Link copied.
পঞ্চইন্দ্রিয়ের বাইরেও রয়েছে অজানা কিছু শক্তিশালী ইন্দ্রিয়: যা আমরা প্রায়ই উপেক্ষা করি
writer
৩১ অনুসরণকারী
cover
গড়ে একজন সাধারণ মানুষের কয়টি ইন্দ্রিয় থাকে? ইন্দ্রিয়গুলোকে এদের রিসেপটরগুলির সাথে একই ধরে নিলে, যেমন আপনার চোখে রেটিনা এবং আপনার কানে কোক্লিয়া, তাহলে এই প্রশ্নের চিরাচরিত উত্তর হল ইন্দ্রিয় পাঁচটি - দৃষ্টি, শ্রবণ, স্পর্শ, গন্ধ এবং স্বাদ। এই ইন্দ্রিয়গুলোকে 'এক্সটেরোসেপটিভ' বা বহিরাগত ইন্দ্রিয় বলা হয় কারণ তারা আমাদের বহির্বিশ্ব সম্পর্কে তথ্য বহন করে। কিন্তু আপনার দেহে আপনার ভিতরে ঘটে যাওয়া ঘটনাগুলোর জন্যও কিন্তু রিসেপ্টর রয়েছে, যেমন আপনার হৃদস্পন্দন, ফুসফুসের প্রসারণ-সংকোচন, পেট গুড়গুড় করা এবং অন্যান্য অনেক অভ্যন্তরীণ নড়াচড়া যা আপনার সম্পূর্ণ অজানা।

এগুলিকে সাধারণত অন্য শব্দে একত্রিত করা হয়, যাকে বলা হয় 'ইন্টারোসেপশন' বা অন্তরায়িত। তবে এক্ষেত্রে একটি আরও জটিল এবং আকর্ষণীয় উত্তর রয়েছে। আপনার শরীরে অন্যান্য ধরনের তথ্য যেমন তাপমাত্রা বহন করার জন্যও রিসেপ্টর রয়েছে, যা আমরা সাধারণত ইন্দ্রিয় বলে মনে করি না। এছাড়াও, আমাদের কিছু রিসেপ্টর একাধিক অর্থে ব্যবহৃত হয়। চোখের রেটিনা, উদাহরণস্বরূপ, দৃষ্টিশক্তির জন্য প্রয়োজনীয় হালকা তরঙ্গের পোর্টাল, কিন্তু কিছু রেটিনা কোষ আপনার মস্তিষ্ককে এও জানান দেয় যে এখন দিন নাকি রাত। এই নামহীন 'দিন/রাতের ইন্দ্রিয়' হল সার্কাডিয়ান ছন্দের ভিত্তি যা আপনার বিপাক এবং আপনার ঘুম/জাগ্রত চক্রকে প্রভাবিত করে। 
আমাদের কোন ইন্দ্রিয়গুলোর প্রথম বিকশিত হয়েছে?
cover
ভারসাম্য, তাপ, ব্যথা, এবং আমাদের অঙ্গগুলির অবস্থান (যাকে 'প্রোপ্রিওসেপশন' বলা হয়) অনুভব করার ক্ষমতা সহ আমাদের বিভিন্ন ইন্দ্রিয় রয়েছে। কিন্তু যেহেতু আমরা উপরে পাঁচটি প্রথম শ্রেণীর ইন্দ্রিয় বিবেচনা করেছি, তাহলো- 
  1. স্বাদ একটি বিস্তৃত ব্যবধানে প্রাচীনতম ইন্দ্রিয়। স্বাদ সত্যিই আপনার তাত্ক্ষণিক পরিবেশে নির্দিষ্ট রাসায়নিক সনাক্ত করার ক্ষমতা প্রদান করে। এর বিকাশ কমপক্ষে দুই বিলিয়ন বছর আগে সমুদ্রে বসবাসকারী ব্যাকটেরিয়ারা যখন টের পেতে পারত কাছাকাছি পরিপোষক পদার্থ কোথায় আছে এবং সেগুলোর দিকে দিকে সাঁতার কেটে এগিয়ে যেতো।
  2. দৃষ্টি বা অন্তত আলো শনাক্ত করার ক্ষমতা, আরেকটি ব্যকটিরিয়া ঘটিত আবিষ্কার এটি, কিন্তু প্রায় ৫৭০ মিলিয়ন বছর আগে বহুকোষী প্রাণীর আবির্ভাব না হওয়া পর্যন্ত সত্যিকারের ছবি তৈরির মত শক্তিশালী চোখ বিকশিত হয়নি।
  3. ততক্ষণে অনেক এককোষী জীবও স্পর্শ অনুভব করার ক্ষমতা বিকশিত করেছে।
  4. গন্ধ বলতে সাধারণত বাতাসে বহন করা রাসায়নিকগুলি সনাক্ত করার ক্ষমতা বোঝায়, তাই এই অনুভূতিটি বিকশিত হতে প্রথম স্থলজ প্রাণীর আবির্ভাবের জন্য আরও ৭০ মিলিয়ন বছর অপেক্ষা করতে হয়েছিল।
