বাছাই করা সেরা খবর, গবেষণা এবং তথ্য | Ridmik News
ফিচার
অপারেশন সুন্দরবন: জলদস্যু মুক্তকরণে র‌্যাবের সাহসী অভিযান!
সদ্য মুক্তিপ্রাপ্ত একঝাক তারকাসমৃদ্ধ অপারেশন সুন্দরবন নিয়ে বর্তমানে সোশ্যাল মিডিয়া বেশ সরব। প্রেক্ষাগৃহে চলমান অ্যাকশনধর্মী ফিল্মটি ইতোমধ্যে কৌতূহল সৃষ্টি করতে পেরেছে তরুণ-তরুণীদের মাঝে। ঢাকা অ্যাটাক খ্যাত পরিচালক দীপঙ্কর দীপন এবার বেশ সময় নিয়ে মুক্তি দিয়েছেন তার দ্বিতীয় ছবি। বাংলাদেশের আলোচিত চেনা মুখদের সাথে কলকাতার অভিনয়শিল্পীদেরও যুক্ত করেছেন এই প্রজেক্টে।
দ্য চ্যাপেল অব বোনস: মানুষের হাড়গোড়, খুলি দিয়ে তৈরি মিউজিয়াম
যদি মৃত্যু ও ভয়াবহতা সম্পর্কে ধারণা পেতে ইচ্ছে হয় তবে পর্তুগালের এভোরাতে অবস্থিত দ্য চ্যাপেল অব বোনস বা হাড়ের জাদুঘর হতে পারে আদর্শ জায়গা। জায়গাটি হাজার হাজার হাড়ের সমন্বয়ে গঠিত ঐতিহাসিক একটি স্থান।
সান জোসে: অঢেল সম্পদে ভরা যে জাহাজটি এখন ভূ-রাজনীতির কেন্দ্রবিন্দু
১৭০৪ সালের ৮ জুন কলম্বিয়ার কার্টেজেনা বন্দরের কাছাকাছি এই ঘটনা ঘটে। তবে এর প্রকৃত ইতিহাস নিয়ে বিতর্ক রয়েছে। আধুনিক সময়ের ইতিহাসবিদরা অনেকগুলো নথি একত্র করে সান জোসে ঘটনার কিছু বাস্তব গল্প তুলে ধরেছেন। এই যুদ্ধের বিবরণ মতে জানা যায়, ক্যারিবিয়ান সাগরে একটি স্প্যানিশ ধন-সম্পদ বোঝাই জাহাজ অন্যত্র যাত্রার জন্য প্রস্তুতি নিচ্ছিল। সেকালে রাজা পঞ্চম ফিলিপের শাসনামলে স্পেন ও স্প্যানিশ উপনিবেশিক অঞ্চলে স্প্যানিশ ট্রেজার ফ্লিট পরিচালিত হতো। ওই বাণিজ্যিক কাফেলাতে একাধিক জাহাজের পাশাপাশি থাকতো শুধু মালামাল বহনের জাহাজও।
বাকি বার্নস: মার্ভেলের সুপার সোলজার
হঠাৎ গাড়ির ভাঙা কাঁচের মধ্য দিয়েই রাস্তায় দাঁড়ানো এক অবয়ব চোখে পড়ল ফিউরির। অবয়বটি মুহূর্তেই বন্দুক থেকে এক প্রকার চাকতির মতো কী যেন ছুড়ল, যা জুড়ে বসল একেবারে ফিউরির গাড়ির নিচে। বোমার মতো বিস্ফোরিত হওয়া চাকতিটি উল্টে ফেলল পুরো গাড়িকে। ক্ষত-বিক্ষত ফিউরি তখন আবছা আবছা চোখ মেলে তাকানোর চেষ্টা করল। দেখল, লৌহ-নির্মিত হাত, লম্বা চুল, মুখে মাস্ক পরিহিত সুনাম দেহের একজন যুবক এগিয়ে আসছে তার দিকে। এভাবেই 'ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার' সিনেমার মাধ্যমে রূপালী পর্দায় রাজসিক আগমন ঘটেছিল মারভেল কমিক্সের গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় চরিত্র বাকি বার্নসের।
মিডিয়ার বিবর্তন: মিডিয়ার প্রাথমিক যুগ থেকে ডেটা মিডিয়ার যুগ ও ভবিষ্যৎ সম্ভাবনা
২০০০-এর দশকেও কোনো সংবাদের জন্য সকাল পর্যন্ত অপেক্ষা করতে হতো। কখন পেপারগুলো আসবে, আর কখন জানা যাবে দেশ ও বিদেশের খবর। সেকালে আজকের মতো সার্চ ইঞ্জিনের এতো সংবাদের সহজলভ্যতা ছিল না। ইয়াহু এবং গুগল সবেমাত্র পরিচিতি পেয়েছে। তবে এটি তখনও আজকের মতো বিকশিত হয়নি। অন্যদিকে, ফেসবুক, টুইটার, আইফোন তখনও উদ্ভাবিত হয়নি। তাহলে কল্পনা করুন আজকের দুনিয়ার সংবাদ পাঠ এবং ছড়িয়ে দেয়ার সাথে তখনকার সময়ের পদ্ধতির পার্থক্য কেমন ছিল!
