জাতীয় খবর | National News | Ridmik News
জাতীয়
রান্নার জ্বালানি থেকে বায়ু দূষণ, বাড়ছে শিশু মৃত্যুহার
গৃহস্থালির বায়ু দূষণ (HAP) নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে (LMICs) একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ। এটি বেশ কয়েকটি কারণে ঘটে থাকে তবে, রান্নার জ্বালানীর ব্যবহারে যেমন: পিট, কাঠ এবং কয়লা’তে সবচেয়ে বেশি। বিশ্বব্যাপী প্রায় ২.৬ বিলিয়ন মানুষ রান্নার জন্য অনিরাপদ জ্বালানি ব্যবহার করে এবং তাদের বেশিরভাগই LMICs-এ বাস করে।
রান্নার জ্বালানি থেকে বায়ু দূষণ, বাড়ছে শিশু মৃত্যুহার
গৃহস্থালির বায়ু দূষণ (HAP) নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে (LMICs) একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ। এটি বেশ কয়েকটি কারণে ঘটে থাকে তবে, রান্নার জ্বালানীর ব্যবহারে যেমন: পিট, কাঠ এবং কয়লা’তে সবচেয়ে বেশি। বিশ্বব্যাপী প্রায় ২.৬ বিলিয়ন মানুষ রান্নার জন্য অনিরাপদ জ্বালানি ব্যবহার করে এবং তাদের বেশিরভাগই LMICs-এ বাস করে।
টেকনাফ সীমান্তে নজরদারি বাড়িয়েছে কোস্ট গার্ড
মিয়ানমার থেকে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে টেকনাফে টহল ও নজরদারি বাড়িয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড। রোববার (২ অক্টোবর) কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান। সমুদ্রে সার্বক্ষণিক টহল জাহাজ মোতায়েনসহ টেকনাফ হতে শাহপরীর দ্বীপ পর্যন্ত রাত-দিন নিয়মিত অত্যাধুনিক হাইস্পিড বোটের মাধ্যমে টহল চলমান রয়েছে। তিনি বলেন, পার্শ্ববর্তী দেশের অভ্যন্তরীণ অস্থিরতায় বাংলাদেশর টেকনাফ সীমানায় যেন বিন্দুমাত্র বিরূপ পরিবেশ সৃষ্টি না হয় এজন্য সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে কোস্ট গার্ড। মানব পাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচারসহ নতুন ভাবে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে দৃঢ় অবস্থানে রয়েছে কোস্ট গার্ড। মিয়ানমারের অভ্যন্তরীণ অস্থিরতার সুযোগে অনুপ্রবেশকারী ঠেকাতে সতর্ক আছে বাহিনীটি। এছাড়াও টেকনাফ, শাহপরী, বাহারছড়া ও সেন্ট মার্টিনে বর্তমানে অতিরিক্ত জনবল মোতায়েন করার মাধ্যমে সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় এবং দেশের মানুষের জানমালের নিশ্ছিদ্র নিরাপত্তা দেয়ার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড দায়িত্ব পালন করে যাচ্ছে।
ই-নামজারি: প্রথম ৩৯ ঘণ্টায় সরকারি কোষাগারে জমা ৭৭ লাখ টাকা
শনিবার (১ অক্টোবর) থেকে ক্যাশলেস ই-নামজারি ব্যবস্থা চালু হয়েছে। প্রথম ৩৯ ঘণ্টায় সাড়ে ১১ হাজারের বেশি নতুন ই-নামজারি আবেদন জমা হয়েছে। রোববার (২ অক্টোবর) বেলা ৩টা নাগাদ ৬ হাজার ২শটিরও বেশি অটোমেটেড কিউআরকোড সমৃদ্ধ ডিসিআর সংগ্রহ করেছেন ভূমিসেবা গ্রাহকরা। রোববার সন্ধ্যায় ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মোঃ আব্দুল্লাহ আল নাহিয়ান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আবেদন ফি বাবদ প্রায় ৮ লক্ষ টাকা, ডিসিআর ফি বাবদ প্রায় ৬৯ লক্ষসহ মোট ৭৭ লক্ষ টাকা সরকারি কোষাগারে জমা হয়েছে।
চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, বেড়েছে মৃত্যু
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৫৬৮ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। রোববার (২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।
একদিন ছুটি নিলেই সরকারি চাকরিজীবীদের একটানা ৫ দিনের ছুটি
