চীন | Ridmik News
চীন
করোনা লকডাউন: 'চীনের হাওয়াই'তে আটকা ৮০ হাজার পর্যটক
মহামারী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে চীনের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর সানিয়াতে লকডাউন জারি করেছে দেশটির সরকার। ‘চীনের হাওয়াই’ খ্যাত এ শহরে আকস্মিকভাবে এই লকডাউন ঘোষণার ফলে শহরটিতে আটকা পড়েছেন অন্তত ৮০ হাজার পর্যটক। সমুদ্র তীরবর্তী এ শহরটি দেশি-বিদেশি পর্যটকদের অন্যতম আকর্ষণ স্থল। চলতি মাসে ১ আগস্ট থেকে এ পর্যন্ত শহরটিতে ৪৫৫ জন ব্যক্তি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। সংক্রমণ যেন আরও ছড়িয়ে পড়তে না পারে, সেজন্যই লকডাউন জারি করা হয়েছে। এদিকে লকডাউন জারির পর শনিবার (৬ আগস্ট) সকাল থেকেই গণপরিবহন বন্ধ রয়েছে সানিয়ায়, সাধারণ মানুষের চলাচলও সীমিত করার ব্যবস্থা নেয়া হয়েছে। তবে সানিয়ার ডেপুটি মেয়র হি শিগাং অবশ্য চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভিকে জানিয়েছেন, লকডাউনের কারণে আটকা পড়া পর্যটকরা যেন দ্রুত সানিয়া ত্যাগ করতে পারেন, সেই ব্যবস্থা ইতোমধ্যে নিয়েছে সরকার। যেসব পর্যটক শহর ত্যাগে ইচ্ছুক তাদেরকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দু’টি পিসিআর টেস্ট করাতে হবে। যেসব পর্যটকের দুটি রিপোর্টই নেগেটিভ আসবে, তাদেরকে স্থানীয় সরকারের উদ্যোগে শহর ত্যাগের ব্যবস্থা করে দেয়া হবে।
বাংলাদেশের ‘এক চীন নীতি’ সমর্থনে সন্তুষ্ট চীন
চীনের 'এক চীন নীতি' নি‌য়ে বাংলা‌দে‌শের অবস্থানে কৃতজ্ঞতা প্রকাশ ক‌রেীনের দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। রোববার (৭ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে দ্বিপাক্ষিক বৈঠ‌কে এ কৃতজ্ঞতা প্রকাশ ক‌রেন তিনি। বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের ব‌লেন, গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভের বিষয়ে তারা বিস্তারিত বলেছেন। এটা আলোচনার বিষয় নয়। কারণ আমাদের প্রা‌য়ো‌রি‌টি‌তে আরও অন্যান্য জিনিস আছে। এটা নি‌য়ে তারা নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছেন এবং ধন্যবাদ জানিয়েছেন। প্রতিমন্ত্রী ব‌লেন, 'এক চীন নীতি' আমরা পুনর্ব্যক্ত করেছি, এজন্য চীনের পররাষ্ট্রমন্ত্রী কৃতজ্ঞতা জানিয়েছেন। আরেক প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম ব‌লেন, তাইওয়ান ইস্যুতে তারা আন্তর্জাতিক রীতিনীতি মানার বিষয়টিতে জোর দিয়েছে। তারা আমাদের কাছে তাদের অবস্থান ব্যাখ্যা করেছে। চীনের রাষ্ট্রদূতের বিবৃতির পর বাংলা‌দে‌শের পররাষ্ট্র মন্ত্রণালয় চীন ও তাইওয়ান ইস্যুতে একটি বিবৃতি প্রকাশ ক‌রে। এ‌তে বলা হ‌য়ে‌ছিল, বাংলাদেশ সরকার চীনের 'এক চীন' নীতির প্রতি দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করছে।
বাংলা‌দে‌শি শিক্ষার্থী‌দের কাল থে‌কে ভিসা দে‌বে চীন
চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সুখবর দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের আগামীকাল সোমবার (৮ আগস্ট) থে‌কে ভিসা এবং ট্রাভেল পারমিট চালু করবে ঢাকার চীনা দূতাবাস। রোববার (৭ আগস্ট) রাজধানীর এক‌টি হো‌টে‌লে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকা সফররত চী‌নের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর ম‌ধ্যে দ্বিপা‌ক্ষিক বৈঠক অনু‌ষ্ঠিত হয়। বৈঠ‌কে চী‌নের পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দেন। বৈঠক শে‌ষে সাংবা‌দিক‌দের ব্রিফ ক‌রেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম। তিনি জানান, প্রায় দেড় ঘণ্টা ধরে বৈঠক চ‌লে। বৈঠ‌কে চীনা পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা দি‌য়ে‌ছেন, সোমবার থে‌কে ভিসা এবং ট্রাভেল পারমিট চালু করবে ঢাকার চীনা দূতাবাস।
বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বৈঠকে ৪ চুক্তি সই
