রাজশাহী বিশ্ববিদ্যালয় | Ridmik News
রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এসি বাস-অ্যাম্বুলেন্স সেবা চালু
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য এসি বাস ও অ্যাম্বুলেন্স সেবা চালু করেছে। বুধবার (৬ জুলাই) এসব গাড়ি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। দিবস উপলক্ষে শিক্ষকদের জন্য ৬৮ লাখ টাকায় কেনা ৩০ সিটের মিনি বাস এবং শিক্ষার্থীদের জন্য ৪৩ লাখ টাকার একটি এসি অ্যাম্বুলেন্স চালু করা হয়। উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহীর প্রচণ্ড তাপদাহে শিক্ষকদের একটু সস্থির পাশাপাশি শিক্ষার্থীদের যেকোন অসুস্থতায় দ্রুত সেবা প্রদানের লক্ষ্যেই মূলত এই সেবা চালু করা হয়েছে। আশা করি, এসব গাড়ি সকলের সেবাই সুষ্ঠুভাবে পরিচালিত হবে।
মোটরসাইকেল দুর্ঘটনায় রাবি শিক্ষার্থীর মৃত্যু
ঢাকা-জামালপুর মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) এক শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহত আবরার রহমান বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী। বুধবার (৬ জুলাই) সকালে ঐ বিভাগের সভাপতি অধ্যাপক অধ্যাপক ড. আবদুস সোবাহান হীরা তথ্যটি নিশ্চিত করেন। তিনি জানান, গতকাল (মঙ্গলবার) রাত সাড়ে ১১ টায় ঢাকা জামালপুর মহাসড়কে বাইক এক্সিডেন্টে আবরার মারা গেছে। তার বাড়ি টাঙ্গাইলের মধুপুর উপজেলায়।
রাবিতে ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট পাশ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ অর্থবছরের জন্য ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। গত অর্থবছরের তুলনায় এ বছর ২১ কোটি ২৩ লাখ টাকা বৃদ্ধি করে বাজেট পাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারক সিন্ডিকেটের ৫১৫তম সভায় এ বাজেট পাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন। এর আগে, ২ জুলাই ফাইনান্স কমিটির ৫৫৮ তম সভায় এই বাজেটের অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, গবেষণাখাতে বরাদ্দ দেয়া হয়েছে ১০ কোটি টাকা। যা মোট বাজেটের ২.১৯ শতাংশ। যা গত বছর ছিল ১.৮৪ শতাংশ। গতবছর এই খাতে ৮ কোটি টাকা বরাদ্দ থাকলেও এ বছর ২ কোটি টাকা বাড়ানো হয়েছে। এ বছর মূল বাজেটের ৩৩৪ কোটি ৭৫ লাখ টাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বরাদ্দ এবং বাকি ২২ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এছাড়াও এবার বাজেটে বিশ্ববিদ্যালয়ের গবেষণা, প্রকাশনা, বই পত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, ফিল্ডওয়ার্ক/ শিক্ষা সফর, তথ্যযোগাযোগ প্রযুক্তি, প্রশিক্ষণ, খেলাধুলা ও শিক্ষাবৃত্তিসহ ১০ খাত অগ্রাধিকার পেয়েছে।
দেশব্যাপী শিক্ষক হয়রানি, নির্যাতন ও‌ হত্যার প্রতিবাদে  রাবিতে অবস্থান
দেশব্যাপী শিক্ষক হয়রানি, নির্যাতন ও‌ হত্যার প্রতিবাদে রাবিতে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার (৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. কুদরত ই জাহান বলেন, পুরো দেশে যে ভোট চুরি, পুকুর চুরি, টাকা পাচারের ঘটনা হচ্ছে, শিক্ষক নির্যাতনের ঘটনা হচ্ছে তার প্রতিফলন। একটা দেশে যখন সুষ্ঠু গণতন্ত্র থাকে না, তখন দেশে এরকম অরাজকতা হওয়াই স্বাভাবিক। দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। আমরা ছাত্রদের নৈতিক শিক্ষা দিতে পারি না। কারণ দেশ দাঁড়িয়ে আছে অনৈতিক ব্যবস্থার উপর। আমাদের ভোটাধিকার না‌ দিলে দেশের অবস্থা কোনদিনই ঠিক হবে না। জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. এফ. নজরুল ইসলাম বলেন, দেশ আজকে হীরক রাজার দেশে পরিণত হয়েছে। ঐ সিনেমায় দেখানো হয়েছিল, একটা দেশকে ধ্বংস করতে চাইলে, সে দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংস করে দিতে হয়। আমাদের দেশের শিক্ষাব্যবস্থা এখন ধ্বংসের মুখে। এ পরিস্থিতি থেকে শীঘ্রই পরিত্রাণ পেতে হবে।
