রাজনীতির সর্বশেষ খবর | Politics News | Ridmik News
রাজনীতি
অন্যায় করলে র‌্যাব-পুলিশকেও ছাড় দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী
র‌্যাব-পুলিশে শাস্তিযোগ্য অপরাধ করলে কেউ পার পাচ্ছে না উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, র‌্যাব-পুলিশ যেই হোক, শাস্তিযোগ্য অপরাধ করলে তারা কিন্তু শাস্তির বাইরে যায়নি।
'হিন্দুদের মন্দিরে, বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা হলে দুর্বৃত্তদের ক্ষমা নেই'
হিন্দুদের মন্দিরে, বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা হলে দুর্বৃত্তদের ক্ষমা নেই বলে হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রোববার (২ অক্টোবর) সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশন পূজামণ্ডপ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন। আর তাই দুর্গাপূজাকে কেন্দ্র করে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান মন্ত্রী। কাদের বলেন, একটা অশুভ চক্র বোঝাতে চায়, আওয়ামী লীগের হাতে সংখ্যালঘুরা নিরাপদ নয়। পূজা কমিটি আমাকে বলেছে, সাম্প্রদায়িক হামলার বিচার হয় না। কেন বিচার হবে না! বাংলাদেশে কত অপরাধীর বিচার শেখ হাসিনা করেছেন। এমনকি নিজের দলের লোকেরাও জেলে আছেন। হিন্দুদের মন্দিরে, বাড়ি-ঘরে-মণ্ডপে হামলা হলে দুর্বৃত্তদের ক্ষমা নেই। কাদের আরও বলেন, সামনে জাতীয় নির্বাচন। নির্বাচন সামনে রেখে একটা অশুভ চক্র হিন্দুদের ওপর অতর্কিত হামলা চালিয়ে ভারত সরকারকে জানিয়ে দিতে চায় কাজটা আওয়ামী লীগ করেছে। ওই অশুভ শক্তির ব্যাপারে সতর্ক থাকতে হবে।
'আমাদের কর্মীদের গায়ে হাত তুললে খবর আছে'
আওয়ামী লীগ কর্মীদের উপর হাত তুললে 'খবর' আছে বলে সতর্ক করলেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার (১ অক্টোবর) রাজধানীর হাজারীবাগে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত এক বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে তিন এ কথা বলেন। বিএনপিকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমাদের কর্মীদের গায়ে হাত তুলছেন, আমাদের কর্মীদের গায়ে হাত তুললে খবর আছে। আবারও বলছি, খবর আছে। পাল্টা জবাব পাবেন। তিনি আরও বলেন, মির্জা ফখরুল রাজনীতি করেন, শিক্ষকতা করেছেন। কিন্তু জ্যোতির্বিদ্যা জানেন, এটা জানতাম না। আগামী নির্বাচনে আওয়ামী লীগ ৩০টি আসনও পাবে না। তিনি জ্যোতিষী, জ্যোতিষী ফখরুল। তিনি আমাদের ৩০টি আসনও দেবেন না।
'বিএনপির ৩০ আসনের বক্তব্য তাদের বেলাতেই প্রযোজ্য'
তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির '৩০ আসনের বক্তব্য তাদের বেলাতেই প্রযোজ্য, ইতিহাস এর সাক্ষী। শনিবার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর মোহাম্মদপুরে ইউল্যাব প্রাঙ্গণে সাংবাদিকরা শুক্রবার গাজীপুরে বিএনপি মহাসচিবের দেয়া বক্তব্য 'তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগ ৩০টির বেশি আসন পাবে না' নিয়ে প্রশ্ন করলে তিনি এ কথা বলেন। ড. হাছান বলেন, '২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া বলেছিলেন যে, সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন হলে আওয়ামী লীগ ৩০টি আসনও পাবে না। ২০০৮ সালে দেশের ইতিহাসে অত্যন্ত সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন হয়েছিল। ভাগ্যের এমনই নির্মম পরিহাস, বিএনপি ২৯টি আসন পেয়েছিল, ৩০টি পূর্ণ করতে পারেনি। সুতরাং মির্জা ফখরুল সাহেব যে কথাটি বলেছেন, সেটি বিএনপির বেলাতেই প্রযোজ্য।'
দেশে সার, বীজ ও জ্বালানি সংকট নেই: নৌ প্রতিমন্ত্রী