বাংলাদেশ ও চীনের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে চারটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম। রোববার (৭ আগস্ট) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্স শিক্ষা বিষয়ক একটি চুক্তি, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় একটি চুক্তি, সাংস্কৃতিক বিনিময়ের বিষয়ে একটি চুক্তি হয়েছে। এছাড়া ঠিক কী বিষয়ে অন্য চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে, সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অপর একটি চুক্তির বিষয়ে লিখিতভাবে জানানো হবে। সকাল ৭টা ৫০ মিনিটের দিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ওয়াং ই বৈঠকে বসেন। এর আগে, দুই দিনের সফরে শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এদিকে দ্বিপক্ষীয় বৈঠকটি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই।
চীনের ১০০ কিলোমিটার দূরে ভারত-যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া
চীন সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে ভারতের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্র। শনিবার (৬ আগস্ট) সিএনএন এ তথ্য জানিয়েছে। এমন সময় এ খবর প্রকাশিত হলো যখন তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনাকর সম্পর্ক বিরাজ করছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, আগামী মধ্য অক্টোবরে ১০ হাজার ফুট উচ্চতায় ভারতের উত্তরাখন্ড রাজ্যের আউলিতে মহড়া অনুষ্ঠিত হবে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা আউলির দূরত্ব ৯৫ কিলোমিটার। এখানে ভারত-চীনের বিতর্কিত সীমান্ত অবস্থিত। ১৮তম বার্ষিক যৌথ মহড়ার অংশ হিসেবে এতে অংশ নেবে যুক্তরাষ্ট্র। ২০২০ সালের জুন মাসে হিমালয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ২০ ভারতীয় সেনা ও চার চীনা সেনা নিহত হয়। ওই ঘটনার পর থেকে ভারত ও চীনের মধ্যে এখনও সম্পর্ক স্বাভাবিক হয়নি। সম্প্রতি চীন সীমান্তে অবস্থিত প্যাংগং সো হ্রদের উপর একটি সেতু নির্মাণের কারণে উত্তেজনা আরও বেড়েছে। চীনের এই পদক্ষেপকে ভারত সরকার ‘অবৈধ দখল’ বলে নিন্দা জানিয়েছে।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শনিবার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে শ্রদ্ধা জানান তিনি। এর আগে, বিকেল ৫টায় দু'দিনের সফরে ঢাকায় পৌঁছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এরপর চীনের পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন। এ সময় জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন ওয়াং ই। ৭ আগস্ট বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই। একই দিন তিনি ঢাকা ছেড়ে যাবেন।
ঢাকায় পৌঁছলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী
দুই দিনে সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ১১ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে ঢাকায় এসে পৌঁছেছেন। শনিবার (৬ আগস্ট) বিকাল সাড়ে ৫টায় তাদেরকে বহনকারী চীনা স্পেশাল ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিমানবন্দরের টারমার্কে অতিথিদের উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত লি জিমিংসহ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভ্যর্থনাস্থলে উপস্থিত ছিলেন। কূটনৈতিক সূত্র জানিয়েছে, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন এবং জাদুঘর পরিদর্শনের মধ্য দিয়ে তার ঢাকা সফরের কর্মসূচি শুরু করছেন। সফরের দ্বিতীয় দিনে (রোববার) পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশের দিক থেকে বাণিজ্য বৃদ্ধি, প্রকল্পের দ্রুত বাস্তবায়ন ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো গুরুত্বের সঙ্গে উত্থাপন করা হবে জানানো হয়েছে। দুই পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বাধীন ঢাকা-বেইজিং আলোচনা শেষে অন্তত গোটা পাঁচেক চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই।
তাইওয়ানের ক্ষেপণাস্ত্র তৈরির শীর্ষ কর্মকর্তার মৃত্যু!