আগামী বৃহস্পতিবার (৬ অক্টোবর) একদিন ছুটি নিলেই দুটি সাধারণ এবং সাপ্তাহিক দুদিন বন্ধ মিলিয়ে ৫ দিনের ছুটি মিলবে সরকারি চাকরিজীবীদের। ২০২২ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, আগামী বুধবার (৫ অক্টোবর) সারাদেশে দুর্গাপূজার (বিজয়া দশমী) জন্য একদিন সাধারণ ছুটি। পরেরদিন বৃহস্পতিবার (৬ অক্টোবর) অফিস খোলা থাকলেও শুক্র এবং শনিবার (৭ এবং ৮ অক্টোবর) সাপ্তাহিক ছুটি। এরপরের দিন শনিবার (৯ অক্টোবর) ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ছুটি। ৫ দিনের মধ্যে শুধু অফিস খোলা থাকবে বৃহস্পতিবার। যদি কেউ ওইদিন ছুটি নেন তিনি একনাগাড়ে ৫ দিনের ছুটি পেয়ে যাচ্ছেন। কেউ যদি দুর্গাপূজার ছুটি শেষে বৃহস্পতিবার অফিস করেন, তিনি শুক্র-শনি-রোববার মিলিয়ে একনাগাড়ে ৩ দিনের ছুটি পাচ্ছেন।
বছরে ৬০ হাজার কোটি টাকা হারাচ্ছে ঢাকা
চরম তাপমাত্রার কারণে প্রতি বছর ৬০০ কোটি ডলারের শ্রম উৎপাদনশীলতা হারাচ্ছে ঢাকা। যা বাংলাদেশি মুদ্রায় ৬০ হাজার কোটি টাকারও বেশি। এই অর্থ দেশের মোট শ্রম উৎপাদনশীলতার আট শতাংশ। এরমধ্যে উৎপাদন খাতে শ্রম উৎপাদনশীলতা হারাচ্ছে ১৫০ কোটি ডলার এবং লজিষ্টিক খাতে হারাচ্ছে ১৮০ কোটি ডলার।
এলপিজির দাম কমলো ৩৫ টাকা
চলতি মাসে গ্রাহক পর্যায়ে ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১২০০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা আগের মাসের তুলনায় ৩৫ টাকা কম।
'সরকারি কারখানাগুলোকে জবাবদিহিতার মধ্যে পরিচালনা করতে হবে'
সরকারি শিল্পকারখানাগুলোকে জবাবদিহিতা ও স্বচ্ছতার মধ্যে দিয়ে পরিচালনা করতে হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক। রোববার (২ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় উৎপাদনশীলতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, 'দেশের সরকারি কারখানাগুলোর উৎপাদনশীলতা খুব সীমিত। বেশ পুরনো। কিন্তু এসব কারখানা এমন হওয়া দরকার যেন সেগুলো নিজ নিজ খাতে উৎপাদনশীলতার মডেল হয়ে ওঠে। সেটি না হয়ে যদি উল্টো কম উৎপাদনশীলতার বা খারাপের মডেল হয়ে উঠে, তাহলে তা খুব দুঃখজনক। তাই এগুলোকে জবাবদিহিতা ও স্বচ্ছতার মধ্যে দিয়ে পরিচালনা করতে হবে।' শিল্প মন্ত্রণালয়ের অধীনে ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) এ অনুষ্ঠানের আয়োজন করে।
অন্যায় করলে র‌্যাব-পুলিশকেও ছাড় দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী
র‌্যাব-পুলিশে শাস্তিযোগ্য অপরাধ করলে কেউ পার পাচ্ছে না উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, র‌্যাব-পুলিশ যেই হোক, শাস্তিযোগ্য অপরাধ করলে তারা কিন্তু শাস্তির বাইরে যায়নি।
'হিন্দুদের মন্দিরে, বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা হলে দুর্বৃত্তদের ক্ষমা নেই'
হিন্দুদের মন্দিরে, বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা হলে দুর্বৃত্তদের ক্ষমা নেই বলে হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রোববার (২ অক্টোবর) সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশন পূজামণ্ডপ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন। আর তাই দুর্গাপূজাকে কেন্দ্র করে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান মন্ত্রী। কাদের বলেন, একটা অশুভ চক্র বোঝাতে চায়, আওয়ামী লীগের হাতে সংখ্যালঘুরা নিরাপদ নয়। পূজা কমিটি আমাকে বলেছে, সাম্প্রদায়িক হামলার বিচার হয় না। কেন বিচার হবে না! বাংলাদেশে কত অপরাধীর বিচার শেখ হাসিনা করেছেন। এমনকি নিজের দলের লোকেরাও জেলে আছেন। হিন্দুদের মন্দিরে, বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা হলে দুর্বৃত্তদের ক্ষমা নেই। কাদের আরও বলেন, সামনে জাতীয় নির্বাচন। নির্বাচন সামনে রেখে একটা অশুভ চক্র হিন্দুদের ওপর অতর্কিত হামলা চালিয়ে ভারত সরকারকে জানিয়ে দিতে চায় কাজটা আওয়ামী লীগ করেছে। ওই অশুভ শক্তির ব্যাপারে সতর্ক থাকতে হবে।
'পলিশ করে বছরে ২০-২২ লাখ টন চাল অপচয় হয়'
