Link copied.
তুরস্কের মেহমেদ দ্বীন: নেচে, গেয়ে আইসক্রিম বেচে বিশ্বখ্যাত যিনি!
writer
১৮ অনুসরণকারী
cover
তুর্কির আইসক্রিম বিক্রেতারা ক্রেতাদের সঙ্গে বিভিন্ন খুনসুটি করে থাকেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে সেসব মুহূর্তের ভিডিও প্রায়ই ভাইরাল হয়। ইন্টারনেটে তুমুল জনপ্রিয় হয়ে ওঠা এই ব্যক্তির নাম মেহমেত ডিঙ্ক। আইসক্রিম বিক্রির সময় তিনি তার নাচ-গান দিয়ে সবারই মন কেড়েছেন। সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হওয়া তুরস্কের এই আইসক্রিমওয়ালার আইসক্রিম খেতে হলে নাকি তার সঙ্গে নাচতে হয়, গাইতে হয়। ভাইরাল এই মানুষটি সম্পর্কে জানার কৌতুহলও এখন তুঙ্গে।

কে এই মেহমেদ?
cover
ফেসবুক, টুইটার, ইউটিউব সর্বত্রই তার টার্কিশ নাম ‘কিলগিন ডোনডুরমাইসে’ যার অর্থ- ক্রেজি আইসক্রিম ম্যান। টার্কিশ ভাষা কিলগিন অর্থ ক্রেজি আর ডোনডুরমাইসে অর্থ আইসক্রিম। মাত্র ছয় মাসের কার্যক্রম তার। ইতোমধ্যে তার ফেসবুক পেইজের ফলোয়ার ১ দশমিক ৪ মিলিয়ন। ইউটিউবে তার সাবস্ক্রাইবার ১ দশমিক ১২ মিলিয়ন। মেহমেদ দ্বীনের জন্ম ১৯৮২ সালে। তার বাড়ি তুরস্কের আন্তাকিয়া শহরে৷ ১৬ বছর বয়সে মেহমেদ তার পেশাজীবন শুরু করেন সাইপ্রাসে, কনস্ট্রাকশন কাজে। তখন থেকেই নাচের প্রতি তার আলাদা আকর্ষণ জন্মায়। কিন্তু তার এই নাচের প্রতিভার কথা তেমন কেউ জানতো না তখন। ২০০৪ সালে মেহমেত মোস্তফা কামাল ইউনিভার্সিটি থেকে বিজনেস ইনফরমেটিক্স বিভাগ থেকে অনার্স শেষ করেছেন। 

২০০৫ সালে মেহমেদ নিজ শহর আন্তাকিয়ার একটি বেকারিতে কাজ শুরু করেন। একইসাথে নিজের নাচের প্রতিভাও দেখাতে থাকেন গ্রাহকদের সামনে। মেহমেত এরপর বিভিন্ন সময়ে বিভিন্ন বেকারি ও কনস্ট্রাকশন কাজে ছিলেন। পরে তিনি সিদ্ধান্ত নেন আইসক্রিম বিক্রেতা হবেন। তাই সিদ্ধান্ত অনুযায়ী ২০১৮ সালে নিজেই খুলেন আইসক্রিমের দোকান। নাম দিয়েছেন কিলগিন দোন্দুরমাছি (Çılgın dondurmacı)। শহরের কেন্দ্র থেকে ১২ কিলোমিটার দূরে৷ শহরটির আইসক্রিমভিত্তিক এলাকা কাহরামানমারাসে যেখানে মেহমেতের দোকান সেই এলাকাটি পর্যটন স্থান হিসেবে বেশ পরিচিত। তাই পর্যটকদের কাছেও দারুণ জনপ্রিয় তার দোকান, এবং অবশ্যই তার অনবদ্য নাচ। 

cover
আইসক্রিমে বাজিমাত
তুরস্কের আইসক্রিম বলতে দোন্দুরমা (dondurma) এক নামেই বিখ্যাত বলা যায়। যার খ্যাতি রয়েছে বিশ্বব্যাপী। অন্যভাবে বলতে গেলে—তুস্কের বিখ্যাত জিনিসগুলোর মধ্যে এই দোন্দুরমা অন্যতম। বিশেষ কায়দায় বানানো তুরস্কের এই আইসক্রিমে ব্যবহার করা হয় বিশেষ এক ফুল। এই আইসক্রিম বিভিন্ন ফ্লেভারের হয়ে থাকে। বিভিন্ন দেশের মানুষ এই আইসক্রিমের নাম শুনতেই পাগল। আর এটি খেতে গেলে আপনাকে ওই যে বললাম— বিক্রেতার সাথে একটু কসরত করতে হবে।

তুর্কী শব্দ dondurma’র ইংরেজি প্রতিশব্দ— আইসক্রিম। তবে dondurma বলতে তুরস্কের বিশেষ ওই আইসক্রিমকেই বোঝায়। তিনি আসলে Çılgın dondurmacı (cilgin dondurmaci) নামেই পরিচিত। আগেই বলেছি dondurma হলো আইসক্রিম। আর তুর্কী ভাষার শব্দ Çılgın এর ইংরেজি করলে দাঁড়ায়— ‘crazy’ আর dondurmacı-এর ইংরেজি করলে দাঁড়ায়— ‘ice cream maker’. অর্থাৎ Çılgın dondurmacı এর ইংরেজি হলো— ‘crazy ice cream maker’. 