মোবাইল অ্যাপ চালু করল রাবি প্রশাসন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন আধিকারিক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর ফোন নম্বর ও ইমেইল আইডিসহ মোবাইল অ্যাপ চালু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্মার্টফোনে ব্যবহারযোগ্য এই অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন করা এবং টেক্সট মেসেজ ও ইমেইল সহজেই পাঠানো যাবে। রোববার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের উপাচার্য দফতরে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ‘Ru contacts’ নামের এই হালনাগাদ অ্যাপটি চালু করেন। এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে স্মার্টফোনে ইনস্টল করা যাবে। এই অ্যাপে বিভিন্ন প্রশাসনিক অফিস, বিভাগ, অনুষদ অফিস, আবাসিক হল, স্কুল, জরুরি পরিষেবা ইত্যাদি শ্রেণিতে তথ্য পাওয়া যাবে। তাছাড়া সার্চ অপশনে নির্দিষ্ট নাম, পদ, অফিস খুঁজে পাওয়া যাবে। কোনো নির্দিষ্ট ভুক্তি অ্যাপের ফেভারিটস অপশনে তালিকাভুক্ত করে রাখা যাবে।অবমুক্তকালে উপাচার্য বলেন, বর্তমানে সরকার কাজকর্মে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের যে মহাপরিকল্পনা বাস্তবায়ন চলছে তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও ডিজিটালাইজেশন ও অটোমেশন শুরু হয়েছে।
রাবিতে রোগ নির্ণয়ে অত্যাধুনিক সাতটি যন্ত্র উদ্বোধন
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চিকিৎসা কেন্দ্রে রোগ নির্ণয়ের জন্য অত্যাধুনিক সাতটি যন্ত্র উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার । বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ এ রোগ নির্ণয় যন্ত্রগুলো উদ্বোধন করেন তিনি। উদ্বোধন করা নতুন সাতটি ডায়াগনোসিস মেশিন হলো- আল্ট্রাসাউন্ড মেশিন ভল্যুশন পি৮, অটোমেটেড বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক্স এক্সএন-৩৫০ ফুল্লি অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার, অটোমোটেড হিউমোটলজি অ্যানালাইজার সিসমেক্স এক্সএন-৩৫০, হিউমালাইজার-৩০০০, মাইক্রোওয়েভ ডাইথারমি , ইউএসটি । উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন,বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারিরা যাতে তাদের প্রয়োজনীয় সেবা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে নিতে পারেন, সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি। আগে থেকেই বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে অনেক রোগ নির্ণয় করা হতো। তবে সেগুলো ম্যানুয়ালি করা হতো। আমরা যে মেশিনগুলো আজ উদ্বোধন করলাম, সেগুলোতে অধিকাংশ রোগ অটোমেটেড নির্ণয় করা সম্ভব হবে। সেই সঙ্গে আরো নতুন অনেক রোগ নির্ণয় করা যাবে।
অবৈধ শিক্ষার্থীদের নামিয়ে, ১১ আবাসিক শিক্ষার্থীকে হলে তুললেন প্রাধ্যক্ষ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে অবস্থানরত অবৈধদের নামিয়ে আবাসিক ১১ শিক্ষার্থীকে হলে তুললেন হল প্রশাসন। শুক্রবার (১ জুলাই) রাত ১০টায় হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন উপস্থিত থেকে শিক্ষার্থীদের রুমে তুলে দেন। আবাসিক শিক্ষার্থীরা পূর্ব নির্দেশ অনুসারে বিকেল থেকেই হলের সামনে এসে ভিড় করতে থাকে। বিকেল ৪টায় অভিযান চালানোর কথা থাকলে প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক না আসায় সেটি বিলম্ব হয়। পরে সন্ধ্যা ৬টার পর হলে প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক ফেরদৌসী মহল এসেই উপস্থিত গণমাধ্যম কর্মীসহ সকলকে হল থেকে সরে যাওয়ার অনুরোধ জানান। তারপর হল প্রশাসনের সঙ্গে প্রাধ্যক্ষের কার্যালয়ে মিটিংয়ে বসেন। সন্ধ্যা ৭টার পর জনসংযোগ দফতর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ও ছাত্র উপদেষ্টা ড. তারেক নূর হলে আসেন। এসে তারা হল প্রাধ্যক্ষের সঙ্গে মিটিং করেন। মিটিং শেষে শিক্ষার্থীদের হলে ওঠানো শুরু হয়। এ পর্যন্ত ১১ জন শিক্ষার্থীকে হলে তুলে দিয়েছে প্রশাসন। বাঁকি ৭ জনকে তোলার প্রক্রিয়া চলমান রয়েছে।
রাজশাহীতে রথের মেলা শুরু