যে কারণে যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ৫০ শতাংশের হাতে আইফোন
বিশ্বের অন্যান্য বাজারের চেয়ে আইফোন যুক্তরাষ্ট্রের বাজারে সিংহভাগ অবস্থান ধরে রেখেছে। দেশটির মোট জনসংখ্যার ৫০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারীর হাতে রয়েছে আইফোন। তবে প্রশ্ন আসতে পারে ক্রমবর্ধমান বাজারে আইফোন কী কী কারণে মার্কিন বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার করছে। এছাড়াও এটি দাম বাড়ানোর পরেও কেন মার্কিনিদের অনীহার চোখে পড়েনি।
হাফেজ তাকরিমকে সংবর্ধনা দিলো সরকার
আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জনকারী হাফেজ সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা দিলো ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর বায়তুল মোকাররমে মসজিদে এ সংবর্ধনার আয়োজন করা হয়। এতে ধর্ম প্রতিমন্ত্রী, ইসলামিক ফাউন্ডেশনের চেয়ারম্যান, তাকরিমের বাবা ও তার মাদ্রাসার অধ্যক্ষ উপস্থিত ছিলেন। সংবর্ধনায় বক্তারা বলেন, তাকরিমের অর্জন দেশ ও জাতির জন্য সুনাম বয়ে এনেছে যা অনুকরণীয় হয়ে থাকবে দেশের অন্য শিক্ষার্থীদের জন্য। সৌদি আরবে ৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বিশ্বের ১১১টি দেশের ১৫৩ জন হাফেজের মধ্যে তৃতীয় স্থান অধিকার করেন হাফেজ তাকরিম। ২২ সেপ্টেম্বর রাতে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ সময় তাকরিমকে এক লাখ রিয়াল পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।
বাশকোরতুস্তান: রাশিয়ার বুকে সম্পদে ভরা একখণ্ড মুসলিম ভূমি
১৯৯০ সালের ১১ অক্টোবর বাশকোরতোস্তান স্বাধীনতা ঘোষণা করে কিন্তু পরবর্তীতে তা প্রত্যাহার করা হয়। বাশকোরতোস্তানে ১১ অক্টোবরকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। রুশ সংবিধান এবং বাশকোরতোস্তানের সংবিধান অনুযায়ী বাশকোরতোস্তান হলো সার্বভৌমত্বহীন একটি রাজ্য। রাজধানী উফা। রাজ্যটি ভোলগা নদী ও উরাল পর্বতমালার মধ্যবর্তী স্থানে অবস্থিত। এর আয়তন এক লাখ ৪৩ হাজার ৬০০ বর্গ কিলোমিটার। ২০১৮ সালের জরিপ অনুসারে, বাশকোরতোস্তানের জনসংখ্যা চার লাখ ৬৩ হাজার ২৯৩ জন। তাদের মধ্যে ৫৮.৬২ শতাংশ মুসলিম। এবং এটি রাশিয়ার সবচেয়ে খনিজ সম্পদ সমৃদ্ধ জনবহুল রাজ্য।
গ্র্যান্ড ক্যানিয়ন: প্রকৃতির অপরূপ সৌন্দর্যে আঁকা এক অপূর্ব গিরিখাত
যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে অবস্থিত দীর্ঘ গিরিখাত গ্র্যান্ড ক্যানিয়ন। এটি পৃথিবীর সর্বোচ্চ গিরিখাত। এর দৈর্ঘ্য ২৭৭ মাইল, গভীরতা প্রায় এক মাইল। চারদিকে শুধু পাহাড় আর পাহাড়। আর গিরিখাতের মাঝ দিয়ে বয়ে চলেছে কলোরাডো নদী। এখানে রয়েছে প্রায় ১৮০০ প্রজাতির গাছ ও ৩৪ প্রজাতির প্রাণী। এটি দেখলে মনে হবে এখানে প্রকৃতি যেন উজাড় করে দিয়েছে তার সব ঐশ্বর্য। তাইতো প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর ছুটে আসেন ভ্রমণপিপাসুরা। বিচিত্র সব রঙের বিশাল বিশাল পাথুরে ঘেরা গ্র্যান্ড ক্যানিয়ন কখন কীভাবে সৃষ্টি হলো এমন প্রশ্ন মনে আসাটাই স্বাভাবিক।
আমেরিকায় রুশ উপনিবেশ: যেভাবে রাশিয়ার হাতছাড়া হয় আলাস্কা
সাইবেরিয়ান শীতলতা পূর্বে পৌঁছে দেয়ার প্রয়োজন অনুভব করেন পিটার ও তার উত্তরসূরিরা। প্রশান্ত মহাসাগর, এখনকার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং আলাস্কান উপকূলে পৌঁছানোর জন্য নীলনকশা আঁকে। তবে অনেক ইতিহাসবিদ মনে করেন, রাশিয়ানরা শুধুই জমি দখল করতে চায়নি। বরঞ্চ লাভজনক পশম ব্যবসায় আধিপত্য ধরে রাখার পরিকল্পনা ছিল তাদের। পশম ব্যবসায় পিটার দ্য গ্রেট রাশিয়াকে তৎকালীন বৈশ্বিক অর্থনীতিতে সর্বোচ্চ অবস্থানে নিয়ে যান। রুশ সাম্রাজ্যের মোট বাৎসরিক আয়ের ১০ শতাংশই আসতো এই বাণিজ্য থেকে।
ফটো ফিচার: ছাদখোলা বাসে শুভেচ্ছা বৃষ্টিতে সিক্ত চ্যাম্পিয়নরা
নেপালের কাঠমুন্ডু থেকে সাফের নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর আজ দেশে ফিরে বিমানবন্দরে রাজসিক সংবর্ধনা পেয়েছে সাবিনা খাতুনরা। এরপর নারী দল তাদের জন্য প্রস্তুতকৃত ছাদখোলা বাসে শিরোপা উদযাপন করেছেন। বিজয় মিছিল নিয়ে ছাদখোলা বাসটি বিমানবন্দর থেকে বাফুফে ভবনের দিকে যাত্রা করে দুপুরের পরেই। এদিকে ঢাকার রাস্তায় দুই ধারে মানুষ। কেউ ছুটছেন, কেউ দাঁড়িয়ে হাত নাড়ছেন।
ফটো ফিচার: গাজার কৃষকের হাতে বাইজেন্টাইন যুগের বিরল মোজাইক আবিষ্কার
শুক্রবার (১৬ সেপ্টেম্বর) মধ্য গাজা উপত্যকায় ৫ম থেকে ৭ম শতাব্দীর বাইজেন্টাইন মোজাইক উন্মোচনের ঘোষণা দেয়া হয়। এক প্রতিবেদনে এই তথ্যটি নিশ্চিত করেছে আল জাজিরা। স্থানীয় কৃষক সালমান আল-নাবাহিন প্রায় ছয় মাস আগে বুরেজ শরণার্থী শিবিরে তার জলপাই বাগানে কাজ করার সময় ধ্বংসাবশেষটির সন্ধান পান। পরে অবশ্য নিজের ছেলেকে নিয়ে প্রায় ৩ মাস খনন কাজ পরিচালনা করেন তিনি।
ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি: একটি ব্যবসা প্রতিষ্ঠানের হাতে বিশ্বের প্রথম শেয়ারবাজার তৈরির গল্প
ভিওসি গঠনের আগেও মানুষ একে অন্যের কাছে অর্থ গচ্ছিত রাখতো। তবে দু'পক্ষের মধ্যে যোগাযোগ পেশাদারের পরিবর্তে ব্যক্তিগত ছিল। ওই অর্থ তখন ব্যবসায়ে খাটানো হতো না। অন্যদিকে, ভিওসি গ্রাহক বা শেয়ার হোল্ডারদের বলেছিল, তারা কোথাও বিনিয়োগ করেছে এবং তার লভ্যাংশ ভাগাভাগি করা হবে। যথেষ্ট অর্থ সংগ্রহের জন্য শেয়ারহোল্ডারদের চুক্তির মাধ্যমে বিনিয়োগে উৎসাহিত করা হয়েছিল। পরবর্তীতে চার্টার লেখকরা একটি অতিরিক্ত আইন যুক্ত করে। ওই আইন অনুযায়ী শেয়ারহোল্ডাররা তাদের শেয়ার অন্য বিনিয়োগকারীদের নিকট বিক্রি করার অনুমতি পান। আর এই হস্তান্তরের মধ্যদিয়ে ভিওসি শুধুই শেয়ার ইস্যু করা বিশ্বের প্রথম কোম্পানিই নয়, বরঞ্চ শেয়ার লেনদেনকে উৎসাহিত করা প্রথম কোম্পানির খেতাব অর্জন করে।
দ্য উইশিং ট্রি: জর্জীয় পুরুষতন্ত্রের কাব্যিক আফিম!
বেশ কিছু রুশ ভাষার শব্দ ব্যবহৃত হলেও দ্যা উইশিং ট্রি মূলত জর্জিয়ান চলচ্চিত্র। সোভিয়েত ইউনিয়নের খ্যাতনামা চলচ্চিত্রকার তেঙ্গিজ আবুলাদজের এটি ষষ্ঠ ফিচার ফিকশন। জর্জিয়ার কবি ও গদ্য লেখক জর্জি লিওনিদজের ২২ টি গল্পের উপর ভিত্তি করে স্ক্রিপ্টিং হয় কাব্যিক এ ফিল্মের। ফিল্মটি প্রাক-বিপ্লবী সম্প্রদায়ের ব্যক্তিগত বিশ্বাস, নির্দোষতা, লিঙ্গ বৈষম্য, প্রচলিত কুসংস্কার, ধর্মবিশ্বাস, অপরাধবোধ এবং আকাঙ্ক্ষার দার্শনিক ও সামাজিক ধারণার আলোক-প্রক্ষেপণ। ইতালিয়ান নিওরিয়েলিজমের দারুণ প্রভাব রয়েছে সিনেমাটিতে।
ইলেনা: রুশ চলচ্চিত্রে অর্থমোহ এবং বিশ্বাসঘাতকতায় আত্মতুষ্টি
ইলেনা পারিবারিক সম্পর্কের প্রকাশিত ও অপ্রকাশিত ভালোবাসার গল্প। যেখানে ঠাঁই নিয়েছে ভালবাসা, উপেক্ষা, অপারগতা এবং অর্থলিপ্সা।কেন্দ্রীয় চরিত্র ইলেনার ভ্লাদিমিরের সাথে বিয়ের আগে পেশায় ছিলেন একজন সেবিকা। তার প্রথম পরিবারের পুত্র সারজেই বেকার, উদাসীন এবং মদ্যপ। অন্যদিকে ভ্লাদিমিরের সাবেক স্ত্রীর ঘরের কন্যাসন্তান কাতা। যার জীবনযাপনও বলা চলে এলোমেলো ও অনিয়ন্ত্রিত। দম্পতির সম্পর্কের বিশেষ গভীরতা দৃশ্যমান হয় না।