ইসলামে যে ১৪ ব্যক্তিকে বিয়ে করা হারাম
ধর্ম
ইসলামে যে ১৪ ব্যক্তিকে বিয়ে করা হারাম
ইসলাম ধর্মে মাহরাম মানে হচ্ছে, যাদেরকে বিবাহ করা হারাম বা অবৈধ এবং দেখা করা বা দেখা দেয়া জায়েয বা বৈধ। পর্দার সঙ্গে মাহরাম ও গায়রে মাহরামের সম্পর্কের বিষয়টি জড়িত। তবে স্ত্রীর বোনের সঙ্গে বিয়ে হারাম হলেও দেখা-সাক্ষাৎ করা বৈধ নয়। মূল কথা হলো ইসলামি শরিয়তে যাদের সঙ্গে বিয়ের সম্পর্ক হারাম; তারাই মাহরাম। আসুন জেনে নিই ইসলামে যে ১৪ ব্যক্তিকে বিয়ে করা হারাম- 
ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
পুরুষের জন্য মাহরাম ১৪ জন। তারা হলেন-
মায়ের সমপর্যায়ের ৫ জন: মা, ফুফু (বাবার বোন), খালা (মায়ের বোন), শাশুড়ি ( স্ত্রী এর মা ),  দুধ-মা (যে মা ছোট বেলায় দুধ খাইয়ে ছিলেন)। বোনের সমপর্যায়ের ৫ জন: নিজের বোন, নানি (মায়ের মা), দাদি (বাবার মা), নাতনি (আপন ছেলে ও মেয়ের কন্যা), দুধ-বোন। মেয়ের সমপর্যায়ের ৪ জন: মেয়ে, ভাতিজি (আপন ভাই-এর মেয়ে), ভাগ্নি (আপন বোনের মেয়ে), ছেলের বউ।
এসব ব্যক্তি ছাড়া পুরুষরা বাকি সবার সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হতে পারবে। তবে স্ত্রী জীবিত থাকা অবস্থায় স্ত্রীর আপন বোনকে বিয়ে করা যাবে না। আবার তার সঙ্গে দেখাও করা যাবে না।
নারীদের মাহরাম ১৪ জন। তারা হলেন-

বাবার সমপর্যায়ের ৪ জন: 
বাবা, চাচা, মামা, শ্বশুর। ভাইয়ের সমপর্যায়ের ৫ জন: সহোদর ভাই, নিজ দাদা, নিজ নানা, নিজ নাতি, দুধ-ভাই। ছেলের সমপর্যায়ের ৫ জন: ছেলে, ভাইয়ের ছেলে, বোনের ছেলে, মেয়ের জামাই, দুধ-ছেলে। 
ধর্মইসলাম
আরো পড়ুন