দেশে সার, বীজ ও জ্বালানির কোনো সংকট নেই বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার (১ অক্টোবর) দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার বাজনিয়ায় এম আই ফিলিং স্টেশনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, কোনো ব্যবসায়ী যদি এসব জনগুরুত্বপূর্ণ সামগ্রী মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি করে, তবে তা কঠোর হাতে দমন করা হবে। তিনি আরও বলেন, এ মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেতা হচ্ছেন শেখ হাসিনা। তার নেতৃত্বেই বাংলাদেশ সঠিকভাবে এগিয়ে যাচ্ছে। দেশের মানুষের জন্য কাজ করার জন্য এটা সম্ভব হয়েছে। তিনি শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক ক্ষেত্রেও বিশ্বমানের নেতৃত্ব অর্জন করেছেন।
দেশে হত্যা-গুম সংস্কৃতির রাজনীতির সূচনা করেছিলেন জিয়া: প্রধানমন্ত্রী
যুদ্ধাপরাধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে এনে শাস্তির আওতায় আনার প্রচেষ্টা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১ অক্টোবার) ওয়াশিংটন ডিসির একটি হোটেলে আওয়ামী লীগ যুক্তরাষ্ট্র শাখার নেতা-কর্মী ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের এবং প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, 'আমরা বারবার যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করেছি এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য দেশটির কাছে অনুরোধ করছি।' তিনি আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অধিকাংশ সদস্যসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী খুনিদের আশ্রয় দেয়া সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকারের কথা বলে। প্রধানমন্ত্রী বলেন, খুনিরা এমনকি ৪ বছরের শিশু ও নারীসহ শিশুদেরও রেহাই দেয়নি।তিনি আরও বলেন, সামরিক স্বৈরশাসক ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান দেশে হত্যা, গুম, দুর্নীতি, স্বজনপ্রীতি ও দায়মুক্তির সংস্কৃতির রাজনীতির সূচনা করেছিলেন।
কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত নিয়ে ধোঁয়াশা
কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগের ফেসবুক পেইজ থেকে গতকাল শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাত ১১টা ৪৯ মিনিটে কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হয়। আধা ঘণ্টার মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের ফেসবুক ওয়াল থেকে তা আবার সরিয়ে নেয়া হয়। কমিটি বিলুপ্তির সত্যতা নিশ্চিতে বাংলাদেশ ছাত্রলীগের নির্বাহী সংসদের একাধিক নেতার সঙ্গে যোগাযোগ করা হলে তাদের মধ্যে তথ্যগত পার্থক্য দেখা দেয়। কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ও দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনি জানিয়েছেন, কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত সংক্রান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। অন্যদিকে কমিটি বিলুপ্তির বিষয়টি সত্য দাবি করেন কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক সাদ্দাম হোসেন। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় এবং কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক সাদ্দাম হোসেনের ফেসবুক ওয়ালে বিজ্ঞপ্তিটি এখনও দেখা যাচ্ছে। সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এক খুদেবার্তায় জানান, কমিটি বিলুপ্ত করা হয়নি, সম্মেলনের তারিখ নির্ধারিত হলে জানানো হবে।
