স্বাস্থ্য সংক্রান্ত সাম্প্রতিক সকল খবর । Health News | Ridmik News
স্বাস্থ্য
চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, বেড়েছে মৃত্যু
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৫৬৮ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। রোববার (২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।
রক্ত পরীক্ষায় জানা যাবে হার্ট অ্যাটাকের ঝুঁকি
হৃদরোগে আক্রান্তের রোগী হুহু করে বাড়ছে। হার্ট অ্যাটাক শুধু বয়স্কদের মধ্যেই ঘটে, এখন আর এটি সঠিক নয়। কমবয়সীদের মধ্যে অনেক সুস্থ মানুষও সাইলেন্ট হার্ট অ্যাটাকে হঠাৎ করেই মারা যাচ্ছেন। আগে বলা হতো নিয়মিত ব্যায়াম করলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। কিন্তু সাম্প্রতিক সময়ে অনেক ফিট ও সুস্থ সবল সেলিব্রিটির মৃত্যুতে টনক নড়েছে চিকিৎসকদের।
করোনায় আরও ৫ জনের মৃত্যু
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচজনের প্রাণহানি হয়েছে। এই সময়ে শনাক্ত হয়েছেন আরও ৪৮০ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৬৮ জনে। আর মোট শনাক্ত রোগীর সংখ্যা ২০ লাখ ২৫ হাজার ৬৭৭ জন। শনিবার (১ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৪৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৫ হাজার ৬৩১ জন। ২৪ ঘণ্টায় ৩ হাজার ১২১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৩ হাজার ১৪১টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫.২৮ শতাংশ।
একদিনে রেকর্ড ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি
দেশেডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা হু হু করে বেড়ে চলেছে। সাথে বাড়ছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রেকর্ড ৬৩৫ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এসময় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। শনিবার (১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ( শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৬৩৫ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৫১৮ এবং ঢাকার বাইরে ১১৭ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৬৩৫ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গুরোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ১৫৮ জনে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া যায়। এ নিয়ে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ৫৬ জনের। এবছর ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়।
দেশে ডেঙ্গুর প্রকোপ, মৃত ৪ জনে শিশু একজন
দেশে হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্যানুযায়ী এ বছর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সর্বমোট ১৬ হাজার ৯২ জন। তবে সবচেয়ে ভয়ঙ্কর তথ্য হলো চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর ২৫ শতাংশই শিশু! স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত ৯ মাসে ডেঙ্গুতে মারা গেছেন ৫৫ জন। এর মধ্যে অন্তত ১৪ জন শিশু। বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে এখন পর্যন্ত ৪ জন শিশু মারা গেছে।
হৃদরোগের জন্য যে খাবারকে দায়ী করলেন বিশ্ব বিখ্যাত হার্টের ডাক্তার দেবী শেঠি
ডাক্তার দেবী শেঠি মনে করেন, আমাদের শরীর মাংস খাওয়ার জন্য নয়। আমাদের দাঁতগুলো সবজি ও ফল জাতীয় খাবার ভক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে। এছাড়াও তিনি মনে করেন, আমাদের পরিপাকতন্ত্রে মাংস হজমের সক্ষমতাও কম। প্রকৃতি আমাদেরকে বাদাম এবং চিনি দিয়েছে যাতে আমরা তেল ও চিনি পেতে পারি। শুধু বাদাম খেলেই আমাদের শরীরে পর্যাপ্ত তেল থাকার কথা। কিন্তু আমরা এসবের বাইরে নিয়মিতই তেল খাচ্ছি। অথচ আমরা নাদাম খাই একেবারেই অনিয়মিত। চিনিযুক্ত আখ বা ফল বাদ দিয়ে আমরা সরাসরি চিনি গ্রহণ করছি।
দেশে করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ৭০৮
