আইন বিচার | Ridmik News
আইন বিচার
এনজিও চেক ডিজঅনার মামলা করতে পারবে না: হাইকোর্ট
দেশের যেসব এনজিওর পক্ষ থেকে চেক ডিজঅনার মামলা করা হয়েছিল সেগুলোর কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, কোনো এনজিও চেক ডিজঅনার মামলা করতে পারবে না। ভবিষ্যতে এমন মামলা করলে তা সরাসরি প্রত্যাখ্যানের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ক্ষুদ্র ঋণ কার্যক্রম মনিটরিং করতে মাইক্রো ক্রেডিট অথোরিটিকে নির্দেশ দিয়েছেন আদালত।
অবশেষে জামিন পেলেন সেই ৩৭ কৃষকের সবাই
পাবনার ঈশ্বরদীতে মাত্র ২৫ হাজার টাকা ঋণ খেলাপির মামলায় ৩৭ কৃষকের গ্রেপ্তারি পরওয়ানা জারি করা হয়। গত শুক্রবার ৩৭ জনের মধ্যে ১২ জন কৃষককে গ্রেপ্তার করে জেলে পাঠায়। দেশজুড়ে সমালোচনা শুরু হলে আরও ২৫ কৃষকের জামিন মঞ্জুর করেছেন বিজ্ঞ আদালত। রোববার (২৭ নভেম্বর) দুপুরে তারা আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে বিচারক তা মঞ্জুর করেন। এর আগে সকালে জেলে যাওয়া ১২ কৃষকের জামিন মঞ্জুর করেন বিজ্ঞ আদালত। এ নিয়ে ওই মামলার ৩৭ আসামিই জামিন পেলেন।
৯ মাসে নিম্ন আদালতে ১০ লাখ ৭২ হাজার মামলা সমাপ্তি
চলতি বছরের (২০২২ সাল) জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত অধস্তন আদালতে নিষ্পত্তি হয়েছে ১০ লাখ ৭২ হাজার ২৪৮টি মামলা। আর এ সময়ের মধ্যে দায়ের হয়েছে ১১ লাখ নয় হাজার ৫৩৯টি মামলা।
কোনো ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে না: হাইকোর্ট
এখন থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধু ২০০৩ সালের অর্থঋণ আইনের বর্ণিত উপায়ে অর্থঋণ আদালতে মামলা করতে পারবে।
জঙ্গি ছিনতাই: ডান্ডাবেড়ি পরানোর ব্যবস্থা নিতে চিঠি
কারাগার থেকে ‘সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর মামলার আসামি এবং সাজাপ্রাপ্ত বা একাধিক মামলায় দণ্ডপ্রাপ্ত’ আসামিদের আদালতে উপস্থাপনের সময় ডাণ্ডাবেড়ি পরানোর ব্যবস্থা নিতে কারা সদর দপ্তরে চিঠি পাঠিয়েছেন প্রসিকিউশন পুলিশের প্রধান।
আত্মস্বীকৃত ১০১ ইয়াবা কারবারি, ভাগ্য নির্ধারণ বুধবার
কক্সবাজারের টেকনাফে প্রথম দফায় আত্মসমর্পণকারী ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে দায়ের করা পুলিশের দুইটি মামলার রায় আগামীকাল (২৩ নভেম্বর) ঘোষণা হবে। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল আলোচিত এ মামলাগুলোর রায় ঘোষণা করবেন।
মুক্তিযোদ্ধার ভুয়া সনদে পুলিশে চাকরি, ধরা খেয়ে ১৭ বছরের জেল
বাবার নামে মুক্তিযোদ্ধার ভুয়া সনদ তৈরি করে পুলিশের কনস্টেবল পদে চাকরি নেয়ার দায়ে মো. আরিফুল ইসলাম নামে একজনকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তার ৩ লাখ ৭০ হাজার টাকা অর্থদণ্ড; অনাদায়ে আরও ১৩ মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।
'দুই জঙ্গি পালানোর ঘটনায় গাজীপুর পুলিশের দায়িত্বে কোনো অবহেলা ছিল না'
ঢাকার আদালত চত্বর থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জেএমবি সদস্যকে ছিনিয়ে নেয়ার ঘটনায় গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) দায়িত্বে কোনো অবহেলা ছিল না বলে জানিয়েছেন কমিশনার মোল্যা নজরুল ইসলাম।
পুলিশের চোখে স্প্রে মেরে আদালত থেকে দুই আসামি ছিনতাই
প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ও জেএমবি সদস্য আবু সিদ্দিক ও মইনুলকে ঢাকার আদালতের সামনে থেকে ছিনিয়ে নেয়া হয়েছে। রোববার (২০ নভেম্বর) দুপুর ১টা ৪০ মিনিটের দিকে এ ঘটনা। জানা গেছে পুলিশের চোখে স্প্রে মেরে তাদের ছিনিয়ে নেয়া হয়। বিস্তারিত আসছে....
'প্রাথমিকের শিক্ষকদের আপাতত জ্যেষ্ঠতা নির্ধারণ নয়'
সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণ সংক্রান্ত কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ।
বুয়েটছাত্র ফারদিনের বান্ধবী বুশরা কারাগারে
বুয়েট ছাত্র ফারদিন নূর পরশের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার তার বান্ধবী আমাতুল্লাহ বুশরাকে কারাগারে পাঠানো হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আতাউল্লাহর আদালত শুনানি শেষে জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
পেঁপে বাগানে প্রেমিকাকে হত্যা; ১৪ বছর পর প্রেমিকের মৃত্যুদণ্ড
মাদারীপুর সদর উপজেলায় প্রেমিকা ফরিদা আক্তারকে হত্যার দায়ে প্রেমিক শহিদুল মোল্লাকে (৪২) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ডও দেওয়া হয়েছে।
এক্স-৩৭বি শাটল: ৯০৮ দিন মহাকাশে কাটিয়ে পৃথিবীতে সামরিক ড্রোন!
৯০৮ দিন পৃথিবীর মহাকাশে অবস্থানের পর শনিবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে মার্কিন একটি সামরিক স্পেস ড্রোন অবতরণ করেছে বলে জানিয়েছে মার্কিন বিমান সংস্থা বোয়িং।
কাল থেকে নতুন সময়সূচিতে চলবে আদালত
আগামীকাল রোববার (১৩ নভেম্বর) থেকে আগের সময়সূচিতে চলবে হাইকোর্ট বিভাগ ও অধস্তন আদালত। এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এতে বলা হয়েছে, আগামী ১৩ নভেম্বর থেকে কোর্ট ও অফিসের সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।
‘ফারদিনের লাশ শীতলক্ষ্যায় কিভাবে, খতিয়ে দেখা হচ্ছে’
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী ফারদিন নূর পরশের লাশ উদ্ধারের ঘটনাকে ‘হত্যাকাণ্ড’ ধরেই তদন্ত কার্যক্রম চলছে।