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, প্রতি ১০০ মেট্রিকটন চাল পলিশ করলে ৫ মেট্রিকটন অপচয় হয়। এভাবে বছরে প্রায় ২০-২২ লাখ টন চাল অপচয় হচ্ছে। শনিবার (১ অক্টোবর) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের মিলনায়তনে দুই দিনব্যাপী 'আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২২'-এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। তিনি আরও বলেন, 'এক শ্রেণির ব্যবসায়ী চাল ছেঁটে পলিশ (মসৃণ) করার মাধ্যমে চকচকে করে বাজারজাত করেন। এতে চালের পুষ্টির অংশ ছাঁটাই হয়ে যায়। ফলে পলিশ করা চকচকে চালে পুষ্টি পাওয়া যায় না। 'পলিশ করা চাল খাব না' আন্দোলন গড়ে তুলতে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। অনেকে সিল্কি পলিশ চাল খান যা ৫ বার পলিশ করা হয়। যে চাল খেয়ে জীবনধারণ করতে হয়, তাতে পুষ্টি না থাকলে জনগণ অপুষ্টিতে ভুগবে।'
নদীপথে ঢাকার আসছে মেট্রোরেলের আরও ১২ ইঞ্জিন-কোচ
বাগেরহাটের মোংলা বন্দরে জেটিতে ভিড়েছে মেট্রো রেলের ৮টি কোচ ও চারটি ইঞ্জিন নিয়ে বিদেশি জাহাজ এমভি ভেনাস ট্রায়াম্ফ। রোববার (২ অক্টোবর) সকালে এ তথ্য নিশ্চিত করেন জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির সিনিয়র এক্সিকিউটিভ (অপারেশন) মো. রফিকুল ইসলাম। তিনি জানান, সকাল সাড়ে ৯টা পর্যন্ত চারটি কোচ জাহাজ থেকে নামানো হয়েছে। জাহাজ থেকে নামানো পর এসব মালামাল নদী পথে ঢাকার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোর উদ্দেশ্যে ছেড়ে যাবে। সোমবার দুপুরে জাহাজটি বন্দর ত্যাগ করবে। এর আগে শনিবার বিকেলে জাপান থেকে আসা ওই জাহাজ বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে। এ পর্যন্ত মেট্রোরেলের ১১৬টি কোচ ও ইঞ্জিন এসেছে। তবে এখনও আসতে বাকি রয়েছে ২৮টি কোচ ও ইঞ্জিন।
তীব্র যানজটে অচল এয়ারপোর্ট-টঙ্গী সড়ক, চরম দুর্ভোগে অফিসগামীরা
আজ সকাল থেকে রাজধানীর উত্তর ঢাকায় প্রচন্ড যানজটের সৃষ্টি হয়েছে। দীর্ঘ সময়ের যানজটে অচল হয়ে পড়েছে এয়ারপোর্ট-টঙ্গী সড়ক। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থেকে অফিসগামী যাত্রীরা পায়ে হেঁটেই অফিসে রওনা দিয়েছেন। যাত্রীরা জানান, টঙ্গী থেকে জসিম উদ্দীন পর্যন্ত আসতে সময় লেগেছে ৪ থেকে ৫ ঘণ্টা। রাতে বৃষ্টি হওয়ার কারণে এমনটা হয়েছে বলে জানা গেছে।
বৃষ্টি নিয়ে নতুন করে যা জানালো আবহাওয়া অফিস
উত্তর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবের কারণে রাজধানীসহ দেশের অনেক জায়গায় বৃষ্টি হচ্ছে। চলমান এই বৃষ্টি আরও তিন থেকে চার দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রোববার (২ অক্টোরব) আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। অপরদিকে, ভোর থেকে চলা বৃষ্টি দিনভর চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ। তিনি বলেন, সাগরে লঘুচাপের পাশাপাশি মৌসুমি বায়ু সক্রিয় থাকায় ঢাকাসহ সারাদেশে থেমে থেমে বৃষ্টি হবে। এদিকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ মহাসপ্তমী
সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ মহাসপ্তমী। মহাষষ্ঠীতে দেবীর আবাহনের মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে দেবীর পূজা হবে। রোবার (২ অক্টোবর) সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান, এরপর দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা শুরু হবে। সপ্তমীতে নানা রঙের পোশাক পরে মণ্ডপে মণ্ডপে হাজির হচ্ছেন ভক্তরা। এবার কোনো ধরনের বিধিনিষেধ ছাড়াই হচ্ছে পূজা উদযাপন। এছাড়া মণ্ডপের সংখ্যাও বেড়েছে। জাঁকজমকপূর্ণ আয়োজনে দেবী বন্দনায় ভক্তরা। দেশে এবার প্রায় ৩২ হাজার ১৬৮ মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এর মধ্যে ঢাকা মহানগরে এবার পূজা হবে ২৪১টি মণ্ডপে। গত বছর সারাদেশে পূজা মণ্ডপের সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮টি।