বাঘেরহাট | Ridmik News
বাঘেরহাট
নদীপথে ঢাকার আসছে মেট্রোরেলের আরও ১২ ইঞ্জিন-কোচ
বাগেরহাটের মোংলা বন্দরে জেটিতে ভিড়েছে মেট্রো রেলের ৮টি কোচ ও চারটি ইঞ্জিন নিয়ে বিদেশি জাহাজ এমভি ভেনাস ট্রায়াম্ফ। রোববার (২ অক্টোবর) সকালে এ তথ্য নিশ্চিত করেন জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির সিনিয়র এক্সিকিউটিভ (অপারেশন) মো. রফিকুল ইসলাম। তিনি জানান, সকাল সাড়ে ৯টা পর্যন্ত চারটি কোচ জাহাজ থেকে নামানো হয়েছে। জাহাজ থেকে নামানো পর এসব মালামাল নদী পথে ঢাকার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোর উদ্দেশ্যে ছেড়ে যাবে। সোমবার দুপুরে জাহাজটি বন্দর ত্যাগ করবে। এর আগে শনিবার বিকেলে জাপান থেকে আসা ওই জাহাজ বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে। এ পর্যন্ত মেট্রোরেলের ১১৬টি কোচ ও ইঞ্জিন এসেছে। তবে এখনও আসতে বাকি রয়েছে ২৮টি কোচ ও ইঞ্জিন।
মোংলা বন্দরে ১০২ গাড়ির নিলামে উঠছে ৪ অক্টোবর
বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দর দিয়ে আমদানির পর নির্দিষ্ট সময়ের মধ্যে না নেয়ায় বিভিন্ন মডেলের ১০২টি গাড়ি নিলামে তুলছে মোংলা কাস্টমস হাউস। আগামী ৪ অক্টোবর এই নিলাম অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার ( ২৯ সেপ্টেম্বর) মোংলা কাস্টমস হাউসের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা আবু বাসার সিদ্দিকী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। আগ্রহীরা অনলাইন ও সিল করা টেন্ডারের মাধ্যমে নিলামে অংশ নিতে পারবেন বলে জানান তিনি। এবারের নিলামে উঠছে নিশান, টয়োটাসহ বিভিন্ন ব্র্যান্ডের হাইয়েস, নোয়াহ, অ্যালিয়ন, প্রাডোসহ বিভিন্ন মডেলের ১০২টি গাড়ি ও ১০টি অন্যান্য আমদানি করা পণ্য। আবু বাসার সিদ্দিকী জানান, ইতোমধ্যে ই-অকশন ও মোংলা কাস্টমসের ওয়েবসাইটে নিলামের পণ্যের মূল্যসহ ক্যাটালগ প্রকাশ করা হয়েছে। ২-৪ অক্টোবর ই-অকশনের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে নিলামে অংশ নিতে পারবেন। তবে অনলাইনে অংশ নিতে দরপত্র কেনার প্রয়োজন নেই।
বিষাক্ত সাপ চিবিয়ে খেলেন মোস্তাফিজ
বাগেরহাটের মোংলার মো. মোস্তাফিজ (৩০)। সম্প্রতি তার জীবন্ত সাপ চিবিয়ে খাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) মোংলা উপজেলার চাঁদপাই ইউনিয়নের মালগাজী গ্রামের এ ঘটনা ঘটে, যা টক অব দ্য টাউনে পরিণত হয়েছে। জানা গেছে, মো. মোস্তাফিজ উপজেলার চাঁদপাই ইউনিয়নের মালগাজী এলাকার বাসিন্দা মৃত মো. মমিন উদ্দিন মৌলভীর ছেলে। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা গেছে, বাড়ির উঠানে একটি গাছের নিচে খালি গায়ে দাঁড়িয়ে সাপটির মাথা বরাবর কামড় বসিয়ে সেটাকে চিবিয়ে খাচ্ছেন। ওই দৃশ্য দেখে অনেকের চোখ কপালে উঠলেও খুব স্বাভাবিকভাবেই শসা কিংবা অন্য কোনো ফল খাওয়ার মতো করে তাকে সাপ চিবিয়ে খেতে দেখা গেছে। এ প্রসঙ্গে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) মো. মোস্তাফিজ গণমাধ্যমকে জানান, সাপটি খেতে তৈলাক্ত স্বাদ লেগেছে এবং এতে তার শরীরে কিছুই হয়নি। এ প্রসঙ্গে মোংলা উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন বলেন, যে সাপটি খেয়েছে সেটি বিষধর না হলে সমস্যা নেই। তারপরও তার শরীরে চেকআপ করা উচিত। কারণ সাপের প্রতিটি অঙ্গেই বিষ থাকে। দ্রুত এর চিকিৎসা করা না হলে তার মৃত্যুবরণ ছাড়া উপায় থাকবে না বলেও জানান তিনি।
চাকরি ছেড়ে কৃষি খামার দিয়ে বছরে ফয়সালের আয় ১৩ লাখ টাকা!
