সবার আগে সর্বশেষ খবর | Latest News | Ridmik News
সর্বশেষ
আগামী বর্ষার আগেই সুরমা-কুশিয়ারা খনন করতে হবে: সিলেটে পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন বলেছেন, সিলেটের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারার তলদেশ ভরাট হয়ে গেছে। দুটি নদীই জরুরিভিত্তিতে খনন করতে হবে। আগামী বর্ষার আগেই নদীগুলো খনন করতে হবে। পরিকল্পনা নেয়া হয়েছে। বুধবার (১৮ মে) দুপুরে সিলেট নগরের চালিবন্দর এলাকায় আশ্রয়কেন্দ্রে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব বলেন। ওই সময় মন্ত্রী আরও বলেন, সিলেটে পানি আটকে থাকতো না। চলে যেতো। অনেক পুকুর ও দিঘী ছিল। প্রত্যেক বাড়ির সামনে পুকুর ছিল। আর সিলেটকে বলা হতো দিঘীর শহর। কিন্তু এখন সব পুকুর দিঘী ভরাট করে বড় বড় বিল্ডিং করেছি। হাওরগুলো ভরাট করে ফেলেছি। প্রধান নদীগুলোর তলদেশ ভরাট হয়ে গেছে। পানি নামতে পারছে না। ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. এনামুল হক। প্রতিমন্ত্রী বলেন, সিলেটে ইতোমধ্যে ২৫ লক্ষ টাকা ও ২০০ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। বন্যার্তদের জন্য প্রয়োজনে আরও বরাদ্দ দেয়া হবে।
শতক হাঁকিয়ে মুশফিকের বিদায়
চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের চতুর্থদিনে চা বিরতি থেকে ফিরে আউট হয়ে গেলেন মুশফিকুর রহিম। চা বিরতির আগে শতক হাঁকানো এই ক্রিকেটার নিজের ইনিংস আর লম্বা করতে পারলেন না। ব্যক্তিগত ১০৫ রান করে লাসিথ এম্বালদেনিয়ার বলে সুইপ করতে গিয়ে আউট হলেন এই ব্যাটসম্যান। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৪৪৩ রান। মাঠে আছেন দুই স্পিনার নাঈম হাসান ও তাইজুল ইসলাম। চট্টগ্রাম টেস্টে মুশফিকুর রহিম প্রায় নিখুঁত ব্যাটিং করছিলেন। ২৭০ বল খেলে ৪ চারে শতক হাকিয়েছেন। দলকে এগিয়ে নিচ্ছিলেন দারুণ ভাবে। কিন্তু শেষ পর্যন্ত এম্বালদেনিয়ার নিরীহ বলে বোল্ড হয়ে ফিরলেন মুশফিক। আউট হওয়ার আগে ২৮২ বলে ১০৫ রান করেছেন মুশি।
টানা ২৭ দিন মৃত্যু নেই, শনাক্ত ২২
সারাদেশে ২৪ ঘণ্টায় ২২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ১০৩জনে। শনাক্তের হার শূন্য দশমিক ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১২৭ জন অপরিবর্তিত রয়েছে। বুধাবার (১৮ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪১ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ৮৯০টি,অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ১টি। এখন পর্যন্ত এক কোটি ৪০ লাখ ৬২ হাজার ৮৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮৯ শতাংশ।
বাবা হওয়ার আনন্দে আইপিএল ছাড়লেন কেন উইলিয়ামসন
সন্তানের বাবা হতে চলেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য আইপিএলের মাঝপথে টুর্নামেন্ট ছাড়ছেন সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক। সানরাইজার্স হায়দরাবাদ এক আনুষ্ঠানিক বিবৃতিতে খবরটি জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘পারিবারিক কারণে নিউজিল্যান্ডে ফিরে যাচ্ছেন উইলিয়ামসন। রাইজার্স ক্যাম্পের প্রত্যেকে উইলিয়ামসন ও তার স্ত্রীকে অনেক শুভকামনা জানাচ্ছে এবং তার যেন নিরাপদে সন্তান ভূমিষ্ঠ হয় ওই কামনাও করছে।’ উইলিয়ামসন চলে যাওয়ায় সানরাইজার্স হায়দরাবাদের নতুন অধিনায়ক কে হবেন সেটা নিয়ে এখনো কিছু জানানো হয়নি। তবে উইলিয়ামসনের জায়গায় ভুবনেশ্বর কুমার কিংবা নিকোলাস পুরাকে নেতৃত্বের ভার দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।
