Link copied.
অপর্যাপ্ত ঘুম আপনার ক্যারিয়ারকে যেভাবে গোপনে ধ্বংস করছে!
writer
৩১ অনুসরণকারী
cover
আপনি কি সবসময় অধিক উপার্জন করে একটি ভাল মানের অ্যাকাউন্টের ভারসাম্য তৈরি করতে এবং জীবনের সমস্ত বিলাসবহুলতায় লিপ্ত হতে চান? বিশ্বাস করুন বা না আমরা সবাই ভোক্তা যেখানে আমরা মূলত আরও বেশি উপার্জনের জন্য এবং সবকিছুর লেটেস্ট মডেল ব্যবহার করে বিলাসিতায় বসবাস করার জন্য কাজ করি। তবে জীবনের স্বপ্নের চেয়ে বড় সেই চাওয়া অনুসরণ করার জন্য আমরা আমাদের নিজেদের কথা ভুলে যাই। প্রায়শই আমাদের সুস্থতা হ্রাস পায় এবং আমাদের স্বাস্থ্যকর জীবনযাত্রায় নিজেরা হেরফের করি। আপনি প্রায়ই প্রাতঃরাশ করতে পারেন না কাজে ছুটার চাপে। কোন গুরুত্বপূর্ণ কাজের উপস্থাপনার মধ্যে মগ্ন হয়ে মধ্যাহ্নের ক্ষুধা যন্ত্রণাকে উপেক্ষা করেন। পরে মধ্যাহ্নভোজনে ক্ষুধা নিবারণের জন্য শুধুমাত্র নাস্তা জাতীয় কিছু খেয়ে নেন। কাজ শেষে ব্যস্ত দিনের ক্লান্তি কাটাতে সরাসরি কোন আড্ডাতে চলে যান। এমনকি পরে পরিশ্রান্ত অবস্থায় রাতে ঘরে ফিরে ঠান্ডা হিমায়িত রাতের খাবার খেয়ে নেন এবং যখন ইতিমধ্যে মধ্যরাত পেরিয়েছে ও তখনও ঘুমানোর জন্য সংগ্রাম করেন!

হ্যাঁ, এটিই আমাদের অতি আধুনিক জীবনযাত্রা যেখানে আমরা আমাদের শিকড়কে বিষাক্ত করে তুলি এবং এরপরও সেরা ফলাফলের প্রত্যাশা করে আমাদের ক্যারিয়ারের ছাউনি আরও প্রশস্ত করতে ছুটোছুটি করে শাখা বিস্তার করার প্রয়াশ চালাই। কিন্তু আপনার দেহ বিশ্রামহীন এবং পুষ্টিহীন অবস্থায় থাকলে আপনি আপনার কাজের ক্ষেত্রে সর্বোচ্চ টা প্রদান করতে পারবেন না। বাজারে সহজলভ্য পাওয়া অনেক অনেক আধুনিক ভিটামিন এবং স্বাস্থ্য পরিপূরকগুলি ভিটামিনের ঘাটতি পূরণ করতে পারে হয়ত, তবে নিঃসন্দেহে ভাল ঘুমের কোনও বিকল্প নেই।

