গাজীপুর | Ridmik News
গাজীপুর
ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন যোগাযোগ বন্ধ
গাজীপুরের শ্রীপুরে চলন্ত ট্রাক থেকে লোহার এঙ্গেল রেল লাইনের ওপর পড়ে যাওয়ায় ঢাকা ময়মনসিংহ রেলপথে যোগাযোগ বন্ধ রয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। সোমবার (১৬ মে) রাত পৌনে ৮টার দিকে রেল স্টেশনের পাশের শ্রীপুর-গোসিংগা সড়কের রেল ক্রসিং এর তিনটি লাইনে এসকল এঙ্গেল পড়ে যায়। এসময় ময়মনসিংহগামী ব্রহ্মপুত্র ট্রেনটি শ্রীপুর স্টেশনের দক্ষিনে আউটার সিগন্যালে এবং অপরদিকে ঢাকাগামী মহুয়া এক্সপ্রেস ট্রেনটি কাওরাইদ রেলওয়ে স্টেশনে আটকা পড়েছে। প্রত্যক্ষদর্শী পথচারীরা জানান, হঠাৎ করে গোসিংগার দিক থেকে মাওনাগামী একটি চলন্ত ট্রাকের ডালা খুলে গিয়ে স্টিলের অনেকগুলো এঙ্গেল পড়ে গিয়ে স্বজোরে শব্দ হয়। লোকজন ছুটাছুটি করে আসতে থাকলে ট্রাক ড্রাইভার দ্রুত ট্রাক নিয়ে চলে যায়। শ্রীপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার শামিমা আক্তার জানান, অপ্রত্যাশিতভাবে এঙ্গেল গুলি রেল লাইনের ওপড় পড়ে যাওয়ায় আপাতত ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এঙ্গেল গুলি অনেক ভারী হওয়ায় ক্রেন ছাড়া সরানো সম্ভব না। এ রিপোর্ট লিখা পর্যন্ত রাত প্রায় দশটা পর্যন্ত লোহার এঙ্গেল গুলো সরানো সম্ভব হয়নি।
এমপিও ভুক্তির দাবিতে গাজীপুরে কলেজ শিক্ষকদের অবস্থান কর্মসূচি
এমপিও ভুক্তির দাবিতে দেশের বিভিন্ন কলেজের শিক্ষকরা গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। সোমবার (১৬ মে) সকাল থেকে শিক্ষকেরা গাজীপুরের বোর্ড বাজার এলাকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের উদ্যোগে এই আন্দোলন চলে। এ সময় বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের সভাপতি হারুন-অর রশিদ জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাবেন। তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত দেশের বিভিন্ন ডিগ্রি কলেজে কর্মরত সাড়ে ৫ হাজার নন-এমপিও অনার্স-মাস্টার্সের শিক্ষককে দ্রুত সময়ের মধ্যে এমপিওভুক্তির দাবি জানান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সারা দেশের বিভিন্ন কলেজে অনার্স-মাস্টার্সের নন-এমপিও শিক্ষকদের দীর্ঘ ২৯ বছর এমপিওর বাইরে রাখা হয়েছে। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা দিচ্ছে না। অথচ একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণ করা কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকেরা ক্যাডার/নন-ক্যাডারভুক্ত হয়েছেন।
গাজীপুরে ভুয়া পুলিশ গ্রেফতার
গাজীপুরের টঙ্গী থেকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) পরিচয় দেয়া এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার হওয়া আরিফের বাড়ি হবিগঞ্জ জেলার মজলিসপুর গ্রামে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ ইলতুৎমিশ জানান, গতকাল রোববার (১৫ মে) রাতে টঙ্গী পশ্চিম থানা পুলিশ থানাধীন সফিউদ্দিন একাডেমি রোডে অভিযান চালিয়ে পিবিআই লেখা সম্বলিত জ্যাকেট, বাংলাদেশ পুলিশ লেখা সম্বলিত মাস্ক এবং পুলিশ ইউনিফর্মে ব্যবহৃত বিভিন্ন প্রতীকসহ ভূয়া পিবিআই পুলিশ মো: আরিফ (২০) কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত প্রতারকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।
বকেয়া বেতন ও কারখানা খুলে দেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ কর্মসূচি