কান চলচ্চিত্র উৎসবে অভিষেক-ঐশ্বরিয়ার সঙ্গে অনন্ত-বর্ষা
বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যাল। সেখানে গিয়েছেন ঢালিউডের তারকা দম্পতি অনন্ত জলিল-বর্ষা। তারা বলিউডের তারকা দম্পতি অভিষেক-ঐশ্বরিয়ার সঙ্গে আনন্দঘন মুহূর্ত কাটিয়েছেন। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ওই মুহূর্তের স্থিরচিত্র শেয়ার করেছেন অনন্ত জলিল। ক্যাপশনে লিখেছেন, 'ঢালিউড ও বলিউডের তারকারা একসঙ্গে। ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চনের সঙ্গে সময় কাটাচ্ছেন অনন্ত জলিল ও খাদিজা পারভীন বর্ষা।' অনন্ত জলিলের পোস্টটি মুহূর্তেই ভাইরাল হয়েছে। মাত্র আধা ঘন্টায় পোস্টটিতে ১২ হাজারের বেশি নেটজনতা প্রতিক্রিয়া জানিয়েছেন। প্রায় চার শ’ নেটাগরিক তাদের মন্তব্য জানিয়েছেন। এ ছাড়াও পোস্টটি অনেকেই শেয়ার করছেন।
শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে আসবে: খাদ্যমন্ত্রী
শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার (১৮ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। খাদ্যমন্ত্রী বলেন, এখন মৌসুমের শেষ ও শুরুর সন্ধিক্ষণ। মিলওয়ালাদের ধান এখনও চাতালে। তারা উৎপাদনে যায়নি। এছাড়া বৃষ্টির জন্য ধান শুকাতে ২ দিনের বদলে ৫-৭ দিন লাগছে। তবে চিন্তার কিছু নেই। খুব শিগগিরই দাম সহনীয় হবে। দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, চালের জোগান কম নেই। ভারত প্রতিবেশী দেশের জন্য গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়নি। আমরা চিঠি দিয়েছি। গম নিয়ে চিন্তা নেই।
ব্যবসায়ীদের ডিবির হুঁশিয়ারি, চোরাই ফোন বিক্রি করলেই গ্রেফতার
শুধু মোবাইল ফোন চোরকে নয়, চোরাই মোবাইল ফোন যারা বিক্রি করবে, তাদেরও গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)। রাজধানীতে ডিএমপি মিডিয়া সেন্টারে বুধবার (১৮ মে) দুপুরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) এ কে এম হাফিজ আক্তার। এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘সাম্প্রতিককালে মোবাইল ফোন চুরি বা টান মেরে নিয়ে যাওয়ার ঘটণা প্রায়ই শোনা যায়। পুলিশের কাছে যে ঘটণাগুলো আসে, সেগুলো উদ্ধার করা হয় এবং আসামিদের গ্রেফতার করে জেলে পাঠিয়ে দেয়া হয়। কিন্তু, কিছুদিন পর তারা জামিনে এসে পুনরায় একই কাজে লিপ্ত হয়। কারণ, চোরাই মোবাইল বিক্রি করতে পেরে তারা এ কাজে উৎসাহ পায়। যারা চোরাই মোবাইল বিক্রি করবে তাদেরকেও প্রচলিত আইনের আওতায় গ্রেপ্তার করা হবে।’
চুম্বনে আপত্তি নেই সামান্থার
ভারতের দক্ষিণী সিনেমার অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। ‘পুষ্পা’ সিনেমার আইটেম গানে খোলামেলা রূপে নেচে কাঁপন ধরিয়েছেন দর্শক হৃদয়ে। এছাড়া সোশ্যাল মিডিয়াতেও তাকে এখন সাহসী অবয়বে দেখা যায়। এবার আরও এক ধাপ এগিয়ে গেলেন সামান্থা। সিনেমার প্রয়োজনে এখন চুম্বন খেতেও রাজি তিনি। শুধু তাই নয়, পর্দায় বিকিনি পরেও অভিনয় করতে আপত্তি নেই তার। সামান্থা ইতোপূর্বে বলিউডের একটি ওয়েব সিরিজে কাজ করেছেন। যেটার নাম ‘দ্য ফ্যামিলি ম্যান ২’। সেখানে তার দুর্দান্ত অভিনয় প্রশংসিত হয়। এরপর থেকেই শোনা যাচ্ছিল, হিন্দি সিনেমায় অভিষেক হতে পারে তার। যদিও সামান্থা নিজে কখনো বিষয়টি নিয়ে মুখ খোলেননি। সামান্থার ঘনিষ্ঠ একটি সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, ‘বলিউড থেকে যেসব সিনেমায় অভিনয়ের জন্য সামান্থাকে প্রস্তাব দেওয়া হয়েছে, সেগুলোর বিষয়বস্তু পছন্দ হচ্ছে না তার। এজন্যই তিনি এখনো কোনো হিন্দি সিনেমায় যুক্ত হননি। ভালো প্রজেক্ট পেলে তবেই মুম্বাই ইন্ডাস্ট্রিতে নাম লেখাবেন তিনি। প্রয়োজনে পর্দায় বিকিনি পরা ও চুম্বন দৃশ্যে অভিনয় করতেও রাজি সামান্থা।’
