জাতীয় খবর | National News | Ridmik News
জাতীয়
দিনে দুই হাজার লোক ঢাকায় প্রবেশ করে: মেয়র আতিক
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, দিনে প্রায় দুই হাজার লোক ঢাকায় প্রবেশ করে, এদের ৭০ শতাংশই জলবায়ু অভিবাসী। এতে শহরের পরিবেশ ও পরিষেবা প্রদানে চাপ সৃষ্টি হচ্ছে। গতকাল মঙ্গলবার (১৭ মে) নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে আন্তর্জাতিক অভিবাসন রিভিউ ফোরামের উদ্যোগে নিউ ইয়র্কে আয়োজিত বৈঠকে যোগ দিয়ে এ কথা বলেন। তিনি বলেন, ‘ঢাকায় দিনে প্রায় দুই হাজার লোক শহরে আসে। নিরাপদ খাবার পানির সংকট, ঘূর্ণিঝড়, আকস্মিক বন্যার শিকার, নদী ভাঙন, কৃষি জমি হারানোর মানুষের সংখ্যা বেশি। অভিবাসীদের এমন আগমন আমাদের পরিবেশ ও পরিষেবা প্রদানের সক্ষমতার ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। তবে এটি অর্থনৈতিক উন্নয়নেরও একটি সুযোগ তৈরি করে। যদি কর্মসংস্থান সৃষ্টি করা যায়, বিশেষ করে গ্রীন সেক্টরে’। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্লাইমেট ভালনারেবল ফোরামের (CVF)সভাপতি। কপ-২৬ এ জলবায়ু উদ্বাস্তু এবং জলবায়ু অভিবাসীদের জন্য জলবায়ু ন্যায়বিচার নিশ্চিতে নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।
ড. এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা
ইসলামী আলোচক ড. এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। ফেসবুকে প্রচারিত একটি অনুষ্ঠানে মহান স্বাধীনতা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধাদের জঙ্গির সঙ্গে তুলনা করে বক্তব্য দেয়ায় তার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। গতকাল মঙ্গলবার (১৭ মে) রাতে শাহবাগ থানায় এ মামলাটি করেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন। মামলায় এক নম্বর আসামি করা হয়েছে এনায়েত উল্লাহ আব্বাসীকে। ফেস দ্য পিপল নামের অনুষ্ঠানের সঞ্চালক সাইফুল রহমানকেও আসামি করা হয়। শাহবাগ থানার ওসি মওদুত হাওলাদার মঙ্গলবার রাতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে জানান, মামলায় ড. এনায়েত উল্লাহ আব্বাসীকে এক নম্বর আসামি ও অনুষ্ঠানের সঞ্চালক সাইফুল রহমানকে দুই নম্বর আসামি করা হয়েছে। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা নিতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে মতামতের জন্য পাঠানো হয়েছে। সেখান থেকে মতামত আসার পর মামলা নিয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।’
বিএনপি ক্ষমা চেয়ে পদ্মা সেতুর ওপর দিয়ে যেতে পারে: তথ্যমন্ত্রী
তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির যদি লজ্জা থাকে তাহলে জনগণের কাছে ক্ষমা চেয়ে পদ্মাসেতুর ওপর দিয়ে তারা যেতে পারেন। তিনি বলেন, আমরা চাই বিএনপি পদ্মাসেতু ব্যবহার করুক। মঙ্গলবার (১৭ মে) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৭ মে প্রধানমন্ত্রীর ৪২তম ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় তিনি এ কথা বলেন। খালেদা জিয়া, মির্জা ফখরুল সাহেবদের ‘আওয়ামী লীগ সরকার পদ্মাসেতু করতে পারবে না' এমন মন্তব্য এখনও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়ায় উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, এখন পদ্মাসেতু হয়েছে। প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন, আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি। ফখরুল সাহেবরা পদ্মাসেতুর ওপর দিয়ে যাবেন নাকি নিচ দিয়ে আওয়ামী লীগের নৌকায় করে যাবেন, সেটি ভাবছি। তাদের যদি লজ্জা থাকে, জনগণের কাছে ক্ষমা চেয়ে পদ্মাসেতুর ওপর দিয়ে তারা যেতে পারেন। আমরা চাই আপনারা পদ্মাসেতু ব্যবহার করেন।