গাজীপুরে বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেয়ার দাবিতে পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, এপ্রিল মাসের বেতন পরিশোধ না করেই ঈদের আগে গাজীপুরের সফিপুর এলাকার এপেক্স উইভিং এন্ড ফিনিশিং ও হোম টেক্সটাইল কারখানা কারখানা ছুটি ঘোষণা করা হয়। ছুটির আগে ওভারটাইম ও বন্ধের দিনেও অতিরিক্ত কাজ করিয়ে নেয়া হয়। ছুটির পর কারখানায় কাজ করতে গিয়ে তারা কারখানা গেটে তালা ঝুলানো ও অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পায়। রোববার (১৫ মে) সকালে কারখানা গেটে গিয়ে তালাবদ্ধ ও ওই নোটিশ দেখতে পেয়ে কারখানার শ্রমিক- কর্মচারী ইউনিয়নের উদ্যোগে বিক্ষোভ মিছিল করে কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করে। অবস্থান কর্মসূচি চলাকালে  শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এসময় তারা কাজ বন্ধে ষড়যন্ত্র মূলক বে আইনি নোটিশ বাতিল করে আগামী সাত দিনের মধ্যে কারখানা খুলে দিয়ে উৎপাদন চালু ও এপ্রিল মাসের বেতন পরিশোধের দাবি জানান। এ বিষয়ে কথা বলার জন্য মালিকপক্ষের কাউকে পাওয়া যায়নি।
গাজীপুরে ধান কাটায় শ্রমিক সংকট
গাজীপুরে ক্ষেতের পাকা ধান ঘরে তোলাসহ কৃষিকাজে শ্রমিক সংকট দেখা দিয়েছে। এই অবস্থায় কৃষি শ্রমিকের চাহিদা যেমন বেশি তেমনি মজুরি ও প্রায় প্রায় দ্বিগুণ। এতে উৎপাদন খরচ বেশি হওয়ায় লোকসান গুনতে হবে বলে জানিয়েছেন কৃষকরা। আবার পানি উঠতে থাকায় তড়িঘড়ি করে কেটে ফেলতে হচ্ছে ক্ষেতের ধান। বাধ্য হয়ে অনেকে নিজেদের ধান পরিবারের লোকজন নিয়েই কাটছেন। এমন অবস্থায় দেশের শীর্ষস্থানীয় একটি দৈনিক পত্রিকার জেলার স্থানীয় সাংবাদিক কৃষিকাজে জড়িত থাকার নিজের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে লিখেছেন 'শ্রমিক সংকটে আজ নিজেই কৃষক'। গাজীপুর শিল্প এলাকা হওয়ায় এখানে ধান কাটা শ্রমিকের সংকট আরো বেড়েছে। এই অবস্থায় সরকারিভাবে সমন্বিত উপায়ে ধান কাটা যন্ত্র সরবরাহ ও যন্ত্রের ওপর ভর্তুকি দেওয়া প্রয়োজন বলে মনে করছেন কৃষকগণ। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম জানান, এবার বোরো আবাদে জেলার নদীগুলোর পানি বৃদ্ধি পাওয়ায় ৫০০ হেক্টর জমির ফসল আগাম কাটতে হয়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি বছর জেলায় সর্বমোট ১ হাজার ৭৪০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।
বিদেশে নেয়ার প্রলোভন দেখিয়ে ধর্ষণ, অভিযুক্ত গ্রেফতার
বিদেশে নেয়ার প্রলোভন দেখিয়ে ধর্ষণের ঘটনায় খলিল মিয়া (৪৫) নামে এক ব্যক্তিকে গাজীপুর সদর থানা এলাকা থেকে মঙ্গলবার (১০ মে) গ্রেফতার করেছে র‌্যাব-৩। তার বাড়ি ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানা ঘোগা গ্রামে। র‌্যাব জানায়, একজন ভিকটিম সৌদি আরব যাওয়ার জন্য স্থানীয় দালাল খলিল মিয়ার সঙ্গে চুক্তি করে। সে ভিকটিমকে নিয়ে রিক্রুটিং এজেন্সিতে যায় এবং মেডিকেলসহ প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করতে ভিকটিমকে সহায়তা করে। গত বছরের ২৬ নভেম্বর খলিল ভিকটিমকে তার ভিসা ও পাসপোর্ট নেওয়ার জন্য তার মেসে যেতে বলে। ভিকটিম সরল বিশ্বাসে ঝিলপাড়, খিলগাঁও তালতলার মেসে গেলে খলিল ভিকটিমকে রুমের মধ্যে আটকে রেখে ধর্ষণ করে। এ ঘটনা গোপন রাখার জন্য সে ভিকটিমকে ভয়ভীতি দেখায় এবং তার সৌদি আরব যাত্রা বাতিল করার হুমকি দেয়। বিদেশ যাত্রা বাতিলের ভয়ে ভিকটিম এ ঘটনা গোপন রাখে। গত ১৯ ফেব্রুয়ারি ভিকটিম সৌদি আরব যায়। সৌদি আরব পৌঁছানোর পর ভিকটিমের আকামার জন্য মালিকপক্ষ তার মেডিকেল টেস্ট করলে জানতে পারে সে ৪ মাসের অন্তঃসত্ত্বা। বিষয়টি জানার পর মালিকপক্ষ ৮ এপ্রিল ভিকটিমকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেয়। দেশে এসে এ ঘটনায় মামলা দায়ের করলে খলিলকে গ্রেফতার করা হয়।
