শেয়ারবাজারে লেনদেনে পতন
অর্থনীতি
শেয়ারবাজারে লেনদেনে পতন
দেশের শেয়ারবাজারে আজ সূচকের পতন তো কাল লেনদেন পতন হচ্ছে। এর ধারাবাহিকতায় আগের দিন উত্থানমুখী থাকলেও সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার (২৪ নভেম্বর) শেয়ারবাজারে লেনদেনে পতন হয়েছে। গতকাল সূচকের পতন হলেও আজ তা সামান্য বেড়েছে। তবে এদিনও অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৪ পয়েন্টে, ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩০০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৪৬টি কোম্পানির। এ ছাড়া দরপতন হয়েছে ২৮টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।
ডিএসইতে মোট ৩২৩ কোটি ৮০ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ৬৮ লাখ টাকা। এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই শূন্য দশমিক ৯৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৩৯ পয়েন্টে, সিএসসিএক্স শূন্য দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৮৭ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ২১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত আছে ৭০টির। দিন শেষে সিএসইতে ১৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
অর্থনীতিশেয়ার মার্কেট
আরো পড়ুন