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উন্নয়ন ইউনিটের উপপ্রধানের মরদেহ একটি হোটেল রুম থেকে উদ্ধার করা হয়েছে। শনিবার (৬ আগস্ট) সকালে মরদেহটি উদ্ধার করা হয়। বিভিন্ন ক্ষেপণাস্ত্র উৎপাদন প্রকল্প তদারকি করার জন্য চলতি বছরের শুরুতে তাকে এ পদে বসানো হয়েছিল। তাইওয়ানের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সেন্ট্রাল নিউজ এজেন্সির (সিএনএ) বরাতে খবরে বলা হয়, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে। সামরিক বাহিনীর মালিকানাধীন চুং-শান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপপ্রধান ও ইয়াং লি-শিং দক্ষিণ তাইওয়ানের একটি হোটেলে মারা গেছেন। কর্তৃপক্ষ বলছে, ৫৭ বছর বয়সি ও ইয়াং হার্ট অ্যাটাকের কারণে মারা গেছেন এবং হোটেল রুমে কোনো ধরনের ‘অনুপ্রবেশের’ চিহ্ন পাওয়া যায়নি। ওই কর্মকর্তার পরিবার জানায়, তার হার্টে রোগের ইতিহাস ছিল এবং একটি কার্ডিয়াক স্টেন্ট ছিল। সামরিক বাহিনীর মালিকানাধীন চুং-শান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি তার ক্ষেপণাস্ত্র উৎপাদন ক্ষমতা দ্বিগুণের বেশি বাড়াতে কাজ করছে। চীনের সামরিক হুমকির মুখে দ্বীপটি চেষ্টা চালিয়ে যাচ্ছে যুদ্ধের সক্ষমতা বাড়াতে।
আজ ঢাকায় আসছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আজ শনিবার (৬ আগস্ট) দুদিনের সফরে বাংলাদেশে আসছেন। সফরকালে দুই দেশের মধ্যে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে। যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই ঢাকায় পা রাখবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। হঠাৎ হলেও চীনের পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা। কারণ তার এ সফরে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু উঠে আসবে আলোচনায়। চলমান উন্নয়ন সহযোগিতায় বেইজিংকে পাশে চাওয়ার পাশাপাশি বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য ও জ্বালানি সহযোগিতার বিষয়ে ঢাকা-বেইজিং একসঙ্গে কাজ করতে পারে কিনা- সেটি এজেন্ডায় রাখবে ঢাকা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেয়া তথ্য বলছে, শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন ওয়াং ই। বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এ সফরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।
মার্কিন সামরিক বাহিনীর সাথে যোগাযোগ স্থগিত করলো চীন
সম্প্রতি মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে আমেরিকান সেনা বাহিনীর শীর্ষ পর্যায়ের সাথে সমস্ত যোগাযোগ এবং সংলাপ স্থগিত করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে দুই দেশের সেনাবাহিনীর সিনিয়র কম্যান্ডার পর্যায়ে নিয়মিত যে সংলাপ চলে তা স্থগিত করা হচ্ছে। শুক্রবার (৫ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে,জলবায়ু পরিবর্তন, আন্তঃসীমান্ত অপরাধ দমন এবং অবৈধ অভিবাসী প্রত্যর্পণসহ আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে চলমান সহযোগিতাও স্থগিত করার কথা ঘোষণা করেছে চীন। এ ছাড়া মার্কিন সরকারের সাথে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে যোগাযোগ এবং সহযোগিতা স্থগিত করার পাশাপাশি পেলোসি এবং তার ঘনিষ্ঠ স্বজনদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেইজিং। শুক্রবার (৫ আগস্ট) এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানানোর পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, পেলোসি চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলিয়েছেন, চীনের সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতা খর্ব করেছেন, আমেরিকার ‘এক চীন নীতি’ পায়ে দলেছেন, এবং তাইওয়ান প্রণালীর শান্তি এবং স্থিতিশীলতাকে মারাত্মক হুমকিতে ফেলে দিয়েছেন।
