গ্যাস বেলুন বিস্ফোরণ হয় যে কারণে
জীবনযাপন
গ্যাস বেলুন বিস্ফোরণ হয় যে কারণে
গ্যাস বেলুন উড়াউড়ি করে বলে শিশুদের কাছে ব্যাপক জনপ্রিয়। আবার বিভিন্ন উদ্বোধনী অনুষ্ঠানে বড়রাও গ্যাস বেলুন উড়িয়ে থাকেন। কিন্তু এই গ্যাস বেলুন যে কোনো সময় ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ।
গতকাল শুক্রবার (১৬ সেপ্টেম্বর) একটি অনুষ্ঠানে গ্যাস বেলুন বিস্ফোরণে অভিনেতা আবু হেনা রনিসহ ৫ জন আহত হয়েছেন। এ ঘটনায় প্রেক্ষিতে অনেকের মনেই প্রশ্ন জেগেছে, গ্যাস বেলুন বিস্ফোরণ হয় কেন?
পাকিস্তানের ডন পত্রিকার ২০১৭ সালের এক প্রতিবেদনের তথ্য বলছে, গ্যাস বেলুনগুলো ভাসতে থাকে কারণ এগুলো বাতাসের চেয়ে কম ঘন গ্যাসে ভরা থাকে। গ্যাস বেলুনকে হিলিয়াম বেলুন-ও বলা হয়, কেননা এই বেলুনে হিলিয়াম গ্যাস ভরা হয়। হিলিয়াম নিরাপদ একটি গ্যাস হিসেবে পরিচিত, যা দাহ্য নয়। অর্থাৎ হিলিয়াম বেলুন আগুনের সংস্পর্শে এলেও কোনোভাবেই বিস্ফোরণ ঘটাবে না। কিন্তু হিলিয়াম গ্যাস ব্যয়বহুল। এ কারণে গ্যাস বেলুন তৈরিতে অনেক বেলুন বিক্রেতা হিলিয়াম গ্যাসের পরিবর্তে কমমূল্যের হাইড্রোজেন গ্যাস ব্যবহার করে থাকেন। এ ছাড়া এই গ্যাস হিলিয়াম থেকে অপেক্ষাকৃত হালকা। হাইড্রোজেন গ্যাসের বেলুন বেশি ‍উচ্চতায় যেতে পারে বলেও বেলুনে এটি ব্যবহার করা হয়। অথচ এই গ্যাস খুবই দাহ্য একটি পদার্থ। কোনো ধরনের তাপের সংস্পর্শে এলেই হাইড্রোজেন বিক্রিয়া করে অনেক কিছুই করতে পারে। অনেক বেলুন বিক্রেতা নিয়মনীতি না মেনে নিজেরাই বাসায় অ্যালুমিনিয়াম, পানি এবং কস্টিক সোডার সমন্বয়ে হাইড্রোজেন গ্যাস তৈরি করে থাকে। যার ফলে বিপদের ঝুঁকি আরো বেড়ে যায়। যারা গ্যাস বেলুন কেনেন স্বাভাবিকভাবেই তাদের জানা থাকে না যে, বেলুনটি হিলিয়াম নাকি হাইড্রোজেন গ্যাসে ভরা। 
জীবনযাপনবিজ্ঞান
আরো পড়ুন