Link copied.
অবচেতন মন কী এবং এর অসাধারণ ক্ষমতা
writer
২৮ অনুসরণকারী
cover
অবচেতন মন হল সমস্ত কিছুর জন্য ডেটা-ব্যাংক, যা আপনার সচেতন মনে নেই। এটি আপনার বিশ্বাস, আপনার আগের অভিজ্ঞতা, স্মৃতি,এবং দক্ষতা সঞ্চয় করে রাখে। আপনি যা দেখেছেন, করেছেন বা চিন্তা করেছেন সেগুলিও আছে। 
কোথায় লুকানো থাকে অবচেতন মন?
বিজ্ঞানীরা যখন মস্তিষ্ক সম্পর্কে কথা বলেন তখন সচেতন এবং অচেতন মনের ক্রিয়াকলাপ সম্পর্কে শুনাটা অস্বাভাবিক কিছু নয়। ফলস্বরূপ, আমাদের বেশিরভাগ এই ধারণাটির সাথে পরিচিত যে আমাদের আচরণ আমরা যেরকমটা বিশ্বাস করি তারচেয়ে চেয়ে কম যুক্তিযুক্ত। আমাদের পছন্দ হোক বা না হোক, আমাদের চিন্তাভাবনা নিয়ন্ত্রণের ক্ষমতা, গতিবিধির সমন্বয়, বা আবেগ অনুভবের অভিজ্ঞতা, তথ্য প্রক্রিয়াকরণের গভীরতার উপর নির্ভর করে।
তথ্য প্রক্রিয়াকরণের গভীর স্তরের ধারণাটি বিকাশ ও ব্যাপকভাবে অধ্যয়ন হয়েছিল বিখ্যাত অস্ট্রিয়ান মনোবিজ্ঞানী সিগমুন্ড ফ্রয়েড (১৮৫৬ - ১৯৯৯) এর মাধ্যমে, তিনি ৩ টি স্তরের মনের মডেলটি প্রবর্তন করেছিলেন। তার মডেল অনুসারে, মন নিম্নলিখিত তিন স্তরে বিভক্ত হতে পারে:
তিন স্তরের মন মডেল
  • সচেতন - আমাদের সচেতনতার মধ্যে সমস্ত চিন্তা এবং কার্যকলাপগুলোকে সংজ্ঞায়িত করে। উদাহরণস্বরূপ, লাল গোলাপের দেখার ও ঘ্রাণের সৌন্দর্য এবং আনন্দ অনুভূত হওয়া।
  • অবচেতন - সমস্ত প্রতিক্রিয়া এবং স্বয়ংক্রিয় ক্রিয়াকলাপগুলো সংজ্ঞায়িত করে, আমরা যদি সেগুলো নিয়ে চিন্তা করি তবে আমরা সচেতন হতে পারি। উদাহরণস্বরূপ, গাড়ি চালানোর দক্ষতা: একবার দক্ষ হয়ে উঠলে কোন গিয়ারগুলো কখন কেন ব্যবহার করব, কোন প্যাডেল চাপতে হবে, বা কোন আয়নাটি দেখতে হবে তা নিয়ে ভাবতে শুরু করি না, পূর্বের অভিজ্ঞতা থেকেই আমাদের মস্তিস্কই আমাদেরকে পরিচালিত করে পরবর্তী পদক্ষেপ সম্বন্ধে।
  • অচেতন - সমস্ত অতীত ঘটনা এবং স্মৃতি সংজ্ঞায়িত করে,যদিও আমাদের কাছে এগুলো মাঝে মাঝে অ্যাক্সেসযোগ্য তবে বিষয়গুলো সামনে আনা বেশ কঠিন আমরা যতই তা মনে করার চেষ্টা করি না কেন। উদাহরণস্বরূপ, ছোটবেলায় প্রথম শব্দটি আমরা যেভাবে বলতে শিখেছি বা কীভাবে এটি আমাদের নিজের উপর প্রয়োগ করতে সক্ষম হয়েছি বলে মনে হয়েছে।  
cover
অবচেতন মনের বৈজ্ঞানিক সনাক্তকরণ
