বিশেষ প্রতিবেদন | Ridmik News
বিশেষ প্রতিবেদন
ঘুরে এলাম রবি ঠাকুরের-কুঠিবাড়ি
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভর্তি হওয়ার সুবাদে সে সুযোগ হয়েছে আমার। ইচ্ছা পূরণে বের হয়ে গেলাম। পৌঁছে গেলাম সেখানে। যাত্রা পথে দুই দিকে ফসলের খেত, গাছপালা। গ্রামের এমন দৃশ্য ছিল সবচেয়ে সুন্দর। আর মনের এ মুগ্ধতা লিখে প্রকাশের মতো নয়। প্রধান ফটকে প্রবেশ করতেই কবির বিখ্যাত দুটি কাব্যগ্রন্থ গীতাঞ্জলি ও সোনার তরী নামে দুটি ভবন। ভেতরে প্রবেশ করে সামনেই চোখে পড়বে এই পর্যটনস্থলের মূল কেন্দ্রবিন্দু কুঠিবাড়ি। দ্বিতল ভবনবিশিষ্ট এই বাড়ির নির্মাণশৈলী যে কারও নজর কাড়তে বাধ্য।
সন্তানের জীবিত থাকা নিয়ে ৪ মাস আইনি লড়াই, অবশেষে মৃত্যু ঘোষণা
আর্চি ব্যাটারসবি ১২ বছর বয়সী এক সাহসী বালক। জিমন্যাস্টিক আর মিক্সড মার্শাল আর্টে দক্ষ হয়ে ওঠা আর্চির জীবনে হঠাৎ নেমে আসে অন্ধকার। নিজ ঘরে এক দুর্ঘটনায় অচেতন হয়ে পড়লে দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে আর্চির ব্রেইন মারাত্মক ক্ষতিগ্রস্ত হলে কোমায় চলে যায় সে। এরপর থেকেই লাইফ সাপোর্টে থাকতে হয় তাকে। তার বাবা-মা এবং ডাক্তারদের মধ্যে তার চিকিৎসা নিয়ে চলে দীর্ঘ আইনি লড়াই। তার মা, হলি ড্যান্স বলেছেন: কত সুন্দর আমার ছোট্ট ছেলেটি- যে শেষ পর্যন্ত লড়াই করেছে।
যে ৭ গুণাবলীতে কর্মক্ষেত্রে আপনি হবেন সবার সেরা
সম্মান এমন একটি জিনিস যা স্বয়ংক্রিয়ভাবে দেয়া হয় না। এটি অর্জন করে নিতে হয়। আপনি যখন কোনো কাজের নেতৃত্ব দেন, আপনি যাদের সাথে কাজ করেন তারা আপনাকে সম্মান করা অপরিহার্য।
যে ৭ উপায়ে আপনি হবেন একজন সফল টিম লিডার
জন্মলগ্ন থেকেই মানুষ নিজ নিজ কর্মস্থলে নেতার ভূমিকায় পৌঁছাতে চায়। এটি মানবীয় প্রকৃতির একটি। তবে মানুষের গুণাবলী, সক্ষমতাই মানুষকে নেতা বানায় আবার সেখান থেকে পতিত করে। লোকেরা প্রশংসা কুড়োতে চায়, সম্মান আশা করে আবার দিনশেষে চায় একদল তার অনুগত থাকুক।
যে ১০ উপায়ে গড়ে তুলবেন উদ্যোক্তা হওয়ার আত্মবিশ্বাস