লক্ষ্মীপুরে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা
লক্ষ্মীপুর সদরের বশিকপুর ইউনিয়নের পদ্মাদীঘির পাড়ে সন্ত্রাসীদের গুলিতে বশিকপুর ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি মো. আলাউদ্দিন (৪৫) পাটওয়ারী নিহত হয়েছেন। গতকাল শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের পদ্মা দিঘিরপাড়ে এ ঘটনা ঘটে। গুলিতে আলাউদ্দিন মারা গেছে বলে বিষয়টি নিশ্চিত করেন সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. আনোয়ার হোসেন। নিহত যুবলীগ নেতা আলাউদ্দিন পাটওয়ারী রশিদপুর এলাকার সাদেক পাটওয়ারীর ছেলে। এ ঘটনার পর ঘটনাস্থলে ছুটে যান পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ। এ ঘটনায় রাতেই আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা লক্ষ্মীপুর পৌর শহরে বিক্ষোভ মিছিল বের করে হত্যাকারীদের গ্রেপ্তারসহ বিচারের দাবি জানান। চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসলেহ উদ্দিন বলেন, পূর্ব শত্রুতা বা আধিপত্য বিস্তার নিয়ে এমনটি হতে পারে। এ হত্যাকাণ্ড কারা ঘটিয়েছে তা জানার চেষ্টা চলছে।
'নির্বাচনের সময় আমার জন্য আপনাদের দরজাটা খোলা রাখবেন'
বিগত দিনে আমি আপনাদের পাশে ছিলাম, এখনো আছি উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘নির্বাচন কাছে চলে আসছে। আমার জন্য আপনারা দোয়া করবেন। নির্বাচনে যখন আমি আপনাদের দরজায় আসবো, তখন আপনাদের দরজাটা আমার জন্য খোলা রাখবেন।’ শুক্রবার (৩০ সেপ্টেম্বর)সন্ধ্যায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, ‘সরকারের পাশাপাশি আমাদের পারিবারিক প্রতিষ্ঠান এনএনকে ফাউন্ডেশনের মাধ্যমে রাঙ্গুনিয়ায় অনেক উন্নয়ন কর্মকাণ্ড আমরা পরিচালনা করছি। আমরা আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনসহ বিভিন্ন এনজিও’র মাধ্যমে অর্থের সংস্থান করে রাঙ্গুনিয়ায় মোট ২১টি নতুন মসজিদ ভবন করে দিয়েছি। আমার ব্যক্তিগত তহবিল থেকে ২০১২ সালে ১ কোটি টাকার ডেউটিন বিতরণ করেছিলাম। প্রত্যেকটা ইউনিয়নে কৃষকদের উন্নয়নে পাওয়ার টিলার কিনে দিয়েছিলাম। দুঃস্থদের মধ্যে রিকশা কিনে দিয়েছি, এখন অটোরিকশা কিনে দিচ্ছি। এভাবে এনএনকে ফাউন্ডেশনের মাধ্যমে নানা উন্নয়ন কর্মকাণ্ড ও সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে।’
বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িছে: নৌ প্রতিমন্ত্রী
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আজকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। অনেকে সাম্প্রদায়িকতা ব্যবহার করে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করেছিল। এখন তাদের সে দৌরাত্ম কমে গেছে, এখন কিন্তু তারা এসব কথা বলেনা। বাংলাদেশ সম্প্রতি এবং অসাম্প্রদায়িকতার মধ্য দিয়ে ২০১৪ সালে দারিদ্রতাকে জয় করেছিল। অসাম্প্রদায়িক চেতনার মধ্যে দাঁড়িয়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) দিনাজপুরের বিরল উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা সামাজিক সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, জাতিসংঘে প্রধানমন্ত্রী সম্মানিত হয়েছেন। কারণ বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িছে বলেই প্রধানমন্ত্রী সম্মানিত হয়েছেন। তিনি বলেন, বিভক্তি আর সংঘাত কখনোই কল্যাণ আনতে পারে না। আজকে বাংলাদেশ সংঘাতের পথ থেকে চলে এসেছে। বাংলাদেশ সম্পীতির পথে হাঁটছে, অসাম্প্রদায়িকতার পথে হাঁটছে, মানবতার পথে হাঁটছে বলেই বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে পৃথিবীতে খ্যাতি অর্জন করেছে।