টুইটারে স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা ৫ শতাংশের কম আছে: সিইও পরাগ
টুইটারে স্প্যাম বটের (অ্যাকাউন্ট) সংখ্যা মোট ব্যবহারকারীর ৫ শতাংশের বেশি হওয়াতে ধনকুব ইলন মাস্ক ৪৪ মিলিয়ন ডলারে কেনার প্রস্থাব স্থগিত রেখেছেন। গতকাল মঙ্গলবার (১৭ মে) ইলন মাস্ক এ ঘোষণা দেন। তার এ ঘোষণার কয়েক ঘণ্টা আগে তিনি আরও কম দামে প্ল্যাটফর্মটি কেনার প্রস্তাবের বিষয়ে বক্তব্য দেন বলে জানানো হয়েছে, বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে। এদিকে, টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগারওয়াল গত সোমবার (১৬ মে) টুইট করে জানান, গত চতুর্থ ত্রৈমাসিকে টুইটারের স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা ৫ শতাংশের 'বেশ নিচেই' আছে। ভুয়া অ্যাকাউন্টের ব্যবস্থাপনা নিয়ে মাস্কের সমালোচনার জবাবে তিনি এ টুইট দেন। আগারওয়াল জানান, টুইটার যে প্রক্রিয়ায় এ পরিসংখ্যানটি তৈরি করে, তা বাইরের কোনো প্ল্যাটফর্ম ব্যবহার করে বা বাইরের কোনো ব্যক্তির পক্ষে বের করা সম্ভব নয়, কারণ এতে তাদের গোপন তথ্য ও জনসমক্ষে প্রকাশযোগ্য তথ্য, উভয়ই ব্যবহার করা হয়।
হজের নিবন্ধন বাবদ জমা করা অর্থ যেভাবে ফেরত পাওয়া যাবে
যে সকল হজযাত্রী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন, অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়স সীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তাদের প্রতিনিধি নিবন্ধন বাবদ জমা করা অর্থ আবেদন করে ফেরত নিতে পারবেন। বুধবার (১৮ মে) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, যে সকল হজযাত্রী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন, অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়স সীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তার পরিবর্তে প্রতিস্থাপিত ব্যক্তি তার নিবন্ধন বাবদ জমা করা অর্থ সমন্বয় করতে পারবেন না। এরূপ ব্যক্তি বা মৃত হজযাত্রীর ক্ষেত্রে তার প্রতিনিধি নিবন্ধন বাবদ জমা করা অর্থ ফেরত পাওয়া জন্য www.hajj.gov.bd-এ প্রবেশ করে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেমে’ আবেদন করে জমা করা অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন।
২ পর বছর মুশফিকের সেঞ্চুরি, লিড বাড়াচ্ছে বাংলাদেশ
চট্টগ্রাম টেস্ট সৌভাগ্য বয়ে এনে মুশফিকুর রহিমের। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পর তুলে নিইয়েছেন ক্যারিয়ারের ৮ম টেস্ট সেঞ্চুরি। আর তার ব্যাটে ভর করেই বাংলাদেশ লিড নিয়েছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। শেষবার জিম্বাবুয়ের বিপক্ষে ২০২০ সালে টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তিনি। এর দুই বছর পর চট্টগ্রামে পেলেন অধরা সেঞ্চুরির দেখা। অভিজ্ঞ এই ক্রিকেটারের শতকে টেস্টের চতুর্থ দিনে লঙ্কানদের বিপক্ষে লিড বাড়িয়ে নিচ্ছে বাংলাদেশ। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ চা বিরতিতে গেছে ৬ উইকেটে ৪৩৬ স্কোর নিয়ে। মুশফিক অপরাজিত আছেন ১০৪ রানে। অপর প্রান্তে মুশফিককে সঙ্গ দিচ্ছেন নাঈম হাসান। বাংলাদেশ প্রথম ইনিংসে ইতোমধ্যে লিড নিয়েছে ৩৯ রান। শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে করেছে ৩৯৭ রান।