আত্মবিশ্বাস উদ্যোক্তাদের জন্য অপরিহার্য একটি বিষয়। তবে এটি সহজে আসে না। আপনি কিভাবে আপনার আত্মবিশ্বাস গড়ে তুলতে পারেন সেটি জানা জরুরি। আত্মবিশ্বাস ছাড়া একজন উদ্যোক্তা খুব বেশি দূরে যেতে পারে না। আত্মবিশ্বাস কেউ জন্মের সময় পৃথিবীতে সাথে নিয়ে আসে না। উদ্যোক্তা হওয়ার আত্মবিশ্বাস গড়ে তুলতে আপনাকে সহায়তা করবে এমন ১০ টি উপায়ের বিস্তারিত নিয়ে আমাদের আজকের আয়োজন।
নার্সারির গ্রাম: প্রতি মৌসুমে চারা বিক্রি করে ১৫ কোটি টাকা আয়
এক গ্রামেই গড়ে উঠেছে আড়াই শতাধিক নার্সারি। বিভিন্ন ধরনের সবজির চারা উৎপাদন করে ইতোমধ্যেই গ্রামটি ‘চারা নগর’ হিসেবে খ্যাতি অর্জন করেছে। কর্মসংস্থান হয়েছে হাজারো মানুষের। বলছিলাম বগুড়ার শাজাহানপুর উপজেলার শাহ নগর গ্রামের কথা। যে গ্রামের অধিকাংশ মানুষ নার্সারি করেই জীবিকা নির্বাহ করে আসছেন ২ যুগেরও বেশি সময় ধরে।
কেমন আছে সারা বিশ্বের পাখিরা?
পৃথিবীতে ভালো থাকার জন্য আমরা অনেক কিছু করছি। আবিষ্কারের নেশায় প্রকৃতি, সভ্যতা কোনো কিছুকেই ছাড় দেয়া হচ্ছে না। সৃষ্টির লক্ষ্যে স্রষ্টার অপরূপ সৃষ্টিকে ধ্বংস করতে একযোগে নেমেছি প্রতিযোগিতায়। চোখের দেখায় এটা আবিষ্কার হলেও মূলত এটা বিনাশ। প্রকৃতি ও প্রকৃতির মধ্যে বসবাসকারীর বিনাশ। আমরা কখনো খোঁজ নিচ্ছি না আমাদের মতো ভালো আছে কিনা প্রকৃতির অবিচ্ছেদ্য বিচিত্র পাখিরা। বিবিসির এক অনুসন্ধানে জানা গেছে পাখিরা ভালো নেই।
মহাস্থানহাট: ৩০০ বছরের ঐতিহ্য নিয়ে যে বাজার এখনও জমজমাট!
প্রায় ৪ কোটি টাকা রাজস্ব হয়েছে এ বছরে। পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা আছে, তবে ব্যবসায়ীদের অসচেতনতার কারণে ড্রেনগুলো ময়লায় অকেজো হয়ে যাচ্ছে। হাট উন্নয়নে আমরা কাজ করছি। শিঘ্রই বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। দেশের অন্যতম বৃহৎ সবজি বাজার মহাস্থান হাটটি ৩০০ বছরের ঐতিহ্য ধরে রেখেছে।
টানা ১৭ বছর স্ত্রী-কন্যাদের বন্দী রেখে নির্যাতন চালায় পিচাশ স্বামী!