আজ অবধি, বিভিন্ন স্তরের চিন্তার পারস্পরিক মিথস্ক্রিয়া কীভাবে আমাদের আচরণকে প্রভাবিত করে তা ব্যাখ্যা করার ক্ষমতা মনোবিজ্ঞান এবং স্নায়ুবিজ্ঞানের অন্যতম আকর্ষণীয় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। এক স্তরের চিন্তা কীভাবে অন্য স্তরের চিন্তাকে প্রভাবিত করতে পারে তা আবিষ্কার করতে বিজ্ঞানীদের অবশ্যই মনের বিভিন্ন গভীরতা সনাক্ত করতে সক্ষম হতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, তথ্য প্রক্রিয়াকরণের স্তরগুলো প্রাইমিং দৃষ্টান্ত ব্যবহার করে ক্যাপচার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, সাম্প্রতিক এক মনস্তাত্ত্বিক গবেষণায় দেখানো হয়েছিল যে অপ্রাসঙ্গিক সংকেতগুলি কীভাবে কোনকিছু শেখার বিষয়কে আকার দান করে এবং সচেতন, অবচেতন এবং অচেতন চিন্তার প্রভাবকে বিভিন্ন উপস্থাপনের সময় সংবেদনশীল চেহারায় মডেল করা যেতে পারে।

এই পরীক্ষায়, অংশগ্রহণকারীদের মানব মুখের কয়েকটি সেট উপস্থাপন করা হয়েছিল এবং পূর্বের ছবিতে মুখের ভাবটি একই আবেগকে প্রকাশ করে কিনা তা নির্ধারণ করতে বলা হয়েছিল। আকর্ষণীয়ভাবে, ফলাফলগুলি দেখায় যে লোকেরা সঠিকভাবে নিরক্ষণ করতে সক্ষম হয়েছিল।
cover
ফলাফল থেকে দেখা যায় যে চিত্রগুলো কমপক্ষে ০.০৪৭ সেকেন্ডের এর জন্য প্রদর্শিত হলে লোকেরা মুখের ভাবের মধ্যে পার্থক্যটি সঠিকভাবে সনাক্ত করতে সক্ষম হন। একবার এই চিত্র প্রদর্শণের সময়কাল ০.০২৭ থেকে ০.০৩৩ সেকেন্ডে এ হ্রাস করা হলে, সঠিক প্রতিক্রিয়ার হার প্রায় দেড় পার্সেন্ট কমে যায়।
এইভাবে, গবেষণা চিন্তার সচেতন এবং অচেতন প্রভাবের স্পষ্ট পার্থক্য দেখিয়েছে: ছবি যদি সচেতন সচেতনতার স্তরে পৌঁছতে পারে তবে লোকে কেবল ত্রুটি মুক্ত উত্তর দিতে সক্ষম হয়।

আরও আশ্চর্যের বিষয় হল, ছবিগুলির সময়কাল,০.০২৭-০.০৩৩ সেকেন্ড হিসাবে প্রদর্শিত হলে, সচেতন মনের সচেতনতার পর্যায়টা উদ্দীপক ভারবালাইজেশনের পক্ষে পর্যাপ্ত হতে পারে না। বিশেষত, সঠিক প্রতিক্রিয়াগুলির হার মাত্র অর্ধেক কমেছে যার অর্থ অংশগ্রহণকারীরা তখনও আংশিকভাবে সঠিক প্রতিক্রিয়া সরবরাহ করতে পেরেছিলেন এবং এটাই অবচেতন মনের উপস্থিতি নির্দেশ করে। আমাদের সচেতন মনের চেয়ে অবচেতন মন ত্রিশ হাজার গুণ বেশি ক্ষমতাশীল, শক্তিশালী ও কার্যকরী।
cover
অবচেতন মনের ক্ষমতা
  • অবচেতন মনের কাজ হল ডেটা সঞ্চয় এবং পুনরুদ্ধার। কাজটি হল প্রোগ্রাম করা ঠিক আপনি যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন তা নিশ্চিত করা। আপনার অবচেতন মন আপনাকে যা বলেছে এবং আপনার স্ব-ধারণা, "মাস্টার প্রোগ্রাম" এর সাথে সামঞ্জস্য রেখেই এটি এমন প্যাটার্ন ফিট করে সবকিছু করে। এই কারণেই অনুপ্রেরণামূলক উক্তি পড়ার মতো অনুপ্রেরণামূলক ক্রিয়াকলাপগুলো ইতিবাচক চিন্তার প্রতিশ্রুতিবদ্ধ লোকদের জন্য অনেক বেশি কার্যকর। উত্থাপিত ধারণাতে আপনার চিন্তাগুলোকে কেন্দ্র করে, আপনার অবচেতনতা আপনার চিন্তাভাবনা এবং জীবন সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গিতে একটি ইতিবাচক প্যাটার্ন প্রয়োগ করতে শুরু করবে।
  • অবচেতন মন বিষয়গত। এটি স্বাধীনভাবে ভাবে বা যুক্তি দেয় না; এটি কেবল আপনার সচেতন মন থেকে প্রাপ্ত আদেশ মেনে চলে। সচেতন মনকে যেমন উদ্যান হিসাবে ধারণা করা যায়, এতে বীজ রোপণ করা হয়, তেমনি আপনার অবচেতন মনটিকে উর্বর মাটি হিসাবেও ভাবা যেতে পারে, যেখানে বীজ অঙ্কুরিত হয় এবং বৃদ্ধি পায়। এটি আপনার সম্পূর্ণ চিন্তা প্রক্রিয়া ভিত্তির জন্য ইতিবাচক চিন্তাভাবনার শক্তিকে জোর দেওয়ার আরেক গুরুত্বপূর্ণ কারণ।
  • আপনার সচেতন মন আদেশ দেয় এবং আপনার অবচেতন মন মান্য করে।
  • অবচেতন মন হল এক সন্দেহহীন চাকর যা আপনার আচরণকে আপনার সংবেদনশীল চিন্তাভাবনা, আশা এবং আকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্য করে এবং এমন শৃঙ্খলিত আচরণের জন্য দিনরাত কাজ করে। আপনার অবচেতন মন আপনার জীবনের উদ্যানগুলোয় ফুল বা আগাছা বাড়ায়, আপনি যে মানসিক সমতা তৈরি করেন তা সেখানেই রোপণ করেন।
  • আপনার অবচেতন মনে এমন একটি বিষয় রয়েছে যাকে বলা হয় হোমোস্ট্যাটিক প্রেরণা। এটি আপনার দেহের তাপমাত্রাকে ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইটে রাখে, ঠিক যেমনভাবে এটি আপনার নিয়মিত শ্বাস-প্রশ্বাস বজায় রাখে এবং হার্টকে একটি নির্দিষ্ট হারে স্পন্দিত করে। আপনার স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের মাধ্যমে, এটি আপনার কোটি কোটি কোষের শত শত রাসায়নিকের মধ্যে একটি ভারসাম্য বজায় রাখে যাতে আপনার সম্পূর্ণ শারীরিক যন্ত্রটা বেশিরভাগ সময় সম্পূর্ণ সম্প্রীতিতে কাজ করে।
cover
  • অবচেতন মন আপনাকে অতীতে যা করেছেন এবং বলেছিলেন তার সাথে সামঞ্জস্যপূর্ণ পদ্ধতিতে চিন্তাভাবনা করে এবং এসবের অভিনয় করে আপনার মানসিক রাজ্যে হোমিওস্টেসিস অনুশীলন করে।
  • আপনার চিন্তাভাবনা এবং অভিনয় বা ভান করার সমস্ত অভ্যাস আপনার অবচেতন মনে জমা রয়েছে। এটি আপনার সমস্ত স্বাচ্ছন্দ্য অঞ্চল চিহ্নিত করে এবং সেগুলোতে রাখার জন্য কাজ করে। এই কারণেই স্মার্ট লক্ষ্যগুলি লেখার একটি নিয়মিত অভ্যাস তৈরি করা এত গুরুত্বপূর্ণ। সময়ের পরেও উত্পাদনশীল থাকা এবং আপনার সমস্ত লক্ষ্যতে মনোনিবেশ করা আপনার স্বস্তিদায়ক অঞ্চলের অংশ হয়ে উঠবে।
  • আপনার অবচেতন মন যখনই নতুন বা ভিন্ন কিছু করার চেষ্টা করে বা আপনার প্রতিষ্ঠিত আচরণের কোনও নিদর্শন পরিবর্তন করার চেষ্টা করে তখন আপনি আবেগগত এবং শারীরিকভাবে অস্বস্তি বোধ করেন। ভয় এবং অস্বস্তি বোধ হল মানসিক লক্ষণ প্রকাশ যাতে আপনার অবচেতন মন সক্রিয় হয়ে উঠে।
