সারা বাংলাদেশ, বিভাগীয় এবং জেলার খবর | National News | Ridmik News
সারাদেশ
রাজশাহীতে ১৬ দফা দাবিতে ডিসি অফিস ঘেরাও
আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন,পানির অভাবে আদিবাসী কৃষকের আত্মহত্যার বিচারসহ ১৬ দফা দাবিতে ডিসি অফিস ঘেরাও এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করা হয়েছে। জাতীয় কৃষক সমিতি ও জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা ও নগর শাখার উদ্যোগে বুধবার (১৮ মে ) দুপুরের দিকে রাজশাহী ডিসি অফিসের সামনে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে আদিবাসীরা খন্ড খন্ড মিছিল নিয়ে রাজশাহী ডিসি অফিসের সামনে জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। মানববন্ধন ও বিক্ষোভ শেষে আদিবাসীরা মিছিল নিয়ে রাজশাহী ডিসি অফিস ঘেরাও করে এবং পরে প্রধানমন্ত্রী বরাবর আদিবাসীদের ১৬ দফা দাবিতে রাজশাহী ডিসির মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করেন। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল অফিসে উপস্থিত না থাকায় তার পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা স্মারকলিপিটি গ্রহণ করেন।
যুবককে হত্যার দায়ে ৯ মামলার আসামি গ্রেফতার: সিআইডি
জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার গাবতলী এলাকায় মো. ইল্লাল সরদার নামে এক যুবকের ছুরিকাঘাতে মো. সোহান মিয়া নামে এক যুুবককে হত্যার ঘটনায় অভিযুক্ত ৯ মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। বুধবার ১৮ মে দুপুরে মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর। তিনি বলেন, চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের পরপরই এলআইসি শাখা ছায়া তদন্ত শুরু করে। ঘটনাস্থল থেকে প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ঘটনার সঙ্গে মামলার প্রধান আসামি ইল্লাল এর সংশ্লিষ্টতা পাওয়া যায়। গতকাল মঙ্গলবার (১৭ মে) রাতে এলআইসি'র একটি চৌকস দল অভিযান পরিচালনা করে ডিএমপি’র খিলগাঁও ত্রিমোহনী এলাকা থেকে তাকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামী ঘটনার সত্যতা স্বীকার করেছে। জিজ্ঞাসাবাদে ইল্লাল জানায়, কিছুদিন আগে গাবতলী বাজার থেকে দেওয়ানগঞ্জ বাজারে যাওয়া নিয়ে এক অটো রিকশা চালকের সঙ্গে তর্কের পরে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় তার বিরুদ্ধে হত্যা মামলা করেছেন নিহত সোহানের পরিবার। এছাড়াও তার বিরুদ্ধে খুন, চুরি, মাদক ও নারী নির্যাতনসহ মোট ৯টি মামলা রয়েছে।
শিশু আরাফ হত্যা, ৩ জনের মৃত্যুদণ্ড
