টেকনাফ | Ridmik News
টেকনাফ
নতুন জঙ্গি সংগঠনের সামরিক শাখার প্রধান গ্রেপ্তার
কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশারকে দেশি ও বিদেশি অস্ত্র ও গোলাবারুদসহ গ্রেপ্তার করেছে র‍্যাব।
রোহিঙ্গা ক্যাম্পে র‍্যাবের সাঁড়াশি অভিযান, জঙ্গিদের সঙ্গে গোলাগুলি
নব্য জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ স্থানীয় এক নেতাকে গ্রেপ্তারে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালাচ্ছে র‍্যাব। সোমবার (২৩ জানুয়ারি) ভোর থেকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এই অভিযান শুরু হয়। পরে সেখানে সকাল সাড়ে ৭টার দিকে জঙ্গিগোষ্ঠীর সঙ্গে র‍্যাবের গোলাগুলি শুরু হয়।
টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলবে কি না, জানা যাবে আজ
কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিন দ্বীপে পর্যটকবাহী জাহাজ চলাচলের দাবিতে ১১টি পর্যটনসেবী সংগঠন যৌথ সংবাদ সম্মেলন করেছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরের ওই সভায় নেতারা বলেছেন, নাফ নদে নাব্যতা সংকটের অজুহাত দেখিয়ে টেকনাফ থেকে সেন্টমার্টিন দ্বীপে গত এক বছর বন্ধ রয়েছে পর্যটক জাহাজ। এ কারণে পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত কমপক্ষে পাঁচ লাখ মানুষ আর্থিক ক্ষতির মুখে পড়েছে।
প্রেমিকের ছুরিকাঘাতে প্রেমিকার চাচা নিহত
কক্সবাজারের টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্পে প্রেমে বাধা দেওয়ায় প্রেমিকের ছুরিকাঘাতে প্রেমিকার চাচা নিহত হয়েছেন। শনিবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টার দিকে টেকনাফ লেদা ২৪ নম্বর ক্যাম্পে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন ক্যাম্পে নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক পুলিশ সুপার জামাল পাশা।
৫৭ কেজি ২টি পোয়া মাছের দাম ৩ লাখ!
টেকনাফ সেন্টমার্টিনের জেলেদের জালে ধরা পড়েছে বিশাল বড় ২টি পোয়া মাছ। মাছ দুটির ওজন ৫৭ কেজি বলে জানিয়েছেন জেলেরা। স্থানীয় ব্যবসায়ীরা মাছ দুটির দাম তিন লাখ টাকা হাঁকিয়েছেন।
সেন্ট মার্টিনে আটকা চার শতাধিক পর্যটক
বৈরী পরিবেশে বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূল প্রচণ্ড উত্তাল হয়ে পড়েছে। এ অবস্থায় সেন্ট মার্টিনে আটকে পড়া চার শতাধিক পর্যটক। রোববার (২৩ অক্টোবর) রাতের মধ্যে সেন্ট মার্টিনে আটকে পড়া পর্যটকদের ফিরিয়ে আনতে কক্সবাজার থেকে এমভি কর্ণফুলী জাহাজ সেন্ট মার্টিনের উদ্দেশে রওনা দিয়েছে।
টেকনাফে ১৩ কোটি টাকার ক্রিস্টাল মেথ আইস-ইয়াবা উদ্ধার
কক্সবাজারের টেকনাফে দুটি অভিযানে সাড়ে ১৩ কোটি টাকা মূল্যের ২.১২০ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ৮০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে বিজিবি।
মালয়েশিয়াগামী টেকনাফে ট্রলারডুবি: আরও ২ তরুণীর মরদেহ উদ্ধার
অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় কক্সবাজারের টেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরও দুই তরুণীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তাদের আনুমানিক বয়স ১৭-২২ বছর হতে পারে। বুধবার (৫ অক্টোবর) রাত ১০টার দিকে বাহারছড়ার ইউনিয়নের শীলখালী সমুদ্রসৈকতে একটি ও রাত ১১টায় একই ইউনিয়নের দক্ষিণ শীলখালী এলাকা আরেকটি লাশ উদ্ধার করা হয়। এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ মডেল থানার ওসি মো. হাফিজুর রহমান। তিনি বলেন, রাতে বাহারছড়া পুলিশ ফাঁড়ি তদন্ত কেন্দ্রের পরিদর্শক নূর মোহাম্মদের নেত্বতে পৃথক এলাকা থেকে দুই তরুণীর মরদেহ দুটি উদ্ধার করা হযেছে। মালয়েশিয়াগামি ট্রলার ডুবিতে নিখোঁজ থাকাদের দুইজনের হতে পারে। তবে মৃতদের কোন পরিচয় পাওয়া যায়নি। মরদেহ দুটি উদ্ধার করে ময়নাতদন্তে জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