জাদুঘর আমাদের শেকড়ের সন্ধান দেয়: সংস্কৃতি প্রতিমন্ত্রী
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, জাদুঘরকে বলা হয় গণবিশ্ববিদ্যালয়। দেশি-বিদেশি যেকোন দর্শক জাদুঘরে এসে সরাসরি জ্ঞান আহরণ করেন। জাদুঘরকে আরও বলা হয় সমাজের দর্পণ। একটি দেশের শিক্ষা, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের সংগ্রহ-ভাণ্ডার। জাদুঘর আমাদের শেকড়ের সন্ধান দেয়। বিশেষ করে নতুন প্রজন্ম জাদুঘরে এসে জানতে পারে তার অতীত ইতিহাস, পূর্বপুরুষদের কীর্তিগাঁথা। সম্ভবত এসব কারণেই হাজার হাজার বছর আগে পৃথিবীর বিভিন্ন দেশে এক এক করে গড়ে উঠেছে জাদুঘর। প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রাঙ্গণে আন্তর্জাতিক জাদুঘর দিবস-২০২২ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধন, র‍্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজ এর সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি প্রমুখ।
টানা ২৭ দিন মৃত্যু নেই, শনাক্ত ২২
সারাদেশে ২৪ ঘণ্টায় ২২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ১০৩জনে। শনাক্তের হার শূন্য দশমিক ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১২৭ জন অপরিবর্তিত রয়েছে। বুধাবার (১৮ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪১ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ৮৯০টি,অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ১টি। এখন পর্যন্ত এক কোটি ৪০ লাখ ৬২ হাজার ৮৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮৯ শতাংশ।
শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে আসবে: খাদ্যমন্ত্রী
শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার (১৮ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। খাদ্যমন্ত্রী বলেন, এখন মৌসুমের শেষ ও শুরুর সন্ধিক্ষণ। মিলওয়ালাদের ধান এখনও চাতালে। তারা উৎপাদনে যায়নি। এছাড়া বৃষ্টির জন্য ধান শুকাতে ২ দিনের বদলে ৫-৭ দিন লাগছে। তবে চিন্তার কিছু নেই। খুব শিগগিরই দাম সহনীয় হবে। দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, চালের জোগান কম নেই। ভারত প্রতিবেশী দেশের জন্য গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়নি। আমরা চিঠি দিয়েছি। গম নিয়ে চিন্তা নেই।
ব্যবসায়ীদের ডিবির হুঁশিয়ারি, চোরাই ফোন বিক্রি করলেই গ্রেফতার
শুধু মোবাইল ফোন চোরকে নয়, চোরাই মোবাইল ফোন যারা বিক্রি করবে, তাদেরও গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)। রাজধানীতে ডিএমপি মিডিয়া সেন্টারে বুধবার (১৮ মে) দুপুরে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) এ কে এম হাফিজ আক্তার। এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘সাম্প্রতিককালে মোবাইল ফোন চুরি বা টান মেরে নিয়ে যাওয়ার ঘটণা প্রায়ই শোনা যায়। পুলিশের কাছে যে ঘটণাগুলো আসে, সেগুলো উদ্ধার করা হয় এবং আসামিদের গ্রেফতার করে জেলে পাঠিয়ে দেয়া হয়। কিন্তু, কিছুদিন পর তারা জামিনে এসে পুনরায় একই কাজে লিপ্ত হয়। কারণ, চোরাই মোবাইল বিক্রি করতে পেরে তারা এ কাজে উৎসাহ পায়। যারা চোরাই মোবাইল বিক্রি করবে তাদেরকেও প্রচলিত আইনের আওতায় গ্রেপ্তার করা হবে।’