পূর্বশত্রুতার জেরে চট্টগ্রামের বাকলিয়া থানা এলাকায় বাড়ির মালিককে ফাঁসাতে গিয়ে তার বাড়ির এক ভাড়াটিয়ার শিশুপুত্র আবদুর রহমান আরাফ (২) হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (১৮ মে) আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জসিম উদ্দিন। আসামিরা হলেন- চট্টগ্রামের বাকলিয়া থানার মিয়াখান নগরের মো. ফরিদ, শিশু আরাফের পরিবার যে ভবনে ভাড়া থাকত, সেই ভবনের দারোয়ান মো. হাসান ও হাসানের মা নাজমা বেগম। রায়ের পর তাদের জেল হাজতে পাঠানো হয়। এর আগে গত ৩০ মার্চ এ মামলায় রায় ঘোষণার দিন নির্ধারিত থাকলেও সেদিন বিচারকের ব্যস্ততার কারণে তা পিছিয়ে যায় এবং ২৮ এপ্রিল নতুন দিন ঠিক করা হয়। কিন্তু এক আসামি শিশু আরাফের বাবা-মায়ের ডিএনএ পরীক্ষার আবেদন করলে রায় ঘোষণা আবারও পিছিয়ে যায়।
পুতুল নাচের মাধ্যমে বাড়ছে শিশুদের যক্ষা নির্মূল সচেতনতা
যক্ষা হলে নেইকো ভয়, সবাই মিলে করবো জয়’ এই স্লোগান নিয়ে রাজশাহীতে যক্ষা নির্মূলে সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়েছে। পুতুল নাটক ও গম্ভিরা প্রদর্শনের মাধ্যমে জেলার ৯টি উপজেলায় ১৮ দিন ব্যাপি ৪৫টি প্রদর্শনীর মাধ্যমে চলবে এই কর্মসূচি। অনুষ্ঠানগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি হাটবাজারেও অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্য দিয়ে সকলের মাঝে যক্ষা বিষয়ে নতুন করে সচেতন করে তোলা হবে। কর্মসূচিতে পুতুল নাটক ও গম্ভিরা প্রদর্শন করা হয়। প্রদর্শনী কেন্দ্রের পাশে যক্ষার প্রাথমিক লক্ষণ নির্ণয়ে একটি ভ্রাম্যমান কেন্দ্র স্থাপন করা হয়। আয়োজকদের দেয়া তথ্য মতে, যক্ষা বিষয়ক ভ্রান্ত ধারণা ও যক্ষা নির্মূলে নানা প্রতিবন্ধকতা দূর করার উদ্দেশ্যে সচেতনতামূলক ক্যাম্পেইনটি বিশেষভাবে সজ্জিত গাড়ির মাধ্যমে ভ্রাম্যমাণ নাটক প্রর্দশন করা হয়। বিনোদনমূলক পরিবেশে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই রাজশাহীর জনপ্রিয় গম্ভীরা গানে নানা-নাতির খুনসুটির মাধম্যে পুতুল নাটকটি প্রর্দশন করা হয় । জল পুতুল প্রকল্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, বড়দের যক্ষার বিষয়টি মানুষ জানলেও শিশুদের বিষয়টি অনেকেই জানে না, তাই শিশুদের যক্ষা নিমূর্লে সচেতন করতেই এই আয়োজন।
সিরাজগঞ্জে কাভার্ড ভ্যানের চাপায় শিশুসহ নিহত ২
সিরাজগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় ব্যাটারি চালিত অটোভ্যানের যাত্রী ও এক শিশুসহ ২ জন মারা গেছেন। এ ঘটনায় ভ্যানচালক আহত হয়েছেন। বুধবার (১৮ মে) সকালে সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের সদর উপজেলার মুলিবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, সয়দাবাদ ইউনিয়নের বাঐতারা গ্রামের রোজিনা সুলতানা (৩৭) ও একই গ্রামের নাজমুল হাসানের মেয়ে আয়েশা খাতুন (৬)। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসাদ্দেক হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মুলিবাড়ি এলাকায় অটোভ্যানটি মহাসড়ক পার হচ্ছিল। এ অবস্থায় একটি কাভার্ড ভ্যানচাপা দিলে ঘটনাস্থলেই মারা যায় এক নারী ও শিশু। আহত হয়েছেন ভ্যানচালক। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