  • এই নিদর্শনগুলিতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রবণতা হল অভ্যাস ছাড়া বা ভাঙ্গা এত কঠিন প্রক্রিয়া। যাইহোক, আপনি যখন উদ্দেশ্যমূলকভাবে এই নিদর্শনগুলি তৈরি করতে শিখে যান, এতে অভ্যাসের শক্তিটি ব্যবহার করতে পারেন এবং উদ্দেশ্যমূলকভাবে নতুন কমফোর্ট জোন তৈরি করতে পারেন যেখানে আপনার অবচেতনভাবে মানিয়ে যাবে। 
cover
  • প্রতিবার নতুন কিছু চেষ্টা করার সময় আপনার অবচেতন অনুভূতিকে কমফোর্ট জোনের দিকে ফিরিয়ে আনতে পারেন। এমনকি আপনি যাতে অভ্যস্ত তা থেকে আলাদা কিছু করার বিষয়ে ভাবনা আপনাকে উত্তেজনা দিবে এবং অস্বস্তি বোধ তৈরি করবে।
  • এজন্য সময় ম্যানেজমেন্টের টিপস প্রথমে প্রয়োগ করা আরও কঠিন হতে পারে তবে এটা একবার অভ্যাস বা রুটিন হয়ে গেলে তারা আপনার স্বস্তি অঞ্চলে থাকবে। এটি করতে গিয়ে, আপনি আপনার অবচেতনকে আপনার পক্ষে কাজ করতে পুনরায় প্রোগ্রাম করছেন।
  • আপনার বেড়ে ওঠার জন্য, নিজের স্বাচ্ছন্দ্য অঞ্চল থেকে বেরিয়ে আসার জন্য, আপনাকে প্রথম কয়েকবার নতুন নতুন কাজ করতে এবং এর ফলে অস্বস্তি বোধ করতে ইচ্ছুক হতে হবে। আপনার পক্ষে এটির অনুভূতি না পাওয়া পর্যন্ত অন্য পূর্বের খারাপ কাজ করাও মূল্যবান ঠেকবে, যতক্ষণ না আপনি একটি নতুন, উচ্চ স্তরের যোগ্যতার উপর একটি নতুন আরাম জোন তৈরি করেন।
  • যারা স্বাচ্ছন্দ্যের অঞ্চলের ক্ষেত্রটি প্রসারিত করতে চান, তাদেরকে সফল ব্যক্তিদের অভ্যাসগুলি বিবেচনা করার পরামর্শ দেওয়া যেতে পারে কারণ তারা সাধারণত মহান নেতা এবং চিন্তাবিদদের মন কর্তৃক গৃহীত নিদর্শন। এই আচরণগুলির শক্তি আনলক করা আপনার জীবনে একই জিনিসগুলি ঘটানোতে সক্ষম হতে এক ধাপ এগিয়ে রাখবে।
  • আপনার অবচেতন মনের পুনঃপ্রক্রিয়া করার কৌশলগুলি আপনাকে নিজের উপর বিশ্বাস রাখতে সহায়তা করবে কারণ অজানা আশঙ্কায় আপনার আত্মবিশ্বাসকে আর চ্যালেঞ্জ করা যাবে না। তবে আরও গুরুত্বপূর্ণ হল যে, এটি করার ফলে আপনার মস্তিষ্ককে আপনার আসল আকাঙ্ক্ষা, স্বপ্ন এবং জীবনের লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য রাখতে প্রশিক্ষণ দেওয়া হবে।
  • আপনার অবচেতনতার সাথে আপনি যত বেশি সঙ্গতি বজায় রাখবেন ততই আপনি সাফল্যের দিকে এগিয়ে যাবেন। উদাহরণস্বরূপ, আপনার কাছে এমন কোনও বইয়ের ধারণা থাকতে পারে যা বছরের পর বছর ধরে আপনার মনকে শক্তি ও অনুপ্রেরণা দিচ্ছে এবং আপনাকে প্রজ্জ্বলিতই রাখছে বলা যায়।  

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021