মিয়ানমার | Ridmik News
মিয়ানমার
মিয়ানমারে জরুরি অবস্থা আরও ৬ মাস বাড়ল
মিয়ানমারে ৬ মাস বৃদ্ধি করা হলো জরুরি অবস্থার মেয়াদ। বুধবার (১ ফেব্রুয়ারি) দেশটিতে জান্তা সরকারের দু’বছর পূর্তিতে এই ডিক্রি জারি করেন সেনা শাসক মিন অং হ্লাইং। রাজধানী নেইপিদোর উচ্চ পর্যায়ের প্রতিরক্ষা বৈঠকে দেন এই ঘোষণা। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে রয়টার্স।
মালয়েশিয়ায় বাংলাদেশিকে পিটিয়ে মারলো মিয়ানমার নাগরিক
মালয়েশিয়ার জোহর রাজ্যের ক্লুয়াং জেলার মেংকিবোল রোডের একটি শ্রমিক হোস্টেলে মিয়ানমারের এক নাগরিকের রোপণ করা একটি গাছ ক্ষতিগ্রস্ত হওয়ায়, মোহাম্মদ রুবেল হাওলাদার (৩১) নামের এক বাংলাদেশিকে পিটিয়ে হত্যা করেছে মিয়ানমারের একদল নাগরিক।
মিয়ানমার সীমান্তে ফের চলছে গোলাগুলি
মিয়ানমার সীমান্তে নাইক্ষ্যংছড়ি ঘুমধুমের তুমব্রু শূন্যরেখায় আবারও গোলাগুলি চলছে। শুক্রবার রাত আটটার দিকে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অরগানাইজেশন (আরএসও) উভয়ের মধ্যে গোলাগুলি শুরু হয়।
মিয়ানমারে ৬০ সেনাকে হত্যা করলো বিদ্রোহী গোষ্ঠী
মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে গত তিন দিনে দেশটির ৬০ সেনা সদস্য নিহত হয়েছে। সাগাইং, ম্যাগওয়ে, বাগো অঞ্চলে, শান, কায়াহ এবং চীন রাজ্যে বিদ্রোহীদের হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। সোমবার (১৬ জানুয়ারি) মিয়নমারের সংবাদমাধ্যম ইরাবতি নিউজ এতথ্য জানায়।
'মিয়ানমারকে অস্ত্র তৈরিতে সহায়তা করছে ১৩ দেশের কোম্পানি'
মিয়ানমারের সামরিক বাহিনী দেশেই বড় পরিসরে জীবনঘাতী অস্ত্র উৎপাদন করছে বলে জানিয়েছে জাতিসংঘ। এই অস্ত্র তারা ব্যবহার করছে নিজেদের জনগণের ওপর হত্যা ও দমন-পীড়ন চালানোর কাজে। জাতিসংঘ জানিয়েছে, ১৩টি দেশের বেশ কয়েকটি কোম্পানি মিয়ানমার সেনাবাহিনীকে এসব অস্ত্র তৈরিতে সহায়তা করছে। খবর বিবিসি।
কেন বাংলাদেশকে ধন্যবাদ জানালো মিয়ানমারের সেনাপ্রধান?