চাঁপাইনবাবগঞ্জে তলিয়ে গেছে কয়েক’শ বিঘা জমির ধান
চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুরে পূনর্ভবা নদীর পানি উপচে বিল অঞ্চলে প্রবেশ করায় শতশত বিঘা জমির উঠতি বোরো ধান তলিয়ে গেছে। গত কয়েকদিনে উজান থেকে নেমে আসা ঢলের পানিতে এ অবস্থার সৃষ্টি হয়। সম্প্রতি উপজেলার রাধানগর ইউনিয়নের বিল কুজাইন ও চন্দের বিল এলাকায় এ ঘটনা ঘটেছে। গত কয়েক দিনের লাগাতর বৃষ্টিপাতের কারণে সীমান্ত নদী পূনর্ভবা নদীর পানি উপচে পড়ায় বিল দুটিতে পানি প্রবেশ করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। হঠাৎ করে হাওরাঞ্চলের মত পানি প্রবেশ করায় জমিতে কেটে রাখা ধান নিমজ্জিত হতে দেখে উপস্থিত কৃষকদের হাহাকার করতে দেখা যায়। তারা জানান, এমনিতেই ধান কাটা শ্রমিকের সংকটের কারণে সময়মত ধান কাটতে না পারা। তার উপর দুর্যোগপূর্ণ আবহাওয়া কারণে কাটাধান জমি থেকে সংগ্রহ করা সম্ভব হয়নি। উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার জানান, বিলের ধানগুলো নিমজ্জিত হওয়া কয়েকদিন হয়ে গেল। এ অবস্থা চলতে থাকলে ধানগুলো রক্ষা করা কঠিন হয়ে পড়বে।
সিলেটে বন্যার্তদের দেখতে গেলেন দুই মন্ত্রী
টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে বন্যার কবলে পড়েছে সিলেট। সীমান্তবর্তী উপজেলাগুলোতে বন্যার কবলে নিমজ্জিত হয়েছে হাজার হাজার বাড়িঘর, জমিনের ফসল, দোকানপাট-বাজারহাট। চরম বিপাকে পড়া মানুষেরা নিরাপদ স্থানে সরে যাচ্ছেন। আশ্রয়কেন্দ্রেও বাড়ছে ভীড়। বন্যার্তদের দেখতে ও ত্রাণ বিতরণে ঢাকা থেকে বুধবার (১৮ মে) দুপুরে সিলেট রওয়ানা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। তারা সিলেট বিমানবন্দর থেকে সরাসরি যাবেন বন্যা কবলিত সদর উপজেলায়। এ সময় তারা সেখানে ত্রাণ বিতরণ করবেন। বিকেল ৩টায় মন্ত্রী-প্রতিমন্ত্রী সিলেটের জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলায় বন্যার্তদের দেখতে যাবেন। সেখানেও ত্রাণ বিতরণ করা হবে। পরে রাতে বিমানযোগে তারা ঢাকা ফিরবেন। সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব এ তথ্য নিশ্চিত করেছেন। তিনিও তাদের সাথে রয়েছেন।
নাটোরে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২
নাটোরে ট্রাকের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে দুই ব্যক্তি নিহত এবং তিন জন আহত হয়েছেন। বুধবার (১৮ মে) ভোরবেলা নাটোর-পাবনা মহাসড়কের বড়াইগ্রামের নগর ইউনিয়নের কয়েন এলাকায় এই দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে ট্রাক ও মাইক্রোটি জব্দ করা হয়েছে। তবে ট্রাকের চালক ও সহকারী পালিয়ে গেছে। নিহত দুই ব্যক্তি হলেন, মনিরুজ্জামান (৩৫) ও আল-মাহবুব (৪৩)। তাদের বাড়ি চুয়াডাঙ্গা জেলার সদর উপজেলার তালতোলা ও গহরপুর এলাকায়। আহত ব্যক্তিদের নাম পরিচয় জানা যায়নি। বনপাড়া হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) ফিরোজ হোসেন বলেন, উপজেলার কয়েন এলাকায় চুয়াডাঙ্গা থেকে রাজশাহীগামী একটি মাইক্রোবাসের সঙ্গে পঞ্চগড় থেকে পাবনাগামী বালুবোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে মাইক্রোবাসটি দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই মাইক্রোর চালক ও একযাত্রী নিহত হন। আহত হন আরও তিন জন।
সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, নির্ঘুম রাত পার
পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সুরমা নদীর পানি বেড়ে লোকালয়ে প্রবেশ করায় সিলেট নগরীর বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এ ছাড়া প্লাবিত সীমান্তবর্তী গোয়াইনঘাট, কানাইঘাট, জৈন্তাপুর, জকিগঞ্জ, কোম্পানীগঞ্জ ও সিলেট সদর উপজেলার নিম্নাঞ্চলেও পানি বাড়ছে। সোমবার (১৬ মে) বিকেল থেকে সুরমা নদীর পানি বাড়ায় আতঙ্কে নির্ঘুম মধ্যে রাত পার করেছেন সিলেট নগরীর অনেক মানুষ। মঙ্গলবার (১৭ মে) সিলেট নগরীর বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। নগরীর শেখঘাট, কলাপাড়া, মোল্লাপাড়া, লামাপাড়া, ঘাসিটুলা, কালীঘাট, ছড়ারপার, লালাদিঘীরপার, মাছিমপুর, উপশহরসহ বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। অনেক বাসাবাড়িতে পানি প্রবেশ করেছে। এতে ভোগান্তিতে পড়েছেন কয়েক হাজার মানুষ। বিশেষ করে অফিসগামী যাত্রী, ব্যবসায়ী ও শিক্ষার্থীরা পানি পার হয়ে তাদের গন্তব্যস্থলে ছুটছেন।
বগুড়ায় আম কুড়াতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু
বগুড়ার গাবতলীতে আম কুড়াতে গিয়ে পুকুরের পানিতে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৭ মে) সন্ধ্যা ৭টার দিকে উপজেলার দক্ষিনপাড়া ইউনিয়নের পাড়াবাইশা গ্রামের একটি পুকুর থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। মৃত শিশুরা হলো: গাবতলী উপজেলার দক্ষিনপাড়া ইউনিয়নের পাড়াবাইশা গ্রামের মেহেদী হাসানের ছেলে মিরাজুল ইসলাম (৬) ও মিজানুর রহমানের মেয়ে আয়শা খাতুন (৬)। মেহেদী হাসান ও মিজানুর রহমান উভয়েই সম্পর্কে চাচাত ভাই।স্থানীয়রা জানায়, মঙ্গলবার সন্ধ্যার আগে ঝড়ো বাতাস শুরু হলে দুই শিশু আম কুড়ানোর উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়। দীর্ঘ সময়েও তারা ফিরে না আসলে পরিবারের লোকজন খোঁজাখুঁজি করতে থাকে। সন্ধ্যার ৭টার দিকে গ্রামের একটি আমগাছ সংলগ্ন পুকুরের পানিতে ভাসমান অবস্থায় তাদের মরদেহ পাওয়া যায়। গাবতলী মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) জামিরুল ইসলাম ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে জানান, আম কুড়া‌তে গি‌য়ে তারা পা‌নি‌তে প‌ড়ে গি‌য়ে থাক‌তে পা‌রে। কোন অ‌ভি‌যোগ না থাকায় লাশ দু‌টো পরিবা‌রের কা‌ছে হস্তান্তর করা হ‌য়ে‌ছে। এরপ‌রেও আমরা গুরুত্ব দি‌য়ে তদন্ত কর‌ছি। এ ঘটনায় থানায় এক‌টি ইউ‌ডি মামলা দা‌য়ের হ‌য়ে‌ছে।