হজের নিবন্ধন বাবদ জমা করা অর্থ যেভাবে ফেরত পাওয়া যাবে
যে সকল হজযাত্রী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন, অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়স সীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তাদের প্রতিনিধি নিবন্ধন বাবদ জমা করা অর্থ আবেদন করে ফেরত নিতে পারবেন। বুধবার (১৮ মে) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, যে সকল হজযাত্রী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন, অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়স সীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তার পরিবর্তে প্রতিস্থাপিত ব্যক্তি তার নিবন্ধন বাবদ জমা করা অর্থ সমন্বয় করতে পারবেন না। এরূপ ব্যক্তি বা মৃত হজযাত্রীর ক্ষেত্রে তার প্রতিনিধি নিবন্ধন বাবদ জমা করা অর্থ ফেরত পাওয়া জন্য www.hajj.gov.bd-এ প্রবেশ করে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেমে’ আবেদন করে জমা করা অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন।
মামার বুকে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করলো ভাগিনা
সম্পত্তির বন্টনকে কেন্দ্র করে সৃষ্ট দ্বন্দে নরসিংদীর পলাশে ভাগিনার হাতে মামা খুনের ঘটনায় হত্যাকারী ভাগিনাকে গ্রেফতার করেছে সিআইডি। গত ১৮ এপ্রিল ভাগিনার ছুরিকাঘাতে মামা আতাউর খুনের ঘটনায় মামলার প্রধান আসামী নিয়ন শেখকে (২২) গতকাল মঙ্গলবার (১৭ মে) রাতে গাজীপুরের কালীগঞ্জ এলাকা গ্রেফতার করেছে সিআইডি। বুধবার (১৮ মে) দুপুরে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর। তিনি বলেন, সম্পত্তি বন্টন নিয়ে দ্বন্দ্বের জেরে ভাগিনা নিয়ন শেখ কর্তৃক মামা আতাউরের বুকে ধারালো ছুরি দিয়ে আঘাত করলে গুরুতর আহত হয়। পরে তাকে নরসিংদী সদর হাসপাতালে নিয়ে গেলে অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে ঢাকার একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় বাদী হয়ে নিহতের পরিবার একটি হত্যা মামলা করেন। প্রাথমিকভাবে হত্যাকাণ্ডের বিষয়টি স্বীকার করেছে অভিযুক্ত আসামী ও ভাগিনা নিয়ন শেখ।
সম্রাটকে জামিন দেওয়া ‘ঘোড়ার আগে গাড়ি চলার মতো’: হাইকোর্ট
ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন দেয়াকে ‘ঘোড়ার আগে গাড়ি চলা’র মতো বিষয় বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।  বুধবার (১৮ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এদিন সম্রাটের জামিন বাতিল করে আদেশ প্রদানের সময় এসব মন্তব্য করেন। একইসঙ্গে সম্রাটকে আগামী সাতদিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়। বিচারিক আদালতে সম্রাটকে জামিন দেয়া বিচারকের বিষয়ে হাইকোর্ট বলেন, মেডিকেল রিপোর্ট চাইলেন, কিন্তু সেটা না দেখেই জামিন দেয়া তো ঘোড়ার আগে গাড়ি চলার মতো হয়ে গেলো। এসময় ওই বিচারককে সতর্ক করেন হাইকোর্ট। বিচারিক আদালতে সম্রাটকে জামিন দেয়া বিচারকের বিষয়ে হাইকোর্ট বলেন, মেডিকেল রিপোর্ট চাইলেন, কিন্তু সেটা না দেখেই জামিন দেয়া তো ঘোড়ার আগে গাড়ি চলার মতো হয়ে গেলো। এসময় ওই বিচারককে সতর্ক করে দেন হাইকোর্ট। এর আগে ২০১৯ সালের ৬ অক্টোবর ভোরে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে সম্রাট ও তার সহযোগী এনামুল হক আরমানকে গ্রেফতার করে র‍্যাব। পরে তাকে নিয়ে দুপুর দেড়টার দিকে তার কাকরাইলের কার‍্যালয়ে অভিযান চালানো হয়।
কামরাঙ্গীরচরে গলায় ফাঁস দিয়ে এক কিশোরীর আত্মহত্যা
