Link copied.
জেনে নিন সফল উদ্যোক্তা হওয়ার আসল ‘চালিকাশক্তি’ কী!
writer
৩১ অনুসরণকারী
cover
যেসব উদ্যোক্তারা তাদের ব্যবসা নিয়ে এগিয়ে যাচ্ছেন, এবং তাদের প্রচেষ্টার উন্নয়নের পরবর্তী ধাপে সফল হতে চাইছেন তাদের প্রায়শই এমন জিজ্ঞাসা থাকে- "একটি ছোট স্টার্টআপকে বড় আকারের ব্যবসায় পরিণত করার প্রধাণ উপায় কী? সংস্থায় যখন হাতেগোনা কয়েকজন মাত্র লোক থাকে তখন কীভাবে চালিয়ে যাওয়ার সেই সাহস ধরে রাখা যায়? অনেক কিছুর পরিবর্তন ঘটা এবং অন্য কিছুতে সুযোগ সৃষ্টি হওয়া সত্ত্বেও কীভাবে কেউ স্টার্টআপ এগিয়ে নেওয়ার পথে প্রতিশ্রুতিবদ্ধ থাকে?"

একজন সফল উদ্যোক্তা, যিনি তিনটি স্টার্টআপকে অর্থায়ন এবং ব্যবসা করেছেন, ১৪ তে বিনিয়োগ করেছেন এবং ৮০ এরও বেশিকে পরামর্শ দিয়েছেন, তিনি এই প্রশ্নের উত্তর সবসময় একই দিয়েছেন, যা ছিল: দূরদর্শিতা। মেরিয়াম-ওয়েবস্টার দূরদর্শিতাকে সংজ্ঞায়িত করেছেন এমন:
 
দেখার ক্ষমতা: দূরদৃষ্টি বা দূরদর্শিতা এমন কিছু যা আপনি কল্পনা করেন, এমন একটি ছবি যা আপনি মনে মনে দেখেন, যা আপনি অনুধাবন করেন বা স্বপ্ন দেখেন
দূরদর্শিতা হল- ভবিষ্যতের বাজারের প্রবণতা কল্পনা করার ক্ষমতা, এবং সেই অনুযায়ী পরিকল্পনা করা।
Wikipedia
কিন্তু, দূরদর্শিতার আরেকটি ভিন্ন অর্থ আছে। দূরদর্শিতা বা দৃষ্টি হল সেই গুরুত্বপূর্ণ শক্তি যা উদ্যোক্তা, প্রতিষ্ঠাতা, সহ-প্রতিষ্ঠাতা এবং তাদের তাৎক্ষণিক দলকে চালিত করে। ভিশনই তাদের সাহসী করে তোলে; অন্বেষণ করার সাহস, চ্যালেঞ্জ করার সাহস, জোর করার সাহস, ধাক্কা দেওয়ার সাহস, সফল হওয়ার দৃঢ় সংকল্প থাকার সাহস। দৃষ্টি হল সেই শক্তি যা একজন উদ্যোক্তা এবং তার সংগঠনকে সঞ্চালন এবং সফল করার ক্ষমতা প্রদান করে। এবং দৃষ্টি বা দূরদর্শিতা সংস্কৃতি তৈরি করে এবং প্রতিষ্ঠা করে, যার মূল উপাদান মানুষের সৃষ্টি এবং এর প্রতিষ্ঠার মধ্যে থাকে প্রত্যাশা এবং কর্তব্য যা সংগঠনের কাজগুলিকে সংজ্ঞায়িত করে। দৃষ্টি হল সেই কাঠামো যেখানে ঐ প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য প্রয়োজনীয় চর্চা বা অনুশীলন উপস্থিত থাকে। 
cover
যদি আপনি সঠিক ব্যক্তিদের বেছে নেন এবং তাদের ডানা ছড়িয়ে দেওয়ার সুযোগ দেন এবং এর পিছনে বাহক হিসেবে ক্ষতিপূরণ দেন, তাহলে পরবর্তীতে আপনাকে আর তাদের পরিচালনা করতে হবে না। এমন সংস্কৃতি দুর্দান্ত ফলাফল নিয়ে আসে।
GE- এর প্রাক্তন চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ওয়েলচ
সুতরাং, ব্যবসায় বা দৃষ্টিভঙ্গির টিকে থাকার জন্য একজন উদ্যোক্তাকে হতে হবে আবেগ এবং শক্তির ভারসাম্যে মূল চালিকাশক্তি। আমরা যখন উদ্যোক্তা হওয়ার যাত্রা শুরু করি, তখন অসংখ্য উত্থান-পতনের মুখোমুখি হতে বাধ্য, এবং তাই, শক্তি, অধ্যবসায়, দৃঢ়তা এবং স্থিতিস্থাপকতার প্রয়োজন সর্বাধিক। একজন উদ্যোক্তা হল সংগঠনের যে প্রেরণাদায়ক ইঞ্জিনের প্রয়োজন তার বাহক। তাকে অনুপ্রেরণামূলক, ধৈর্যশীল এবং প্রেরণাদায়ক হয়ে উঠা উচিত, নানান পরিবর্তনের সময় সব ধরণের পরিস্থিতি মোকাবেলার দৃঢ়তা তার মধ্যে থাকা উচিত।

