লাইফস্টাইল টিপস এন্ড ট্রিক্স, ট্রেন্ডস্‌, খবর ও অন্যান্য | Lifestyle news | Ridmik News
জীবনযাপন
প্রিয় তারকার মতো চুলে ব্লিচ করার আগে যা জেনে রাখা জরুরি
বিশ্বের বড় বড় অভিনেত্রীরা বাহারি রঙের চুল দিয়ে দর্শকমনে আলাদা করে জায়গা করে নেয়। সেসকল ফ্যাশন অনুকরণ করে অনেকেই নিজের চুলে নানা রঙের রঙ করে থাকেন। বর্তমানে চুল রাঙাতে কমবেশি সবাই চুলে ব্লিচের ব্যবহার করে থাকেন, যা চুলের জন্য অনেক ক্ষতিকর। চুলে ব্লিচ ব্যবহারের আগে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে।
গর্ভবতী নারীদের জন্য ইসলামের ৮ দিক-নির্দেশনা
একজন মা দীর্ঘ ৯-১০ মাস অসহনীয় কষ্ট সহ্য করে সন্তানকে পৃথিবীর মুখ দেখান। প্রতিটি নারীর জন্যই ওই মুহূর্তটি কষ্টদায়ক। যদিও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে আল্লাহ তাদের বিশেষ সওয়াব দান করেন। এছাড়াও হাদিসে রয়েছে, নারীদের যখন প্রসব ব্যথা শুরু হয়, তখন তার জন্য নয়ন শীতলকারী কী কী নিয়ামত লুকিয়ে রাখা হয়, তা আসমান-জমিনের কোনো অধিবাসীই জানে না।
পুরুষরা সিঙ্গেল থাকে যেসব কারণে
প্রেম সবার জন্য নয়। কারণ সবাই প্রেমের জগতে সফল হতে পারে না। কেউ হারায়, কেউবা হারিয়ে বাঁচে। প্রেমিকাকে যেমন ইচ্ছার বিরুদ্ধে রাখা যায় না। তেমনি চাইলেও অনেক ধন-দৌলত দিয়ে বেঁধে রাখাও বৃথা। যতক্ষণ দু'জনের মনের মিল, সম্মতি এবং সম্মানের জায়গা থাকে তখনই সম্পর্ক বিয়ে পর্যন্ত গড়ায়।
স্বামী-স্ত্রী আলাদা থাকার বিষয়ে যা বলছে ইসলাম
মুয়াবিয়া ইবনে হায়দা (রা.) বলেন, ‘আমি জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রাসুল, আমাদের প্রতি আমাদের স্ত্রীদের কী অধিকার আছে? রাসুলুল্লাহ (সা.) বললেন, তোমরা যখন খাবে তাদেরও খাওয়াবে, যখন খাবে তাদেরও খাওয়াবে, যখন তোমরা কাপড় পরবে তাদেরও পরতে দেবে। তাদের চেহারায় মারবে না, গালগন্দ করবে না।
মুষলধারে বৃষ্টির সঙ্গে বিড়াল-কুকুরের সম্পর্ক কী?
