Link copied.
আমরা কি আমাদের সম্পূর্ণ জীবনকাল জুড়ে একই ব্যক্তি নাকি অন্য কেউ?
writer
৩১ অনুসরণকারী
cover
প্রশ্নটির সংক্ষেপে উত্তর হল, হ্যাঁ! আমাদের শারীরিক অবকাঠামো, দৃষ্টিভঙ্গি, বিশ্বাস এবং শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলোসহ "স্ব" বা আমাদের নিজস্বতার অন্যান্য উপাদান পরিবর্তিত হয়ে স্ব-র ধারাবাহিকতা আমাদের সমগ্র জীবনকাল জুড়ে স্থিতিশীল থাকে।

মাদ্রিদের কমপ্লেটনেস বিশ্ববিদ্যালয় (ইউসিএম) এর নেতৃত্বে ব্যক্তি পরিচয় এবং সময়ের সাথে এর পরিবর্তনের সামঞ্জস্য রেখে ব্যক্তি যে অভিজ্ঞতা লাভ করেন, তার উপর একটি মনস্তাত্ত্বিক গবেষণায় দেখা গেছে যে কয়েক বছর ধরে আমাদের স্বত্ত্বার মূল অংশটি বেশিরভাগ স্থিতিশীল রয়েছে। 
আমাদের গবেষণায় আমরা সারাজীবন একই ব্যক্তি কিনা এই প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেছি। পূর্ববর্তী সাহিত্যের সাথে একযোগে, আমাদের ফলাফল ইঙ্গিত দেয় যে একটি উপাদান রয়েছে যা স্থিতিশীল থাকে এবং অন্য অংশটি সময়ের সাথে সাথে পরিবর্তনের ক্ষেত্রে আরও বেশি সংবেদনশীল হয়
ইউসিএমের মনোবিজ্ঞান এবং আচরণবিজ্ঞান বিভাগের গবেষক মিগুয়েল রুবিয়ানস
  1. আত্ম-সচেতনতা এবং আত্ম-স্বীকৃতির ক্ষমতার ক্ষেত্রে নিজস্বতার ধারাবাহিকতা স্থিতিশীল থাকে।
  2. যেখানে, শারীরিক দিক, শারীরবৃত্তীয় প্রক্রিয়া এবং এমনকি দৃষ্টিভঙ্গি, বিশ্বাস এবং মূল্যবোধের মতো অন্যান্য দিকগুলো পরিবর্তনের জন্য দায়বদ্ধ বেশি।  
এমনকি ব্যক্তিত্বের বৈশিষ্ট্যের মতো উপাদানগুলিও বছরের পর বছর ধরে কিছুটা পরিবর্তিত হওয়ার প্রবণতা রয়েছে। তবে রুবিয়ানেসের মতে,  
নিজের হয়ে থাকার উপলব্ধিটি সব মানুষের কাছেই সংরক্ষিত থাকে। এবং এটা মানুষের স্বভাব সম্পর্কে আমাদের জানা কে আরও বৃদ্ধি করে
cover
সাইকোফিজিওলজিতে প্রকাশিত এই সমীক্ষায় আরও নির্ধারিত হয়েছিল যে অন্যদের তুলনায় আমাদের নিজস্ব ব্যক্তিগত পরিচয় স্বাতন্ত্র্য হিসাবে স্বীকৃতি দিতে বা ঠাহর করতে কতক্ষণ আমাদের মস্তিষ্কের সময় লাগে: প্রায় ২৫০ মিলিসেকেন্ড। 

