ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করার উদ্যোগ
আন্তর্জাতিক
ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করার উদ্যোগ
ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করতে চায় সৌদি আরব, ইউরোপিয়ান ইউনিয়ন, মিশর ও জর্ডান। মঙ্গলবার সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ এ খবর দিয়েছে। 
এ বিষয়ে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সভাপতিত্বে এক বৈঠক হয়েছে রিয়াদে। এতে উপস্থিত ছিলেন আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমেদ আবুল ঘেইত, ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক প্রতিনিধি জোসেফ বোরেল, জর্ডানের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এবং মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি। প্রায় ৭০টি দেশ, আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরা এতে যোগ দেন। বিভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেন ৫০ জন বক্তা। এই সভা থেকে একটি ‘পিস সাপোর্টিং প্যাকেজ’ ঘোষণা করতে জোর দেয়া হয়। শান্তিচুক্তিতে যখন উপনীত হবে তখন ফিলিস্তিন এবং ইসরাইলের সর্বোচ্চ শান্তির সুবিধা পাওয়ার কথা বলা হয়েছে এতে। ১৯৯১ সালে মাদ্রিদে এই দুই দেশের মধ্যে শান্তি প্রক্রিয়া শুরু হয়। তাতে স্বাক্ষর হয়। 
এমনকি অসলো চুক্তি হয়। কিন্তু চুক্তিকে পুরোপুরি সম্মান দেখানো হয়নি। শান্তি থেকে গেছে সুদূর পরাহত। নতুন করে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানকে মাথায় রেখে। এতে ১৯৬৭ সালের ৪ঠা জুনের ওপর ভিত্তি করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের কথা বলা হয়েছে। 
আন্তর্জাতিক
আরো পড়ুন