যুক্তরাষ্ট্র | Ridmik News
যুক্তরাষ্ট্র
নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন বাংলাদেশি চিকিৎসক
নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) সাবেক শিক্ষার্থী ডা. রায়ান সাদী। তিনি ঢামেকের কে-৪০ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। শনিবার (১ অক্টোবর) বিকেলে ডা. দীপু মনি তার ফেসবুক ভেরিফাইড পেজে এ তথ্য নিশ্চিত করেছেন। ডা. দীপু মনি লিখেছেন, 'আমাদের ঢাকা মেডিকেল কলেজের কে-৪০ ব্যাচের বন্ধু রায়ান সাদী এমডি, এমপিএইচ, চেয়ারম্যান ও সিইও Tevogen Bio, এ বছরের নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। আমরা গর্বিত। সাদীর প্রতি প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা। সাদী ও তার পরিবারের প্রতি নিরন্তর শুভকামনা।' উল্লেখ্য, বর্তমানে টেভোজেন বায়ো কোম্পানির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন ডা. রায়ান সাদী। তার জন্ম ১৯৬৪ সালে ৬ ডিসেম্বর পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুরে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।
অধিকৃত ৪ অঞ্চল রাশিয়ায় যুক্ত করায় পুতিনকে হুঁশিয়ারি বাইডেনের
রাশিয়ার প্রতি হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল নিজেদের ভূমির সঙ্গে সংযুক্তির ঘোষণার পর ভ্লাদিমির পুতিনের উন্মত্ততা যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতে পারবে না। হোয়াইট হাউসে দেয়া এক বক্তব্যে বাইডেন এই মন্তব্য করেন। শনিবার (১ অক্টোবর) এই খবর নিশ্চিত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। পুতিনের সাম্প্রতিক বক্তব্যকে বেপরোয়া এবং হুমকি বলে আখ্যা দিয়েছেন বাইডেন। তিনি বলেন, তবে পুতিনের এসব বক্তব্য আমাদের ভয় দেখাতে পারবে না। আমেরিকা এবং তার মিত্ররা এসবে ভয় পাচ্ছে না। এ সময় পুতিনকে উদ্দেশ করে বাইডেন বলেন, ন্যাটো মিত্রদের সঙ্গে মিলে ন্যাটোর প্রতি ইঞ্চি ভূমি রক্ষার্থে আমেরিকা পুরোপুরি প্রস্তুত। মি. পুতিন আমি যা বলেছি তা ভুল বুঝবেন না, প্রতি ইঞ্চি। উল্লেখ্য, ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ায় যুক্ত করার একিদন পর এমন মন্তব্য করলেন বাইডেন।
যুক্তরাষ্ট্রে হারিকেন ইয়ানের আঘাতে ৪৫ জনের প্রাণহানি
হারিকেন ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য ফ্লোরিডার বিভিন্ন শহরে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। শনিবার (১ অক্টোবর) এই তথ্য নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানে হারিকেন ইয়ান, যেটিকে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় বলে ধারণা করা হচ্ছে। এদিকে ঘূর্ণিঝড় পূর্বাভাসকেন্দ্র ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ২৮ সেপ্টেম্বর বুধবার স্থানীয় সময় ৩টার দিকে ফ্লোরিডার ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে কায়োকাস্তা উপকূলে আছড়ে পড়ে ইয়ান।
বাদুড়ের কারণে স্কুলের অনুষ্ঠান স্থগিত