প্রকৌশলীর চাকরি করতেন। চাকরি ছেড়ে শুরু করেন কৃষি খামার। ১৫ বিঘা জমির ওপর গড়ে তুলেছেন কৃষি খামার। খামারের নাম মধুমতি এগ্রো। তাতে রয়েছে সাম্মাম, বাসন্তি বেগুন, ব্ল্যাক বেবি বারোমাসি তরমুজ, টপলেডি পেঁপে, ফিলিপাইনের কালো আখসহ নানা জাতের বিদেশি ফলের গাছ। সেই খামার থেকে এখন বছরে আয় হচ্ছে প্রায় ১৩ লাখ টাকা।
পদ্মা সেতুর সুফল পেল মোংলা বন্দর
পদ্মা সেতুর সুফল পেয়েছে মোংলা সমুদ্রবন্দর। প্রথমবারের মতো মোংলার ভিড়েছে ৮ মিটার গভীরতার বাণিজ্যিক জাহাজ। সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুরে ৩৭৭ টিউজ কন্টেইনার নিয়ে পানামার পতাকাবাহী ‘এম সি সি টোকিও’ নামের জাহাজটি বন্দরের ৫ নম্বর জেটিতে ভেড়ানো হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।
নিম্নচাপের প্রভাবে প্লাবিত সুন্দরবন
বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে রুপ নিয়েছে। ফলে মোংলা বন্দরসহ সংলগ্ন সাগর ও সুন্দরবন উপকূলীয় এলাকায় উপর দিয়ে থেমে থেমে বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। জোয়ারে স্বাভাবিকের তুলনায় প্রায় তিন ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে দুবলার চর।
ক্লাসে হঠাৎ হিস্টিরিয়ায় আক্রান্ত ১০ শিক্ষক-শিক্ষার্থী
বাগেরহাটের চিতলমারীতে ক্লাস চলার সময় হঠাৎ ১০ জন শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ৮ জন ছাত্রী ও দুইজন শিক্ষক। তারা হিস্টিরিয়া রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন বলে ধারণা করছেন চিকিৎসকরা। সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।
১৫ বছর পর শরণখোলা-ঢাকা লঞ্চ চলাচল শুরু
দীর্ঘ ১৫ বছর পর বঙ্গোপসাগর বাগেরহাটের শরণখোলা-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। শুক্রবার (২ সেপ্টেম্বর) দুপুর দুইটায় শরণখোলার রায়েন্দা ঘাট থেকে যাত্রী নিয়ে পূবালী-৭ নামে প্রথম লঞ্চটি ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। এখন থেকে শরণখোলা থেকে প্রতিদিন ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে একটি করে লঞ্চ ।শরণখোলা প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন জানান, ‘শরণখোলার রায়েন্দা পুরাতন লঞ্চ ঘাটের নদীতে পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় ২০০৭ সালে শুরুতে শরণখোলা-ঢাকা রুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। ফের এই রুটটি চালু করতে ২০১৭ সালে বিআইডব্লিউটিএ পুরাতন লঞ্চঘাটটি স্থানান্তরিত করে বলেশ্বর নদীর পাড়ে সরিয়ে এনে পন্টুনসহ ওঠানামার সব ধরনের প্রস্তুতি শেষ করে। তার পরও লঞ্চ মালিকরা এই রুটে লঞ্চ পাঠায়নি। পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণাঞ্চলে লঞ্চ ব্যবসায় ধস নামে। এই অবস্থায় অর্থনৈতিকভাবে লাভজনক শরণখোলা-ঢাকা রুটে প্রতি দৃষ্টি পড়ে লঞ্চ মালিক পক্ষের।’
কাল সকালে উন্মুক্ত হচ্ছে সুন্দরবন
৩ মাস বন্ধ থাকার পর আগামীকাল বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকাল থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন। পদ্মা সেতু উদ্বোধনের পর প্রথম উন্মুক্ত হওয়ায় বন যেন হাতছানি দিয়ে ডাকছে দর্শনার্থীদের। জানা গেছে, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর সুন্দরবনের করমজল, কচিখালী, কটকা, হরবাড়িয়া, হিরণ পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীরবর্তী এবং বনাঞ্চলের বিভিন্ন স্থানে লঞ্চ, ট্যুরবোট, ট্রলার ও বিভিন্ন নৌযানে চড়ে যেতে পারবেন দর্শনার্থীরা। সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন বলেন, পদ্মা সেতু চালু হওয়ার ফলে সুন্দরবনের প্রতি দর্শনার্থীদের আগ্রহ অনেক বেড়ে গেছে। কিন্তু সেতু উদ্বোধনের সময় থেকেই বনে প্রবেশ নিষিদ্ধ থাকায় দর্শনার্থীরা আসতে পারেননি। তবে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় দর্শনার্থীর সংখ্যা পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পাবে।