যুক্তরাজ্যে ডেপুটি মেয়রের দায়িত্বে সিলেটের নাজমা
সিলেটের মেয়ে নাজমা রহমান যুক্তরাজ্যের কেমডেন কাউন্সিলে গত ৫ মে ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছিলেন। এটা ছিল তার দ্বিতীয় জয়। তার সাফল্যে এবার আরেকটি পালক যুক্ত হয়েছে। তিনি এবার একবছরের জন্য কেমডেন কাউন্সিলের ডেপুটি মেয়রের দায়িত্ব পেয়েছেন। নাজমার স্বামী সিলেট সিটি করপোরেনের চারবারের নির্বাচিত কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ। যুক্তরাজ্যে অবস্থানরত আজাদ মঙ্গলবার (১৭ মে) রাতে জানান, একজন মেয়রের পাশাপাশি কাউন্সিলরদের মধ্য থেকে নির্বাচিত করা হয় ডেপুটি মেয়র। এর ধারাবাহিকতায় গত সোমবার নাজমাকে এ দায়িত্ব প্রদান করা হয়। এক বছরের জন্য ডেপুটি মেয়রের দায়িত্ব পেলেন নাজমা। তিনি ওয়েস্টহ্যামস্টেড এলাকা থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হন। পেশায় পুষ্টিবিদ।
ময়মনসিংহে বাঁশ কাটাকে কেন্দ্র করে নারী খুন
ময়মনসিংহের তারাকান্দায় বিরোধপূর্ণ জমি থেকে বাঁশ কাটাকে কেন্দ্র করে জাহানারা বেগম (৪৫) নামে এক নারী নিহত হয়েছেন। এসময় নিহতের স্বামী ইদ্রিছ আলীও আহত হন। মঙ্গলবার (১৭ মে) বিকেলে উপজেলার রামপুর ইউনিয়নের বাহেলা গ্রামে এ ঘটনা ঘটে। জানা গেছে, ওই গ্রামের বাড়ির জায়গা নিয়ে ইদ্রিছ আলীর সঙ্গে তার সহোদর ভাই সিদ্দিক মিয়া ও হাবিবুর রহমানের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। গত সোমবার ইদ্রিছ আলী বিরোধপূর্ণ ওই জমি থেকে বাঁশ কাটতে গেলে তার ভাই সিদ্দিক মিয়ার সাথে বাগবিতন্ডা হয়। এক পর্যায়ে ইদ্রিছ আলীকে হত্যারও হুমকি দেয়। পরে মঙ্গলবার বিকেলে ইদ্রিছ আলী স্থানীয় বাজার থেকে বাড়ি ফিরতেই ভাই সিদ্দিক মিয়া ও হাবিবুর রহমানসহ কয়েকজন ঘরে গিয়ে তাকে পিটিয়ে আহত করে। এসময় জাহানারা বেগম তার স্বামীকে রক্ষা করতে গেলে তাকেও কুপিয়ে-পিটিয়ে গুরুতর আহত করে। পরে আহত স্বামী-স্ত্রীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে স্ত্রী জাহানারা বেগমকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের জানান, এ ঘটনায় নিহতের ভাই সিদ্দিক মিয়াসহ চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয়া হয়েছে।
যশোরে স্বামীকে বিষাক্ত ইনজেকশন পুশ করে হত্যার চেষ্টা, স্ত্রী আটক
যশোর জেনারেল হাসপাতালে অসুস্থ স্বামীর শরীরে বিষাক্ত ইনজেকশন পুশ করে হত্যা চেষ্টার সময় স্ত্রী হাতেনাতে ধরা পড়েছে। মঙ্গলবার (১৭ মে) সকাল ১১টার দিকে হাসপাতালের সার্জারি ওয়ার্ডে এ ঘটনাটি ঘটে। পুলিশ ও হাসপাতালের দায়িত্বরত সেবিকারা জানান, ঝিকরগাছা উপজেলার টাওরা গ্রামের নূর ইসলাম অসুস্থ হয়ে যশোর জেনারেল হাসপাতালের পুরুষ মেডিসেন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। এখানে তার প্রথম স্ত্রী জয়গুন নেসা (৪৫) একটি ওষুধের শিশি থেকে