রাজশাহীতে রথযাত্রার মধ্য দিয়ে শুরু হয়েছে রথের মেলা। আগামী ৭ দিনব্যাপী চলবে এই মেলা। শুক্রবার (১ জুলাই) বিকেল ৫ টার দিকে নগরীর সাহেববাজার থেকে শুরু হয় এই রথ যাত্রা। রথযাত্রা বা রথদ্বিতীয়া একটি আষাঢ় মাসে আয়োজিত অন্যতম প্রধান হিন্দু উৎসব। রাজশাহীতেও প্রত্যেক বছরের ন্যায় এইবারও আয়োজন করা হয়েছে রথযাত্রা ও রথের মেলা। এই মেলাটি বসে কল্পনার হলের মোড় থেকে সাগরপাড়া বটতলার মোড় পর্যন্ত। মেলায় পসরা সাজিয়ে বসেছে নানা ধরনের সামগ্রী ও খাবারের দোকান। এছাড়াও দেখা মিলছে কারুকাজ খচিত মাটির তৈরি হাড়ি পাতিল সহ মাটির তৈরি পুতুল। শুধু তাই নয় পাওয়া যাচ্ছে ছোটদের বিভিন্ন ধরনের খেলনা।এই পবিত্র উৎসবটি প্রত্যেক বছর নির্দিষ্ট সময়ে উদযাপিত হয়ে থাকে। রথের নানা কাহিনী প্রচলিত রয়েছে, যেগুলোর সাথে জড়িয়ে আছে ভগবান শ্রী কৃষ্ণের নাম।ভারতীয় রাজ্য ওড়িশা ও পশ্চিমবঙ্গে এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। রথযাত্রা উপলক্ষে বাংলাদেশেও প্রায় প্রত্যেক জেলায় বিভিন্ন স্থানে মেলার আয়োজন করা হয়।
রাবির বার্ষিক প্রতিবেদন প্রকাশ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে বার্ষিক প্রতিবেদন সম্পাদনা পরিষদের সভাপতি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের নিকট এই প্রতিবেদন হস্তান্তর করেন। এই বার্ষিক প্রতিবেদনে ২০২০-২১ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন ও গবেষণা, প্রকাশনা এবং আনুষঙ্গিক তথ্য স্থান পেয়েছে। ১০ সদস্যবিশিষ্ট একটি সম্পাদনা পর্ষদ প্রতিবেদনটি সম্পাদনা করেছেন। প্রতিবেদন হস্তান্তরকালে অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, বার্ষিক প্রতিবেদনের প্রকাশক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, সম্পাদনা পর্ষদের অন্যতম সদস্য অধ্যাপক ইমতিয়াজ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
রাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৪৪ জন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন মঙ্গলবার (২৮ জুন) শেষ হয়েছে। এতে তিন ইউনিটে মোট ৪ হাজার ৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি। এ হিসাবে এবার প্রতি আসনে লড়াই করবেন ৪৪ জন ভর্তীচ্ছু শিক্ষার্থী। বুধবার (২৯ জুন) বিকেলের দিকে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. বাবুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। অধ্যাপক মো. বাবুল ইসলাম বলেন, রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। তিন ইউনিট মিলে এবছর আবেদন করেছেন মোট ১ লাখ ৭৮ হাজার ২৮৬ জন ভর্তীচ্ছু। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১ এবং ‘সি’ ইউনিটে চূড়ান্ত আবেদন করেছে ৭১ হাজার ৪১০ ভর্তীচ্ছু। পূর্বের ঘোষণা অনুযায়ী, তিন ধাপে চূড়ান্ত আবেদন নেয়া হয়েছে। এখন আর চূড়ান্ত আবেদন করার সুযোগ নেই। যারা আবেদন করেছে তারাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
রাবি শিক্ষিকাকে লাঞ্ছনাকারী সেই আশিক গ্রেফতার
শ্রেণিকক্ষে শিক্ষিকার সঙ্গে অসৌজন্যমূলক আচরণের ঘটনায় বহিষ্কৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের শিক্ষার্থী আশিক উল্লাহকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (২৯ জুন) বিকেলে তাকে গ্রেফতার করে নগরীর মতিহার থানা পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। একই বিভাগের শিক্ষক বেগম আসমা সিদ্দিকার করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার আলী তুহিন। তিনি বলেন, আইন বিভাগের এক শিক্ষকের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। পরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। এর আগে, বুধবার দুপুরে বিভাগের শিক্ষক বেগম আসমা সিদ্দিকা মামলা দায়ের করেন। এতে তিনি উল্লেখ করেন, ‘আশিক উল্লাহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে ‘আশিকনামা’ নামের একটি পেজ থেকে কুৎসা, মানহানি ও অশ্লীল বক্তব্য প্রকাশ করে এবং ক্লাসরুমে ওই শিক্ষার্থীর দ্বারা আমি লাঞ্ছিত হই।’