ঝড়ে গাছ পড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র
ঝড়ে গাছ পড়ে ৩৩ হাজার ভোল্টের মেইন গ্রিডের তার ছিঁড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে বাগেরহাটের রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রসহ মোংলা বন্দর শিল্পাঞ্চল ও পৌর শহরে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকাল সাড়ে ৪টার দিকে ঝড়ে গাছ ভেঙ্গে পড়লে প্রধান গ্রিডের তার ছিঁড়ে যায়। রাত ১০টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি। ফলে, অন্ধকারে ভূতুড়ে অবস্থার সৃষ্টি হয়েছে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র, বন্দর এবং পৌর শহরজুড়ে। এতে উৎপাদন ব্যাহত হচ্ছে বন্দরের শিল্প এলাকার কলকারখানা ও ইপিজেডের অভ্যন্তরের ফ্যাক্টরিগুলোর। এছাড়াও বন্ধ রয়েছে তাপ বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রমও। এ ব্যাপারে পিডিবি'র মোংলা আবাসিক প্রকৌশলী মো. ফরহাদ হোসেন বলেন, বিকালে ঝড়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রশাসনিক ভবন সংলগ্ন মহাসড়কের পাশের গাছ পড়ে প্রধান গ্রিডের তারটি ছিঁড়ে গেছে। তখন থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এখন গাছ কেটে সরানোর কাজ চলছে। এরপর লাইনটি জোড়া লাগানো হবে। পরে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে। এই গ্রিড থেকে মোংলা বন্দর, শিল্পাঞ্চল, পৌর শহর ও রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ হয়। তার ছিঁড়ে যাওয়ায় এসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
সুন্দরবনে কুমিরের সঙ্গে অনার্স পড়ুয়া শিক্ষার্থীর লড়াই
সুন্দরবনের খালে গোসল করতে নেমেই কুমিরের আক্রমণের শিকার হন অনার্স পড়ুয়া রাজু হাওলাদার। ভয়ংকর এ প্রাণীর সঙ্গে লড়াই করে আহত হলেও শেষ পর্যন্ত প্রাণে বেঁচে যান এ যুবক। মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে সুন্দরবনের বাগেরহাট অঞ্চলের ঢাংমারী খালে গোসল করতে নামলে এ ঘটন ঘটে। পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের (মোংলা) ঢাংমারী স্টেশন কর্মকর্তা মো. সাইফুল বারী জানান, সুন্দরবনের ঢাংমারী খালে মঙ্গলবার দুপুরে গোসল করতে নামেন পূর্ব ঢাংমারী এলাকার খ্রিস্টান পাড়ার বাসিন্দা নজির হাওলাদারের ছেলে রাজু হাওলাদার। এ সময় কুমিরটি রাজুর ডান পায়ের হাঁটুর উপরের দিকে কামড়ে ধরে। একপর্যায়ে কুমিরের চোখে আঙ্গুল ঢুকিয়ে দেয় রাজু। চোখে আঘাত পেয়ে কুমিরটি রাজুর পায়ের কামড় ছেড়ে দিলে সে দ্রুত উপরে উঠে আসে। তিনি আরও বলেন, কুমিরের কামড়ে রাজুর পায়ের ক্ষত জায়গায় চিকিৎসা দেয়া হয়েছে। সে এখন সুস্থ ও বাড়িতে। রাজু হাওলাদার খুলনার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে অনার্সে পড়েন। বাড়িতে আসার পর রাজুকে খালে নেমে গোসল করতে নিষেধ করে তার পরিবার। সেই নিষেধ না মেনে খালে নামতেই এ বিপত্তি ঘটে।
