সবার আগে সর্বশেষ খবর | Latest News | Ridmik News
সর্বশেষ
দুই মাসে বাণিজ্য ঘাটতি ৪৭ হাজার কোটি টাকা
চলতি অর্থবছরের শুরু থেকেই বড় অঙ্কের বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। আমদানির চেয়ে রপ্তানি আয় কম হওয়ায় এই বাণিজ্য ঘাটতি হচ্ছে।
হালান্ড ও ফোডেনের হ্যাটট্রিকে সিটির বড় জয়
শুরুর আক্রমণের ধারা অব্যাহত রেখে ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণে দ্যুতি ছড়িয়ে প্রথমার্ধেই চার গোলে এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। দারুণ ফর্মে থাকা আর্লিং হালান্ড ও ফিল ফোডেনের নৈপুণ্যে চালকের আসনে বসে পেপ গার্দিওলার দল। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে এক গোল শোধ দিয়ে ম্যাচে ফেরার চেষ্টা করে ইউনাইটেড। কিন্তু হ্যাটট্রিক পূরণ করে ইউনাইটেডের বিপক্ষে বড় জয় নিশ্চিত করেন আর্লিং হালান্ড ও ফিল ফোডেন। রোববার (৩ অক্টোবর) ইত্তিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৬-৩ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি। হ্যাটট্রিক করেছেন আর্লিং হালান্ড ও ফিল ফোডেন। হ্যাটট্রিকের পাশাপাশি ফোডেনকে দিয়ে দুটি গোলও করিয়েছেন হালান্ড। ইউনাইটেডের হয়ে জোড়া গোল করেন অ্যান্থনি মার্শিয়াল, বাকি একটি আন্থনির। এ নিয়ে টানা তৃতীয় ম্যানচেস্টার ডার্বি জিতল ম্যানচেস্টার সিটি।
ট্রলারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৩ জেলে দগ্ধ
ভোলার চরফ্যাশনের সাগর মোহনায় মাছ ধারার ট্রলারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৩ জেলে দগ্ধ হয়েছে। রোববার (২ অক্টোবর) রাত ১১টায় ঢাল চরের ইউপি চেয়ারম্যান আবদুস সালাম হাওদার নিশ্চিত করেছেন। এর আগে একই দিন রাত ৯টায় ঢালচরের চর নিজাম সংলগ্ন মেঘনা নদীর তিন চর এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় দগ্ধ জেলেদের চরফ্যাশন হাসপাতালে ভর্তি করা হয়। দগ্ধ জেলেরা হলেন- চর নিজাম গ্রামের মজির উদ্দিনের ছেলে নুর আলম, রুস্তুম আলীর ছেলে হাবিব উল্লাহ ও নাসির মাঝির ছেলে মো. মঞ্জ। ট্রলারে থাকা অপর জেলেরা জানান, রোববার রাতে তিন জেলে নদীতে জাল ফেলে রাতের খাবার রান্না কাজ করছিলেন। এ সময় হঠাৎ কিছু বুঝে উঠার আগেই তাদের রান্নার কাজে ব্যবহরিত গ্যাস সিলিন্ডারটি বিকট শব্দ করে বিস্ফোরণ ঘটে। এতে তিন জেলে দগ্ধ হয়।
টাকার অভাবে গায়ক আকবরের চিকিৎসা বন্ধ
টাকার অভাবে ইত্যাদি থেকে উঠে আসা গায়ক আকবর আলীকে ছাড়তে হয়েছে হাসপাতাল; বাসায় নিয়ে যাওয়ার পর সাধারণ চিকিৎসা চালাতেও হিমশিম খাচ্ছে তার পরিবার। জানা গেছে, কিডনি জটিলতাসহ বিভিন্ন রোগে আক্রান্ত আকবরকে গত ১৪ সেপ্টেম্বর রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে ২ দফায় তার পায়ে অস্ত্রোপচার করা হয়। কিন্তু পুরোপুরি সুস্থ হওয়ার আগেই গত সোমবার তাকে বাসায় নিয়ে যাওয়া হয়।
রান্নার জ্বালানি থেকে বায়ু দূষণ, বাড়ছে শিশু মৃত্যুহার
গৃহস্থালির বায়ু দূষণ (HAP) নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে (LMICs) একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ। এটি বেশ কয়েকটি কারণে ঘটে থাকে তবে, রান্নার জ্বালানীর ব্যবহারে যেমন: পিট, কাঠ এবং কয়লা’তে সবচেয়ে বেশি। বিশ্বব্যাপী প্রায় ২.৬ বিলিয়ন মানুষ রান্নার জন্য অনিরাপদ জ্বালানি ব্যবহার করে এবং তাদের বেশিরভাগই LMICs-এ বাস করে।
