Link copied.
মাথাপিছু আয় বৃদ্ধিতেও বাংলাদেশের অদম্যগতি!
writer
১০ অনুসরণকারী
cover
২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয়ে প্রতিবেশী দেশ ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাময়িক হিসাবে, বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে ২,২২৭ মার্কিন ডলার হয়েছে। অন্যদিকে, ভারতের মাথাপিছু আয় বর্তমানে ২১৯১ ডলার। সার্কভুক্ত অন্যান্য দেশগুলোর মধ্যে মাথাপিছু আয় পাকিস্তানে ১৫৬০, নেপালে ১০৮৪, ভুটানে ৩১০০, শ্রীলংকায় ৩৮৩০, মালদ্বীপে ৯৯৩৪ এবং আফগানিস্তানে ৫৭০ ডলার।

২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ২০৬৪ ডলার। অন্যদিকে ভারতের মাথাপিছু আয় ২১৪০ ডলার। সার্কভূক্ত অন্যান্য দেশগুলোর মধ্যে মাথাপিছু আয় পাকিস্তানে ১২৬০, নেপালে ১০৮৪, ভুটানে ৩২৮০, শ্রীলংকায় ৩৬৭৯, মালদ্বীপে ৮১৫০ এবং আফগানিস্তানে ৫৮১ ডলার। ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১৯০৯ ডলার। যেখানে ভারতের মাথাপিছু আয় ছিল ২১০০ ডলার। সার্কভূক্ত অন্যান্য দেশগুলোর মধ্যে মাথাপিছু আয় পাকিস্তানে ১২৮৫, নেপালে ১০৭১, ভুটানে ৩৩১৬, শ্রীলংকায় ৩৮৫৩, মালদ্বীপে ১০৬২৭ এবং আফগানিস্তানে ৫০৭ ডলার।  এসব অর্থবছরের দিকে তাকালে দেখা যায়, সার্কভূক্ত দেশের মধ্যে অনেক দেশের চেয়ে মাথাপিছু আয়ের পরিমাণ বৃদ্ধির হার দ্রুতহারে বাড়ছে। অবস্থা বিবেচনায় দেখা যাচ্ছে, অতি সত্ত্বর সূচকের শীর্ষে থাকা দেশগুলোতে ছাড়িয়ে যাবে। 

তার আগের অর্থবছরে (২০১৭-১৮) মাথাপিছু গড় আয় ছিল ১৬৯৮ ডলার। এর পরের অর্থবছরে ছিল ১৫৬৪ ডলার। ১৯৭২-৭৩ অর্থবছরে দেশে বার্ষিক মাথাপিছু আয় ছিল ৬৭৬ টাকা। সে হিসেবে একজনের দৈনিক আয় ছিল ১ টাকা ৮৫ পয়সা। সেখান থেকে ক্রমাগতভাবে বেড়ে বর্তমানে দেশের মানুষের মাথাপিছু আয় ১ লাখ ৯১ হাজার ৫২২ টাকা। দৈনিক হিসেবে প্রতিজন বর্তমানে ৫২৫ টাকা আয় করেন, যা আগের মাথাপিছু আয়ের তুলনায় ৯ শতাংশ বেড়েছে।

সরকার বলছে, দেশ বর্তমানে অর্থনৈতিক সহনশীলতা রয়েছে। এই ধারাবাহিকতায় ২০৪১ সালে এই আয় ১২,৫০০ ডলার হবে। মাথাপিছু আয় প্রসঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সূত্র জানায়, অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলেই মাথাপিছু আয় বেড়েছে। জিডিপির প্রবৃদ্ধি সব সময় ইতিবাচক থাকায় ধারাবাহিকভাবে বেড়েছে মাথাপিছু আয়।

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021