টেকনাফে ট্রলারডুবির ঘটনায় ৩ নারীর মরদেহ উদ্ধার
অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় কক্সবাজারের টেকনাফে ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এ সময় ৩ রোহিঙ্গা নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন আরও ৪০ জনের মতো। এর আগে, মঙ্গলবার (৪ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত টেকনাফের শামলাপুর হলবনিয়া নৌঘাট থেকে ৪৫ জনকে জীবিত উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের সদস্যরা। তাদের মধ্যে ৮ জন নারী রয়েছেন। ট্রলারটিতে ৮৫ জন যাত্রী ছিল বলে প্রাথমিকভাবে জানা গেছে। তাৎক্ষণিকভাবে উদ্ধারকৃতদের তাদের পরিচয় জানা যায়নি। টেকনাফের বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক নূর মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এই ট্রলারডুবির ঘটনায় মোট ৪৫ জনকে উদ্ধার করেছে বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যরা। তাদের মধ্যে ৮ জন রোহিঙ্গা নারী, ৪ বাংলাদেশি দালাল এবং বাকিরা রোহিঙ্গা পুরুষ। ট্রলারটিতে ৮৫ জন যাত্রী ছিল বলে প্রাথমিকভাবে জানা গেছে।
টেকনাফ সীমান্তে নজরদারি বাড়িয়েছে কোস্ট গার্ড
মিয়ানমার থেকে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে টেকনাফে টহল ও নজরদারি বাড়িয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড। রোববার (২ অক্টোবর) কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান। সমুদ্রে সার্বক্ষণিক টহল জাহাজ মোতায়েনসহ টেকনাফ হতে শাহপরীর দ্বীপ পর্যন্ত রাত-দিন নিয়মিত অত্যাধুনিক হাইস্পিড বোটের মাধ্যমে টহল চলমান রয়েছে। তিনি বলেন, পার্শ্ববর্তী দেশের অভ্যন্তরীণ অস্থিরতায় বাংলাদেশর টেকনাফ সীমানায় যেন বিন্দুমাত্র বিরূপ পরিবেশ সৃষ্টি না হয় এজন্য সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে কোস্ট গার্ড। মানব পাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচারসহ নতুন ভাবে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে দৃঢ় অবস্থানে রয়েছে কোস্ট গার্ড। মিয়ানমারের অভ্যন্তরীণ অস্থিরতার সুযোগে অনুপ্রবেশকারী ঠেকাতে সতর্ক আছে বাহিনীটি। এছাড়াও টেকনাফ, শাহপরী, বাহারছড়া ও সেন্ট মার্টিনে বর্তমানে অতিরিক্ত জনবল মোতায়েন করার মাধ্যমে সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় এবং দেশের মানুষের জানমালের নিশ্ছিদ্র নিরাপত্তা দেয়ার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড দায়িত্ব পালন করে যাচ্ছে।
টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ
বান্দরবানের ঘুমধুম-তুমব্রু সীমান্তের পর বাংলাদেশ-মিয়ানমার কক্সবাজারের টেকনাফ সীমান্ত অশান্ত হয়ে উঠছে। এই পরিস্থিতিতে টেকনাফ-সেন্টমার্টিন রুটে এবার পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করা হয়েছে। রোববার (২ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা এরফানুর হক। তিনি বলেন, আমাদের ওপর থেকে নির্দেশনা দেয়া হয়েছে এই মাসে জাহাজ চলাচল বন্ধ রাখতে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত টেকনাফ থেকে জাহাজ চলাচল বন্ধ থাকবে।
এবার টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দ