  5. বায়ুতে শ্রবণ অনুভূতি বিকশিত হয়েছে সবার শেষে, কারণ শব্দ তরঙ্গ যেমন আলোর মত ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের তুলনায় দুর্বল, এবং বিশেষ করে উচ্চ ফ্রিকোয়েন্সিগুলির জন্য সংকেত বাড়ানোর জন্য বিশেষ কাঠামোর প্রয়োজন।
২৭৫ মিলিয়ন বছর আগে সম্পূর্ণরূপে কার্যকরী কান বিকশিত হয়নি। কিন্তু ২০১৫ সালে, ডেনিশ গবেষকরা ধারণা দিয়েছিলেন যে লাংফিশের শ্রবণশক্তি সর্ব প্রাথমিক হতে পারে। প্রায় ৩৭৫ মিলিয়ন বছর আগে এই মাছগুলো সম্ভবত প্রথম মেরুদণ্ডী প্রাণী ছিল যারা তাদের পাখনা ব্যবহার করে এক অগভীর পুকুর থেকে আরেকটি পুকুরে চলাচল করতে শুরু করেছিল। গবেষণায় দেখা গেছে যে তারা তাদের মাথার কম্পনের মাধ্যমে বাতাসে কম ফ্রিকোয়েন্সি শব্দ শনাক্ত করতে পারত, যা তাদেরকে স্থলের প্রাণিদের মধ্যে শেষ পর্যন্ত মধ্য কান এবং কানের পর্দায় পরিণত হওয়ার প্রাথমিক অগ্রদূত প্রদান করে। 
cover
ইন্টারোসেপশন: লুকায়িত ইন্দ্রিয়
এমনকি যে ইন্দ্রিয়গুলোকে আমাদের মৌলিক বলে মনে হয়, যেমন দৃষ্টি, এটা আবার অন্য ইন্দ্রিয়গুলির সাথে এমন নিবিড়ভাবে জড়িত থাকে যাকে তখন পৃথক বলে মনে হয়! অদ্ভুত শোনালেও বিষয়গুলো এরকমভাবেই জড়াজড়ি করে আছে। উদাহরণস্বরূপ, দেখা যাচ্ছে যে আপনি যা দেখছেন এবং আপনি এটি কীভাবে দেখছেন তা আপনার মস্তিষ্কের আপনার হৃদস্পন্দনকে চিহ্নিত করার জন্য যুক্ত হয়ে আছে, এটাই ইন্টারোসেপশনের অংশ। যখন আপনার হৃদযন্ত্র সংকোচন করে এবং আপনার ধমনীতে রক্ত ​​বের করে দেয়, তখন আপনার মস্তিষ্ক বহির্বিশ্ব বা বাইরের পরিবেশ-পরিস্থিতি থেকে কম চাক্ষুষ তথ্য নেয়। আপনার মস্তিষ্কও এমন ইন্দ্রিয় তৈরি করে যেটার জন্য কিন্তু আলাদা কোন রিসেপ্টর নেই। যেমন ধরুণ, স্বাদ, এটাকে মস্তিষ্ক রাসন (স্বাদ) এবং ঘ্রাণেন্দ্রিয় (গন্ধ) এর সম্মিলিত তথ্য এবং আর্দ্রতা থেকে তৈরি করে, আদ্রতার তথ্য আবার স্পর্শ এবং তাপমাত্রা থেকে মস্তিস্কে তৈরি হয়। 
cover
Interoception একটি অনুরূপ ধারণা। আপনার পেশী এবং জয়েন্টগুলোতে যেমন রিসেপ্টর রয়েছে, তেমনি আপনার ত্বকসহ আপনার অঙ্গের অভ্যন্তরেও রিসেপ্টর রয়েছে। এই রিসেপ্টরগুলি আপনার মস্তিষ্কে আপনার শরীরের ভিতরের তথ্য পাঠায়। এটি আমাদের তাপমাত্রা, ক্ষুধা, তৃষ্ণা, হজম এবং হৃদস্পন্দনের মতো আমাদের গুরুত্বপূর্ণ কাজগুলিকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ইন্টারোসেপশন আপনাকে বুঝতে এবং অনুভব করতে সাহায্য করে যে আপনার শরীরের ভিতরে কী হচ্ছে। উদাহরণস্বরূপ, আপনি জানেন যে আপনার হৃদয় দ্রুত স্পন্দিত হচ্ছে বা যদি আপনাকে আরও গভীরভাবে শ্বাস নিতে হচ্ছে কিনা। আপনি বাথরুম ব্যবহার করতে চান কিনা তা বলতে পারবেন। আপনি বুঝতে পারেন যে আপনি কখন ক্ষুধার্ত, পেট-পূর্ণ, গরম, ঠান্ডা, তৃষ্ণার্ত, আবার কখন বমি বমি ভাব, চুলকানি, বা সুড়সুড়ি অনুভূত হচ্ছে।