রাজধানীর কামরাঙ্গীরচরের একটি বাসায় ফারজানা আক্তার (১৪) নামের এক কিশোরী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। গতকাল মঙ্গলবার (১৭ মে) দুপুরের দিকে এই ঘটনাটি ঘটে। কামরাঙ্গীরচর থানার পুলিশের উপ-পরিদর্শক (এস আই) ফাহমিদা ইয়াসমিন জানান, খবর পেয়ে বিকাল সোয়া পাঁচটার দিকে ওই বাসা থেকে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার করি। পরে আইনি প্রক্রিয়া শেষে বুধবার (১৮ মে) সকাল দশটায় মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়। নিহতের চাচা আব্দুল হাকিম পুলিশকে জানায়, কিশোরী ফারজানা বেসরকারী ব্র্যাক স্কুলের চতুর্থ শ্রেণীতে পড়তো। এক ছেলের সঙ্গে তার প্রেমের সম্পর্ক ছিল। এ ঘটনায় পরিবারের সদস্যরা তাকে বকাঝকা করলে অভিমান করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। চাচা আব্দুল হাকিম আরও জানান, তিন বছর আগে ফারজানার বাবা ফারুক দ্বিতীয় বিয়ে করলে এরপর থেকে ফারজানা তাদের সঙ্গে থাকতো। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। এ বিষয়ে একটি অপমৃত্যুর মামলা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
বিদ্যুতের দাম প্রায় ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ
দেশে বিদ্যুতের দাম ৫৭ দশমিক ৮৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি টিম। বুধবার (১৮ মে) রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে গণশুনানিতে এ সুপারিশ করা হয়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) ৬৫ দশমিক ৫৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছিল। এর বিপরীতে ৫৭ দশমিক ৮৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করে কারিগরি টিম। পাইকারি রেটে প্রতি ইউনিট ৩ টাকা ৩৯ পয়সা বাড়ানোর প্রস্তাব দেয় বিউবো। অপরদিকে এ প্রস্তাবের বিপরীতে ২ টাকা ৯৯ পয়সা বাড়ানোর সুপারিশ করে কারিগরি টিম। বর্তমানে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পাইকারি রেটে ইউনিট প্রতি বিক্রি করছে ৫ টাকা ১৭ পয়সা। সরকার ভর্তুকি দিচ্ছে আরও ৩ টাকা ৩৯ পয়সা। কিন্তু ভর্তুকিবিহীন প্রতি ইউনিট বাড়িয়ে ৮ টাকা ৫৬ পয়সা করার প্রস্তাব দেয় বিউবো। বিপরীতে ৮ টাকা ১৬ পয়সা করার সুপারিশ করেছে বিইআরসি।
২৫ ঋণখেলাপিকে গ্রেফতার করে হাইকোর্টে হাজিরের নির্দেশ
আলোচিত পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফএসএল) ২৫ ঋণখেলাপিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গ্রেফতার করে তাদের আদালতের নির্ধারিত দিনে উপস্থিত করতে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেয়া হয়েছে। বুধবার (১৮ মে) হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের একক (কোম্পানি কোর্ট) বেঞ্চ লিখিত আদেশ দেন। পরে পিপলস লিজিংয়ের আইনজীবী মেসবাহুর রহমান শুভ এ তথ্য জানিয়েছেন। ৬৬ ঋণখেলাপিকে তিন ভাগে ১১, ১২ এবং ১৯ এপ্রিল সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছিল। অন্যথায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হবে বলে আদেশে বলা হয়। কোম্পানিগুলোর পক্ষে শুনানিতে অংশ নেয়া আইনজীবী ব্যারিস্টার মেজবাহুর রহমান জানিয়েছেন, এককভাবে ৬৩ প্রতিষ্ঠানের ৬৩ জন এবং অপর একটি প্রতিষ্ঠানের (নাহার ট্রেডিং ইন্টারন্যাশনাল কোম্পানির) চেয়ারম্যান, এমডি ও পরিচালকসহ মোট ৬৬ জনকে তলব করা হয়। তবে আদালত সূত্র বলছে, ৭৭ জনকে তলব করা হয়েছে। ব্যারিস্টার মেসবাহুর সাংবাদিকদের জানান, ২০২১ সালের ১৩ জুলাই পিপলস লিজিংয়ের পরিচালনা পর্ষদ গঠন করেছিলেন হাইকোর্ট।
