বিজ্ঞান | Ridmik News
বিজ্ঞান
স্মৃতি হারিয়ে যাওয়া রোগের প্রতিষেধক আবিষ্কারে বিজ্ঞানীদের সাফল্য
আলঝেইমার এক ধরণের রোগ। যা মস্তিষ্কের স্নায়ুতন্ত্র কে প্রভাবিত করে। বয়স্কদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। এই রোগে আক্রান্ত ব্যক্তির স্মৃতিশক্তি খুব দুর্বল হয়ে যায় এবং তাদের মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে সক্ষম হয় না। যার কারণে তাদের প্রতিদিনের রুটিন ধীরে ধীরে অবনতি হতে শুরু করে।
ভারত মহাসাগরের গভীরে অদ্ভূত প্রাণীর সন্ধান, বিজ্ঞানীরা অবাক!
ভারত মহাসাগরের গভীরে পানির নিচে আগ্নেয়গিরির ঠিক কাছাকাছি এক অদ্ভূত প্রাণীর সন্ধান মিলেছে। মিউজিয়ামস ভিক্টোরিয়া রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী ও গবেষকরা জানান, চোখবিহীন ঈল মাছের মতো দেখতে এক প্রাণীটি, যেটিকে দেখতে খানিকটা বাদুড়ের মতো। এদের ক্ষুরের মতো ধারালো দাঁত রয়েছে। খানিকটা লিজার্ডফিশের সাথেও এদের মিল রয়েছে।
বিশ্বে সামুদ্রিক সম্পদের পরিমাণ ২৫ ট্রিলিয়ন ডলার
সারা বিশ্বে প্রায় ২৫ ট্রিলিয়ন ডলারের সামুদ্রিক সম্পদ রয়েছে যার উপর ৩০০ কোটির বেশি লোক নির্ভরশীল। রাশিয়ার সচি শহরে আয়োজিত পরমাণু শিল্প বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন এটমএক্সপো ২০২২ এর সমাপনী দিনে ২২ নভেম্বর ‘নীল অর্থনীতি: টেকসই ভবিষ্যতের লক্ষে সরকার, ব্যবসা ও বিজ্ঞান’ শীর্ষক এক বৈঠকে বিশেষজ্ঞরা এ মত দিয়েছেন।
পরীক্ষাগারে তৈরি মাংসের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র
প্রাণীর দেহ থেকে কোষ নিয়ে কৃত্রিমভাবে ল্যাবে উৎপাদিত মাংস খাওয়ার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। জীবন্ত প্রাণীর দেহ থেকে কোষ নিয়ে গবেষণাগারে এ মাংস উৎপাদন করা হয়েছে। সেই মাংস খাওয়ার উপযোগী বলে এবার অনুমতি দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।
এলো নতুন দুই একক, জানা গেলো পৃথিবীর ওজন
প্রায় তিন দশক বাদে বিশ্বের একক ব্যবস্থা (ইন্টারন্যাশনাল সিস্টেম অব ইউনিটস বা এসআই) নতুন সদস্যের নাম যোগ হলো। এগুলো হলো- ‘রোনাগ্রাম’, ‘কোয়েটামিটার’। এতে করে তথ্যের ভান্ডার বাড়ছে। তার জন্যই নতুন ও আরও বড় এককের চাহিদা দেখা দিয়েছে। শুক্রবার (১৮ নভেম্বর) এ নিয়ে ভোটাভুটি হয় ফ্রান্সে। নতুন এককের প্রয়োজনের সমর্থনেই ভোট পড়ে বেশি।
পৃথিবীর যে ৭ প্রাণী সবচেয়ে বেশি স্মার্ট ও বুদ্ধিমান
প্রাণীদের সঙ্গে মানবজাতির বুদ্ধিমত্তার সম্পর্ক করা কঠিন বলে মনে হয়। তবে গবেষকরা মনে করেন এটি একটি ভুল ধারণা। যদিও বৈজ্ঞানিকভাবে মানুষের মস্তিষ্ক এবং প্রাণীর মস্তিষ্কের সাথে খুব একটা মিল নেই। আর এই কারণে বুদ্ধিমত্তার দিকদিয়েও মানুষের চেয়ে পিছিয়ে তারা।
৫০ কোটি বছর আগে পৃথিবী থেকে হঠাৎ অক্সিজেন নিঃশেষ, অতঃপর যা ঘটেছিল!
সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে ৫৫০ মিলিয়ন বছর আগে পৃথিবী থেকে হঠাৎই নিঃশেষ হয়ে গিয়েছিল অক্সিজেন। আর তার ফলেই বিলুপ্ত হয়ে গিয়েছিল সব প্রাণীকুল।
চীনে মিলল উদ্ভিদের নতুন প্রজাতি
সম্প্রতি চীনের কুইচৌ প্রদেশের লিবু জেলার মাওলান নেচার রিজার্ভ বা সংরক্ষিত বনাঞ্চলে ভায়োলা শিওয়েই নামে উদ্ভিদের একটি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএমজি।
প্রজনন ক্ষমতা পরীক্ষা করতে মহাকাশে চীনা বানর!
মহাকাশে মানুষ পাঠিয়ে ইতোমধ্যেই ব্যয় হয়েছে হাজার কোটি ডলার। তবে এবার মহাকাশে বানর পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। চীনের তিয়াংগং স্পেস স্টেশনে বানর পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে।
২০৫০ সালের মধ্যে গলবে পৃথিবীর এক-তৃতীয়াংশ হিমবাহ
২০৫০ সালের মধ্যে বিশ্বের এক-তৃতীয়াংশ হিমবাহ গলে যাবে বলে জানিয়েছে জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো। এর মধ্যে রয়েছে ইতালির ডলোমাইটস, যুক্তরাষ্ট্রের ইয়োসেমাইট, ইয়েলোস্টোন পার্ক এবং তানজানিয়ার মাউন্ট কিলিমানজারোসহ বিশ্বের বেশ কিছু বিখ্যাত হিমবাহ।
নারী রূপে জন্ম, বয়স বাড়লে পুরুষ হয়ে মৃত্যু!
রঙিন মাছ দেখলেই প্রথমে অবিশ্বাস্য মনে হবে। যদিও বাস্তবেই এমন একটি মাছের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ছোট ওই মাছের শরীরে রয়েছে বাহারি উজ্জ্বল রঙ। পাখনাতেও রয়েছে নানান রঙ। শুধুমাত্র রঙই নয়, এই মাছের বিশেষ এক বৈশিষ্ট্য চমকে দিয়েছে বিজ্ঞানীদের।
মার্কিন প্রতিষ্ঠান ছাড়লেন ১৪০০ চীনা বিজ্ঞানী
হার্ভার্ড, প্রিন্সটন এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, এমআইটির শিক্ষাবিদদের যৌথ প্রতিবেদন অনুসারে, কমপক্ষে ১৪০০ মার্কিন-ভিত্তিক জাতিগত চীনা বিজ্ঞানী গত বছর মার্কিন প্রতিষ্ঠান থেকে চীনা প্রতিষ্ঠানে তাদের অধিভুক্তি পরিবর্তন করেছেন।
পতঙ্গ শূন্য হচ্ছে পৃথিবী, হুমকির মুখে মানবজাতি!
পৃথিবীতে ধীরে ধীরে কমছে রঙ-বেরঙের প্রজাপতি, মৌমাছি, বোলতা (বল্লা) ও ভীমরুল থেকে শুরু করে বিভিন্ন ধরনের কীট-পতঙ্গ। যত দিন গড়াচ্ছে বিলুপ্তির এই তালিকা দীর্ঘ হচ্ছে। বিজ্ঞানীদের একাংশের অভিমত, এমন পরিস্থিতি চলতে থাকলে আগামী কয়েকশো বছরের মধ্যেই পতঙ্গ শূন্য হবে গোটা পৃথিবী।
ব্ল্যাক ডেথ: ইতিহাসের কুখ্যাত যে মহামারি থেকে আজও মুক্তি পায়নি মানবজাতি!
প্রায় ২০ কোটি মানুষ প্রাণ হারিয়েছিল ইতিহাসের কুখ্যাত মহামারি ব্ল্যাক ডেথের কারণে। এর ভিত্তিতে ওই প্লেগের মড়ককেই মানব ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী মহামারি বলা হয়। ব্ল্যাক ডেথের ছোবল থেকে বেঁচে যাওয়া মানুষের কঙ্কাল পরীক্ষা করে মানবদেহে এক ধরনের পরিবর্তনের খোঁজ পেয়েছেন গবেষকরা।
ভাইরাল স্পিলওভার: হিমবাহ গলন থেকে নতুন মহামারী, বিজ্ঞানীদের কপালে ভাঁজ!
করোনা পরবর্তী ভাইরাসজনিত ভয়াবহ নতুন মহামারীর উৎস হতে পারে হিমবাহের গলন। অতিরিক্ত হারে বরফ গলনের ফলে তাতে নানা ধরনের বিষাক্ত পদার্থ মিশে যাওয়ার সম্ভাবনা থাকে। তাতে থাকে ভাইরাসের নতুন ‘হোস্ট’ খুঁজে নিয়ে, তাকে সংক্রামিত করার প্রবণতা। বৈজ্ঞানিকভাবে যার নাম ‘ভাইরাল স্পিলওভার’।