এবার ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা জারি
সম্প্রতি মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। শুক্রবার ( ৫ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (৫ আগস্ট) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া একটি বিবৃতিতে বলা হয়, সম্প্রতি তাইওয়ান সফরের মাধ্যমে ন্যান্সি পেলোসি চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন । তিনি চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে নিদারুনভাবে অবমূল্যায়ন করেছেন। পেলোসির সফরের আগেই যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে রেখেছিল চীন। তবে পেলোসি এসব হুমকির মধ্যেই তাইওয়ান সফর করেন। বৃহস্পতিবার ( ৪ জুলাই) পেলোসির সফরের জেরে ২২টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশ সীমায় পাঠায় চীন। পাশাপাশি তাইওয়ান প্রণালীতে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বেইজিং। ১৯৪৯ সালে কমিউনিস্টরা ক্ষমতা দখল করার পর তাইওয়ান চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও তাইওয়ানকে বরাবরই নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং।
চীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ হিসেবে আখ্যা দিলেন তাইওয়ানের প্রধানমন্ত্রী
সম্প্রতি মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে তাইওয়ান ঘিরে ধরে ভয়াবহ সামরিক মহড়া শুরু করেছে চীন। চীনের এই সামরিক মহড়ার আওতায় তাইওয়ান ও জাপানের কাছে ক্ষেপণাস্ত্র পড়ার অভিযোগ উঠেছে। এরপর গোটা অঞ্চলে আরও উত্তেজনা দেখা দিয়েছে। জানা গেছে, এরই মধ্যে সামরিক মহড়ার আওতায় কমপক্ষে ৪ টি ক্ষেপণাস্ত্র তাইওয়ানের রাজধানী তাইপের উপর দিয়ে উড়িয়ে সমুদ্রে নিক্ষেপ করেছে চীনা বাহিনী। তবে সেগুলো বায়ুমণ্ডলের উপর দিয়ে উড়ে যাওয়ায় সরাসরি কোনও হুমকি সৃষ্টি করেনি বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে চীন এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি। এদিক, তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চাং শুক্রবার সাংবাদিকদের বলেন, চীন নির্বিচারে সামরিক মহড়া চালিয়ে বিশ্বের সবচেয়ে ব্যস্ত জলপথ ধ্বংস করে দিচ্ছে। এ সময় তিনি গণপ্রজাতন্ত্রী চীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ হিসেবে আখ্যা দেন। সু সেং-চাং বলেন, 'একাধিক প্রতিবেশী দেশ ও গোটা বিশ্ব চীনের আচরণের নিন্দা করছে।' তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, তার দেশ সংঘাত উসকে দেবে না, 'শুধু সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা জোরালোভাবে রক্ষা করবে।'
চীনের ভয়াবহ যুদ্ধমহড়ায় তাইওয়ানজুড়ে রেড অ্যালার্ট জারি
