বগুড়া | Ridmik News
বগুড়া
শিশুকে ধর্ষণের পর হত্যা, ৪ যুবকের মৃত্যুদণ্ড
বগুড়ায় ধর্ষণের পর দ্বিতীয় শ্রেণীর এক ছাত্রীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া রায়ে প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে জরিমানাও করা হয়। জরিমানার টাকা অনাদায়ে তাদের এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।
চাকরি ফেরত পেতে ২৩ বছর ধরে মালেকের লড়াই
নাম আব্দুল মালেক। তিনি ১৯৯০ সহকারীত হশিলদার হিসেবে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন ভূমি অফিসে যোগ দিয়েছিলেন। চাকরিরত অবস্থায় ১৯৯৮ সালের এপ্রিলে প্রতিবন্ধী মেয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে ছুটি নিয়ে গুড়ার গাবতলী উপজেলার উনঞ্চুরকী গ্রামের বাড়িতে আসেন তিনি।
বগুড়ায় যাত্রীবাহী বাস খাদে পড়ে ২ নারী নিহত
বগুড়ার নন্দীগ্রামে যাত্রীবাহী বাস উল্টে খাদে পড়ে ২ নারীর প্রাণহানি হয়েছেন। এতে আরও আহত হয়েছেন ১৩ জন। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কাথম-কালিগঞ্জ সড়কে দুর্ঘটনাটি ঘটে। নিহতরা হলেন, নন্দীগ্রাম উপজেলার রনজাই তেঘরি গ্রামের সাইফুল ইসলামের স্ত্রী তাহেরা খাতুন (২২) ও নাটোর জেলার সিংড়া উপজেলার হাপানিয়া গ্রামের জমসেদ আলীর মেয়ে জুথি (২২)। পুলিশ ও স্থানীয়রা জানান, বিকেল সাড়ে ৩ টার দিকে বগুড়া থেকে একটি যাত্রীবাহী বাস নন্দীগ্রাম উপজেলার পন্ডিতপুকুর যাচ্ছিল। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে কাথম- কালিগঞ্জ সড়কে নন্দীগ্রাম উপজেলার দলগাছা নামক স্থানে সড়কের পাশের খাদে উল্টে যায়। এতে কমপক্ষে ১৫ জন যাত্রী আহত হন। স্থানীয়দের সহযোগিতায় নন্দীগ্রাম ফায়ার সার্ভিসের কর্মীরা আহতদেরকে উদ্ধার করেন। আহতদের মধ্যে গুরুতর আহত ৫ জনকে বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৫ টার দিকে দু’জন মারা যান। এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন নন্দীগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন।
বগুড়ায় চলন্ত বাসে আগুন, অল্পের জন্য প্রাণে বাঁচলেন যাত্রীরা
বগুড়ার শেরপুর উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের ছনকা বাজার এলাকায় শুক্রবার দিবাগত মধ্যরাতে যাত্রীবাহী চলন্ত বাসে আগুন লাগার ঘটনা ঘটেছে। এঘটনায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন অন্তত ৪৫ জন যাত্রী।
১০১টি বই দেনমোহরে বগুড়ার নিখিল-সান্ত্বনার বিয়ে!
৯ মাস প্রেম করে অবশেষে বিয়ে করেছেন বগুড়ার নিখিল-সান্ত্বনা। তবে টাকা-গয়না নয়, দেনমোহর হিসেবে ১০১টি বই নিয়ে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ী কাজি অফিসে তাদের বিয়ে সম্পন্ন হয়। জানা গেছে, নিখিল নওশাদের বাড়ি ধুনট উপজেলার গোসাইবাড়ি ইউনিয়নের সাতরাস্তা গ্রামে। পেশায় বেসরকারি কোম্পানির বিক্রয় কর্মকর্তা। পাশাপাশি ‘বিরোধ’ নামের একটি লিটল ম্যাগাজিনের সম্পাদক। আজিজুল হক কলেজের শাখা ছাত্রফ্রন্টের সাবেক নেতা নিখিল প্রায় এক দশক ধরে লেখালেখি করছেন। তার কবিতা লেখার সূত্র ধরেই প্রায় নয় মাস আগে বগুড়া শহরের উত্তর চেলোপাড়া দাখিল মাদ্রাসার ইংরেজির শিক্ষক সান্ত্বনা খাতুনের সঙ্গে তার পরিচয় ঘটে। নিখিলের কবিতার প্রেমে পড়েন সান্ত্বনা। সান্ত্বনা বগুড়ার সোনাতলা উপজেলার কামালেরপাড়া গ্রামের মোস্তাফিজুর রহমানের মেয়ে। দুজনেই পড়াশোনা করেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজে। বরের বাবা শামসুল ইসলাম বিয়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, '১০১টি বই দেনমোহর হিসেবে পুত্রবধূকে দিয়েছি। এই বইগুলোর মোট আর্থিক মূল্য ২ লাখ ২ হাজার টাকা।'
সন্তানসহ এসে যমজ দুই বোনের এসএসসি পরীক্ষা!