এক বা দুই রাত ঘুমের ঘাটতি হয়তো আপনাকে কাজের ক্ষেত্রে সাফল্য এনে দিতে পারে যা মূল্যবান ঘুমের বিনিময়ে শেষ হয়েছিল। তবে দীর্ঘমেয়াদে এটি আপনার ক্যারিয়ার নষ্ট করে দিতে পারে! হ্যাঁ, কারণ দিনের পর দিন নিরবচ্ছিন্নভাবে ভাল পারফরম্যান্স করার জন্য আমাদের পর্যাপ্ত ঘুম দরকার। 
cover
ভালো পারফরম্যান্সের জন্য কেন পর্যাপ্ত ঘুম দরকার?
যদি আপনাকে বলা হয় যে, আপনার দেহের কোষগুলি পুনঃর্নির্মাণ এবং পুনরায় চার্জিত করার জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন। তবে এটি আপনার কাছে খুব গতানুগতিক বা সস্তা লাগতে পারে। সুতরাং আসুন আরও গভীরভাবে দেখি ঘুমের পিছনে বিজ্ঞান এবং আমাদের কর্মক্ষমতা সম্পর্কে। রচেস্টার বিশ্ববিদ্যালয়ের এক অধ্যয়ন এবং গবেষণা থেকে বোঝা যায় যে ঘুম শুদ্ধিকারক হিসাবে কাজ করে। যখন আমরা ঘুমে থাকি, আমাদের মস্তিষ্ক তখন এটির নিউরণ থেকে বিষাক্ত প্রোটিনগুলি সরাতে থাকে, যেগুলো নিউট্রোনাল ক্রিয়াকলাপের জন্য এবং যখন আমাদের মস্তিষ্ক কার্যকরী অবস্থায় থাকে তখন উৎপন্ন হয় উপজাত হিসেবে। যখন আমরা ঘুমিয়ে থাকি এবং স্নায়ুর বেশিরভাগ বিশ্রাম নিচ্ছে তখনই আমাদের মস্তিষ্ক কেবল এই পরিষ্কারকরণ ক্রিয়ায় জড়িত থাকতে পারে। ঘুম বঞ্চনার অর্থ এই গুরুত্বপূর্ণ পরিস্কারকরণ ব্যবস্থার অনুপস্থিতি। যখন আমরা আমাদের দেহকে ঘুম থেকে বঞ্চিত করি, তখন মস্তিষ্ক স্নায়ু কোষগুলোকে স্যানিটাইজ করতে পারে না, আমাদের চিন্তাভাবনা এবং জ্ঞানভিত্তিক ক্ষমতা এ কাজে প্রচুর পরিমাণে বাধা দেয়।

অপরিমিত ঘুম আক্ষরিক অর্থে আমাদের মস্তিস্কের অনেক কার্যকে বাধা দেয় যার ফলে নিম্নলিখিত ফলাফল ঘটতে পারে:

  • বিরক্তি বাড়িয়ে দেয়
  • জ্ঞানীয় চিন্তাভাবনাকে ক্ষতিগ্রস্ত করে
  • স্মৃতিভ্রম হওয়া বা স্মৃতিভ্রষ্টতার দিকে ধাবিত করে
  • স্ট্রেস বা মানসিক চাপ বাড়ায়
  • প্রতিরক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতা বাড়ায়
  • প্রতিক্রিয়া ধীর করে দেয়
  • নির্ভুলতা হ্রাস করে
  • মনোযোগে ব্যঘাত ঘটায়, মনোযোগ স্তরকে হ্রাস করে

কেবল এগুলোই নয়, সময়ের সাথে সাথে ঘুমের অভাব একটি ঘুম ব্যাধি হিসাবে বিকশিত হয়ে যায় যা সাধারণত অনিদ্রা বা ইনসোমনিয়া নামে পরিচিত। এটি স্ট্রেস লেভেলকে বাড়িয়ে তোলে, উদ্বেগ বাড়ায় এবং আবেগগত প্রতিবন্ধকতা তৈরি করে। আপনি তখন অনুভব করতে শুরু করবেন যে একটি শিশুর চেয়েও আপনার আইকিউ এবং ইকিউ লেভেলের অবনতি হচ্ছে। নিদ্রা কীভাবে আমাদের কার্যকারিতা বা উৎপাদনশীলতাকে প্রভাবিত করে তার গভীর ধারণা নিশ্চয়ই পেয়েছেন। ঘুম অপর্যাপ্ততার এই এত অপকারিতা সহ আপনি কি মনে করেন যে আপনি আপনার পেশাদার কর্মক্ষমতা বিচার করতে এবং একটি ভালো ক্যারিয়ার গড়ে তুলতে পারেন? 
cover
অবহেলা নয়, নিন পদক্ষেপ
অপরিমিত ঘুম ধীরে ধীরে বিষ দ্রবীভূত করার মতো একটি বিষয় যা একদিন অপরিবর্তনীয় ক্ষতির সাথে এক বিশাল আকার ধারণ করে। আপনার অনুভূতি এবং চিন্তাভাবনা যেভাবে পরিচালনা করছেন তা আপনার কার্য্য সম্পাদনের উপর সরাসরি প্রভাব ফেলে। উচ্চ EQ চিন্তাবিদ এবং সম্পাদনকারীরা জানেন যে এটি কেবল ৭-৮ ঘন্টার ঘুমই যে তাদের উপকার করছে তা না, তবে উৎকৃষ্ট ঘুম যা তাদের স্বাস্থ্য, আবেগ এবং দীর্ঘকালীন কর্মক্ষমতা এবং ক্যারিয়ারকে রূপ দেয়। আমাদের আজকালকার লাইফস্টাইল এমন পরিস্থিতি তৈরি করেছে যে আমাদের উৎকৃষ্ট মানের ঘুমের ব্যাঘাত ঘটে।