সম্প্রতি বাদুড়ের কারণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি স্কুল তাদের হোমকামিং ড্যান্স অনুষ্ঠানই স্থগিত করেছে। সেখানকার একটি স্কুলের জিমে বাদুড় পাওয়া যাওয়ার কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের (ইউপিআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, এই স্কুলে অনুষ্ঠান ছিল গত শনিবার। কিন্তু এ অনুষ্ঠান আপাতত স্থগিত রাখা হয়েছে। জিমে বাদুড় খুঁজে পাওয়ার ঘটনাটি বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছিল কর্তৃপক্ষ। এরপর তারা ইয়োলো কাউন্টি অ্যানিমেল কন্ট্রোল ও বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করে। এরপর কর্তৃপক্ষ ফেসবুকে একটি পোস্ট দিয়ে জানায়, তারা ওই অনুষ্ঠানের সময় চাইলেও বাদুড়গুলো সরাতে পারবে না। ডেভিস জয়েন্ট ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্টের পক্ষ থেকে ফেসবুক পোস্টে জানানো হয়, ‘দুঃখের বিষয় হলো, স্কুলে শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করার আর কোনো পথও আমরা খুঁজে পাইনি। আমরা এ অনুষ্ঠান পরে একসময় আয়োজন করব। শিগগিরই এ তথ্য জানানো হবে।’
ঘূর্ণিঝড়ে হতাহতের যে তথ্য জানাল যুক্তরাষ্ট্র
ভয়াবহ ঘূর্ণিঝড় ইয়ান আঘাত লণ্ডভণ্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা। শহরের গভর্নর এই ঘূর্ণিঝড় সৃষ্ট বন্যাকে ৫০০ বছরের রেকর্ড হিসেবে উল্লেখ করেছেন। এদিকে ঘূর্ণিঝড়ে প্রথম কোনো মৃত্যুর খবর নিশ্চিত করেছেন কর্মকর্তারা। উত্তরপূর্ব অরলান্ডোর ভলুসিয়া কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে একজন নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টমবর) এক সংবাদ সম্মেলনে বলা হয়, ৭৪ বছর বয়সী ওই ব্যক্তি ঝড়ের সময় বাইরে গিয়েছিলেন। নিজের পুকুরে গর্ত খুড়তে গিয়ে তার মৃত্যু হয়। এর আগে ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস বলেন, ফ্লোরিডায় আঘাত হানা ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যা ৫০০ বছরের মধ্যে ভয়াবহ। ফ্লোরিডার গভর্নর আরও জানান, বন্যাকবলিত এলাকায় সাত হাজার উদ্ধারকর্মী অভিযান চালাচ্ছেন। ঘূর্ণিঝড়ে অভিবাসীবাহী জাহাজ ডুবে ২৩ জন নিখোঁজ হয়েছেন। তাদের খোঁজ করছে যুক্তরাষ্ট্রের বর্ডার পেট্রল অ্যান্ড কোস্টগার্ড।
মার্কিন নাগরিকদের অবিলম্বে দ্রুত রাশিয়া ত্যাগের নির্দেশ
রাশিয়ায় বসবাসকরী সব মার্কিন নাগরিকদের অবিলম্বে দ্রুততার সঙ্গে দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্র। মস্কোর মার্কিন দূতাবাস একটি নিরাপত্তা সতর্কতা জারি করে এক বিবৃতির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা রিয়ানোভোস্তি এ খবর জানিয়েছে। বিবৃতিতে মার্কিন নাগরিকদের নতুন করে রাশিয়া সফরে না আসার পাশাপাশি যারা বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন তাদেরকে দ্রুততার সঙ্গে দেশটি ত্যাগ করার আহ্বান জানানো হয়েছে। এর আগে গত ফেব্রুয়ারি মাসের শেষদিকে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সেদেশের নাগরিকদের রাশিয়া সফরের ব্যাপারে একই ধরনের একটি সতর্কবার্তা জারি করেছিল। এবার রুশ সরকার ইউক্রেনে সেনা বাড়ানোর ঘোষণার পর মার্কিন দূতাবাস আবার একই ধরনের সতর্কতা জারি করলো।
ফ্লোরিডায় ইয়ানের তাণ্ডবে অন্ধকারে ২০ লাখ মানুষ
