ভারত | Ridmik News
ভারত
ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে অ্যামাজন
মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ভারতে ফুড ও ই-লার্নিং সেবা বন্ধের ঘোষণা দেয়ার পর পাইকারি ব্যবসাও গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে। বার্ষিক পরিচালনা কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
ভারতে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা
পরীক্ষামূলকভাবে আগামীকাল ১ ডিসেম্বর থেকে দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বরে ‘ডিজিটাল রুপি’র পরিষেবা চালু করছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক (আরবিআই)। মঙ্গলবার (২৯ নভেম্বর) এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে আরবিআই।
ভয়াবহ আগুনে একই পরিবারের ৬ জন নিহত
ভারতের উত্তরপ্রদেশের পশ্চিমের জেলা ফিরোজাবাদে একটি কারখানায় আগুন লেগে একই পরিবারের ৬ জনের প্রাণহানি হয়েছে। কারখানাসংলগ্ন ভবনটির নিচ তলায় বসবাস করতেন তারা। তাদের মধ্যে তিনজন শিশুও রয়েছে।
ভারত থেকে ৫ শতাধিক পণ্য কিনবে রাশিয়া
গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর পশ্চিমা নিষেধাজ্ঞায় টালমাটাল রাশিয়া। ওই নিষেধাজ্ঞার কারণে রাশিয়ায় পণ্য আমদানি-রপ্তানি ব্যাহত হচ্ছে। যা তাদের সমগ্র অর্থনৈতিক ব্যবস্থাকে প্রভাবিত করেছে। নিষেধাজ্ঞায় জর্জরিত দেশটি এবার ভারতের কাছে পণ্য চেয়েছে।
স্ত্রীকে ফিরে পেতে ধর্মঘটে যুবক
বাপের বাড়ি গিয়ে আর ফিরছেন না স্ত্রী। অনেক অনুনয়-বিনয় করেও কাজ হয়নি। স্ত্রীকে ফেরত পেতে এবার পোস্টার হাতে নিয়ে অবস্থান ধর্মঘটে বসেছেন এক যুবক। ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার পিংলা থানার জামনা এলাকায়।
ভারতের মুসলিম শিক্ষার্থীকে 'সন্ত্রাসী' বলায় অধ্যাপক বরখাস্ত
ভারতের কর্ণাটক রাজ্যে এক মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলায় অধ্যাপক বরখাস্ত হয়েছেন। গত শুক্রবার (২৫ নভেম্বর) ভারতের মানিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে এ ঘটনা ঘটে।
পরকীয়ার জেরে স্বামীকে ২২ টুকরো করে ফ্রিজে রাখলো স্ত্রী!
স্বামী পরকীয়ায় লিপ্ত। বিষয়টি সহ্য করতে না পেরে ওই স্ত্রী তার ছেলের সহযোগিতায় স্বামীকে হত্যা করে। এরপর স্বামীর দেহ কেটে ২২ টুকরো করে রেখে দেয় ফ্রিজে। পরবর্তীতে পূর্ব দিল্লির বেশ কয়েকটি আশেপাশের অঞ্চলে ফেলে দেয়।
গুজরাটে সহকর্মীর গুলিতে ২ সেনা নিহত
ভারতের গুজরাটে আধাসামরিক বাহিনীর ক্যাম্পে সহকর্মীর ছোড়া এলোপাতাড়ি গুলিতে দুই জওয়ান নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। শনিবার রাতে এ গুলির ঘটনা ঘটে।
নামতা না পারায় ছাত্রের হাতে ড্রিল চালালেন শিক্ষক!
নামতা বলতে পারেনি নয় বছরের ছাত্র। এটুকুই ‘অপরাধ’। আর সে জন্য ছাত্রকে যা শাস্তি দিলেন শিক্ষক, দেখে হতবাক অভিভাবক থেকে প্রশাসন। অভিযোগ, শাস্তি দিতে ছাত্রের হাতে দয়ালে ছিদ্র করার ড্রিল চালিয়ে দিলেন শিক্ষক! উত্তরপ্রদেশের কানপুরের ঘটনা। বহিষ্কার করা হয়েছে শিক্ষককে। চলছে তদন্ত। কানপুরের প্রেমনগরের প্রাথমিক স্কুলের ঘটনা।
জাতিসংঘে মুসলিম দেশ ইরানের বিরুদ্ধে কেন ভোট দিল না ভারত?
ইরানের ‘নীতি পুলিশে’র বিরুদ্ধে গর্জে উঠেছেন দেশটির মুক্তকেশী তরুণীরা। হিজাব পুড়িয়ে, চুল কেটে ইসলামের নামে মহিলাদের শিকলবন্দি করার প্রতিবাদ করছেন তারা। এদিকে বিক্ষোভ দমনে কড়া পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। বিক্ষোভকারীদের উপর নির্বিচারে গুলি চালাচ্ছে পুলিশ। এমন পরিস্থিতিতে জাতিসংঘে ইরান বিরোধী একটি প্রস্তাবে ভোটদানে বিরত থাকে ভারত।
৫০০ কেজির গাঁজা খেয়ে নিয়েছে ইঁদুর! যার মূল্য প্রায় ৬০ লক্ষ টাকা
সম্প্রতি ইঁদুরের গাঁজাসেবনের ঘটনা আলোচনার শিরোনামে উঠে এসেছে। জানা গেছে, গুদামে বাজেয়াপ্ত গাঁজা খেয়ে নিয়েছে ইঁদুর। আদালতে তা পেশ করতে না পারায় বিচারপতির ভর্ৎসনার মুখে ভারতের মথুরা পুলিশ।
আমিরাত-ভারত ফ্লাইটের যাত্রীদের জন্য নতুন নির্দেশনা
ভারত-আমিরাত ফ্লাইটের যাত্রীদের জন্য আমিরাতের বিমানগুলো নতুন নির্দেশন দিয়েছে। এক বিজ্ঞপ্তিতে আমিরাতের সকল ট্রাভেল এজেন্ট এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস জানিয়েছে, আমিরাত থেকে এবং আমিরাতে ভ্রমণরত সকল অতিথিদের পাসপোর্টে তাদের প্রাথমিক নাম এবং ডাক নাম থাকতে হবে।
ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে দল ঘোষণা
টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে নতুন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ দল। ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলবে টাইগাররা।
ভারতে হামে আক্রান্ত হয়ে এক মাসে ১২ শিশুর মৃত্যু
ভারতে হামে আক্রান্ত হয়ে এক মাসে ১২ জন শিশুর প্রাণহানি হয়েছে। দেশটির মুম্বাই এবং আশপাশে এলাকায় এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গতকাল বুধবার (২৩ নভেম্বর) পর্যন্ত শহরে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২৩৩ জনে।
জাকির নায়েককে নিয়ে ভারতকে যা জবাব দিলো কাতার
কাতার ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে ইসলামি বক্তা ডা. জাকির নায়েককে আমন্ত্রণ জানানোয় কূটনৈতিক টানাপোড়েন চলছে ভারত ও কাতারের মধ্যে। ইতোমধ্যে জাকির নায়েকের সফর নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে কাতার। কূটনৈতিক মাধ্যমে ভারতকে তারা জানিয়েছে, জাকির নায়েক কাতারে গিয়ে থাকলে তা তিনি করেছেন নিজের উদ্যোগেই। সরকারিভাবে তাঁকে আমন্ত্রণ জানানো হয়নি।