বগুড়ার সারিয়াকান্দিতে ২ মাস বয়সী সন্তানসহ হলে এসে এসএসসি পরীক্ষা দিলেন যমজ দুইবোন। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দুই বোন তাদের নিজ নিজ সন্তান কোলে কেন্দ্রে প্রবেশ করলে সেখানে আলোড়ন সৃষ্টি হয়। পরীক্ষা শুরুর আগে দুধ পান করানোর পর তারা তাদের বাচ্চাদের মা ও খালা’র কাছে দিয়ে পরীক্ষার হলে ঢোকেন।
ধর্ষকের মৃত্যুদণ্ড দাবি করে প্রধানমন্ত্রীকে স্কুলছাত্রীর চিঠি
ধর্ষক কলেজ শিক্ষককে ‘পাক হানাদার বাহিনী’র সাথে তুলনা করে তার বিচার চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি লিখেছে বগুড়ার এক স্কুলছাত্রী। নিজেদের বাসায় ভাড়া থাকা এক কলেজ শিক্ষক দশম শ্রেণির ওই ছাত্রীকে গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত মাসখানেকেরও বেশি সময় ধরে কয়েক দফা ধর্ষণ করে। মে মাসে এই ঘটনায় মামলা দায়েরের পর থেকে অভিযুক্ত কলেজ শিক্ষক মুরাদুজ্জামান মুকুল বগুড়া কারাগারে আটক রয়েছেন। ধুনট থানা পুলিশ জানায়, উপজেলার জালশুকা হাবিবুর রহমান ডিগ্রি কলেজের প্রভাষক মুরাদুজ্জামান মুকুল পরিবারসহ ভাড়া থাকতেন ভুক্তভোগী স্কুলছাত্রীর বাসায়। গত মার্চ মাসের শুরু থেকে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত মাসখানেক ধরে মুকুল ওই ছাত্রীকে কয়েক দফা ধর্ষণ করে এবং মুঠোফোনে তা ধারণও করে। থানায় মামলা দায়েরের পর অভিযুক্ত শিক্ষককে আটক করে পুলিশ। অভিযুক্ত প্রভাষক মুকুল কারাগারে থাকলেও সম্প্রতি মামলার আলামত নষ্টের অভিযোগ ওঠে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালার বিরুদ্ধে। এরপর মামলার তদন্তভার থানা থেকে ডিবিতে স্থানান্তর হয়। পরে কৃপা সিন্ধুকে ধুনট থেকে বদলিও করা হয় পাবনা জেলায়।
বগুড়ায় ট্রাক চাপায় পুলিশের এএসআই নিহত
বগুড়ায় ট্রাক চাপায় পুলিশের এক এএসআই নিহত হয়েছেন। রোববার (২৮ আগস্ট) রাত ৮ টার দিকে বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম বিকাশ চন্দ্র সরকার (৩৮)। তিনি ৪র্থ আমর্ড পুলিশ ব্যাটালিয়নে (এপবিএন) কক্সবাজারে কর্মরত ছিলেন। তিনি নওগাঁর বদলগাছি উপজেলার আধাইপুর গ্রামের নিমাই চন্দ্রের ছেলে। জানা যায়, বিকাশ চন্দ্র সরকার তার পুর্বের কর্মস্থল চাঁপাইনবাবগঞ্জ জেলায় মামলার সাক্ষী দিতে যান। আদালতে সাক্ষী দিয়ে তিনি বগুড়া শহরের বাসায় ফিরছিলেন। রবিবার রাত ৮টার দিকে তাকে বহনকারী সিএনজি চালিত অটোরিক্সাটি বগুড়া সদরের এরুলিয়া এলাকায় পৌঁছালে পিছন থেকে একটি ট্রাক অটোরিকশা্কে চাপা দিয়ে পালিয়ে যায়। স্থানীয় লোকজন গুরুতর আহত অবস্থায় অটোরিক্সার যাত্রীদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক বিকাশ চন্দ্রকে মৃত ঘোষণা করেন। বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বলেন, দুর্ঘটনার পর পরই ট্রাকটি পালিয়ে যাওয়ায় আটক করা যায়নি।
কবরে রাত যাপন করলো ইউটিউবার