সম্প্রতি মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে তাইওয়ান ঘিরে ধরে ভয়াবহ সামরিক মহড়া শুরু করেছে চীন। চীনের দাবি, রুটিন সামরিক মহড়া চলছে। কিন্তু যেভাবে তারা এই মহড়া শুরু করেছে, তাতে চিন্তিত তাইওয়ান। গতকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) স্থানীয় সময় বেলা ১২টা থেকে চীন এই মহড়া শুরু করে। জল, স্থল এবং আকাশে মহড়া চলছে। একের পর এক যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর উপর দিয়ে তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে উড়ে গেছে। যুদ্ধ জাহাজ কার্যত ঘিরে রেখেছে তাইওয়ানকে। তাইওয়ানের ২০ কিলোমিটারের মধ্যে যুদ্ধজাহাজ রাখা হয়েছে বলে অভিযোগ। নৌ এবং স্থলসেনা লাগাতার গোলাবারুদ ছুঁড়ছে বলে অভিযোগ। একের পর এক ব্যালিস্টিক মিসাইলও তাইওয়ান প্রণালীতে সমুদ্রের পানিতে নিক্ষেপ করা হচ্ছে। সামান্য লক্ষ্যভ্রষ্ট হলেই তা তাইওয়ানের মূলভূখণ্ডে আঘাত হানতে পারে। তাইওয়ান প্রমালী চীনের মূল ভূখণ্ড এবং তাইওয়ানকে আলাদা করেছে। মহড়ায় নেমেছে চীনের স্থলসেনাও। চীন লিবারেশন আর্মি অবশ্য জানিয়েছে, এটি তাদের রুটিন মহড়া। মূল ভূখণ্ড থেকে সমুদ্র লক্ষ্য করে মিসাইল ছোঁড়া হচ্ছে। এদিকে, তাইপেই জানিয়েছে, তাইওয়ানের উপর দিয়েও মিসাইল ছুঁড়েছে চীন। তাইওয়ান পার করে যা পানিতে গিয়ে পড়েছে। পুরো তাইওয়ানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।
চীন পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে যেসব চুক্তির সম্ভাবনা!
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আগামীকাল শনিবার (৬ আগস্ট) দুদিনের সফরে বাংলাদেশে আসছেন। সফরকালে দুদেশের মধ্যে ৫ থেকে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে। দুর্যোগ ব্যবস্থাপনায় হার্ডওয়্যার ও সফটওয়্যার সরঞ্জাম সরবরাহ সংক্রান্ত একটি চুক্তি চূড়ান্ত হয়েছে। অবশিষ্ট চুক্তি ও এমওইউ চূড়ান্ত করার কাজ চলছে। তাইওয়ান ইস্যুতে তীব্র উত্তেজনার মধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে ঢাকাকে পাশে চাইতে পারেন ওয়াং ই। অপরদিকে, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বেইজিংয়ের আরও জোরালো ভূমিকা চাইতে পারে বাংলাদেশ। দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে দুদেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হবে। পরিবর্তিত বিশ্বে চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মেরুকরণে বাংলাদেশকে চীনের পাশে চাইতে পারে বেইজিং। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগদান শেষে কম্বোডিয়া থেকে শনিবার সকালে ঢাকা আসবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
জাপানে পড়লো চীনের ৫ ক্ষেপণাস্ত্র
জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি জানিয়েছেন, প্রথমবারের মতো চীনের ছোড়া ৫টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জাপানে গিয়ে পড়েছে। বৃহস্পতিবার (৪ আগস্ট তিনি সাংবাদিকদের বলেন, চীনের ছোড়া নয়টি মিসাইলের মধ্যে পাঁচটিই জাপানের অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) পড়েছে বলে ধারণা করা হচ্ছে। বার্তা সংস্থা এএফফির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। নোবুও কিশি আরও বলেন, জাপান কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে চীনের কাছে প্রতিবাদ জানিয়েছে। বিষয়টিকে একটি গুরুতর সমস্যা হিসেবে দেখা হচ্ছে যা আমাদের জাতীয় নিরাপত্তা ও আমাদের নাগরিকদের নিরাপত্তাকে প্রভাবিত করে। জাপানের সর্ব দক্ষিণের দ্বীপ ওকিনাওয়া তাইওয়ানের খুব কাছে অবস্থিত। এই প্রথম চীনের কোনো ব্যালাস্টিক মিসাইল জাপানের অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) পড়েছে বলে জানান নোবুও কিশি। এই অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) জাপানের উপকূলরেখা থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। ওই অঞ্চল জাপানের আঞ্চলিক জলসীমার বাইরে।