বিশেষ প্রতিবেদন | Ridmik News
বিশেষ প্রতিবেদন
রান্নার জ্বালানি থেকে বায়ু দূষণ, বাড়ছে শিশু মৃত্যুহার
গৃহস্থালির বায়ু দূষণ (HAP) নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে (LMICs) একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ। এটি বেশ কয়েকটি কারণে ঘটে থাকে তবে, রান্নার জ্বালানীর ব্যবহারে যেমন: পিট, কাঠ এবং কয়লা’তে সবচেয়ে বেশি। বিশ্বব্যাপী প্রায় ২.৬ বিলিয়ন মানুষ রান্নার জন্য অনিরাপদ জ্বালানি ব্যবহার করে এবং তাদের বেশিরভাগই LMICs-এ বাস করে।
রহস্যের নতুন মোড়, তুতেনখামেনের সমাধির গোপন গুহায় আছেন রানি নেফারতিতি!
কিশোর ফারাও তুতেনখামেনের সমাধির কাছাকাছি কোনও গুহায় থাকতে পারে তার শাশুড়ির নেফারতিতির মমি। এমনটাই ব্রিটিশ সংবাদ সংস্থা দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন দাবি করা হয়েছে। কয়েক বছর আগে তুতেনখামেনের সমাধিতে ইউরোপীয় গবেষকদলের অনুসন্ধানে ওই গোপন গুহা সন্ধানের ‘সূত্র’ মিলেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।
দে লস টেয়োস: স্বর্ণের খোঁজে ঐতিহাসিক যে গুহায় পাড়ি জমান হাজারো অভিযাত্রী
ইকুয়েডরের কুয়েভা দে লস টেয়োস গুহা। ১৯৭৬ সালে সেখানে কৃত্রিম সুড়ঙ্গ, হারিয়ে যাওয়া সোনা, ভাস্কর্য এবং একটি ধাতব গ্রন্থাগারের সন্ধানে একটি বড় অভিযানের অংশ হিসেবে গুহায় প্রবেশ করেছিল অভিযাত্রীদের একটি দল। অভিযাত্রীদের ওই দলের মধ্যে ছিলেন চাঁদে প্রথম পা রাখা নীল আর্মস্ট্রংও।
বছরে ৬০ হাজার কোটি টাকা হারাচ্ছে ঢাকা
চরম তাপমাত্রার কারণে প্রতি বছর ৬০০ কোটি ডলারের শ্রম উৎপাদনশীলতা হারাচ্ছে ঢাকা। যা বাংলাদেশি মুদ্রায় ৬০ হাজার কোটি টাকারও বেশি। এই অর্থ দেশের মোট শ্রম উৎপাদনশীলতার আট শতাংশ। এরমধ্যে উৎপাদন খাতে শ্রম উৎপাদনশীলতা হারাচ্ছে ১৫০ কোটি ডলার এবং লজিষ্টিক খাতে হারাচ্ছে ১৮০ কোটি ডলার।
জাতীয় পুরস্কার জয়ী অভিনেতার জীবন চলে এখন রিকশার চাকায়!
অভিনয় করার তীব্র বাসনা নিয়ে মুম্বাই এসেছিলেন শফিক সৈয়দ। সেই স্বপ্ন খানিক পূরণ হলেও বাকিটা অধরাই রয়ে যায়। ১৯৮৮ সালের কথা। সেসময় ভারতের প্রেক্ষাগৃহে 'সালাম বম্বে!' নামে একটি সিনেমা মুক্তি পায়। মীরা নায়ার নির্মিত এ সিনেমায় বলিউডের খ্যাতিমান অভিনেতা নানা পটেকর, ইরফান খান, রঘুবীর যাদবও অভিনয় করেছিলেন। তবে এই সিনেমায় শিশু অভিনেতা হিসেবে তাক লাগিয়েছিল ১২ বছরের এক অভিনয় শিল্পী।
নেট্রন হ্রদ: পশু-পাখিরা যে হ্রদে নামলেই পাথর হয়ে যায়!