গানটাও নিজের
cover
ছোট থেকে বড় সবাই তার আইসক্রিমের ছোট্ট দোকানটায় যাওয়ার পর একটি নির্দিষ্ট গানে নাচতে শুরু করে। যে গানটি দোকানে বাজে সেটি মেহমেদের নিজের গাওয়া। তার ইউটিউব চ্যানেলের গানটির অফিসিয়াল মিউজিক ভিডিও-ও রয়েছে। তুর্কি ভাষায় গাওয়া গানটির নাম কালবিমসিন (Kalbimsin) । শব্দটির বাংলা অর্থ "আপনি আমার হৃদয়"। এই বছরের ২১ মে প্রথম গানটি ইউটিউবে নিজের চ্যানেল Cilgin Dodurmaci -তে আপলোড করেন তিনি। ১৭ ডিসেম্বর পর্যন্ত ভিডিওটির ভিউ ছাড়িয়েছে ১৮ মিলিয়ন। মূলত গানটি প্রকাশ করার পর থেকে এই গানেই নাচতে দেখা যায় মেহমেদকে। অনেক দর্শক গানটির সাথে তার নাচে তার সাথেই ছন্দ মেলাতে চেষ্টা করতে দেখা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে সেসব নাচের ভিডিও ছড়িয়ে পড়ছে প্রতিনিয়ত৷ এভাবেই প্রচারণা বাড়ছে, বাড়ছে গানটির জনপ্রিয়তাও। 

cover
কীভাবে হলেন ভাইরাল?
২০১৮ সালে দোকান চালুর পর প্রথম ১০ দিন কোনো বিক্রেতাই আসে নি তার দোকানে। তাই দোকান চালানোটা রীতিমতো কঠিন হয়ে পড়ে মেহমেদের জন্য। তাই তিনি চিন্তা করতে থাকলেন কীভাবে গ্রাহকদের আকৃষ্ট করা যায় তার দোকানে আসতে। সেই ভাবনা থেকে দোকানে একটি সাউন্ড বক্স নিয়ে আসেন মেহমেদ, চালু করেন গান। গানের সাথে সাথে নিজের নাচের প্রতিভাও দেখাতে শুরু করেন তিনি। ক্রেতারাও দারুণভাবে গ্রহণ করে তার এই ভিন্নধর্মী ভাবনা। বাড়তে থাকে বিক্রিও। মেহমেদের সঙ্গে তাল মিলিয়ে ক্রেতারাও নাচতে শুরু করেন। এর পাশেই ভিড় জমিয়ে ক্রেতা-বিক্রেতার নাচ উপভোগ করেন অন্যান্যরা। 

তবে থেমে থাকেনি নি মেহমেদ। এই জনপ্রিয়তাকে ছড়িয়ে দিয়েছেন বিশ্বময়। সে বছরের ডিসেম্বরে ইউটিউবে দোকানের নামে চ্যানেল খুলেন তিনি। এখন পর্যন্ত সেই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ১.০৮ মিলিয়ন। মিলিয়ন সাবস্ক্রাইবার হওয়ায় কেক কেটে উদযাপনের একটি ভিডিও বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ফেসবুকে পেইজে দেন মেহমেদ। প্রায় ২২ কোটি মানুষ তার ভিডিওগুলো দেখেছে চ্যানেলটিতে। একই নামে ইনস্টাগ্রামেও আছে তার দোকানের আইডি। এই আইডির অনুসারীর সংখ্যা ১.১ মিলিয়ন। বর্তমানে বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার বিভিন্ন ডান্স ভিডিও ভাইরাল হয়েছে। মেহমেদ ফেসবুকে Cilgin Dodurmaci নামে পেইজ চালু করেন গেল বছরের (২০২০) আগস্টে। পেইজে বর্তমানে তার ফলোয়ার সংখ্যা ১.৩ মিলিয়ন।  


cover
মূলত গত বছরের শেষ দিকে মানুষ থেকে মানুষে শেয়ার ও আপলোডের মাধ্যমে ছড়াতে শুরু করে মেহমেদের নাচের ভিডিও। অসংখ্য গ্রাহক মেহমেদের সাথে নেচে নিজেদের আইডি ও পেইজে ভিডিওগুলো শেয়ার দিতে শুরু করেন। সম্প্রতি এক ভিডিওতে দেখা গেছে, এক বিশেষ বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিকে নিজ হাতে আইসক্রিম খাওয়াচ্ছেন তিনি। এমনকি ওই ব্যক্তিকে খাওয়ানোর পর বাকি আইসক্রিমটুকু নিজে খেয়ে শেষ করেন মেহমেত। যা দেখে সবাই প্রশংসায় ভাসাচ্ছেন তাকে।






cover
তবে সাম্প্রতিক সময়ে মেহমেদ আলোচনায় উঠে এসেছেন সম্ভবত এক শিশুর নাচের জন্য। শিশুটি মেহমেতের দোকানে আইসক্রিম কিনতে গেলে মেহমেদ তাকে আইসক্রিম দেন। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, শিশুটি আইসক্রিম না নিয়ে মেহমেদের অনুকরণে নাচতে শুরু করে। মেহমেদ এই দৃশ্য দেখে অবাক এবং মুগ্ধ হন। দোকান থেকে বেরিয়ে এসে মেয়েটির সাথে নাচে যোগ দেন তিনি। সোয়া এক মিনিটের এই ভিডিও অসংখ্য ফেসবুক পেইজে শেয়ার হতে দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিক্রেতার নাচ ভাইরাল হওয়ার পর থেকে অনুসারী ও ক্রেতার সংখ্যাও অনেক বেড়েছে। প্রতিদিনই তার দোকানে শত শত মানুষের ভিড় লেগেই থাকে। টিকটকে বর্তমানে মেহমেদ দ্বীনের অনুসারীর সংখ্যা ১৫.৩ মিলিয়ন। তার দোকানের স্লোগান হলো, ‘আমরা শুধু আইসক্রিম বিক্রি করি না, বরং নাচ-গান ও বিনোদনও দিয়ে থাকি।’

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021