বিশেষ প্রতিবেদন | Ridmik News
বিশেষ প্রতিবেদন
শুধু ঢাকাতেই ডেঙ্গুতে মৃত্যুর হার ৬০ শতাংশ
দেশজুড়ে ডেঙ্গু জ্বর ক্রমেই আত্মঘাতি হয়ে উঠছে। ব্যাপক মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে। ডেঙ্গু জ্বরের আতঙ্কে দিশেহারা হয়ে যাচ্ছে মানুষ। বিশেষ করে নগরবাসী। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর ৬০ শতাংশই রাজধানী ঢাকায়।
সুস্থ থাকতে খালি পেটে যে খাবারগুলো খেলে বেশি উপকার!
খাবারের সুস্থতা নির্ভর করে খাবারের ওপর। আবার শুধু খাবার খেলেই হবে না বরং সময় মতো খেতে হবে। তন্মধ্যে সকালের খাবারই সবচেয়ে শরীরের সুস্থতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে সব খাবার নয়! কিছু কিছু খাবার রয়েছে, যেগুলো খালি পেটে খেলে বেশি সুফল পাওয়া যায়। উপকার পেতে সঠিক পদ্ধতি মেনে খাওয়া দাওয়া করা জরুরি। তাতে সময় এবং পরিশ্রম কোনও কিছুই বিফলে যায় না।
পাহাড়চূড়ার এই নান্দনিক রিসোর্টগুলো যেন একেকটি স্বর্গ!
পাহাড় হোক বা সমুদ্র এক এক জনের পছন্দ এক এক রকম। বিশ্বের নানা প্রান্তে এমন কয়েকটি রিসোর্ট রয়েছে যেখানে প্রতিটি ঘর থেকে পাহাড় এবং সমুদ্রের সৌন্দর্য উপভোগ করা যায়।
রিচার্লিসন: আইসক্রিম বেচে, দারিদ্র্যতার সাথে লড়ে বিশ্বকাপ মাতানো ফুটবলার
বিশ্বকাপের শুরুর ম্যাচেই কাতারের মাঠে জাদু দেখিয়েছেন তিনি। পায়ে বল নিয়ে লিখে ফেলেছেন ইতিহাস। ব্রাজিলের রিচার্লিসনের সাইড ভলিতে অনবদ্য দ্বিতীয় গোলটির কথা রাতজাগা ফুটবলপ্রেমীরা মনে রাখবেন অনেক দিন।
ফে‌জ়েন্ট: বছরের দুই মৌসুমে ২ দেশের অধীনে থাকে যে দ্বীপ
এ রকমটা যদি কখনও হয়, সকালে উঠে দেখলেন, আপনি এক অন্য দেশে রয়েছেন। অথচ, রাতে ঘুমোতে যাওয়ার সময় যেখানে ঘুমিয়েছিলেন, সেখানেই ঘুম ভেঙেছে আপনার। অর্থাৎ একটুও নড়াচড়া করেননি। তাও অন্য দেশে চলে গেলেন! এমনও হয়? কিন্তু না, এমনটা হতেই পারে। এই ব্রহ্মাণ্ডে কত কাণ্ডই না ঘটে! ভাবছেন নিশ্চয়ই, এমন কাণ্ড একমাত্র হয়তো স্বপ্নেই ঘটে থাকে। কিন্তু না, বাস্তবে এমনটা হতেই পারে।
আদনান ওক্তার: স্বঘোষিত ধর্মগুরুর ১০০০ জন সঙ্গিনী
আদনান ওক্তার। বয়স ৬৬। তুরস্কের এক স্বঘোষিত ধর্মগুরু। অনেকের কাছে তিনি তিনি হারুণ ইয়াইয়া নামেও পরিচিত। এই ধর্মগুরুর অধীনে রয়েছেএক হাজার সঙ্গিনী, তার ঘর থেকে উদ্ধার করা হয়েছে ৬৯ হাজার গর্ভনিরোধক ওষুধও। আদনান ওক্তার নামে ওই ধর্মগুরুর বাস্তব জীবন সিনেমার ডনকেও হার মানায়।
পরিবারে ক্রমেই যে কারণে বাড়ছে পরকীয়া সম্পর্ক
সমাজে পরকীয়া সম্পর্ক অবিশ্বাস্যহারে বাড়ছে। এতে করে যেমন সুখের সংসার ভেঙ্গে তছনছ হচ্ছে, তেমনি পরকীয়ার বলি হচ্ছে আদরের সন্তানরা। এমনকি অবৈধ সম্পর্কের দরুণ সমাজে নানা হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। আমাদের সমাজে এমন কি ধর্মেও এই পরকীয়া সম্পর্ককে অবৈধ সম্পর্ক হিসেবে বলা হয়েছে। কিন্তু কখনও কি আমরা এটা জানার বা বোঝার চেষ্টা করেছি, কেনো আমাদের সমাজে, আমাদের দেশে এই সম্পর্কের হার বেড়ে গিয়েছে? নারী বা পুরুষ তাদের বিবাহিত জীবন নিয়ে কি সন্তুষ্ট নন?
আনোয়ার ইব্রাহিম: ধৈর্য, দীর্ঘ সময়ের অপেক্ষা, অবশেষে মালেশিয়ার প্রধানমন্ত্রী
কখনও রাজনীতির ষড়যন্ত্রের কবলে পড়েছেন, ছিটকে পড়েছেন অনেক দূরে, কখনও হয়েছেন কারাবন্দী। তিন দশক ধরে যে স্বপ্ন দেখেছেন, সেই স্বপ্ন পূরণের মাইলফলকে পৌঁছে গেছেন মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিক আনোয়ার ইব্রাহিম। আনোয়ার ইব্রাহিম তার বাসভবনের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেছিলেন, আনোয়ার ইব্রাহিমের কাছ থেকে একটি বিষয় শিখতে হবে— ধৈর্য, দীর্ঘ সময়ের অপেক্ষা এবং ধৈর্য।
বন্দুকের চেয়েও বিপদজনক যে ৭ বই
বন্দুকের চেয়ে বিপদজনক কলম এবং ওই কলমে লেখা একটি বই! কারণ বন্দুকের পাল্লায় পড়ে একজন মানুষ খুনি উঠতে পারেন। আরেকটি মানুষকে উদ্বুদ্ধ করার ক্ষমতা নেই তার।
হুইটিয়ার: ৩১৮ জন বাসিন্দার শহরে প্রেমে পড়া নিষেধ
ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত একটা গোটা শহর একই ছাদের তলায় থাকে। ব্যাগ হাতে একই বাজারে যায়, একই মুদির দোকান থেকে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনে, রোগ হলে চিকিৎসাও করাতে যায় একই স্বাস্থ্যকেন্দ্রে, আবার পছন্দের পাব-ক্যাফে-রেস্তরাঁও একটিই।
প্রেসিচ্চে: যে শহরে বসবাসের জন্য দেয়া হবে ৩১ লাখ টাকা!
প্রেসিচ্চে। ইতালির একটি শহর। দেশটির পুগলিয়া অঞ্চলে অবস্থিত। শহরটিতে জনসংখ্যার ঘাটতি রয়েছে। তাতে মানুষের বসবাস ফিরিয়ে আনতে শহরটির কর্তৃপক্ষের আকর্ষণীয় প্রস্তাব হচ্ছে, প্রেসিচ্চে শহরে গিয়ে বসবাস শুরু করলেই পাওয়া যাবে ৩০ হাজার ইউরো (৩১ লাখ টাকার বেশি)। এ সুযোগ নিতে পারবেন অন্য দেশের বাসিন্দারাও।
বিশ্বে পুরুষের শুক্রাণুর হার কমে অর্ধেক, ভয়াবহ সংকটে মানবজাতি
বিশ্বে পুরুষের শুক্রাণুর হার অর্ধেকের বেশি কমেছে। সম্প্রতি এই বিষয়ে নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক একটি সাময়িকীতে একদল গবেষক বিষয়টি তুলে ধরেছেন। তারা বলেছেন, পুরুষের শুক্রাণুর হার কমা রোধে এখনই পদক্ষেপ নেয়া না হলে মানবজাতি সন্তান জন্মদানে সংকটে পড়তে পারে।
গানিম: বিশ্বকাপের ইতিহাসে প্রথম কোরআন পাঠ, কে এই 'অলৌকিক শিশু'?
কাতারের 'অলৌকিক শিশু' হিসেবে খ্যাত ২০ বছর বয়সী গানিম আল-মিফতাহ-এর হাত ধরেই গতকাল রোববার (২০ নভেম্বর) পর্দা উঠেছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর ফিফা বিশ্বকাপের। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম উদ্বোধনী অনুষ্ঠানে পবিত্র কোরআন তিলাওয়াত করা হয়। আর এই মহান কাজটি করেছেন ফিফা বিশ্বকাপের শুভেচ্ছাদূত গানিম।
যে কারণে পৃথিবীজুড়ে পালিত হচ্ছে বিশ্ব ‘পুরুষ দিবস’
নারী দিবসের মত বিশ্বজুড়ে পালিত হয় পুরুষ দিবস। নারী দিবসকে যেভাবে পালন করা হয় সেভাবে পুরুষ দিবস পালিত হয় না। এমনকি অনেকে দিবসটি সম্পর্কে জানেনই না। ১৯ নভেম্বর বিশ্ব পুরুষ দিবস। দিবসটি কেন ও কবে থেকে পালিত হচ্ছে তা নিয়েই আজকের আলোচনা।
এলো নতুন দুই একক, জানা গেলো পৃথিবীর ওজন
প্রায় তিন দশক বাদে বিশ্বের একক ব্যবস্থা (ইন্টারন্যাশনাল সিস্টেম অব ইউনিটস বা এসআই) নতুন সদস্যের নাম যোগ হলো। এগুলো হলো- ‘রোনাগ্রাম’, ‘কোয়েটামিটার’। এতে করে তথ্যের ভান্ডার বাড়ছে। তার জন্যই নতুন ও আরও বড় এককের চাহিদা দেখা দিয়েছে। শুক্রবার (১৮ নভেম্বর) এ নিয়ে ভোটাভুটি হয় ফ্রান্সে। নতুন এককের প্রয়োজনের সমর্থনেই ভোট পড়ে বেশি।