ভেতরে কী ঘটে তা জানতে বাড়ির উঠানে কবর খনন করে এক ইউটিউবার। উদ্দেশ্য, কবরের অদ্ভুত সব অভিজ্ঞতা ভিডিও করে ইউটিউবে প্রচার করা। কিন্তু শেষমেশ তার এ উদ্দেশ্য সফল হয়নি। এলাকাবাসীর তোপের মুখে অবশেষে পুলিশের হাতে আটক হয়েছেন মিলন (২৬) ও রনি (২৪) নামের দুই ভাই। তারা বগুড়ার শাজাহানপুর উপজেলার আমরুল ইউনিয়নের রাধানগর গ্রামের মোকছেদ আলীর ছেলে। সোমবার (২২ আগস্ট) নিজ বাড়ি থেকে তাদের আটক করে থানা হেফাজতে নেয় পুলিশ।শাজাহানপুর থানার এসআই শামীম হোসেন বলেন, রনি রাত যাপন করতে কবরের ভিতর অক্সিজেন ও আলো বাতাস প্রবেশ করানোর জন্য ভেতরে বাল্ব ও কবরের উপরে ফ্যান স্থাপন করেন। কবরের ভিতরে বাতাস প্রবেশ করানোর জন্য বাহির থেকে প্লাস্টিকের পাইপ ঢুকানো হয় কবরে। এরপর রোববার রাত ১১টায় ভিডিও করার জন্য ক্যামেরা ও একটি পানির বোতল নিয়ে কবরে প্রবেশ করেন রনি। তার বড় ভাই মিলন মাটি চাপা দিয়ে কবরের উপরের অংশ ঢেকে দিয়ে বাহিরের দৃশ্য ভিডিও করেন। পরে সোমবার (২২ আগস্ট) সকালে গ্রামের লোকজন ঘটনাটি জানতে পেরে সেখানে ভিড় জমান। স্থানীয়দের তোপের মুখে সকাল ৯টার দিকে রনি কবর থেকে বের হয়ে আসেন। থানা পুলিশ রনি ও তার ভাই মিলনকে আটক করে।
বগুড়ায় ভটভটি-ইজিবাইকের মুখোমুখি সংর্ঘষে নিহত ২
বগুড়ায় ভটভটি ও ইজিবাইকের মুখোমুখি সংর্ঘষে দুই জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৩ জন। রোববার (২১ আগস্ট) দুপুরে জেলার গাবতলী উপজেলার পেরীরহাট টু মাদলা রোডের ধোড়া নামকস্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, গাবতলী উপজেলার হোরার দিঘী গ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম ও কোলার বাড়ি গ্রামের বাসিন্দা ইয়াছিন আলী। জানা গেছে, বাকপ্রতিবন্ধী রফিকুল প্রতিবন্ধী ভাতা কার্ড করার জন্য ব্যাটারী চালিত ইজিবাইক যোগে উপজেলা সমাজসেবা কার্যালয়ের দিকে রওনা হন। পথিমধ্যে ধোড়া নামকস্থানে পৌঁছালে বিপরীতমুখী একটি শ্যালো ইঞ্জিন চালিত ভটভটির সাথে মুখোমুখি সংঘর্ষে ইজিবাইকের চালকসহ ৪ জন যাত্রী গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে রফিকুল ও ইয়াছিন আলী মারা যান। গাবতলী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, দুর্ঘটনার পর ভটভটি চালক পালিয়ে গেছেন। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।
কৃত্রিম সংকট, বগুড়ায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে সার
বগুড়ায় কৃত্রিম সংকট দেখিয়ে নির্ধারিত মূল্যের দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে সার। পটাশ ও ইউরিয়াসহ প্রায় সব ধরনের সারই বিক্রি হচ্ছে বেশি দামে। এতে নাভিশ্বাস উঠেছে কৃষকের। ডিলাররা বলছেন, আমরা সরকার নির্ধারিত মূল্যে সার বিক্রি করলেও খুচরা পর্যায়ের দোকানিরা কৃষকদের মাঝে দাম বৃদ্ধির আতঙ্ক তৈরি করে বেশি দামে বিক্রি করে থাকতে পারে।
মোটরসাইকেল ও সিএনজিকে চাপা দিলো বাস, হতাহত ৫
বগুড়ার শেরপুরে বাসচাপায় মারুফা আক্তার (২২) নামে এক নারী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচজন। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বেলা পৌনে ১২টার দিকে ঢাকা-বগুড়া মহাসড়কের প্রতাপপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মারুফা আক্তার উপজেলার মির্জাপুর ইউনিয়নের ভাদ্রা গ্রামের মোফাজ্জল হকের মেয়ে। প্রত্যাক্ষদর্শীরা জানান, বগুড়া থেকে ছেড়ে আসা ঢাকাগামী হানিফ পরিবহনের একটি বাস প্রতাপপুর এলাকায় পৌঁছলে একটি মোটরসাইকেলকে চাপা দিয়ে পালিয়ে যাওয়ার সময় সিএনজি চালিত একটি অটোরিকশাকে চাপা দেয়। এতে মোটরসাইকেলের দুই আরোহী ও অটোরিকশার চার যাত্রী গুরুতর আহত হন। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে মারুফা নামের ঐ নারীর মারা যান। শেরপুর হাইওয়ে পুলিশের ইনচার্জ বানিউল আনাম জানান, হানিফ পরিবহনের বাসটি পুলিশি হেফাজতে আছে। চালক ও হেলপার পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি।
বগুড়ায় ভ্যান চালককে গলা কেটে হত্যা
বগুড়ায় ভ্যান ছিনতাইয়ের পর চালককে গলা কেটে হত্যা করেছে দূর্বৃত্তরা। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বেলা ১২ টার দিকে বগুড়া শহরের ঝোপগাড়ি এলাকার একটি জঙ্গল থেকে ঐ ভ্যান চালকের মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহত ব্যক্তির নাম সাজু মিয়া (৫০)। তিনি শহরের আটাপাড়া এলাকার আবু তালেবের ছেলে। বগুড়ার উপশহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ সুজন মিয়া জানান, ছিনতাইকৃত ভ্যানটি পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে দুর্বৃত্তরা ভ্যান ছিনিয়ে নেয়ার উদ্দেশ্যেই তাকে হত্যা করেছে। তবে সাজু মিয়ার নামে মাদক সেবনের অভিযোগে মামলা রয়েছে। মাদক সেবন নিয়ে বিরোধের জেরেও হত্যা করা হতে পারে। মরদেহের গলায় ধারালো অস্ত্র দিয়ে আঘাতের চিহ্ন রয়েছে।
ট্রাক চাপায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বগুড়ায় ট্রাক চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (১৫ আগস্ট) রাত সাড়ে ১১ টার দিকে বগুড়া শহরের মাটিডালী বিমানমোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, বগুড়া সদর উপজেলার কালিবালা গ্রামে মোজাম্মেল হকের ছেলে হাবিব (২৫) ও কর্নপুর গ্রামের রুস্তম আলীর ছেলে রকি (২৪)। স্থানীয়রা জানান, ঐ দুই যুবক মোটরসাইকেল নিয়ে মহাস্থানের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে রাত সাড়ে ১১ টার দিকে মাটিডালী বিমানমোড় এলাকায় পৌঁছালে ঢাকাগামী একটি কলা বোঝাই ট্রাক মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে মোটরসাইকেলে থাকা দুই আরোহী গুরুতর আহত হন। পরে স্থানীয়রা আহতদেরকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক দুইজনকেই মৃত ঘোষণা করেন। বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বলেন, দুর্ঘটনার পরপরই পালিয়ে যাওয়ায় চালক হেলপার ও ট্রাকটি আটক করা সম্ভব হয়নি। নিহতদের মরদেহ পুলিশ হেফাজতে রয়েছে।
বর্ষায় বৃষ্টির দেখা নেই, ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষক
বর্ষাকাল মানেই আকাশ থেকে ঝমঝম বৃষ্টি। হালকা হালকা শীত। আর গ্রামের দিগন্ত জুড়ে সবুজ ধানের চারার দোল খাওয়ার মন মাতানো দৃশ্য। কিন্তু এবারের বর্ষা যেনো একেবারেই অন্যরকম ভাবে শেষ হয়ে গেল। ভরা বর্ষা মৌসুমে তাপদাহ ও খরায় পুরেছে বগুড়ার মানুষ। এই এলাকার অধিকাংশ চাষিই মেশিনের মাধ্যমে পানি সেচ দিয়ে রোপন করেছেন আমন ধান। এরপর বেশ কয়েকদিন কেটে গেলেও আকাশ থেকে বৃষ্টি না হওয়ায় ফেটে চৌচির হয়েছে আমনের জমি।