ভয়াবহ হারিকেন ইয়ানের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একাংশ লণ্ডভণ্ড হয়ে গেছে। স্থানীয় বুধাবার (২৮ সেপ্টেম্বর) ৩টা ৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপে ৪ মাত্রার ঝড়টি আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়া এখন পর্যন্ত ফ্লোরিডার ২০ লাখের বেশি মানুষ অন্ধকারে রয়েছে। ‘ক্যাটাগরি ৪’ মাত্রার হারিকেনের আঘাতে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ঝড়ো বাতাসের সঙ্গে অতি বর্ষণে তলিয়ে গেছে অনেক সড়ক। এটি আরও বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে আভাস দিয়েছে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, কোস্টা দ্বীপে আঘাত হানার প্রায় দেড়ঘণ্টা পর ফ্লোরিডার মূল ভূখণ্ডে আসে ইয়ান। এ সময় বাতাসের গতিবেগ কিছুটা কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রাণহানি এড়াতে বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। এছাড়া উপকূলীয় এলাকার মানুষকে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশন দিয়েছে স্থানীয় প্রশাসন।
প্রথমবার আকাশে উড়ল বিদ্যুৎচালিত বিমান
বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান চালনা করলো যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের আকাশে। স্থানীয় সময় মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে অ্যালিস নামের এই বিমানটি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে জানানো হয়, উদ্বোধনী ফ্লাইটে কোনো যাত্রী ছিলেন না।
যে কারণে যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ৫০ শতাংশের হাতে আইফোন
বিশ্বের অন্যান্য বাজারের চেয়ে আইফোন যুক্তরাষ্ট্রের বাজারে সিংহভাগ অবস্থান ধরে রেখেছে। দেশটির মোট জনসংখ্যার ৫০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারীর হাতে রয়েছে আইফোন। তবে প্রশ্ন আসতে পারে ক্রমবর্ধমান বাজারে আইফোন কী কী কারণে মার্কিন বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার করছে। এছাড়াও এটি দাম বাড়ানোর পরেও কেন মার্কিনিদের অনীহার চোখে পড়েনি।
যে কারণে ভারতে তৈরি হচ্ছে আইফোন-১৪
এবার ভারতে আইফোন ১৪ তৈরি করার কথা জানিয়েছে অ্যাপল। সোমবার (২৬ সেপ্টেম্বর) অ্যাপল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত জানিয়েছে। চীনের ওপর নির্ভরতা কমাতেই কোম্পানিটি এই উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। এতে বলা হয়, ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্কের শীতলতায় চীনের ওপর নির্ভরতা কমাতে চাইছে অ্যাপল। এছাড়াও করোনার প্রকোপ ঠেকাতে চীনের আরোপিত কঠোর লকডাউন অ্যাপলের ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলেছে। চলতি মাসেই আইফোন-১৪ উন্মুক্ত করে অ্যাপল। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, 'গুরুত্বপূর্ণ নিরাপত্তা সক্ষমতার কারণে আইফোন-১৪ প্রযুক্তিখাতে বড় পরিবর্তন এনেছে। ভারতে আইফোন-১৪ উৎপাদন হচ্ছে, এই খবর দিতে পেরে আমরা আনন্দিত।'
খোস্টা-২: রুশ বাদুড়ে নতুন ভাইরাস, বিশ্বজুড়ে আতঙ্ক!