'রাশিয়া-ইউক্রেন সংকট বিশ্বকে পারমাণবিক যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে'
এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে যুদ্ধবিরতির অনুরোধ জানিয়ে খ্রিস্টধর্মের শীর্ষ ব্যক্তিত্ব পোপ ফ্রান্সিস বলেন, ‘রাশিয়া-ইউক্রেন সংকট বিশ্বকে পারমাণবিক যুদ্ধের ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে।’ রোববার (২ অক্টোবর) সেন্ট পিটার্স স্কয়ারে তিনি এ কথা বলেন। পোপ ফ্রান্সিস বলেন, এবার বন্ধ করা হোক নৃশংস হামলা এবং মৃত্যুর এই অভিযান। পাশাপাশি, পরমাণু যুদ্ধের যে ‘অযৌক্তিক’ ঝুঁকি রাশিয়া তৈরি করেছে, তাতে অবিলম্বে ইতি টানার কথা বলেছেন পোপ ফ্রান্সিস ৷ তবে, শুধু রাশিয়া বা ইউক্রেনের প্রেসিডেন্ট নন। পোপ বিশ্বের শক্তিধর সকল দেশের রাষ্ট্রনেতাদের সবরকম কূটনৈতিক হাতিয়ার ব্যবহার করে এই বিধ্বংসী যুদ্ধকে বন্ধ করার বার্তা পাঠিয়েছেন। ইউক্রেনের প্রতি উৎসর্গীকৃত ভাষণে ফ্রান্সিস ইউক্রেনের কয়েকটি অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্ত করায় প্রেসিডেন্ট পুতিনের নিন্দা করেছেন।
'সবাই যায় পশ্চিমে, আমি যাই দক্ষিণে'
বলিউডের তারকা অভিনেতা সালমান খান। এক কথায় বলিউডের হিট মেশিন তিনি। তার সিনেমা মানেই শত শত কোটির ব্যবসা। এর ধারাবাহিকতায় কয়েক দিন আগে মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত তেলেগু ‘গডফাদার’ প্রকাশ্যে আসে।গতকাল শনিবার (১ অক্টোবর) মুক্তি পেয়েছে এর হিন্দি ট্রেইলার। এই সিনেমায় একটি ক্যামিও চরিত্রে রয়েছেন সালমান খান। হিন্দি ট্রেইলার মুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই জানালেন সিনেমা নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা ও আকাঙ্ক্ষার কথা। সেসময় প্যান ইন্ডিয়া সিনেমা নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথাও জানান সালমান। তিনি বলেন, ‘দেখুন, সবাই (অভিনেতা) হলিউডে যেতে চায়, আমি যেতে চাই দক্ষিণে। আমরা যদি সবাই একসঙ্গে কাজ শুরু করি তাহলে ভাবুন সংখ্যাটা কত বিশাল হবে। এখানের দর্শকরা দেখবে আবার ওখানকার দর্শকও দেখবে। আমার ভক্ত হবে তার ভক্ত, তার ভক্ত হবে আমার ভক্ত। এভাবে মিলেমিশে সংখ্যাটা হবে বিশাল। মানুষ ৩০০-৪০০ কোটির কথা বলে। আমরা যদি সবাই একসঙ্গে কাজ করি তবে সংখ্যাটা ৩০০০-৪০০০ কোটি ছাড়াবে।’
হাবিপ্রবি'তে 'বাংলাদেশ ভেটিরিনারি অলিম্পিয়াড-২০২২' অনুষ্ঠিত
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে 'প্রথম বাংলাদেশ ভেটিরিনারি অলিম্পিয়াড-২০২২" অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (১ অক্টোবর)  বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে অলিম্পিয়াডের প্রাথমিক পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডীন প্রফেসর ড. তাহেরা ইয়াসমিন। উল্লেখ্য, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা'র (FAO) আয়োজনে এটিই দেশের প্রথম ভেটিরিনারি অলিম্পিয়াড। হাবিপ্রবি ছাড়াও ভেটিরিনারি ডিগ্রি প্রদানকারী ১২ টি বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত হয় এই অলিম্পিয়াড। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের চ্যাম্পিয়ন গ্রুপের সদস্যেদের নিয়ে আগামী ১৬ই নভেম্বর পর্যটন নগরী কক্সবাজারের হোটেল রয়‍্যাল টিউলিপে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার মূল পর্ব।
রহস্যের নতুন মোড়, তুতেনখামেনের সমাধির গোপন গুহায় আছেন রানি নেফারতিতি!