'শান্তিপূর্ণ আন্দোলন করতে হবে, লাঠি দিয়ে আত্মরক্ষা হবে না'
বিএনপিকে শান্তিপূর্ণ আন্দোলন করতে হবে, নাহলে লাঠি দিয়ে আত্মরক্ষা হবে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক। তিনি বলেন, জাতীয় বা সামাজিক যে কোন সমস্যা নিয়ে সমাবেশ, মিছিল, মিটিং করা ও প্রতিবাদ জানান যে কোন রাজনৈতিক সংগঠন বা দলের মৌলিক অধিকার। তবে আমাদের সংবিধানে সুস্পষ্টভাবে বলা আছে, এসব সমাবেশ, মিছিল -মিটিং সুশৃঙ্খল হতে হবে, শান্তিপূর্ণ হতে হবে। কোনক্রমেই মানুষের জীবনমালের উপর হুমকি বা ঝুঁকি সৃষ্টি করা যাবে না। কিন্তু আমরা দেখছি, বিএনপি সমাবেশ করে মানুষের জীবনমালকে হুমকিতে ফেলছে, সমাবেশ করতে এসেই পুলিশের উপর আক্রমণ করছে। তখন পুলিশ বাধ্য হয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বিএনপিকে নিবৃত্ত করার জন্য । আমি অনুরোধ করব, আপনারা শান্তিপূর্ণভাবে সমাবেশ, মিছিল- মিটিং করেন, নাহলে লাঠি দিয়ে আত্মরক্ষা করতে পারবেন না। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকালে টাঙ্গাইলের পৌর উদ্যানে টাঙ্গাইল শহর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।
বিএনপি মিথ্যাচার করে দেশে অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি করতে চায়: কৃষিমন্ত্রী
কৃষিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রাজ্জাক বলেছেন, যে কোন রাজনৈতিক ও সামাজিক সংগঠনেরই তাদের মৌলিক অধিকার সমাবেশ ও মিছিল করা। সংবিধানে সুস্পষ্টভাবে বলা রয়েছে মিছিল, মিটিং, সমাবেশ সুশৃঙ্খল এবং শান্তি বজায় রাখতে হবে। কোনক্রমেই মানুষের জীবন মানের উপর হুমকি সৃষ্টি করা যাবে না। জীবন মানকে ঝুঁকির মধ্যে ফেলা যাবে না। কিন্ত আমরা দেখছি বিএনপি সমাবেশ থেকে মিছিল বের করে পুলিশের উপর হামলা করছে। পুলিশর উপর আক্রমণ করা হলে, পুলিশ বাধ্য হয় তাদেরকে নিভৃত করতে। বিএনপি মিথ্যাচার করে দেশে একটি অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি করতে চায়। শুক্রবার বিকেলে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে টাঙ্গাইল শহর আওয়ামী লীগের ত্রি বার্ষিকী সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেয়ার সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন।
'আ. লীগের শিকড় অনেক গভীর, হাঁটু ভাঙবে না'
এই মাটিতে জন্ম আ. লীগের শিকড় অনেক গভীর, আওয়ামী লীগের হাঁটু ভাঙবে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বিদেশিদের কাছে বিএনপির অপশাসন তুলে ধরুন: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি বিএনপি সরকারের দুর্নীতি, অনিয়ম ও বিরোধীদের বিরুদ্ধে চালানো নৃশংসতার বর্ণনা তুলে ধরতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন।
হাসপাতালে ভর্তি হেফাজত আমির মুহিব্বুল্লাহ বাবুনগরী
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের ন্যাশনাল হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনের প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দীন রাব্বানী। তিনি বলেন, হেফাজতের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী বৃহস্পতিবার হঠাৎ পেটে ব্যথা অনুভব করেন এ ছাড়া তিনি শারীরিক বিভিন্ন অসুস্থতায় ভুগছেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাকে চট্টগ্রাম ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শরীরের বেশ কিছু পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট আসার পরে বিস্তারিত জানা যাবে। আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে সংগঠনের পক্ষ থেকে।