ভাল ঘুম ধ্বংসকারী কিছু ফ্যাক্টর যা আপনার দিনের বাকী কাজের সময়সূচিকে ব্যাহত করতে পারে:
  • অনিয়মিত ঘুমের সময়সূচী
  • ঘুমাতে যাবার সময় অ্যালকোহল এবং ক্যাফিন গ্রহণ
  • কিছু ওষুধ
  • ঘুমের আগে ইলেকট্রনিক গ্যাজেট যেমন ফোন, ল্যাপটপ, পিসি, গেমিং ডিভাইসের অতিরিক্ত ব্যবহার
  • ঘুম স্বাস্থ্যবিধির অভাব
  • অস্বাচ্ছন্দ্যকর গদি এবং বালিশ নির্বাচন

তাই ন্যায়সঙ্গত হল কোনও প্রকল্পে কাজ করার সময় দিনের বেশিরভাগ সময় যথাযথভাবে সম্পাদন করার দক্ষতা অর্জন করুন এবং রাতে পর্যাপ্ত ঘুমের জন্য সময় বরাদ্দ রাখার অভ্যাস গড়ে তুলুন। এইভাবে পুরোপুরি আন্তরিকভাবে লেগে থাকুন ,নিজেকে অভ্যস্ত করে নিন, এর উপকারী প্রভাব দেখতে শুরু করবেন। আপনি দেখবেন ধীরে ধীরে অন্তর্নিহিত সমস্যা, বিপাক, স্বাস্থ্য সমস্যা, মানসিক বিরক্তি, মেজাজ ভারসাম্যহীনতা এবং আরও অনেক এমন অভিজ্ঞতা ক্রমান্বয়ে কমে আসতে শুরু করেছে।

পুরানো একটি প্রবাদ হয়তো জানেন: ‘পেনির যত্ন নিন এবং পাউন্ড নিজের যত্ন নেবে’, এ থেকে একটি নতুন উপলব্ধি পাবেন। হ্যাঁ, আপনি আপনার স্বাস্থ্য এবং তাত্পর্যপূর্ণ ঘুমের যত্ন নিবেন এবং অন্যান্য যাবতীয় বিষয়- আপনার স্বাস্থ্য, আপনার জীবনধারা, আপনার আবেগ, আপনার সম্পর্ক, আপনার কাজ এবং প্রশংসনীয় পারফরম্যান্স যার যার সঠিক অবস্থান গড়ে নিবে! 
‘পেনির যত্ন নিন এবং পাউন্ড নিজের যত্ন নেবে’, এ থেকে একটি নতুন উপলব্ধি পাবেন। হ্যাঁ, আপনি আপনার স্বাস্থ্য এবং তাত্পর্যপূর্ণ ঘুমের যত্ন নিবেন এবং অন্যান্য যাবতীয় বিষয়- আপনার স্বাস্থ্য, আপনার জীবনধারা, আপনার আবেগ, আপনার সম্পর্ক, আপনার কাজ এবং প্রশংসনীয় পারফরম্যান্স যার যার সঠিক অবস্থান গড়ে নিবে!

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021