‘প্রেমে পড়ার’ জন্য শিক্ষার্থীদের এক সপ্তাহ ছুটি!
আন্তর্জাতিক
‘প্রেমে পড়ার’ জন্য শিক্ষার্থীদের এক সপ্তাহ ছুটি!
চীনে ‘প্রেমে পড়ার’ জন্য শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি দিয়েছে দেশটির ৯টি কারিগরি কলেজ। ‘ভালোবাসা উপভোগের’ জন্য সপ্তাহব্যাপী শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টদের বরাতে জানিয়েছে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার। 
ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
প্রতিবেদনে বলা হয়, ‘ফান মেই এডুকেশন গ্রুপ’ নামের একটি সংস্থা কারিগরি ওই কলেজগুলো পরিচালনার দায়িত্বে রয়েছে। গেল ২৩ মার্চ সংস্থাটি ঘোষণা দেয় যে, ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীদের ছুটি দেয়া হবে এবং এই সময়ে তাদের ‘ভালোবাসা উপভোগ’ করার ‘দায়িত্ব’ দেয়া হয়েছে। মিয়ানয়াং এভিয়েশন ভোকেশনাল কলেজের ডেপুটি ডিন লিয়াং গুওহুই এক বিবৃতিতে বলেছেন, ‘শিক্ষার্থীরা প্রকৃতি ও জীবনকে ভালোবাসবে এবং ভালোবাসা উপভোগ করবে; এমন আশা থেকে আমাদের প্রতিষ্ঠান বসন্তের ছুটি দিয়েছে। ‘এতে শুধু শিক্ষার্থীদের মানসিক বিকাশই ঘটবে না, শ্রেণিকক্ষে শিক্ষার মানও বাড়বে,’ বলেন তিনি। 
ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সাল থেকেই এভিয়েশন সংশ্লিষ্ট ওই ৯ কলেজের শিক্ষার্থীদের বসন্তের ছুটি দেয়া হয়। আর এবারের ছুটির থিম ‘ভালোবাসা’। বিশেষজ্ঞরা বলছেন, চীনে জন্মহার কমে যাওয়ার পরিপ্রেক্ষিতেই এমন উদ্যোগ নিয়ে থাকতে পারে ওই ৯ কলেজ কর্তৃপক্ষ। দেশের জনসংখ্যা বৃদ্ধিতে তরুণদের উদ্বুদ্ধ করার চেষ্টার অংশ হিসেবেই হয়তো শিক্ষার্থীদের সাত দিন ছুটি দেয়া হয়েছে।  
আন্তর্জাতিকচীন
আরো পড়ুন