যে ৫ উপায়ে বাড়াবেন ওয়াই-ফাইয়ের বিদ্যুৎ গতি
প্রযুক্তি
যে ৫ উপায়ে বাড়াবেন ওয়াই-ফাইয়ের বিদ্যুৎ গতি
অনেক সময়ই স্মার্টফোনে ওয়াইফাই সিগন্যাল দুর্বল দেখায়। আবার অনেক সময় ইন্টারনেটের সংযোগ হুটহাট করে বন্ধ হয়ে যায়। এতে করে ইন্টারনেট নির্ভর কাজগুলো অনেকাংশেই ব্যাহত হয়। তবে কিছু পন্থা অবলম্বন করলেই এসব সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব।

ছবি: ইন্টারনেট
ছবি: ইন্টারনেট
  • চ্যানেলের কারণে অনেক সময় রাউটারের গতি কমে যেতে পারে। আপনি যে ভবনে থাকেন, সেখানে আরও অনেকেই আলাদা ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। এখন তাদের ব্যবহার করা রাউটারও যদি একই চ্যানেল বা ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয়, তবে আপনার ওয়াই-ফাইয়ের গতি কমে যাবে। এ সমস্যা সমাধানে রাউটারের চ্যানেল পরিবর্তন করতে হবে।
  • টেবিলের ওপর রাউটার রাখার ফলে আশপাশে ভারী বস্তু বা আসবাব থাকার কারণে ওয়াই-ফাইয়ের সিগন্যালের গতি কমে যায়। এ সমস্যা সমাধানে ঘরের মাঝামাঝি স্থানে মেঝে থেকে ওপরের দিকে রাউটার রাখতে হবে। এতে ঘরের সব দিকে সমানভাবে ওয়াই-ফাই সিগন্যাল পাওয়া যাবে। জানালার পাশে রাউটার রাখা যাবে না।
  • অনেক সময় একই রাউটারে বেশিসংখ্যক যন্ত্র যুক্ত থাকলে ওয়াই-ফাইয়ের গতি কমে যায়। ইথারনেট কেবলের মাধ্যমে রাউটারের সঙ্গে যন্ত্র যুক্ত করে এ সমস্যার সমাধান করা সম্ভব।
  • রাউটারে থাকা অ্যানটেনাগুলো ইন্টারনেটের গতি বাড়াতে সাহায্য করে। অনেকে রাউটারের অ্যানটেনাগুলো এলোমেলোভাবে ব্যবহার করেন। তাই অ্যানটেনাগুলো উল্লম্বভাবে রাখুন। আর যদি বহুতল ভবনে থাকেন, তবে অ্যানটেনাগুলো উল্লম্ব ও অনুভূমিক দুভাবেই রাখতে হবে।
  • বাসা বা অফিসের আকার বড় হলে একটি রাউটার দিয়ে সব স্থানে সমান গতির সিগন্যাল পাওয়া যায় না। এ ছাড়া একাধিক দেয়ালের কারণেও ওয়াই-ফাইয়ের গতি কমে যায়। এ সমস্যা সমাধানে রেঞ্জ এক্সটেন্ডার বা মেশ নেটওয়ার্ক ব্যবহার করতে হবে।

তথ্যসূত্র: ডেইলি মেইল 
প্রযুক্তি
আরো পড়ুন