গাজীপুরে ২ হাজার ৫৮ লিটার সয়াবিন তেল উদ্ধার
গাজীপুরের একটি গোডাউনে অভিযান চালিয়ে ২ হাজার ৫৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করে ২ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতেরের টিম। পরে ওই তেল স্থানীয় জনতার কাছে ন্যায্যমূল্যে বিক্রি করে দেয়া হয়েছে। গোডাউনে সয়াবিন তেল মজুদ রাখর খবর পেয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতের ঢাকার একটি টিম মঙ্গলবার (১০ মে) নগরের বোর্ড বাজারের মেসার্স মনির ট্রেডার্সের গোডাউনে অভিযান চালায়। এ সময় বিভিন্ন সাইজের প্যাকেটজাত করা ২ হাজার ৫৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করে ব্যবসা প্রতিষ্ঠানের মালিক মনির হোসেনকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। পরে উদ্ধারকৃত ওই তেলের ৫ লিটারের প্রতি প্যাকেট ৫৬০ টাকা করে এবং অন্য সাইজের তেল আনুপাতিক দামে স্থানীয় জনতার কাছে বিক্রি করে দেয়া হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় এই অভিযানে নেতৃত্ব দেন ঢাকার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মাহবুবুর রহমান ও আব্দুল জব্বার মন্ডল। অভিযানের সময় বিপুল সংখ্যক উৎসুক জনতার ভিড় জমে।
কাল থেকে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু
জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে ২০১৯ সালের (নিয়মিত/অনিয়মিত, প্রাইভেট, গ্রেড উন্নয়ন ও সিজিপিএ উন্নয়ন) এম এ, এম এস এস, এমবিএ, এমএসসি ও এম মিউজ শেষ পর্ব (আইসিটিসহ) পরীক্ষা আগামীকাল মঙ্গলবার (১০ মে) থেকে শুরু হবে। পরীক্ষা শেষ হবে ১৫ জুন ২০২২ তারিখে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রতিদিন ১টা ৩০ মিনিটে এ পরীক্ষা শুরু হবে। ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
উত্তেজিত হয়ে স্বামীকে খুন করে শ্রীঘরে স্ত্রী
গাজীপুরের টঙ্গীতে পারাবারিক কলহের জের ধরে স্ত্রীর আঘাতে স্বামী ফয়ছল আলম খান(৩৩) এর মৃত্যু হয়েছে। এ ঘটনায় স্ত্রী মোরশেদা খামারুকে গ্রেফতার করেছে পুলিশ। নিহত ফয়ছল আলম খান সিলেট জেলার রইস আলী খানের ছেলে। সে টঙ্গীর আরিচপুর এলাকায় ভাড়া বাসায় বসবাস করে রং মিস্ত্রির কাজ করতো। মোরশেদা খামারু রাজশাহী জেলার বাগমারা থানার সাদিপুর গ্রামের মৃত মনসুর খামারুর মেয়ে। টঙ্গী পূর্ব থানা ওসি জাবেদ মাসুদ জানায়, সোমবার (৯ মে) পারিবারিক কলহের জেরে উত্তেজিত অবস্থায় বাসায় ব্যবহৃত সিল দিয়ে স্বামীর মাথায় আঘাত করেন স্ত্রী মোরশেদা। পরে গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধ করার চেষ্টাও করেন তিনি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে গুরুতর আহত স্বামী ফয়ছল আলম খানকে উদ্ধার করে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাষ্টার জেনারেল হাসপাতালে ভর্তি করলে তার মৃত্যু হয়। মোরশেদাকে থানা পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। এঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।
কক্সবাজার থেকে ইয়াবা কিনে গাজীপুরে বিক্রি করতো শাহনাজ!