বর্ষায় ঘন বর্ষণ শুরু হলে বাংলায় বলে ‘মুষল ধারায় বৃষ্টি’, আর ইংরেজিতে বলে ‘রেইনিং ক্যাটস অ্যান্ড ডগস’। আবার আমাদের দেশে প্রবল বেগে বৃষ্টি বোঝাতে ব্যবহার করা হয় ‘মুষলধারে’ শব্দটি। বাংলায় মুষল শব্দের অর্থ মুগুর বা গদা। এই বস্তুটি দেখতে নিচে খানিকটা গোলাকার আর ওপরে বেশ লম্বাকৃতির হয়ে থাকে। যখন প্রবল বেগে বৃষ্টি আকাশ থেকে ঝরে পড়তে শুরু করে, তখন বৃষ্টির ধারায় বড় বড় ফোটাগুলো সেই মুষলের আকৃতির মতো দেখায়। তাই বাংলায় প্রবল বৃষ্টি হলে একে মুষলধারার বৃষ্টি হচ্ছে বলা হয়।
জেনে নিন গাড়ির নাম্বার প্লেট ও বর্ণের আসল রহস্য
প্রায় প্রতিটি বৈধ গাড়িরই পেছনে নাম্বার প্লেট রয়েছে। আবার রাস্তায় চলার পথে গাড়ির পেছনের ওই নাম্বার প্লেট দেখা যায়। প্রতিটি গাড়ির নাম্বার প্লেট অনেকটা একইরকম দেখতে হলেও সেগুলোর নাম্বার কিন্তু আলাদা। যেমন- ঢাকা মেট্রো ক ১১-১৪৩৫, ঢাকা মেট্রো খ ২১-৩১২৫ ইত্যাদি ইত্যাদি। এখানে- ঢাকা মেট্রো বলতে যে গাড়িটি ঢাকা মেট্রোপলিটনের আওতাধীন তা সহজেই অনুমান করা যায়।
কম খরচে ঘর সাজাবেন যেভাবে
চলে আসলো পুজো, এ উৎসব উপলক্ষ্যে ঘর সাজাতে পারেন পছন্দমতো। এ সময় আত্মীয়-স্বজন, অতিথি কিংবা বন্ধুদেরকে কমবেশি সবাই নিমন্ত্রণ জানান। আর যেকোনো উৎসব-অনুষ্ঠানে সবাই ঘরকে মনের মতন করে সাজাতে পছন্দ করেন। তবে অনেক সময় ঘর-বাড়ি পরিষ্কার করা ঝামেলার মনে হওয়ায় অনেকেই তা এড়িয়ে যান। আজ আপনাদের জন্য অল্প সময়ে বাড়ি সুন্দর করে গুছিয়ে রাখতে জানাবো কিছু টিপস।
সঙ্গীর রাগ সামলাবেন যেভাবে
ঝগড়া-বিবাদ সব সম্পর্কেও একটু আধটু হয়ে থাকে। তবে একজন অতিরিক্ত রাগী সঙ্গীর সঙ্গে মানিয়ে নেয়া বেশ কঠিন। কিন্তু তার এই রাগের পেছনে কী কী কারণ লুকিয়ে আছে সেগুলো চিহ্নিত করে কিছু কৌশল অবলম্বন করতে পারলে সঙ্গীর রাগ সামলানো বেশ সহজ হয়ে যায়। নিচে এ ধরণের কিছু কৌশল উল্লেখ করা হল, যেগুলো আপনার সঙ্গীর অযাচিত রাগ নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখতে সহায়ক হবে-
যেসব কারণে অতিরিক্ত চুল পড়ে
চুল পড়ার সমস্যা আমাদের কম বেশি সবারই রয়েছে। সাধারণত জীবনযাপন পদ্ধতি কিংবা আবহাওয়ার কারণেই অত্যাধিক চুল ঝরে। কিন্তু এই চুল পড়ার সমস্যা যদি মারাত্মক আকার নেয়, তাহলে বুঝতে হবে শরীরে অন্য কোনও রোগ বাসা বেঁধেছে।
কফি পানে দেহে যেসব পরিবর্তন আসে
আজকাল আমাদের সবার জীবনেই কর্মব্যস্ততা বেড়েছে। কাজের মাঝে চাপ সামলে শরীরকে আরও বেশি চাঙ্গা রাখতে কফি খুবই কার্যকরী। অনেকের সকালের শুরু হয় কফি দিয়ে। কেউ কেউ আবার দিনে ৫ থেকে ১০ কাপ কফি না খেলে একেবারেই কাজ করতে পারেন না। যদিও ডাক্তাররা সবসময় কফি কম পানের বিষয়ে নির্দেশনা প্রদান করেন। তবে সাম্প্রতিক এক গবেষণায় কফির উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ফিল্টার নাকি ফুটানো, কোন পানি জীবনের জন্য বেশি নিরাপদ?