মহান এবং সফল উদ্যোক্তারা একটি দৃঢ় এবং স্পষ্ট লক্ষ্য ও দূরদৃষ্টি স্থাপন করেন এবং গভীর আসক্তির সাথে এটি অনুসরণ করে তাদের উদ্দেশ্য এবং লক্ষ্য অর্জন করে থাকেন। যদি আমরা ফেসবুক, গুগল, ভার্জিন, টেসলা বা এমনকি দুবাই সরকারের দিকে তাকাই, এই সমস্ত সফল প্রচেষ্টায় একজন নির্দিষ্ট উদ্যোক্তা রয়েছে যা তাদের সাফল্যের পিছনে একটি স্পষ্ট, তবু উচ্চাভিলাষী এবং কখনও কখনও অসম্ভব মিশন তৈরি করেছে। এই সফল উদ্যোক্তাদের তাদের দৃষ্টি সংরক্ষণের একটি সাধারণ উপায় আছে। একদিকে, তারা তাদের স্টার্টআপগুলির সাথে চরমভাবে জড়িত থাকে, এবং অন্যদিকে, তারা নিজেকে মহান ব্যক্তিদের সান্নিধ্যে ঘিরে রাখতে সক্ষম হয় এবং তাদের দূরদৃষ্টিকে প্রসারিত করে যা প্রকল্প বাস্তবায়নের ক্ষমতা জন্ম দেয়।

দূরদর্শিতা উদ্যোক্তাদের বাজারের সাথে সংযুক্ত থাকার সময় তাদের সংস্থার নাড়ির উপর একটি দৃঢ়তা রাখতে সক্ষম করে। এর একটি উদাহরণ দেখা যায় ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের সাথে, তার কোম্পানির কর্মীদের সংখ্যা এখন প্রায় ১০.০০০-এর কাছাকাছি পৌঁছানোর পরেও, তিনি সমস্ত নতুন কর্মচারীদের ব্যক্তিগতভাবে স্বাগত জানানো অব্যাহত রেখেছেন। সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক এইচএইচ শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম যে পন্থা কার্যকরী করেছেন, তিনি তার দেশের জন্য একটি উচ্চাভিলাষী এবং বিঘ্ন সৃষ্টিকারী দৃষ্টিভঙ্গি স্থাপন করার পরে, সেরা প্রতিভা আকর্ষণ করতে সক্ষম হয়েছেন, তাদের রক্ষণাবেক্ষণ করেছেন, এবং চূড়ান্তভাবে তাদের দক্ষতার নিজস্ব পরিধিতে এই দৃষ্টি বাস্তবায়নের জন্য তাদের ক্ষমতায়ন করেছেন।


cover
কিন্তু একটি উদ্যোগের সাফল্য কেবল কোন দৃষ্টিভঙ্গি সংজ্ঞায়িত করা এবং তা অনুসরণ করা নয়, বরং দূরদৃষ্টিকে এর মূল চালিকা উপকরণ করতে সক্ষম হওয়া, একে কিছু বাস্তব রূপ দিতে এবং তারপরে এর শেয়ার করে নেওয়ার বিষয়েও। এই শেষ উপাদানটি উদ্যোক্তার জন্য প্রবল আসক্তি বা ইচ্ছা, শক্তি, উত্সর্গ এবং বৃহত্তর শ্রোতা এবং দলের কাছে পরিচালিত করতে সক্ষম হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। দৃষ্টি যখন প্রতিষ্ঠানের সর্বত্র ছড়িয়ে পড়ে, তখন তা সংস্কৃতিতে রূপান্তরিত হয়। 