শিক্ষিকাকে হেনস্থা করায় রাবির সেই ছাত্রকে বহিষ্কার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের এক শিক্ষকের সাথে অসৌজন্যমূলক আচরণ করায় আশিক উল্লাহ নামের মাস্টার্সের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (২৯ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক স্বাক্ষরিত এক নির্দেশে তাকে বহিষ্কার করা হয়। এর আগে ক্লাসে অসৌজন্যমূলক আচরণ করায় অভিযুক্ত শিক্ষার্থীকে আটক করে বিভাগের সভাপতির কক্ষে দুই ঘণ্টা আটকে রাখে শিক্ষার্থীরা। পরে বিভাগ তাকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হাতে তুলে দেন। এদিকে তার বহিষ্কারসহ তিন দফা দাবিতে প্রশাসন ভবনের সামনে আন্দোলন করছে বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি ও সিন্ডিকেট কমিটিতে রিপোর্ট সাপেক্ষে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
রাবিতে ১ আসনের বিপরীতে লড়বে ৪৪ জন শিক্ষার্থী
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। তিন ইউনিটে আবেদন করেছে ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এবারের ভর্তি পরীক্ষায় মোট আসন রয়েছে ৪ হাজার ২০ টি। সেই হিসেবে ভর্তি পরীক্ষায় একটি আসনের বিপরীতে পরীক্ষা দেবে ৪৪ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে (এ, বি, সি) আবেদন করেছে ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন শিক্ষার্থী। এর মধ্যে এ ইউনিটে আবেদন করেছে ৬৭ হাজার ২৩৭ জন, বি ইউনিটে ৩৮ হাজার ৬২১ এবং সি ইউনিটে ৭১ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২৫-২৭ জুলাই অনুষ্ঠিত হবে। ২৫ জুলাই ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ২৬ জুলাই ‘এ’ ইউনিট (মানবিক), ২৭ জুলাই ‘বি’ ইউনিট (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
শিক্ষিকাকে ছাত্রের হেনস্থা, বিচারের দাবিতে উত্তাল রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের এক শিক্ষার্থীর বিরুদ্ধে শিক্ষকের সাথে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ উঠেছে। বুধবার (২৯ জুন) বেলা ১১টায় বিভাগের চতুর্থ বর্ষের ক্লাস চলাকালীন এ ঘটনা ঘটে। ভুক্তভোগী শিক্ষকের নাম অধ্যাপক আসমা সিদ্দিকা। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থী আশিক উল্লাহকে বহিষ্কারসহ তিন দফা দাবিতে বিক্ষোভ করেছে বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা। এ রিপোর্ট লেখ পর্যন্ত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে বিক্ষোভ করছিল। আন্দোলনকারীরা জানান, বুধবার ৪র্থ বর্ষের ক্লাস চলাকালীন ইমপ্রুভমেন্টের কথা বলে ক্লাসে প্রবেশ করে আশিক উল্লাহ ম্যামকে অপ্রাসঙ্গিক প্রশ্ন করে বিব্রত করতে শুরু করে। একপর্যায়ে সে ম্যামকে মারতে উদ্ধত হয়। এ সময় ক্লাসে উপস্থিত শিক্ষার্থীরা ম্যামকে উদ্ধার করে।
রাবি শিক্ষার্থীরা ২৫০ টাকা দিয়ে পাবে ৮০ হাজার টাকার চিকিৎসা সেবা
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৮০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন চুক্তি স্বাক্ষর করেছেন। সোমবার (২৮ জুন) বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জনানো হয়। আগামী জুলাই মাস থেকে ২৫০ টাকা প্রিমিয়াম জমা দিয়ে বীমা সেবার আওতায় আসবে শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে জেনিথ ইন্স্যুরেন্সের ডেপুটি ভাইস-প্রেসিডেন্ট আনোয়ার হোসেন সরকার বলেন, প্রিমিয়াম পরিশোধ করে বিনিময়ে জীবন বীমার আওতায় থাকা কোনো শিক্ষার্থী মারা গেলে তার পরিবার এককালীন সর্বোচ্চ ২ লাখ টাকা পাবেন। আর স্বাস্থ্যবীমার আওতায় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৮০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আবার বীমার আওতায় থাকা অসুস্থ হওয়া কোনো শিক্ষার্থী যদি হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চিকিৎসা নেয় সেক্ষেত্রে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন।