ইউরোপ | Ridmik News
ইউরোপ
জ্বালানি পাবে না পশ্চিমারা, সতর্ক করলো সৌদি
যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার জ্বালানি খাতকে টার্গেট করে যে নিষেধাজ্ঞা আরোপ করছে, সে বিষয়ে তাদের সতর্ক করেছে সৌদি আরব। বিশ্বের সর্বোচ্চ তেল উৎপাদনকারী দেশটির জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান আল সউদ হুঁশিয়ার করে বলেছেন, এ অবস্থা অব্যাহত থাকলে প্রয়োজনের সময় তারাই তেল পাবে না।
অস্ট্রিয়া-সুইজারল্যান্ডে তুষারধসে ১০ জনের প্রাণহানি
অস্ট্রিয়ান ও সুইস আল্পসে সপ্তাহান্তে বেশ কয়েকটি তুষারধসে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিহতদের মধ্যে ‍নিউজিল্যান্ড, চীন ও জার্মানির পর্যটক রয়েছেন। খবর বিবিসি’র।
যুক্তরাষ্ট্র-ইউরোপের জন্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা জারি
যুক্তরাষ্ট্র ও ইইউ’র জন্যে তুরস্ক পাল্টা ভ্রমণ সতর্কতা জারি করেছে। তুরস্কের জন্যে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা শক্তিসমূহ ভ্রমণ সতর্কতা জারি করায় আঙ্কারা প্রতিশোধমূলকভাবে শনিবার একই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।
ডলারের বিপরীতে আরও শক্তিশালী ইউরো
মার্কিন ডলারের বিপরীতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রধান মুদ্রা ইউরোর দাম ব্যাপক বেড়েছে। গত ৯ মাসেরও বেশি সময়ে মধ্যে যা সর্বোচ্চ। খবর রয়টার্সের।
বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে যে অবস্থানে ইইউ
বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোনো সুপারিশ নেই বলে জানিয়েছেন সংস্থাটির হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলি। বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
লিথুয়ানিয়া-লাটভিয়ার গ্যাস লাইনে বড় বিস্ফোরণ
লিথুয়ানিয়া ও লাটভিয়াকে সংযুক্তকারী একটি গ্যাস পাইপলাইনে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে। শুক্রবার (১৩ জানুয়ারি) লিথুয়ানিয়ার গ্যাস ট্রান্সমিশন অপারেটর অ্যাম্বার গ্রিড এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা।
যেসব দেশকে সন্ত্রাসীদের আশ্রয়স্থল বললেন এরদোগান
ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন বা জাতিসংঘের সঙ্গে থাকা কিছু দেশ সন্ত্রাসীদের আশ্রয়স্থলে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বুধবার (১১ জানুয়ারি) আন্তর্জাতিক ন্যায়পাল সম্মেলনে তিনি এসব কথা বলেন। এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করে আনাদোলু এজেন্সির।
তুরস্কে যাওয়ার পথে তীব্র ঠান্ডায় বাংলাদেশি যুবকের মৃত্যু
নিজের ভবিষ্যৎ ও পরিবারের হাল ধরতে ইরানে গিয়েছিলেন সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার তানিল আহমদ (২২)। সেখান থেকে তুরস্কে যাওয়ার পথে বরফের মধ্যে তীব্র ঠাণ্ডায় অসুস্থ হয়ে তার মর্মান্তিক মৃত্যু হয়েছে।
যে কারণে ইউরোপে স্বর্ণমুদ্রা কেনার হিড়িক
অর্থনীতি দুর্বল হয়ে পড়লে টাকার মান ধরে রাখা যায় না। তাই গ্রাহকরা স্বর্ণমুদ্রা কিনে রাখা লাভজনক মনে করছেন। সম্প্রতি ইউরোপে স্বর্ণ কিনতে হুমড়ি খেয়ে পড়ছে ক্রেতারা। চাহিদা এতটা আকাশ চুম্বি যে উৎপাদন কয়েকগুণ বাড়িয়ে দিয়েও সামাল দেওয়া যাচ্ছে না।
অস্ট্রিয়ায় তুষারধসে চাপা পড়লেন ১০ জন
ইউরোপের দেশ অস্ট্রিয়ার একটি স্কাই রিসোর্টে তুষারধসের ঘটনায় অন্তত ১০ জন মানুষ তুষারের নিচে চাপা পড়েছেন। সোমবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
তৈরি পোশাক: ইউরোপে সর্বোচ্চ রপ্তানি প্রবৃদ্ধি বাংলাদেশের
চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর পর্যন্ত পোশাক খাতে ইউরোপে রেকর্ড রপ্তানি প্রবৃদ্ধি করেছে বাংলাদেশ। গত বছর একই সময়ের তুলনায় যা ৪৩.২১ শতাংশ বেশি। ইউরোস্ট্যাট প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।
পোশাক সেলাইয়ে পশ্চিমা রোবট, বাজার হারাবে এশিয়া
পোশাক রপ্তানিতে বাজার দখল করে আছে এশিয়ার দেশ চীন ও বাংলাদেশ। কেননা এসব দেশে শ্রম তুলনামূলকভাবে অনেক সস্তা। পোশাক সেলাইয়ের মত সস্তা কাজ করবে পশ্চিমা রোবট। এতে জোট বেঁধেছে জার্মানির প্রযুক্তি কোম্পানি সিমেন্স এজি এবং মার্কিন ডেনিম কোম্পানি লেভি স্ত্রস।
'ইউরোপ বিলিয়ন ইউরো হারাচ্ছে, যুক্তরাষ্ট্র বিলিয়ন ডলার আয় করছে'
রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্রের লাভ হচ্ছে। কারণ, ইউরোপীয় দেশগুলো এখন রাশিয়ান গ্যাসের ওপর নির্ভর না করে মার্কিন এলএনজি (তরলকৃত প্রাকৃতিক গ্যাস) ক্রয় করছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এসব তথ্য জানিয়েছেন। খবর আনাদোলু এজেন্সি।
'ইউক্রেনকে সহায়তা দিতে গিয়ে ইইউ'র অস্ত্র গুদাম শূন্য'
ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে সামরিক সহায়তা দিতে গিয়ে ২৭ জাতির এ জোটের অস্ত্রভাণ্ডার অনেকটাই শূন্য হয়ে গেছে। এখন যদি ইউক্রেনকে অস্ত্র দেয়া অব্যাহত রাখতে হয় তাহলে সামরিক খাতে ইউরোপীয় ইউনিয়নকে আরো অনেক বেশি অর্থ বিনিয়োগ করতে হবে। রোববার (১১ ডিসেম্বর) এক ব্লগ পোস্টে এসব কথা লিখেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।
বিমানে ফোন কল-ইন্টারনেট ব্যবহারের অনুমতি দিচ্ছে ইউরোপ
উড়োজাহাজে থাকা অবস্থায় মোবাইল ফোন ব্যবহার না করার নির্দেশ থাকে। এতে করে স্মার্ট ডিভাইস রাখতে হয় এয়ারপ্লেন মুডে। তবে অদূর ভবিষ্যতে এমন সীমাবদ্ধতা আর থাকছে না। উড়োজাহাজে চড়ার সময় মোবাইল ফোন ব্যবহারের সুযোগ দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।