ফার্মগেটে অজ্ঞান পার্টির খপ্পরে লাখ টাকা খোয়ালেন গার্মেন্টস ব্যবসায়ী
রাজধানীর ফার্মগেট এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে অজ্ঞান পার্টির খপ্পরে তরিকুল ইসলাম (৩৬) নামে এক গার্মেন্টস ব্যবসায়ীর এক লাখ টাকা খোয়া গেছে। বুধবার (১৮ মে) সকাল ৯ টার সময় এই ঘটনাটি ঘটে। অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে বেলা ১২টার সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে স্টোমাক ওয়াশ শেষে নতুন ভবনের মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। অচেতন তরিকুলের ভাগিনা আশিক জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে গার্মেন্টসের মালামাল ক্রয়ের জন্য ঢাকা আসেন তরিকুল। মিরপুর থেকে বিহঙ্গ পরিবহনে সদরঘাটের গাড়িতে ওঠেন। ওই বাসে যাত্রী বেশে অজ্ঞান পার্টির সদস্যরা সুকৌশলে তাকে অচেতন করে সঙ্গে থাকা এক লাখ টাকা নিয়ে পালিয়ে যায়। পড়ে খবর পেয়ে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয়। তিনি আরও জানান, অচেতন তরিকুলের গ্রামের বাড়ি চাঁপাই নবাবগঞ্জের গোমস্তাপুর। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া বলেন, ফার্মগেটে অজ্ঞান পার্টির খপ্পরে পড়া এক ব্যবসায়ীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি শঙ্কামুক্ত।
হজে যেতে না পারলে টাকা তুলে নেয়ার নির্দেশ
সরকারি হজে যেতে নিবন্ধন করে রাখা কেউ হজে যেতে না পারলে জমাকৃত টাকা তুলে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। বুধবার (১৮ মে) ধর্ম বিষয়ক মন্ত্রণালযয়ে এক নির্দেশনা সংশ্লিষ্টদের কাছে পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, যেসকল হজযাত্রী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন/অসুস্থ আছেন অথবা ৬৫ বছর ঊর্ধ্ব বয়সসীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না, তার পরিবর্তে প্রতিস্থাপিত ব্যক্তি তার নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ সমন্বয় করতে পারবেন না। 'এরূপ ব্যক্তি বা মৃত হজযাত্রীর ক্ষেত্রে তার প্রতিনিধি নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ ফেরত পাওয়া জন্যে www.hajj.gov.bd-এ প্রবেশ করে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেমে’ আবেদন করে জমাকৃত অর্থ উত্তোলন/ফেরত নিতে পারবেন। এক্ষেত্রে প্রতিস্থাপিত হজযাত্রীকে প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে হবে।
বঙ্গবন্ধু পরিবারের নাম ভাঙ্গিয়ে কোটি টাকা আত্মসাৎ, মূল হোতা গ্রেফতার
বঙ্গবন্ধু পরিবারের নাম ভাঙ্গিয়ে কোটি টাকা আত্মসাৎ করা প্রতারক চক্রের ২ মূল হোতা মনসুর আহমেদ ও মহসিন চৌধুরীকে গ্রেফতার করেছে র্যাব। বঙ্গবন্ধু পরিবারের সদস্যসহ রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম ও পরিচয় ভাঙ্গিয়ে সরকারি বিভিন্ন উন্নয়ন ও নির্মাণ প্রকল্পের কাজ পাইয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে বিভিন্ন ঠিকাদারি ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করত তারা। প্রতারক চক্রের মূলহোতা মনসুর আহমেদ এবং তার অন্যতম সহযোগীকে রাজধানীর পল্টন থেকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার ১৮ মে দুপুরে রাজধানীর কাওরান বাজারে র্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) সূত্রে জানা যায়, প্রতারক ও জালিয়াতি চক্র কর্তৃক বঙ্গবন্ধু পরিবারের সদস্যসহ রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের নাম ও পরিচয় ভাঙ্গিয়ে সরকারি বিভিন্ন উন্নয়ন এবং নির্মাণ প্রকল্পের কাজ অর্থের বিনিময়ে পাইয়ে দেয়ার মিথ্যা আশ্বাস প্রদান করে। তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন।
বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল ফের শুরু ১ জুন
করোনা মহামারির কারণে বন্ধ থাকা ঢাকা-কলকাতা রুটের তিন যাত্রীবাহী ট্রেনের চলাচল ফের শুরু হচ্ছে ১ জুন। মঙ্গলবার (১৭ মে) বার্তা সংস্থা টিএনএনের বরাতে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। জানা গেছে, আগামী মাসে ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বাংলাদেশ সফরকালে মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও জলপাইগুড়ি-ঢাকা রুটের মিতালী এক্সপ্রেসের চলাচল শুরু হবে। করোনা মহামারির কারণে বন্ধ হওয়ার আগে সপ্তাহে পাঁচ দিন ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস এবং দুই সপ্তাহে একদিন খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চলাচল করত। একজন কর্মকর্তা বলেন, স্বাভাবিক পরিস্থিতিতে দুই দেশের যাত্রীদের থেকে ট্রেন চলাচল ফের শুরু করতে ব্যাপক চাহিদা রয়েছে। এই দুটি ট্রেনের জন্য বাংলাদেশ রেলওয়ে ও ভারতীয় রেলওয়ে প্রত্যেকে একটি করে রেক দিয়েছিল।
সম্রাটের জামিন বাতিল, আত্মসমর্পনের নির্দেশ
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন বাতিল করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে ৭ দিনের মধ্যে আত্মসমর্পনের নির্দেশ দিয়েছেন আদালত। দুদকের আবেদনের শুনানি নিয়ে বুধবার (১৮ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে সম্রাটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। এর আগে গতকাল মঙ্গলবার (১৭ মে) শুনানি শেষে দুদক আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, শুনানিকালে মেডিকেল রিপোর্ট না দেখেই কীভাবে বিচারিক আদালত স্বাস্থ্যের কথা বিবেচনা করে সম্রাটকে জামিন দিলো তা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। গত ১১ মে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় জামিন পান ইসমাইল চৌধুরী সম্রাট। ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন।
বিএনপি ক্ষমা চেয়ে পদ্মা সেতুর ওপর দিয়ে যেতে পারে: তথ্যমন্ত্রী
তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির যদি লজ্জা থাকে তাহলে জনগণের কাছে ক্ষমা চেয়ে পদ্মাসেতুর ওপর দিয়ে তারা যেতে পারেন। তিনি বলেন, আমরা চাই বিএনপি পদ্মাসেতু ব্যবহার করুক। মঙ্গলবার (১৭ মে) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৭ মে প্রধানমন্ত্রীর ৪২তম ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় তিনি এ কথা বলেন। খালেদা জিয়া, মির্জা ফখরুল সাহেবদের ‘আওয়ামী লীগ সরকার পদ্মাসেতু করতে পারবে না' এমন মন্তব্য এখনও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়ায় উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, এখন পদ্মাসেতু হয়েছে। প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন, আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি। ফখরুল সাহেবরা পদ্মাসেতুর ওপর দিয়ে যাবেন নাকি নিচ দিয়ে আওয়ামী লীগের নৌকায় করে যাবেন, সেটি ভাবছি। তাদের যদি লজ্জা থাকে, জনগণের কাছে ক্ষমা চেয়ে পদ্মাসেতুর ওপর দিয়ে তারা যেতে পারেন। আমরা চাই আপনারা পদ্মাসেতু ব্যবহার করেন।