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১ জনের প্রাণহানি হয়েছে। এই সময়ে শনাক্ত হয়েছেন আরও ৭০৮ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ৩৬৩ এবং মোট শনাক্ত রোগী ২০ লাখ ২৫ হাজার ১৯৭ জন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ৮৫১টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ৮২৮টি। এ নিয়ে এখন পর্যন্ত মোট ১ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার ৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৬ শতাংশ। এখন পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৮৭ জন। এখন পর্যন্ত মোট সুস্থ ১৯ লাখ ৬৫ হাজার ১৮৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ০৪ শতাংশ। মারা গেছেন ১ দশমিক ৪৫ শতাংশ।
১৬ হাজার ছাড়ালো ডেঙ্গু রোগী
গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ২৪০ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। ফলে এ বছর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সর্বমোট ১৬ হাজার ৯২ জন।
পিঠে ব্যথার যেসব লক্ষণ কখনোই অবহেলা করবেন না
আমরা অনেকেই প্রায়ই পিঠের ব্যথা অনুভব করি। নানান কারণে এ ব্যথা অনুভূত হয়। অনিয়ন্ত্রিত জীবনযাপন, পুষ্টির অভাব, সুষম খাদ্য না খাওয়া, কাজের অতিরিক্ত চাপ, স্বাস্থ্য অসচেতনতা, একনাগাড়ে বসে থাকা প্রভৃতি কারণে আমরা নিয়মিত পিঠে ব্যথা অনুভব করি।
করোনায় শনাক্তের হার ১৩ শতাংশের ওপরে, মৃত্যু ২
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২৯ হাজার ৩৬২ জনে দাঁড়িয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৭৯ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৪ হাজার ৪৮৯ জনে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ বলে এতে উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৫৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৪ হাজার ৫০১ জন। এ সময় ৫ হাজার ৩২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৫ হাজার ১৭টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।
একদিনে হাসপাতালে ভর্তি ৫০৬ ডেঙ্গু রোগী
গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৫০৬ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
হার্ট দুর্বল কিনা, বুঝবেন যেসব লক্ষণে
দিন দিন বেড়েই চলেছে হৃদরোগের আক্রান্ত সংখ্যা। প্রায় সব বয়সী মানুষের মধ্যে দেখা দিচ্ছে হার্টের নানা ধরনের সমস্যা। অনিয়মিত জীবনযাত্রায় হলো এর অন্যতম কারণ। হার্টের বিভিন্ন রোগের লক্ষণ কমবেশি সবাই সাধারণ ভেবে এড়িয়ে যান। যা হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়।
একদিনে রেকর্ড ৫২৪ ডেঙ্গু রোগী হাসপাতালে
গতকাল বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫২৪ জন। যা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক দিনে হাসপাতালে ভর্তির নতুন রেকর্ড। এরমধ্যে ঢাকায় ৩৭৩ এবং ঢাকায় বাইরের হাসপাতালে ভর্তি ১৫১ জন। একই সময়ে ডেঙ্গুতে মারা গেছেন আরও একজন। বুধবার (২৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তথ্যে বলা হয়েছে, মঙ্গলবার সকাল আটটা থেকে বুধবার সকাল আটটা পর্যন্ত সারা দেশে ৫২৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৩৭৩ জন ভর্তি হয়েছেন রাজধানীর ৪৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে। বাকি ১৫১ জন ভর্তি হয়েছেন দেশের বিভিন্ন সরকারি জেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে।
'দেশে অস্ত্রোপচারে শিশু জন্মের হার ৮ গুণ বেড়েছে'
দেশে প্রতিনিয়তই বাড়ছে অস্ত্রোপচারে শিশুর জন্ম হার। গত দেড় দশকে বাংলাদেশে সিজারিয়ান শিশু জন্মের হার বেড়েছে ৮ গুণেরও বেশি। আর এসব সিজারিয়ান বা সি-সেকশন বেশিরভাগই করা হচ্ছে ঝুঁকি নিয়ে, একেবারে অপ্রয়োজনীয়ভাবে। এতে রোগীর শারীরিক ও আর্থিক ক্ষতি হলেও পকেট ভারী হচ্ছে হাসপাতালের। আর এসব তথ্য উঠে এসেছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) সি–সেকশন নিয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে।
করোনায় শনাক্তের হার ১৪ দশমিক ৭ শতাংশ
দেশে গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৬৬৫ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৩ হাজার ৮১০ জনে। এ সময় চার হাজার ৬৭৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় চার হাজার ৭২৮টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি। এখন পর্যন্ত মারা গেছে ২৯ হাজার ৩৬০ জন। এ সময়ে করোনা শনাক্ত