সিরিঞ্জ দিয়ে বিষাক্ত ওষুধ নিয়ে স্বামীর হাতের ক্যানোলার মধ্যে পুশ করার চেষ্টা চালায়। এ সময় পাশের বেডের রোগীর স্বজনরা বিষয়টি সন্দেহজনক মনে করে দায়িত্বরত সেবিকাদের খবর দিলে তারা হাতেনাতে জয়গুন নেসাকে ধরে ফেলেন। পরে হাসপাতালের দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের খবর দিয়ে তাদের হাতে তুলে দেয়া হয়। এরপর ঘটনাস্থলে পুলিশ ও সাংবাদিকরা এসে ওই নারীকে জিজ্ঞাসাবাদ করলে তিনি দোষ স্বীকার করে জানান, তিনি ঝিকরগাছার একটি দোকান থেকে বিষাক্ত ওই ওষুধ গোপনে কিনে নিয়ে হাসপাতালে আসেন। সেই ওষুধ তিনি স্বামীর শরীরে ক্যানলার মাধ্যমে কৌশলে পুশ করে হত্যার চেষ্টা চালান।
সিলেটে পুলিশের উপর হামলা: জামাত-শিবিরের ২ কর্মী আটক
সিলেটের বন্দরবাজার জেলরোডে জামায়াত-শিবিরের ঝটিকা মিছিল থেকে পুলিশের উপর হামলা চালানো হয়। ঘটনাস্থল থেকে ফেরদৌস আলম ও সামী চৌধুরী নামে ২ জনকে আটক করা হয়েছে। মঙ্গলবার (১৭ মে) বেলা ২টার দিকে এ ঘটনা ঘটে। আটককৃতদের কোতোয়ালি মডেল থানায় নিয়েছে পুলিশ। মহানগর পুলিশের উপ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, পুলিশ মিছিলে বাঁধা দিলে জামায়াত-শিবির নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে পুলিশের উপর হামলা চালায়। কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদ ও বন্দরবাজার ফাঁড়ি ইনচার্জ নিশু লাল দে আহত হন। হামলার ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পুলিশ জানায়, গণকমিশন কর্তৃক ‘ধর্মব্যবসায়ী হিসেবে’ ১১৬ জন আলেমের তালিকা প্রকাশের প্রতিবাদে এ মিছিল বের করেন সংগঠনের নেতাকর্মীরা। মিছিলটি জেলরোডে আসার পর পুলিশ মিছিলটি থামাতে চাইলে পরিস্থিত উত্তপ্ত হয়। এদিকে রাত সোয়া ৯টায় রিপোর্ট লেখা পর্যন্ত আটক দুজন থানাতেই রয়েছেন। মামলা এখনও নথিভুক্ত হয়নি।
সয়াবিন মজুদ করায় ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা
ময়মনসিংহের মুক্তাগাছায় অভিযান চালিয়ে এক প্রতিষ্ঠানে ৫ হাজার ৮০৪ লিটার সয়াবিন তেল মজুদ পাওয়ায় ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। মঙ্গলবার (১৭ মে) বিকেলে উপজেলার জয়দা এলাকায় মেসার্স খান ওয়েল মিলস-এ অভিযান চালানো হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ময়মনসিংহ কার্যালয়ের সহকারী পরিচালক নিশাত মেহের এ অভিযান চালান। তিনি জানান, আজ দুপুর সাড়ে ১২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত মুক্তাগাছা উপজেলায় অভিযান চালানো হয়। অভিযানে মেসার্স খান ওয়েল মিলসে ৫ হাজার ৮০৪ লিটার সয়াবিন তেল মজুদ অবস্থায় পাওয়া যায়। আগের দামে কিনে বাজারে বিদ্যমান সংকটকালীন সময়েও তারা বেশি দামে তেল বিক্রি করেছে বলে স্বীকার করেছে তারা। এতে ওই  প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেইসাথে মজুদ করা তেল আগের দামে বিক্রির ব্যবস্থা করা হয়।