আজ বুধবার ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করছে মিয়ানমার। এ উপলক্ষ্যে দেশবাসীর উদ্দেশে দেওয়া এক ভাষণে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং বাংলাদেশ, ভারতসহ কয়েকটি দেশকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে এ ভাষণ প্রচার করা হয়। খবর আলজাজিরার।
এক বছরে মিয়ানমারে ১৬৫ শিশুর মৃত্যু
গত এক বছরে মিয়ানমারে দমন পীড়নে ১৬৫ শিশু নিহত হয়েছে। দেশের জান্তা বিরোধী জাতীয় ঐক্য ফ্রন্টের সরকার এক বিবৃতিতে এ অভিযোগ করেছে। তাদের মতে, এই সংখ্যা আগের বছরের তুলনায় ৭৮ শতাংশ বেশি। খবর দ্য গার্ডিয়ান।
সু চিকে আরও ৭ বছরের জেল দিলো জান্তা সরকার
সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে গৃহবন্দি থাকা মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দুর্নীতির মামলায় ৭ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির জান্তাশাসিত আদালত। তার বিরুদ্ধে তোলা পাঁচ অভিযোগের সবকটিতেই দোষী সাব্যস্ত হয়েছেন সু চি। খবর রয়টার্সের।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিষয়ে রেজুলেশন গৃহীত
রোহিঙ্গা সংকট এবং এর টেকসই সমাধানের ওপর গুরুত্ব দিয়ে ‘মিয়ানমারের পরিস্থিতি’ নিয়ে প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব গৃহীত হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভা অনুষ্ঠিত হয়। সভায় রেজুলেশনটি ১২-০ ভোটে অনুমোদিত হয়।
লংওয়া: যে গ্রামবাসীরা এক দেশে খেয়ে অন্য দেশে ঘুমান!
নাগাল্যান্ডের মন জেলার অন্যতম বড় গ্রাম লংওয়া। প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া এই গ্রাম ঘিরে জনমানসে আগ্রহের সীমা নেই। এই গ্রামের বুক চিরেই গেছে ভারত ও মিয়ানমারের মধ্যে আন্তর্জাতিক সীমান্ত। অর্থাৎ, গ্রামের এক দিকটি ভারতের, অপর প্রান্তটি মিয়ানমারের।
মিয়ানমারে ৭ বিশ্ববিদ্যালয় ছাত্রকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা
গত সপ্তাহে সাতজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমার। ইয়াঙ্গুনভিত্তিক বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীদের চলতি বছরের এপ্রিলে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে একটি ব্যাংকের ঘটনায় গোলাগুলিতে জড়িত থাকার অভিযোগ আনা হয়। এএফপি। জাতিসংঘ জানিয়েছে, বিরোধী দলকে দমন করতে মৃত্যুদণ্ডকে কৌশল হিসেবে ব্যবহার করছে জান্তা সরকার, যা নিষ্ঠুরতা ছাড়া কিছুই নয়।
‘মিয়ানমার আকাশসীমা লঙ্ঘন না করার আশ্বাস দিয়েছে’
বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ বলেছেন, আকাশসীমা লঙ্ঘনের কয়েকটি ঘটনা ঘটেছে। বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে বৈঠকে উত্থাপন করেছি। তারা আমাদের আশ্বস্ত করেছে, এ ধরনের কোনো ঘটনা ভবিষ্যতে ঘটবে না।
মিয়ানমারে ব্যাপক সংঘর্ষ, ৭০ সেনা নিহত
মিয়ানমারের সাগাইং রাজ্যে জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে ব্যাপক সংঘর্ষে অন্তত ৭০ সেনা নিহতের দাবি করেছে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)। অন্যদিকে ৬০ জনের বেশি বিদ্রোহী আহতের দাবি সামরিক সরকারের মিত্র এসএনএ-র। এদিকে, সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দিতে জান্তা সরকারকে আরও চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছে দেশটির জাতীয় ঐক্য সরকার। খবর ইরাবতির।
মিয়ানমারে ভয়াবহ বিমান হামলায় ১০ জন নিহত
মিয়ানমারে জান্তা বাহিনীর তৎপরতা বেড়েই চলেছে। বুধবার (১৬ নভেম্বর) দেশটির কারেন রাজ্যে তাদের বিমান হামলায় তিন চীনা নাগরিকসহ নিহত হয়েছেন ১০ জন। স্থানীয় ইরাবতী পত্রিকা এই তথ্য নিশ্চিত করে।
মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা জারি ইইউ-যুক্তরাষ্ট্রের
সহিংসতার জেরে মিয়ানমারের সামরিক কর্মকর্তা, কোম্পানি ও অস্ত্র ব্যবসায়ীদের ওপর নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।সহিংসতা বন্ধে মানবাধিকার সংগঠনগুলো দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানানোর পর এ সিদ্ধান্ত এলো।