কিছু উদ্যোক্তা তাদের স্টার্টআপের জন্য বড় দৃষ্টিভঙ্গি প্রকাশে হন দুর্দান্ত, আবার অন্যরা শুরু করার জন্য সঠিক সুযোগ ও স্থান খুঁজে পান ভাল। কিন্তু, সেরা এবং সর্বাধিক সফল-উদ্যোক্তা তারাই যারা সেই বিশাল দৃষ্টিভঙ্গির মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখতে সক্ষম। সর্বোপরি, যখন বিনিয়োগকারী, গ্রাহক এবং কৌশলগত অংশীদাররা চান যে তারা চিত্তাকর্ষক কিছুর অংশ হবেন, তখন কেবল বড় বড় ধারণার জন্ম দেওয়াই আপনার ব্যবসাকে বায়ুবাহিতের মত উন্নতি এনে দিবে না। সুতরাং, স্বপ্নদর্শীদের জন্য "এক্সিকিউশন আর্টিস্ট" হওয়াও গুরুত্বপূর্ণ যারা এই কাজটি করে/চেষ্টা করে/গ্রাহকদের সামনে একটি ন্যূনতম কার্যকর পণ্য পাওয়ার মানসিকতা ঠিক করে, রাজস্ব আয় সৃষ্টি করে এবং সেখান থেকে একটি যৌক্তিক বৃদ্ধির পথ পরিচালনা করে। 
কিছু উদাহরণ
জেফ বেজোসের সাথে ১৯৯৭ এর এক ভিডিও সাক্ষাৎকারে উঠে আসে কিছু তথ্য। অ্যামাজনের প্রতিষ্ঠাতা আলোচনা করেছিলেন যে কীভাবে তার স্টার্টআপ ইন্টারনেটে বই বিক্রির উপর মনোযোগ দিচ্ছিল এবং লক্ষ লক্ষ শিরোনাম দিয়ে একটি পণ্য বিভাগের জন্য তার ই-কমার্স ব্যবসায়ের মডেলটি কীভাবে আদর্শ ছিল। এক বছর পরে, নিউ ইয়র্ক টাইমস ঘোষণা করে "Amazon.com বইয়ের বিক্রির বাইরেও বিস্তৃত হচ্ছে" আরও ২০ বছরে তা দ্রুত এগিয়ে যায়। এটি একটি অপেক্ষাকৃত বিনয়ী এবং মনোযোগী পরিকল্পনার মাধ্যমে শুরু হয়েছিল, যা এক কাজ করেই বিশ্বের সেরা হয়ে উঠেছিল, এবং তারপর থেকে এর প্রসার রয়েছে চলমান সফলতার সাথে।