সংবেদনশীল প্রক্রিয়াকরণ শিশুদের জন্য ঝামেলার বা কঠিন, তাই মস্তিষ্কের জন্য সেই তথ্যের বোধগম্যতা নির্ধারণ করতে সমস্যা হতে পারে। তারা কখন ব্যথা অনুভব করছে বা কখন তাদের মূত্রাশয় পূর্ণ হয়ে গেছে এবং তা খালি করা প্রয়োজন তা শিশুরা বলতে পারে না, কারণ তাদের ক্ষেত্রে এই লুকায়িত ইন্দ্রিয় ততটা বিকশিত থাকে না। ব্যথা পেলে এটা চুলকানির মত মনে হতে পারে বা আবার সুড়সুড়িকে ব্যথা হিসেবে অনুভব করতে পারে শিশুরা। যেসব শিশুরা ইন্টারোসেপ্টেভ ইন্দ্রিয় নিয়ে ভোগান্তি পোহায় তাদেরও তাদের আবেগ "অনুভব" করতে সমস্যা হতে পারে। এগুলি শরীরের সাধারণ সংকেতগুলির মতো নাও হতে পারে যা আবেগকে ব্যাখ্যা করতে সহায়তা করে। শরীরের অনুভূতিগুলি অনুভব ও ব্যাখ্যা করতে না পারলে, আবেগকে স্পষ্টভাবে চিহ্নিত করা কঠিন। উদাহরণস্বরূপ, বাচ্চারা ভয় অনুভব করতে পারে না কারণ তারা বুঝতে পারে না যে কখন তাদের পেশীগুলো টানটান হচ্ছে, তাদের শ্বাস অগভীর হচ্ছে এবং তাদের বুক ধরফর করছে। 
cover
প্রকৃতপক্ষে, আপনার মস্তিষ্ক আপনার শরীরের রিসেপ্টর থেকে প্রাপ্ত ইন্দ্রিয় তথ্য ছাড়াও আপনি যা কিছু দেখেন, শুনেন, গন্ধ পান, স্বাদ পান এবং অনুভব করেন তার সবকিছুই তৈরি করে। উদাহরণস্বরূপ, আলোক তরঙ্গ কেবল আপনার চোখে প্রবেশ করে না, বৈদ্যুতিক সংকেত হিসেবে আপনার মস্তিষ্কে ভ্রমণ করে এবং তারপরে আপনি কোনকিছু দেখতে পান। অতীতের অভিজ্ঞতা, শরীরের অবস্থা এবং আপনার বর্তমান অবস্থার উপর ভিত্তি করে আপনার মস্তিষ্ক প্রকৃতপক্ষে ভবিষ্যদ্বাণী করে যে আপনি এটি দেখার আগে কী দেখতে পাবেন। এটি আপনার আশেপাশের বিশ্বের আপনার চাক্ষুষ অভিজ্ঞতা তৈরি করতে আপনার রেটিনা থেকে আগত ইন্দ্রিয় তথ্যের সাথে তার পূর্বাভাসগুলিকে একত্রিত করে।

একইভাবে, যখন আপনি আপনার পালস অনুভব করার জন্য আপনার কব্জিতে আঙ্গুল রাখেন, আপনি আসলে আপনার মস্তিষ্কের ভবিষ্যদ্বাণী এবং প্রকৃত ইন্দ্রিয় তথ্যের উপর ভিত্তি করে একটি নির্মাণকার্য অনুভব করছেন। আপনি আপনার ইন্দ্রিয় অঙ্গগুলির সাথে সংবেদন অনুভব করেন না। বরং আপনি আপনার মস্তিষ্ক দিয়ে সেগুলি অনুভব করেন। 
References
  1. https://www.sciencefocus.com/the-human-body/which-of-our-senses-evolved-first/
  2. https://www.sciencefocus.com/the-human-body/how-many-senses-do-we-have/
  3. https://www.understood.org/articles/en/interoception-and-sensory-processing-issues-what-you-need-to-know 

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021