মানসিক রোগ নির্ণয়ে এর সম্ভাব্য প্রয়োগ

এই গবেষণা চালিয়ে যাওয়ার জন্য ২০ জন অংশগ্রহণকারীর মস্তিষ্কের ক্রিয়াকলাপ এবং ইভেন্ট-সম্পর্কিত মস্তিষ্কের কর্মক্ষমতা ইলেক্ট্রোয়েন্সফ্লোগ্রাফি (ইইজি) দ্বারা রেকর্ড করা হয়েছিল উদ্দীপনা, পরিচয় এবং বয়স স্বীকৃতির কার্য সম্পাদন করার সময়। দর্শনবিজ্ঞানের শুরু থেকেই মানব স্বভাব এবং নিজস্বতা ভিত্তিক প্রশ্ন সবসময় জিজ্ঞাসিত হয়ে আসছে এবং নৃতত্ত্ব এবং মনোবিজ্ঞান সহ বিভিন্ন শাখায় গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 
  • ইউসিএম গবেষকের মতে, নিজ এবং নিজস্বতার উপলব্ধি এবং এই বিষয়গুলোর পরিবর্তনের উপর বিভিন্ন ব্যক্তিত্বের ব্যাধি যেমন বাইপোলার ডিসঅর্ডার, নারকিসিস্টিক পার্সোনালিটি এবং এমনকি সিজোফ্রেনিয়া এবং হতাশার মতো অন্যান্য মানসিক অসুস্থতাগুলো নির্ভর করে। 
এই ফলাফলের প্রয়োগগুলোর ক্ষেত্রে উল্লিখিত, এটি ব্যক্তিগত পরিচয়ের ভূমিকার অধ্যয়নের ক্ষেত্রে মৌলিক এবং ক্লিনিকাল গবেষণার গুরুত্বকে একইভাবে দেখায়, কারণ এই প্রতিশ্রুতিটি আগে যেমন ভাবা হয়েছিল তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ মনে হওয়ার প্রতিশ্রুতি দেয় এবং এতে মনস্তাত্ত্বিক মূল্যায়ন এবং হস্তক্ষেপ প্রক্রিয়া একটি মৌলিক ভূমিকা পালন করতে পারে
রুবিনেস উপসংহারে পৌঁছান
cover
আমি কি আমার জীবনকাল জুড়ে একই ব্যক্তি? একটি ইভেন্ট-সম্পর্কিত মস্তিষ্কের স্ব-পরিচয়ের স্থায়ী দৃষ্টিকোণ সম্পর্কিত সম্ভাব্য অধ্যয়ণ

যদিও এই গবেষণাটিতে স্ব-পরিচয় স্বীকৃতিটি মূলত অন্বেষণ করা হয়েছে, কীভাবে সময়ের সাথে একটি স্বতন্ত্র-পরিচয় পরিবর্তিত হয় সে সম্পর্কে এখানে কম জানা যায়।

এই কাজটি লক্ষ্য ছিল-প্রসেসিংয়ের সাথে সম্পর্কিত মস্তিষ্কের সম্ভাব্য সম্ভাবনা (ইআরপি) অধ্যয়ন করে স্ব-পরিচয় সম্পর্কে অস্থায়ী দৃষ্টিভঙ্গির প্রভাব অনুসন্ধান করা। এই উদ্দেশ্যে অংশগ্রহণকারীদেরকে দুটি কার্যক্রমে বিভিন্ন কাজের হিসেবে একটি ঠাহর করতে পারার কাজটি সম্পাদন করতে হয়েছিল:

  1. পরিচয় স্বীকৃতি বা ঠাহর করতে পারা (স্ব, নিকট-বন্ধু, অজানা) এবং
  2.  লাইফ স্টেজ স্বীকৃতি (প্রাপ্তবয়স্ক-বর্তমান, কৈশোরে, এবং শৈশব)।

ফলাফলগুলি প্রমাণ করেছে যে, অন্যান্য জীবনের পর্যায়ের সাথে যৌবনের তুলনা করার সময়- 
  • N170 উপাদানটি বিশ্বব্যাপী মুখের কনফিগারেশনের পরিবর্তনের প্রতি সংবেদনশীল ছিল।
  • N250 হ'ল প্রথম দিকের স্নায়বিক চিহ্নিতকারী যা অন্য পরিচয় থেকে স্ব বৈষম্যমূলক ছিল এবং নিজের চেহারা চিনতে মনোযোগী উপাদানগুলোর একটি অগ্রাধিকারমূলক স্থাপনার সাথে সম্পর্কিত হতে পারে।
  • P3 হ'ল স্ব-নির্দিষ্টতার একটি শক্তিশালী সূচক, উদ্দীপক শ্রেণিবিন্যাসকে প্রতিফলিত করে এবং সম্ভবত একটি সংবেদনশীল মান যুক্ত করে।
cover
পরবর্তীতে লেইট পজিটিভ কমপ্লেক্স (এলপিসি) এর ফলাফলগুলি প্রকাশিত হয়েছিল। এলপিসি, অতএব সময়ের সাথে সাথে আত্ম এর ধারাবাহিকতা (যেমন, বর্তমানের স্ব এবং অতীতের নিজস্বতার মধ্যে) আলাদা করতে সক্ষম হয়েছিল। তেমনি, এই উপাদানটি প্রতিটি জীবনের পর্যায়ে, স্ব-পরিচয় অন্য পরিচয় (যেমন, অতীতের স্ব এবং অতীতের নিকটতম ‐ বন্ধুর মধ্যে থাকা) থেকে আলাদা করতে পারে। একসাথে নেওয়া, নিজের স্নায়ুবিক প্রতিনিধিত্ব (যেমন, "আমি নিজেই") স্থিতিশীল বলে মনে হয় এবং এটি সময়ের সাথে সাথে হালনাগাদও হয়।

Source: UCM
Original Research: 
“Am I the same person across my life span? An event‐related brain potentials study of the temporal perspective in self‐identity,” by Miguel Rubianes et al. Psychophysiology

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021