cover
নেটফ্লিক্স অনুরূপ পন্থা অবলম্বন করে: ১৯৯৭ সালে পথচলা শুরু করে ইউএস মেইল ​​ডেলিভারি-এবং-রিটার্নের মাধ্যমে ইন্টারনেটে ভিএইচএস টেপ এবং ডিভিডি ভাড়া দেওয়ার সহজ ফোকাস নিয়ে, এটি তখন থেকে মূল কন্টেন্টের স্ট্রিমিং এবং উৎপাদন অন্তর্ভুক্ত করার জন্য তার ব্যবসায়িক মডেল প্রসারিত করেছে। এই প্রক্রিয়ায় এটি প্রতিবছর তার গ্রাহক সংখ্যা ৪০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে, ২০০২ সালে ৭০০,০০০ থেকে ২০১৭ সালে ১১৭ মিলিয়ন গ্রহকধারীতে উপনীত হয়। 
cover
আপনি কিভাবে এই শিক্ষা নিজের ক্ষেত্রে প্রয়োগ করতে পারেন
উদাহরণগুলি দেখুন, একটা উৎকৃষ্ট নকশা দাঁড়িয়ে আছে: দূরদর্শিতা রক্ষা করে ক্ষুদ্র কিছু কিন্তু মনোযোগ দিয়ে শুরু করুন, একটি বিষয়ে নিজেকে সর্বোত্তম হিসেবে গড়ে তুলুন, তারপরে একটি বৃহত্তর স্বপ্ন অর্জনের জন্য সেই ভিত্তিটি প্রসারিত করুন। আপনি কিভাবে আপনার নিজস্ব প্রারম্ভে এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন? বিবেচনা করার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল:
  • আপনার স্টার্টআপের জন্য একটি প্রাথমিক পন্থা সরণিচিত্র তৈরি করুন।
  • প্রথমে আপনার "বড় দৃষ্টি বা লক্ষ্য" বর্ণনা করে নিজেকে এ লক্ষ্যে স্থির করুন।
  • তারপরে আপনার প্রাথমিক কাজের রূপরেখা বর্ণনা করার জন্য আপনার বড় দৃষ্টি থেকে ফিরে যান। নূন্যতম পর্যায় থেকে শুরু করুন, ধাপে ধাপে উন্নীত করা প্রয়োজন।
  • অবশেষে, ন্যূনতম কার্যকর পন্থা বর্ণনা করার জন্য আরও পিছনে ফিরে যান -যা আপনাকে সর্বনিম্ন প্রচেষ্টা এবং সম্পদ ব্যয় করার সময় সর্বাধিক গ্রাহক ইনপুট সংগ্রহ করতে সক্ষম করবে।
শুরু করার সময় একটি বড়, দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি থাকা উচিত, তবে বড় এক সমুদ্রকে একইসময়ে ফোটানোর চেষ্টা করবেন না। পানির একটি পাত্রে নিয়ে এক এক করে ফুটানো হলে সম্পন্ন হবে সফল্ভাবে। এইভাবে উদ্যোক্তারও কেবল তার নিজের জন্যই নয়, তার দলের জন্যও শক্তি এবং প্রেরণা বহাল রাখার জন্য তার দৃষ্টিকে ছাপানোর ক্ষমতা থাকতে হবে, যাতে তাদের সবার মধ্যে একই উত্সাহ, ইচ্ছাশক্তি এবং অধ্যবসায় তৈরি হয় যা প্রকল্প এবং স্বপ্নকে সফল করে তোলে।কারণ কোন দূরদৃষ্টি, দূরদর্শন আর দৃষ্টীভঙ্গি যা ভাগ করা হয় না এবং অন্য মানুষের মধ্যে প্রতিধ্বনিত হয় না তা কোন দূরদৃষ্টি নয়। প্রচেষ্টাকে পরিচালিত করে বাতিঘর হয়ে ওঠার জন্য একটি দূরদৃষ্টিকে বিশ্বাস করা, লালন করা এবং অনুসরণ করা প্রয়োজন।

সুতরাং, দৃষ্টি একটি মূল উপাদান যা কেবল উদ্যোক্তাকে একটি উদ্যোগের উত্থান -পতনে সহায়তা করে না, বরং তার ইচ্ছা-আবেগ, অধ্যবসায় এবং দৃঢ়তাকে একটি শেষ লক্ষ্যে নিয়ে যায় যা প্রতিষ্ঠানের সাথে ভাগ করা প্রয়োজন। দূরদর্শিতা অবশেষে উদ্যোক্তাকে সক্ষম করে তোলে- অন্যদেরকে তার নিজের ধারণার দিকে টানতে, শুরু থেকে কিছু তৈরি করতে এবং মহৎতা সৃষ্টির জন্য অস্বাভাবিক এবং উদ্ভাবনী উপায়ে কঠিন সমস্যার সমাধান করতে- যার কারণে দৃষ্টি এবং দূরদর্শিতা উদ্যোক্তার চালক। 
References:
  1. https://www.entrepreneur.com/article/316122
  2. https://www.entrepreneur.com/article/269757 

Ridmik News is the most used news app in Bangladesh. Always stay updated with our instant news and notification. Challenge yourself with our curated quizzes and participate on polls to know where you stand.

news@ridmik.news
support@ridmik.news
© Ridmik Labs, 2018-2021