কিশোর ফারাও তুতেনখামেনের সমাধির কাছাকাছি কোনও গুহায় থাকতে পারে তার শাশুড়ির নেফারতিতির মমি। এমনটাই ব্রিটিশ সংবাদ সংস্থা দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন দাবি করা হয়েছে। কয়েক বছর আগে তুতেনখামেনের সমাধিতে ইউরোপীয় গবেষকদলের অনুসন্ধানে ওই গোপন গুহা সন্ধানের ‘সূত্র’ মিলেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।
টি-২০ বিশ্বকাপে নজরে থাকবে যে পাঁচ ক্রিকেটার
আগামী ১৬ই অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে চলেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপে ভাল করতে পারে-এমন পাঁচ ক্রিকেটারকে বেছে নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাদের নজরে রাখবে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। পাঁচ ক্রিকেটারা হলো-
বাংলাদেশ থেকে ৫০ লাখ ভিডিও সরাল টিকটক
চলতি বছরে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সম্প্রতি তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে এই তথ্য জানান। সেখানে তিনি লেখেন, ‘টিকটক কথা শুনতে শুরু করেছে’। পোস্টের সঙ্গে মন্ত্রী একটি স্ক্রিনশটও দিয়েছেন। এদিকে, এক প্রতিবেদনে টিকটক জানিয়েছে, পরিষেবার শর্ত লঙ্ঘন করে এমন কনটেন্ট এবং অ্যাকাউন্টের বিরুদ্ধে টিকটক নিয়মিত ব্যবস্থা নেয়। এ ছাড়া ব্যবহারকারীদের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে তারা এ ধরনের প্রতিবেদন প্রকাশ করে থাকে। গত ২৮ সেপ্টেম্বর জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক ‘কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট’ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ভিডিও সরানো হয়েছে ৪৯ লাখ ৭৪ হাজার ৮৩৮টি। এর মধ্যে স্ব-উদ্যোগী হয়ে ৯৯ দশমিক ২ শতাংশ, ২৪ ঘণ্টার মধ্যে ৯৬ দশমিক ১ শতাংশ এবং কোনো ভিউ হওয়ার আগেই সরানো হয়েছে ৯৬ দশমিক ৩ শতাংশ ভিডিও।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্বের ফল প্রকাশ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের স্নাতকোত্তর (মাস্টার্স) শেষ পর্ব পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। রোববার (২ অক্টোবর) বিকালে এক বিজ্ঞপ্তিতে এ ফলাফল ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এ পরীক্ষায় পাশের হার ৬৮ দশমিক ১৯ শতাংশ। এতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ১৫ হাজার ৯০৯ জন। ১১৭টি কেন্দ্রে ১৭৫টি কলেজে ৩০টি বিষয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
কোচের ভুলে ম্যানইউর জালে সিটির গোল বন্যা
ম্যানচেস্টার ডার্বিতে পেপ গার্দিওয়ালার ম্যানসিটির কাছে ৬-৩ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রোববার (২ অক্টোবর) ইতিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। ক্রিস্টিয়ানো রোনালদো এবং ক্যাসেমিরোকে ছাড়াই হালান্ড-ফোডেনদের মোকাবেলা করতে নামেন নবাগত ম্যানইউ কোচ টেন হ্যাগ। আর এটিই কাল হয়ে দাঁড়িয়েছে তার।
দে লস টেয়োস: স্বর্ণের খোঁজে ঐতিহাসিক যে গুহায় পাড়ি জমান হাজারো অভিযাত্রী
ইকুয়েডরের কুয়েভা দে লস টেয়োস গুহা। ১৯৭৬ সালে সেখানে কৃত্রিম সুড়ঙ্গ, হারিয়ে যাওয়া সোনা, ভাস্কর্য এবং একটি ধাতব গ্রন্থাগারের সন্ধানে একটি বড় অভিযানের অংশ হিসেবে গুহায় প্রবেশ করেছিল অভিযাত্রীদের একটি দল। অভিযাত্রীদের ওই দলের মধ্যে ছিলেন চাঁদে প্রথম পা রাখা নীল আর্মস্ট্রংও।
পানিতেও চলবে টেসলার সাইবার ট্রাক!
রাস্তার পাশাপাশি পানিতেও চলবে বৈদ্যুতিক গাড়ি! ইলন মাস্কের প্রতিষ্ঠান টেসলা এমন গাড়ি তৈরি করছে। ফিউচারিস্টিক লুকিং সাইবার ট্রাক স্থলপথে চলার পাশাপাশি প্রয়োজনে জলপথেও চলতে পারবে। এক টুইট বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তিনি বলেন, সাইবার ট্রাক গাড়িটি এমন ভাবে তৈরি হচ্ছে, যাতে জলরোধ ব্যবস্থা থাকবে। ছোটখাটো নদী, হ্রদ সহজেই পার হতে পারবে এটি। অর্থাৎ স্বল্পসময়ের জন্য গাড়িটি ভেসে থাকতে সক্ষম হবে। তিনি আরও বলেন, টেক্সাসের বোকা চিকাতে অবস্থিত স্পেসএক্স থেকে স্টারবেস হয়ে দক্ষিণে প্যাডের আইল্যান্ড যেতে একটি চ্যানেল পার হতে হয়, ওখানে যেতে সমস্যা হয়। ভবিষ্যতে যাতে এই সমস্যা এড়ানো যায় তাই এই গাড়ি তৈরির উদ্যোগ। গাড়িটি ট্রাকের চাইতে শক্তিশালী এবং স্পোর্টস কারের থেকে বেশি পারফরম্যান্স দেবে বলে জানিয়েছে টেসলা। গাড়িটির উৎপাদন শুরু হতে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত সময় লেগে যেতে পারে।