গাজীপুরে প্রায় সাড়ে ৬হাজার পিস ইয়াবা ট্যাবলেটসহ এক নারী মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব-১ সদস্যরা। গ্রেফতার হওয়া শাহনাজ (৪০) এর বাড়ি বরিশালের গৌরনদী থানার ধুরিয়াইল গ্রামে। র‌্যাব-১ এর গাজীপুরের পােড়াবাড়ী ক্যাম্পের কোম্পানী কমান্ডার মেজর এ এস এম মাঈদুল ইসলাম জানান, রোববার (৮ মে) তাদের একটি আভিযানিক দল গােপন সংবাদ ও বিশ্বস্ত সূত্রের মাধ্যমে জানতে পারে নগরের বাসন থানাধীন নলজানী এলাকায় কতিপয় লােক সন্দেহজনক ঘােরাফেরা করছে। সন্দেহ করা হচ্ছে যে, তারা কার্টুনে করে নিষিদ্ধ অবৈধ মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় করার জন্য অবস্থান করছে। ওই সংবাদের ভিত্তিতে ক্যাম্পের আভিযানিক দল কোম্পানী কমান্ডার মেজর এ এস এম মাঈদুল ইসলাম ও সিনিয়র এএসপি জি এম মাজহারুল ইসলাম এর নেতৃত্বে নলজানী এলাকার এ জে আর পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিসের সামনের সড়কে অভিযান পরিচালনা করে। এ সময় শাহানাজকে আটক করে তার দখলে থাকা কার্টুনে থাকা ৭ টি বনৌজি ঔষধের কৌটার মধ্য থেকে মোট ৬,৪৯০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে। শাহনাজ ইয়াবা ট্যাবলেট কক্সবাজারসহ বিভিন্ন এলাকা হতে কিনে গাজীপুরে এনে বিক্রি করছিল।
গাজীপুরের মহাসড়কে ঈদের আমেজ
ঈদের আমেজ কাটেনি গাজীপুরের সড়ক, মহাসড়কে। নেই চিরচেনা যানজট। রাস্তা অনেকটাই ফাঁকা। বৃহস্পতিবার (৫ মে) ঢাকা- ময়মনসিংহ ও ঢাকা- টাঙ্গাইল মহাসড়কে কর্মস্থলে ফেরা মানুষ ও যানবাহন কম থাকায় এই দুই মহাসড়কে দ্রুতগতিতে গাড়ি চলতে দেখা যায়। বাস ও পণ্য পরিবহনে কিছু ট্রাক চলাচল করলেও বেশীরভাগই ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা গেছে। তবে আগামীকাল শুক্রবার থেকে কর্মস্থলে ফেরা মানুষের চাপ বাড়তে পারে বলে মনে করছেন ট্রাফিক বিভাগের কর্মকর্তা জিএমপি উপ কমিশনার (ট্রাফিক) আব্দুল্লাহ আল মামুন। যানজট ও নিরাপত্তা বিধানে মহাসড়কের বিভিন্ন পয়েন্টে কাজ করছে আইন- শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
গাজীপুরে ঈদের দিনে সড়কে নিভে গেল ৩ জীবনপ্রদীপ
গাজীপুরে ঈদের দিনে সড়ক দুর্ঘটনায় তিনজনের প্রাণ গেলো সড়ক দুর্ঘটনায়। নিহতরা হলেন- কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার সাদুল্লাপুর গ্রামের মৃত আলতাব হোসেনের স্ত্রী রেণু বেগম (৫০) ও গাজীপুরের দক্ষিণ সালনা এলকার মোহাম্মদ হোসেন (৪৫)। অপরজন নিহত শরিফের (২৮) পুরো পরিচয় জানা যায়নি। ফায়ার সার্ভিস ও পুলিশ জানিয়েছে, মঙ্গলবার (৩ মে) জেলার কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকায় উত্তরবঙ্গগামী এনা পরিবহনের সঙ্গে সিএনজি অটোরিকশার সংঘর্ষে ঘটনাস্থলেই অটোরিকশার চালক মারা যান। এ সময় আরও কয়েকজন আহত হন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর কিছুক্ষণ পরে আরেকটি অটোরিকশাকে ধাক্কা দেয় একটি বাস। হাসপাতালে নেওয়ার পথে একজন, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরেকজন মারা যান। সালনা হাইওয়ে থানার ওসি ফিরোজ হোসেন জানান, নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
মালিকের খামারের গরু বিক্রি করে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ
গাজীপুরে কারখানা মালিকের খামারের গরু বিক্রি করে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করা হয়েছে। প্রশাসন ও বিকেএমইএ-এর সহায়তায় বেতন-বোনাসের আংশিক পেয়ে শ্রমিকরা কারখানায় অবস্থানগ্রহণ করা শ্রমিকরা ঈদ করতে বাড়ির উদ্দেশ্যে রওনা দেন। গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ওয়াসিউজ্জামান চৌধুরী জানান, নগরের ভোগড়া এলাকায় জিম অ্যান্ড জেসি কম্পোজিট লিমিটেড কারখানার শ্রমিকরা এপ্রিল মাসের বেতন ও ঈদ বোনাস না পেয়ে শনিবার (৩০ এপ্রিল) থেকে কারখানায় অবস্থান করছিলেন। ওইদিন রাতে কারখানার ভেতরেই তারা রাতযাপন করেন। পরদিনও তারা কারখানা অবস্থান করতে থাকে। এই পরিস্থিতিতে প্রশাসনের পক্ষ থেকে কারখানা মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করেও পুরোপুরি সুরাহা করা যায়নি। পরে শ্রমিকদের বকেয়া পরিশোধে ১০ লাখ টাকা কারখানার মালিককে ধার হিসেবে দেয় বিকেএমইএ। এছাড়া কারখানার কাছেই থাকা মালিকের একটি গরুর খামারের ৯টি গরু বিক্রি করে ব্যবস্থা করা হয় ৭ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া মালিকের দেয়া আরও ৪ লাখ ৮৯ হাজার টাকাসহ মোট ২২ লাখ ৩৯ হাজার টাকার ব্যবস্থা করে শ্রমিকদের পাওনা মেটানো হয়।
গাজীপুরে শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে ঈদ উপহার পেল ৪০০ অসহায় পরিবার
ঈদুল ফিতরের আগে গাজীপুর সদর উপজেলার রাজেন্দ্রপুরের ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির উদ্যোগে ঈদ উপহার পেল ৪০০টি পরিবার। রাজেন্দ্রপুর ও পার্শ্ববর্তী এলাকার সুবিধাবঞ্চিত, অসহায় ও দুস্থ এই পরিবারগুলো ঈদ উপহার পেয়ে অত্যন্ত আনন্দিত। তাদের চোখে মুখে খুশির ঝিলিক। রোববার (১ মে) ইকবাল সিদ্দিকী কলেজ প্রাঙ্গণে আয়োজিত 'সামান্য ঈদ উপহার' অনুষ্ঠান থেকে তিনি এ ঈদসামগ্রী পান। ঈদ উপহার নিতে রাজেন্দ্রপুর ও পার্শ্ববর্তী বিভিন্ন এলাকা থেকে হাজির হন প্রায় চার শতাধিক অসহায় ও দুস্থ মানুষ। সবাই সারিবদ্ধভাবে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে আগে থেকে সাজিয়ে রাখা চেয়ারে বসেন। তাদের সামনে টেবিলের উপর সাজিয়ে রাখা হয় ঈদ উপহার সামগ্রী। তাদের সামনে টেবিলের উপর সাজিয়ে রাখা হয় ঈদ উপহার সামগ্রী। কেউ কাউকে উপহার তুলে দেয় না, এই ঈদ উপহার অনুষ্ঠানে নেই কোনো বক্তৃতা, নেই কোনো অতিথি, নেই বিতরণ করার কেউ। সবাই যার যার উপহার সম্মানের সাথে তুলে নিয়ে যান। ঈদ উপহার পাওয়া রাজেন্দ্রপুর রেলগেট এলাকার জালালুদ্দিন বলেন, আমি এবছর দুধ, চিনি, সেমাই, মুরগি পাইলাম ঈদ উপহার হিসেবে, খুব খুশি হইছি, আল্লাহ এই স্কুল-কলেজের আরো উন্নত করুক।
গাজীপুরে বেতন-বোনাসের দাবিতে পোশাক কারখানায় শ্রমিকদের অবস্থান
গাজীপুর সিটির ভোগড়া এলাকায় জিম এন্ড জেসি কম্পোজিট কারখানায় এক মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকেরা কারখানায় অবস্থান করছেন। রোববার (পহেলা মে) দুপুরে কারখানার ভেতরে অবস্থান নেয়া শ্রমিকরা জানায়, গতকাল শনিবার (৩০ এপ্রিল) এই কারখানায় বেতন দেয়ার কথা থাকলেও মালিকপক্ষ কাউকে বেতন বোনাস দেয়নি। এরপর থেকে তারা কারখানার ভিতরে অবস্থান নেয়। ঈদের আগে শ্রমিকরা বেতন বোনাস না পেয়ে এখনো বাড়ি যেতে পারেনি। তাই বাধ্য হয়ে কারখানার ভেতরে অবস্থান নিতে হয়েছে। এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার জাকির হাসান জানান, শ্রমিকদের বেতন বোনাস দেওয়ার বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কথাবার্তা চলছে। বিকেলের মধ্যে শ্রমিকদের পাওনা যাতে পরিশোধ করা হয় সেই ব্যবস্থা করা হচ্ছে।