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ও কক্সবাজারের উখিয়ার পর এবার টেকনাফ উপজেলার হোয়াইক্যং কানজড়পাড়া সীমান্তে গোলাগুলির শব্দ শোনা গেছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) ভোররাত থেকে একের পর এক মর্টারের মতো ভারী অস্ত্রের গোলার শব্দে কেঁপে ওঠে হোয়াইক্যং কানজড়পাড়া এলাকা। এতে স্থানীয়দের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শাহ জালাল বলেন, কানজড়পাড়া বড়ফিশারি সীমান্ত এলাকায় ভারী অস্ত্রের শব্দ শোনা যাচ্ছে। বিকট শব্দে জেলেরা আতঙ্কিত হয়ে নাফ নদীসহ সীমান্ত এলাকায় কাজ করতে যাচ্ছে না। শুধু কানজড়পাড়ায় নয়, হোয়াইক্যংর বিভিন্ন জায়গায় অস্ত্রের বিকট শব্দ শোনা যাচ্ছে। উনছিপ্রাং এলাকার জেলে কালু মাঝি বলেন, সকালে নাফ নদীর পাশে মাছ শিকার করছিলাম। এ সময় ওই পারে (মিয়ানমারের অভ্যন্তরে) বোমার মতো কিছু বিস্ফোরিত হয়। শব্দ শোনার সঙ্গে সঙ্গে নৌকা থেকে পড়ে যাই। টেকনাফ সীমান্তে গোলাগুলির শব্দের বিষয়ে বিজিবি বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।
কক্সবাজারের টেকনাফে একটি মিনি ট্রাকের চাপায় মা ও ছেলে নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুর সোয়া ১টায় কক্সবাজার-টেকনাফ সড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- টেকনাফ পৌরসভার পুরাতন পল্লান পাড়ার আবুল কালামের স্ত্রী ফাতেমা আক্তার (১৯) এবং তার দুই মাস বয়সী ছেলে মো. আসওয়াত। তবে আহতদের নাম ও পরিচয় পাওয়া যায়নি। হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. মনিরুল ইসলাম ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেন। স্থানীয়দের বরাতে মনিরুল ইসলাম বলেন, শুক্রবার দুপুরে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের লম্বাবিল এলাকায় কক্সবাজারমুখী যাত্রীবাহী একটি অটোরিকশাকে একই দিক থেকে আসা মিনিট্রাক পেছন থেকে ধাক্কা দেয়। এতে অটোরিকশাটি দুমড়ে মুচড়ে গেলে পাঁচজন আহত হন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে পালংখালী রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন একটি হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসক এক নারী ও তার শিশু সন্তানকে মৃত ঘোষণা করেন।
টেকনাফে সাড়ে ১১ কোটি টাকার মাদক উদ্ধার
কক্সবাজারের টেকনাফ উপজেলায় অভিযান চালিয়ে ১১ কোটির বেশি টাকার বেশি মূল্যের ক্রিস্টাল মেথ আইস ও ইয়াবা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি। শনিবার (০৩ সেপ্টেম্বর) ভোরে উপজেলার দমদমিয়ার জালিয়ার দ্বীপ এলাকা থেকে আইসগুলো উদ্ধার করা হয়।
টেকনাফে বিজিবি'র অভিযানে ২৬ কোটি টাকার আইস ও ইয়াবা জব্দ
বিজিবি'র টেকনাফ ব্যাটালিয়নের অভিযানে প্রায় ২৬ কোটি টাকা মূল্যের ৪.২৭৮ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১ লাখ ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়েছে। রোববার ৩১শে জুলাই সকালে পাঠানো এক প্রেস রিলিজে বিজিবি জানায়, বিজিবি'র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) কর্তৃক পরিচালিত অভিযানে ২৫ কোটি ৮৯ লাখ ৪০ হাজার টাকা মূল্যের ৪.২৭৮ কেজি ক্রিস্টাল মেথ আইস এবং ১ লাখ ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়েছে। রোববার ভোররাতে বিজিবি'র টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে দমদমিয়া বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৯ থেকে আনুমানিক ৮০০ গজ দক্ষিণ-পূর্ব দিকে জালিয়ারদ্বীপ নাফ নদী দিয়ে মাদকের একটি বড় চালান মিয়ানমার থেকে বাংলাদেশে পাচার হবে। এই সংবাদের ভিত্তিতে ব্যাটালিয়ন অধিনায়কের নির্দেশে উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ লতিফুল বারীর নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এ সময় মাদক ভর্তি একটি পরিত্যক্ত বস্তা উদ্ধার করা হয়। বিজিবির উপস্থিতি টের পেয়ে ঘটনাস্থল থেকে মাদক কারবারিরা নদীতে লাফ দিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় মাদক বিরোধী আইনে মামলা প্রক্রিয়াধীন।