারণা ছিলো না। সেগুলো মধ্যে “Financial advisory Consulttants” নামের একটি প্রতিষ্ঠান যেটি ৩০০ মিলিয়ন ডলার এর স্ক্যাম এর সাথে যুক্ত ছিলো তার পর্দা ফাঁস করেন। এভাবে সে আবার লাইমলাইটে চলে আসে, বিভিন্ন জায়গায় প্রতারণা থেকে বাঁচার উপায় নিয়ে বক্তৃতা দেয়া শুরু করে।
cover
আবার প্রতারক
শুরুতে বলেছিলাম একজন অপরাধী সবসময়েই অপরাধ প্রবণ হয়ে থাকে। জেল থেকে মুক্তি পাওয়ার পর, ব্যারি একটি চার্চের প্রধান যাজক হিসেবে যুক্ত হন, সে প্রতারণা বিষয়ে “The Clean Up” (2005) নামে একটি বইও লেখেন, যেটি আবার বেস্ট সেলার হয়। ২০১১ সালে তিনি আবার অভিযুক্ত হন, একটি হোমবিল্ডিং কোম্পানীর আর্থিক ক্ষতি করার অভিযোগে, সেবেলায় তিনি পাঁচ বছরের সাজা পান। ২০১৪ সালে তিনি তার চার্চ কতৃক আবার প্রতারণার অভিযোগে অভিযুক্ত হন, তার বিরুদ্ধে অভিযোগ ছিলো, যে তিনি চার্চের ফান্ড থেকে ৩ মিলিয়ন ডলার সরিয়েছেন। সেই সাজা কেটে ২০১৯ সালে তিনি মুক্তি পান।
cover
এরকম হোয়াইট কলার ক্রিমিন্যাল প্রতি স্টক মার্কেটেই আছে, কেউ হয়তো ধরা পড়ে, কেউ পড়ে না। মানুষের অর্থ আত্নসাৎ করে পার পেয়ে যাওয়া কঠিন। ব্যারি মিনকাও হয়তো তুলনামূলক কম অর্থ আত্নসাৎ করে থাকলেও, শাস্তি পরবর্তী সময়ে আবার অপরাধে জড়িয়ে পড়ার কারণে ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। ব্যারি মিনকাও এর ঘটনা থেকে আমরা বুঝতে পারি যে, একজন অপরাধী কখনোই তার অপরাধ প্রবণ মন থেকে বেরিয়ে আসতে সক্ষম হয় না। স্টক মার্কেট খুবই জটিল এবং সংবেদনশীল, সুতরাং আপনি যদি সেখানে বিনিয়োগ করতে চান, অবশ্যই সতর্ক থাকতে হবে।
  • তথ্য সূত্র
  • https://www.investopedia.com/terms/z/zzzzbest.asp#:~:text=ZZZZ%20Best%20was%20a%20company,financial%20institutions%20out%20of%20millions.
  • https://business.ebanx.com/en/resources/payments-explained/credit-card-schemes#:~:text=https://www.youtube.com/watch?v=Xwun5yBbw08
  • https://www.sunsigns.org/famousbirthdays/d/profile/barry-minkow/
  • https://www.sandiegouniontribune.com/business/real-estate/sdut-jailhouse-convert-2011jul03-htmlstory.html
  • https://www.investopedia.com/terms/p/ponzischeme.asp#:~:text

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021