প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা হয়েছিল পুরো বিশ্ব। এই ভাইরাসের ফলে শুধু শারীরিক নয়, অর্থনৈতিকভাবেও চরম ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের মানুষ। এবার আরেকটি দুঃসংবাদ। করোনার প্রকোপ না কমতেই বিশ্বের মানুষের জন্য নতুন আশঙ্কা হিসেবে দেখা দিয়েছে করোনার সমগোত্রীয় নতুন ভাইরাস খোস্টা-২। সম্প্রতি রাশিয়া থেকে পাওয়া বাদুড়ের শরীরে চালানো এক গবেষণায় নতুন এই ভাইরাসের সন্ধান পেয়েছেন মার্কিন বিজ্ঞানীরা।
তথ্য ফাঁসকারী স্নোডেন পেলেন রাশিয়ার নাগরিকত্ব
মার্কিন গোয়েন্দা সংস্থার আলোচিত সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিয়েছে রাশিয়া। সোমবার (২৬ সেপ্টেম্বর) একটি ডিক্রি জারি করে এ বিষয়ে নির্দেশনা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বার্তা সংস্থা আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, রুশ নাগরিকত্বের নতুন তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে স্নোডেনসহ ৭৫ জন বিদেশির নাম। যা প্রকাশ করা হয়েছে দেশটির সরকারি ওয়েবসাইটে। এর আগে ২০১৩ সালের দিকে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা, এনএসএর বিপুলসংখ্যক গোপন নথি প্রকাশ করে আলোচনায় আসেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের আঁড়িপাতার তথ্য প্রকাশ করে হৈচৈ ফেলে দেন গণমাধ্যমে। দেশে বিচারপ্রক্রিয়া এড়াতে রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় নেন ৩৯ বছর বয়সী এডওয়ার্ড স্নোডেন। নয় বছর ধরে বসবাস করছেন সেখানেই। ২০২০ সালে সেখানে পার্মানেন্ট রেসিডেন্সির সুযোগ পান স্নোডেন। এরপর আবেদন করেন নাগরিকত্বের জন্য। রুশ পাসপোর্টের জন্য আবেদন করবেন বলে জানিয়েছেন তার মার্কিন স্ত্রীও। আর তাদের সন্তান জন্মসূত্রেই রুশ নাগরিক।
গ্র্যান্ড ক্যানিয়ন: প্রকৃতির অপরূপ সৌন্দর্যে আঁকা এক অপূর্ব গিরিখাত
যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে অবস্থিত দীর্ঘ গিরিখাত গ্র্যান্ড ক্যানিয়ন। এটি পৃথিবীর সর্বোচ্চ গিরিখাত। এর দৈর্ঘ্য ২৭৭ মাইল, গভীরতা প্রায় এক মাইল। চারদিকে শুধু পাহাড় আর পাহাড়। আর গিরিখাতের মাঝ দিয়ে বয়ে চলেছে কলোরাডো নদী। এখানে রয়েছে প্রায় ১৮০০ প্রজাতির গাছ ও ৩৪ প্রজাতির প্রাণী। এটি দেখলে মনে হবে এখানে প্রকৃতি যেন উজাড় করে দিয়েছে তার সব ঐশ্বর্য। তাইতো প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর ছুটে আসেন ভ্রমণপিপাসুরা। বিচিত্র সব রঙের বিশাল বিশাল পাথুরে ঘেরা গ্র্যান্ড ক্যানিয়ন কখন কীভাবে সৃষ্টি হলো এমন প্রশ্ন মনে আসাটাই স্বাভাবিক।
ফের ব্যালাস্টিক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া
পূর্ব সাগরে অজ্ঞাত এক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। রোববার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টার আগে আগে উত্তর পিয়ংইয়ং প্রদেশের তায়েচন এলাকায় নিজেদের পূর্ব উপকূল বরাবর সাগরে এ ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং। এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করে বিবিসি। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সেনাদের পূর্বনির্ধারিত একটি সামরিক মহড়া ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পূর্ব এশিয়া সফরের আগে এ ঘটনা ঘটালো দেশটি। এদিকে সিউলের জয়েন্ট চিপস অব স্টাফ বিস্তারিত উল্লেখ না করে বলেছে, উত্তর কোরিয়া পূর্ব সাগরে একটি অজ্ঞাত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। টোকিওর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যের উদ্ধৃতি দিয়ে জাপানে নিরাপত্তা বিভাগ ক্ষেপণাস্ত্র ছোঁড়ার বিষয়টি নিশ্চিত করেছে।
যুক্তরাষ্ট্র থেকে আসছে দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স
প্রবাসী বাংলাদেশিরা যে টাকা দেশে তাদের স্বজনদের কাছে পাঠাচ্ছেন, তার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স আসছে এখন বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র থেকে। সেই সঙ্গে বাড়ছে প্রবাসী বন্ডে বিনিয়োগের অংক।