মোংলায় পৌঁছেছে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালাবাহী জাহাজ
দেশের বহুল আলোচিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য মালামালের দ্বিতীয় চালান নিয়ে লাইব্রেরিয়ান পতাকাবাহী জাহাজ এমভি ড্রাগনবল মোংলা বন্দরের হারবারিয়ার ৭ নং বয়ায় নোঙ্গরে করেছে। শুক্রবার (৫ আগস্ট) বিকালে ৫ হাজার ৬০১ মেট্রিক টন কার্গো পণ্য নিয়ে মোংলা নোঙ্গর করার পরপরই খালাস কাজ শুরু হয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা এ তথ্য নিশ্চিত করেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পণ্য খালাসকারী ঠিকাদার প্রতিষ্ঠান নুরু এন্ড সন্সের মালিক এইচ এম দুলাল জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৫ হাজার ৬০১ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে রাশিয়ার তামারুক বন্দর থেকে জাহাজটি মোংলা বন্দরে উদ্দেশে ছেড়ে আসে। এ জাহাজে ১৫ জন নাবিক রয়েছেন। শুক্রবার বিকালে জাহাজটি মোংলা নোঙ্গর করার পরপরই খালাস কাজ শুরু হয়েছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের পাবনার ঈশ্বরদীতে পদ্মা নদীর তীরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে যাত্রবাহী বাসের ধাক্কা, নিহত ২
বাগেরহাটের ফকিরহাটে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে গাছে ধাক্কা লেগে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ১৫ জন। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছ। মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ১০টা দিকে ফকিরহাটের পালেরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে পিরোজপুর জেলার সিদ্দিক মল্লিকের ছেলে মনির মল্লিকের (২৪) নাম পরিচয় পাওয়া হচ্ছে। তবে নিহত নারীর পরিচয় এখনও পাওয়া যায়নি। জানা গেছে, ক্লাসিক মেঘনা পরিবহনের ঢাকা থেকে খুলনাগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে গাছে ধাক্কা খেলে ঘটনাস্থলেই দুজন নিহত হন। মোল্লাহাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক শেখ আবুল হাসান বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।
বিদ্যুৎ-জ্বালানি বাঁচাতে হেঁটে অফিসে গেলেন মেয়র
বিদ্যুৎ ও জ্বালানি বাঁচাতে সরকারের নির্দেশনা প্রতিপালনে ব্যতিক্রম এক উদ্যোগ নিয়েছেন মোংলা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আবদুর রহমান।
মোংলায় ৯ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা
বাগেরহাটের মোংলায় অবৈধ ক্লিনিক ও প্যাথলজির খোঁজে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। এসময় উপজেলার হাসপাতাল সড়কে ৫টিসহ মোট ৯টি প্রতিষ্ঠান বন্ধ করা হয়। রোববার (২৯ মে) সকাল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এই অভিযান চালায়। অভিযান সুত্রে জানা গেছে, সম্প্রতি সারাদেশে অবৈধ ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার বন্ধের নির্দেশ দিয়ে ৩ দিনের সময় বেঁধে দেয় স্বাস্থ্য অধিদফতর। ওই নির্দেশ অনুযায়ী মোংলায় হাসপাতাল সড়ক এলাকাসহ শহরের বিভিন্ন স্থানে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়। অভিযান পরিচালনাকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার বলেন, মোংলায় বেশ কয়েকটি অবৈধ ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিককে চিহ্নিত করে অভিযান পরিচালনা করা হচ্ছে। এর মধ্যে নয়টি প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে।