দুর্নীতির চাঞ্চল্য সব খবর | Corruption News | Ridmik News
দুর্নীতি
মুক্তিযোদ্ধার ভুয়া সনদে পুলিশে চাকরি, ধরা খেয়ে ১৭ বছরের জেল
বাবার নামে মুক্তিযোদ্ধার ভুয়া সনদ তৈরি করে পুলিশের কনস্টেবল পদে চাকরি নেয়ার দায়ে মো. আরিফুল ইসলাম নামে একজনকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তার ৩ লাখ ৭০ হাজার টাকা অর্থদণ্ড; অনাদায়ে আরও ১৩ মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।
৮০ হাজার টাকা বেতনে চাকরি পেলেন দুদকের সেই শরীফ
সম্প্রতি পদ হারানো দুদকের সেই শরীফ উদ্দিন অবশেষে চাকরিতে যোগ দিয়েছেন। গতকাল বুধবার (১৫ নভেম্বর) তিনি নিজেই এ তথ্য জানান। শরিফ বলেন, ‘একটি ভেটেরিনারি মেডিসিন কোম্পানির হেডঅফ টেকনিক্যাল সার্ভিস কর্মকর্তা হিসেবে যোগ দিয়েছেন তিনি। তার বেতন ৮০ হাজার টাকার মতো।’
২ লাখ টাকা বেতনে চাকরির অফার পেলেন দুদকের সেই শরীফ
সম্প্রতি পদ হারানো দুদকের সেই শরীফ উদ্দিনকে প্রতি মাসে ২ লাখ টাকা বেতনে চাকরির অফার (প্রস্তাব) দিয়েছে একটি এয়ারলাইন্স কোম্পানি। ওই কোম্পানির সিইও পদে তাকে নেয়ার আগ্রহ দেখিয়েছে প্রতিষ্ঠানটি।
ডেসটিনির চেয়ারম্যানের ১ কোটি ৫০ লাখ টাকার অর্থদণ্ড স্থগিত
মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির অর্থ আত্মসাতের মামলায় ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেনকে বিচারিক আদালতের দেয়া এক কোটি ৫০ লাখ টাকার অর্থদণ্ড স্থগিত করেছেন হাইকোর্ট।
দুদকের সেই কর্মকর্তাকে চাকরি দিতে চায় দেশের ৩৫ প্রতিষ্ঠান
নয় মাস আগেও ছিলেন দুদকের (দুর্নীতি দমন কমিশন) উপসহকারী পরিচালক। তবে কক্সবাজারে বিভিন্ন মেগা প্রকল্পে দুর্নীতি, রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টসহ বিভিন্ন দুর্নীতির মামলা দায়ের ও তদন্ত করে দুর্নীতিবাজদের রোষানলে পড়ে চাকরি হারিয়ে হয়ে যান বেকার। জীবন এতোটাই কঠিন হয়ে পড়ে যে চাকরির জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করেও পাননি চাকরি। বলা হচ্ছে, দুদকের সাবেক কর্মকর্তা মো. শরীফ উদ্দিনের কথা।
তারেক রহমান-জোবায়দার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি
দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।
এনআইডির কপি দিলেই মিলবে সুইস ব্যাংকের টাকায় সুদমুক্ত ঋণ!
‘সুইস ব্যাংক থেকে টাকা আনার পর সবাইকে সুদমুক্ত ঋণ দেয়া হবে’ এমন একটি কার্যক্রমে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ফটোকপি জমা দিলেই মিলবে এক লাখ থেকে এক কোটি টাকা পর্যন্ত! এই পন্থায় কোনো জামানত লাগছে না, শুধু জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ফটোকপি জমা দিলেই মিলবে টাকা। আর এই কার্যক্রম হাতে নিয়েছে ‘অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ’ নামের একটি এনজিও। এনআইডির সঙ্গে টাকাও নিচ্ছে সংস্থাটি।
ডিআইজি বজলুর রশিদের ৫ বছরের জেল
তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কারা কর্তৃপক্ষ থেকে বরখাস্ত হওয়া কারা উপমহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশিদকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আদালত একই সময়ে ৫ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরও ৬ মাসের দণ্ড দিয়েছেন।
প্রশ্ন ফাঁস: বিমানের ৫ কর্মকর্তা-কর্মচারী রিমান্ডে
নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেপ্তার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাঁচ কর্মকর্তা-কর্মচারীর ছয়দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার (২২ অক্টোবর) তাদের আদালতে হাজির করা হয়। এরপর রাজধানীর দক্ষিণখান থানায় ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ।
কোটা সুবিধা নিতে স্ত্রীকে বোন বানানো সেই আনিসুর গ্রেপ্তার
কুড়িগ্রামের নাগেশ্বরীতে জাতীয় পরিচয়পত্রে স্ত্রীকে বোন বানানো রংপুর বেতারের কর্মচারী আনিসুর রহমানকে অন্য একটি মামলার ওয়ারেন্টে গ্রেপ্তার করেছে নাগেশ্বরী থানা পুলিশ। শনিবার (১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে সন্তোষপুর ইউনিয়নের তালেবের হাট বাজার সংলগ্ন বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। স্থানীয় সূত্রে জানা যায়, আনিসুর ওই এলাকার বীর মুক্তিযোদ্ধা আইনুল হকের ছেলে। তিনি রংপুর বেতারের অফিস সহকারী হিসেবে কর্মরত আছেন।
ক্রেডিট কার্ডে গ্রাহকের সোয়া ৩ কোটি টাকা লুটপাট!
অর্ধশত ব্যাংক কর্মকর্তা ও গ্রাহকের ক্রেডিট কার্ড ব্যবহার করে সোয়া ৩ কোটি টাকা আত্মসাত করেছেন ন্যাশনাল ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার সৈয়দ জহুর আহমদ। এই বিষয়ে তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) জামালপুর সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির উপ-পরিচালক মলয় কুমার সাহা।
জি কে শামীমসহ ৮ জনের রায় দুপুরে
অর্থপাচার মামলায় এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমসহ ৮ জনের বিরুদ্ধে আজ রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে রায় ঘোষণা করা হবে। গত রোববার (১৭ সেপ্টেম্বর) দুপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার ৪ নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক শেখ ছামিদুল ইসলাম এ মামলার রায়ের জন্য ২৫ সেপ্টেম্বর দিন ধার্য করেন। ২০১৯ সালে জি কে শামীমকে গ্রেফতার করার পর এই প্রথম তার বিরুদ্ধে কোনো মামলার রায় হতে যাচ্ছে। বাদীপক্ষ আসামিদের সর্বোচ্চ শাস্তির প্রত্যাশা করছেন। জি কে শামীম ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- তার দেহরক্ষী দেলোয়ার হোসেন, মুরাদ হোসেন, জাহিদুল ইসলাম, সহিদুল ইসলাম, কামাল হোসেন, সামসাদ হোসেন ও আমিনুল ইসলাম।
সীমান্তে ট্রাকের সিটের নিচে সাড়ে ৩ কেজি স্বর্ণ!
চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তে অভিযান চালিয়ে একটি ভারতীয় ট্রাক থেকে প্রায় সাড়ে ৩ কেজি স্বর্ণ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৫৯ ব্যাটালিয়ন।
ভারতে পাচারকালে ১০ কেজি স্বর্ণসহ একজন আটক
চুয়াডাঙ্গার দামুড়হুদা সীমান্ত এলাকা থেকে ৯ কেজি ৮৬০ গ্রাম স্বর্ণসহ রকিবুল ইসলাম নামের এক ব্যক্তিকে আটক করেছে বিজিবি। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলার বারাদী সীমান্তে অভিযান চালিয়ে ৫৮টি স্বর্ণের ছোট-বড় বারসহ ওই ব্যক্তিকে আটক করা হয়। বিকেল ৪টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহ মো. ইশতিয়াক। বিজিবি জানায়, গোপন সংবাদ ছিল দামুড়হুদা উপজেলার বারাদী সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে বড়ো ধরনের একটি স্বর্ণের চালান পাচার হচ্ছে।
পদক্ষেপের ফলে দুর্নীতি কমতে শুরু করেছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী
সরকারের জিরো টলারেন্স নীতির কারণে দুর্নীতি সহনীয় পর্যায়ে রয়েছে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের দৃঢ় পদক্ষেপের ফলে দুর্নীতি কমতে শুরু করেছে। আগামীতে আরো কমবে। বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকায় ধানমণ্ডিতে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ (এসসিবি) এর অফিসে এক সেমিনারে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী একটি আদর্শ ও লক্ষ্য নিয়ে দেশ পরিচালনা করছেন। বাংলাদেশের মানুষ এর সুফল পেতে শুরু করেছে। বন্দরগুলো ডিজিটালাইজড করা হয়েছে। যত বেশি ডিজিটালাইজড হবে, করাপশন তত কমে যাবে। চট্টগ্রাম ও মোংলা বন্দরে স্ক্যানার বসানো হয়েছে। আরো বেশি স্ক্যানার বসানো হবে। স্থলবন্দরগুলোতেও স্ক্যানার বসানো হবে। সবকিছু ডিজিটালাইজড হলে অসৎ ব্যবসায়ীরা ফাঁকি দিতে পারবে না, সরকারি ফ্যাসিলিটিসগুলো ফাঁকি দিতে পারবে না।