পানি ছাড়া মানুষের বেঁচে থাকা অসম্ভব। তাই পানির অপর নাম জীবন। গ্রাম বা শহরের বাইরের অঞ্চলগুলোতে বিশুদ্ধ পানির অভাব দেখা না গেলেও রাজধানী ঢাকা কিংবা চট্টগ্রামের মতো মেগাসিটিগুলোতে বিশুদ্ধ পানির জন্য মানুষ ফিল্টার ব্যবহার করেন কিংবা ফুটিয়ে পানি খান।
ফিটনেস ধরে রাখতে অভিনেত্রীদের ভরসা 'ঘি'!
প্রাচীনকাল থেকেই রুপচর্চা ও রান্নায় ব্যবহার হয়ে আসছে ঘি। তখন সামর্থ্য অনুযায়ী ঘিয়ের ব্যবহার থাকলেও, এখন প্রায় সবার ঘরেই কমবেশি ঘি থাকে। খাবারে ঘিয়ের সবচেয়ে ভালো মিশেল হলো গরম ভাতের সঙ্গে। ঘি ওজন বাড়ায় না বরং কমাতে সাহায্য করে। এর কারণ হলো এতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট শরীরে জমে থাকা ক্ষতিকর ফ্যাট কমায়।
রাতের যে কাজগুলো ডেকে আনে মহাবিপদ
প্রতি রাতে আপনার দরকার ৭ থেকে ৯ ঘণ্টার ঘুম। শতকরা ৪০ ভাগ লোক এর চেয়ে কম ঘুমায়। না ঘুমিয়ে আমরা বেশিরভাগ সময় স্মার্টফোন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যয় করি। তবে সাময়িক আরাম কিংবা স্বস্তি পেতে আমরা এসব অভ্যাস গড়ে তুলি যেগুলো আমাদের অসুস্থ করে তোলে। রাতের বেলা কিছু অভ্যাস ধীরে ধীরে আমাদের শরীরকে ক্ষতিগ্রস্ত করে। কিন্তু সেসব অভ্যাস বাদ দেয়া অনেকের জন্য সহজ হয় না।
অল্পতেই রেগে যাচ্ছেন? হতে পারে যে প্রাণঘাতী রোগ
চিৎকার, চেঁচামেচি ও মেজাজ হারানোর ফলে ঘটতে পারে মারাত্মক সব ঘটনা। গবেষকরা বলছেন, এমন অভ্যাসে হতে পারে মারাত্মক রোগ। অনেকেই আছেন সারাক্ষণ চিৎকার চেঁচামেচি করেন। কোনোভাবেই মেজাজ নিয়ন্ত্রণ করতে পারেন না। তাদের জানা উচিত এই আচরণ মারাত্মক অসুখ ডেকে আনে। রাগ, দুঃখ, অভিমান, হাসি, কান্না সমস্ত কিছুই আমাদের আবেগের মধ্যে পড়ে। মানুষ ভেদে আবেগ ভিন্ন ভিন্ন হতে পারে।
কর্মক্ষেত্রে গর্দভ হওয়ার দৌড়ে এগিয়ে না থাকতে মেনে চলবেন যেসব উপদেশ
নিজের দক্ষতা কেবল একটি নির্দিষ্ট বিষয়ের ওপরে আটকে রাখলে আপনি একজন 'গর্দভে' পরিণত হবেন। আমাদের আধুনিক প্রতিষ্ঠানগুলোই কর্মীদের গাধা তৈরি করার জন্য সবচেয়ে বেশি দায়ী। অনেকক্ষেত্রে এসব প্রতিষ্ঠানে অন্যকে সহযোগিতা বা জ্ঞানের আদানপ্রদানও অনুৎসাহিত করতে দেখা যায়।