ন্যাটোতে আবেদন করলো সুইডেন ও ফিনল্যান্ড
অবশেষে ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে সুইডেন ও ফিনল্যান্ড। আজ বুধবার (১৮ তারিখ) বার্তা সংস্থা এপি এ তথ্য নিশ্চিত করেছে। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেনম, উত্তর ইউরোপের দেশ ২টি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য আনুষ্ঠানিক আবেদনপত্র জমা দিয়েছে। দুই দেশের রাষ্ট্রদূতদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণের পর স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, 'ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগ দেয়ার আবেদনকে আন্তরিকভাবে স্বাগত জানাই। আপনারা আমাদের ঘনিষ্ঠ অংশীদার।' সকল প্রক্রিয়া স্বাভাবিকভাবে চললে আশা করা যায় আগামী কয়েক মাসের মধ্যে সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হতে পারবে। যদিও এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রেসিপ তাইয়েপ এরদোগানের আপত্তির কথা জানিয়েছেন ন্যাটোর মহাসচিব।
রুশ হামলার ভয়ে সামরিক প্রশিক্ষণ নিচ্ছে ফিনল্যান্ডের মানুষ
ফিনল্যান্ডের সাধারণ জনগণ রাশিয়ার হামলার ভয়ে সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন। বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ফিনল্যান্ডের ন্যাশনাল ডিফেন্স ট্রেনিং অ্যাসোসিয়েশনের (এমপিকে) সংগঠক ওসি হিয়েতালা জানিয়েছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পরের সপ্তাহ থেকে এসব প্রশিক্ষণে অংশগ্রহণের হার ১০ গুণ বেড়ে গেছে। অন্য সময়ে প্রতি সপ্তাহে ৬০০ মানুষ এসব প্রশিক্ষণে অংশ নিতেন। কিন্তু ফেব্রুয়ারির শেষ সপ্তাহেই এ সংখ্যা ছয় হাজারে উন্নীত হয়েছে।
রাজশাহীতে ১৬ দফা দাবিতে ডিসি অফিস ঘেরাও
আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন,পানির অভাবে আদিবাসী কৃষকের আত্মহত্যার বিচারসহ ১৬ দফা দাবিতে ডিসি অফিস ঘেরাও এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করা হয়েছে। জাতীয় কৃষক সমিতি ও জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা ও নগর শাখার উদ্যোগে বুধবার (১৮ মে ) দুপুরের দিকে রাজশাহী ডিসি অফিসের সামনে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে আদিবাসীরা খন্ড খন্ড মিছিল নিয়ে রাজশাহী ডিসি অফিসের সামনে জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। মানববন্ধন ও বিক্ষোভ শেষে আদিবাসীরা মিছিল নিয়ে রাজশাহী ডিসি অফিস ঘেরাও করে এবং পরে প্রধানমন্ত্রী বরাবর আদিবাসীদের ১৬ দফা দাবিতে রাজশাহী ডিসির মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করেন। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল অফিসে উপস্থিত না থাকায় তার পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা স্মারকলিপিটি গ্রহণ করেন।
যে কারণে সুইডেন এবং ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক
ন্যাটো জোটে নতুন কোনো দেশকে সদস্য হিসেবে নিতে হলে জোটের ৩০ সদস্য দেশকে একমত হতে হবে। প্রতিটি সদস্য দেশের অনুমোদনও প্রয়োজন হবে এতে। তুরস্ক স্পষ্টভাবে বলে আসছে সুইডেন এবং ফিনল্যান্ডকে নেয়ার প্রশ্নে তাদের চরম অস্বস্তি রয়েছে। কেন তুরস্ক নতুন দেশ দুটিকে জোটে চায় না সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হলো।