বাড়ির ভেতরে ঢুকতেই আঁতকে উঠে সবাই। অস্বাস্থ্যকর পরিবেশ আর খাদ্যের অভাবে নাজেহাল হয়ে পড়েছে ঘরে থাকা ৩ টি মানুষ। তাদের দেহের হাড্ডিগুলো যেন চাইলেই হাত দিয়ে গণনা করা সম্ভব। এমন অবস্থায় তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। এরপরই পাষণ্ড লুইজকে গ্রেফতার করে পুলিশ।
যে ৭ কারণে ঝুঁকির মুখে বিশ্ব অর্থনীতি
গেল কয়েক মাস ধরেই বিশ্ব অর্থনীতির অবস্থা ভালো না। উচ্চ মূল্যস্ফীতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য ও জ্বালানি সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হওয়া, কোভিডসহ এমন আরও অনেক সমস্যায় জর্জরিত বিশ্ব অর্থনীতি।
আব্দুল মান্নান: ব্রিটেনের রানী থেকে এখনও ভাতা পান কিশোরগঞ্জের যে বিশ্বযোদ্ধা
ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে এখনও সম্মানসূচক ভাতা পান বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার বৃদ্ধা আব্দুল মান্নান। মান্নানের বয়স ১১৫ হলেও এখনও হাঁটা চলা করেন নিজের পায়ের ওপর ভর দিয়েই। কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এই সৈনিক এখনও যত্ন করে রেখেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পরিহিত তার পোশাক এবং প্রয়োজনীয় নানা কাগজপত্র। সযত্নে রাখা সেই পোশাকে এখনও ঝুলছে ব্রিটিশ সেনাবাহিনীর বিভিন্ন র‍্যাঙ্ক ও ব্যাজ। সম্প্রতি দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলের প্রতিবেদনে উঠে এসেছে আব্দুল মান্নানের জীবনের গল্প।
উড়ে গেল চলন্ত বিমানের ছাদ, সবাইকে যেভাবে বাঁচালেন পাইলট!
মাঝ আকাশে বিমানের ছাদ ভেঙে যাওয়া মানে সকল যাত্রীর নিশ্চিত মৃত্যু। তবে বোয়িং ৭৩৭ বিমানের ভাঙ্গা ছাদ নিয়েই সফলভাবে অবতরণ করেছিলেন অভিজ্ঞ পাইলট রবার্ট। আমেরিকান আলোহা এয়ারলাইন্সের ফ্লাইট ৩৪৩ বিমানটিতে থাকা ৮৯ জন যাত্রীর সবাই বেঁচে থাকলেও ভাঙ্গা ছাদের সাথে উড়ে গিয়েছিলেন একজন ফ্লাইট ক্রু। হলিউড সিনেমায় মাঝ আকাশে বিমান ধ্বংসের অনেক দৃশ্য আমরা দেখেছি। তবে বাস্তবে বিমান ধ্বংসের লোমহর্ষক কাহিনী একেবারেই অন্যরকম।
১০০ পুরুষকে 'নারী' বানিয়েছেন যে কারিগর!
হাদিউজ্জামান। একসময় খুলনায় এক সার্জনের সহকারী হিসেবে কাজ করতেন। ওই সার্জনের নাম প্রশান্ত। সেখানে পুরুষদের অপারেশনের মাধ্যমে তৃতীয় লিঙ্গে রূপান্তর করা হতো। প্রায় ছয় বছর আগে সেখান থেকে রাজধানীর মালিবাগে চলে আসেন হাদিউজ্জামান। মালিবাগের মাহি হাসান টাওয়ারের চতুর্থ তলায় লেজার বিউটি পার্লারের আড়ালে পুরুষদেরকে তৃতীয় লিঙ্গে রূপান্তরিত করার কারখানা তার। হাদি এখন পুরুষকে 'নারী' বানানোর দক্ষ কারিগর!
যেসব উদ্যোগে খুলবে নিঃসন্তান দম্পতিদের ভাগ্য
বিভিন্ন গবেষণায় নারীদের বন্ধ্যাত্বের পেছনে যেসব কারণকে উল্লেখ করা হয়, তার মধ্যে ডায়বেটিস এবং স্থূলতা অন্যতম। আরও যেসব কারণ রয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, বেশি বয়সে বিয়ে, খাওয়া-দাওয়ায় অনিয়ম ও মানসিক চাপ।
২০২২ সালে বিশ্বজুড়ে রাজত্ব করছে যেসব জনপ্রিয় অ্যাপ
অনলাইন দুনিয়ায় এখন সর্বাধিক ব্যবহৃত ও জনপ্রিয় অ্যাপের ব্যবহার। বিশ্বের ১৯০টি দেশে গুগল প্লে স্টোর থেকে প্রতিবছর গড়ে একশত বিলিয়নের বেশি অ্যাপ ডাউনলোড হয় অ্যান্ড্রয়েড ফোনে।