পৃথিবীতে এমন অনেক জলাশয়, হ্রদ আছে যেগুলো হাজার বছর ধরে রহস্যে ঘেরা। এমন একটি হ্রদের কথা শোনা যায়, যেখানে পাখিরা নামলেই ‘পাথর’ হয়ে যায়! বিষয়টি অবাস্তব মনে হলেও, এর সপক্ষে অনেক গল্প প্রচলিত রয়েছে। তবুও মানুষ ভাবতে পারেন, সত্যিই এমন ঘটনা ঘটে? নাকি এটা শুধুই একটা গুঞ্জন! সত্যিই কী হ্রদের এমন ক্ষমতা রয়েছে? কোথায় রয়েছে এই হ্রদ? এই রহস্যের নেপথ্যে আসল গল্পই বা কী। আজ আমরা জানবো সে সম্পর্কে।
অসোলা-ফতেহপুর: যে গ্রামে সবচেয়ে শক্তিশালী কুস্তিগিরদের বসবাস
সেখানে দিন শুরু হয় খুব ভোরে। পাখিরা তাদের ঘর ছেড়ে বেরনোর আগেই সেখানকার আখড়ায় আখড়ায় ভিড় জমে যায়। চলে মুগুর ভাঁজা, ডন-বৈঠক এবং কুস্তি। সকাল সকাল হাজারখানেক ডন-বৈঠক কোনো ব্যাপারই না সেখানকার যুবকদের কাছে। দেশের সবচেয়ে শক্তিশালী লোকেরা থাকেন ওই গ্রামে। জায়গার নাম অসোলা-ফতেহপুর বেড়ি। ভারতের রাজধানী দিল্লির পার্শ্ববর্তী এলাকার নাম অসোলা-ফতেহপুর।
ড্রাঙ্কার্ডস ক্লোক: মদ্যপানে ঢুকানো হতো ব্যারেলে, বুক কাঁপানো এক শাস্তির ইতিহাস
মদের ব্যারেল গলায় নিয়ে রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। ওই ব্যারেলে ৩টি গর্ত। একটি গর্ত দিয়ে মাথা বার করা রয়েছে। অন্য দুইটি গর্ত রয়েছে পা নামানোর জন্য। মজার ছলে নয়, বরং শাস্তি হিসেবে গোটা শহর এই ব্যারেল শরীরে নিয়ে হাঁটতে হতো কোনো এক সময়। তাদের অপরাধ, প্রয়োজনের তুলনায় অতিরিক্ত মদ্যপান করা!
হৃদরোগের জন্য যে খাবারকে দায়ী করলেন বিশ্ব বিখ্যাত হার্টের ডাক্তার দেবী শেঠি
ডাক্তার দেবী শেঠি মনে করেন, আমাদের শরীর মাংস খাওয়ার জন্য নয়। আমাদের দাঁতগুলো সবজি ও ফল জাতীয় খাবার ভক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে। এছাড়াও তিনি মনে করেন, আমাদের পরিপাকতন্ত্রে মাংস হজমের সক্ষমতাও কম। প্রকৃতি আমাদেরকে বাদাম এবং চিনি দিয়েছে যাতে আমরা তেল ও চিনি পেতে পারি। শুধু বাদাম খেলেই আমাদের শরীরে পর্যাপ্ত তেল থাকার কথা। কিন্তু আমরা এসবের বাইরে নিয়মিতই তেল খাচ্ছি। অথচ আমরা নাদাম খাই একেবারেই অনিয়মিত। চিনিযুক্ত আখ বা ফল বাদ দিয়ে আমরা সরাসরি চিনি গ্রহণ করছি।
ইরানের ‘নীতি পুলিশ’: বিশ্বজুড়ে কেন আলোচনায় এ পুলিশ বাহিনী?
ইরানে পুলিশ হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যর ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। সপ্তাহের বেশি সময় ধরে চললাম এ বিক্ষোভে শত শত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া কমপক্ষে ৪০ জনের প্রাণহানি হয়েছে। ওই তরুণীর মৃত্যুর পরই দেশে- দশেরবাইরে শুধু আলোচনায়য় রয়েছে ইরানের মোরালিটি পুলিশ বা ‘নীতি পুলিশ’। দেশটির বহুল আলোচিত পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিস্তারিত এক প্রতিবেদন করেছে লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।
বাল্যবিবাহ ডেকে আনছে ভয়াবহ সর্বনাশ
'মেয়ে যেহেতু আছে বিয়ে তো দিতেই হবে ভালো ছেলে পাইছি তাই একটু আগে ভাগেই দিলাম, বিয়ে দিলেই ঝামেলা শেষ!' বলছিলেন পঞ্চগড়ের বোদা উপজেলার তরিকুল ইসলাম(ছদ্মনাম)। মাসখানেক হলো বিয়ে দিয়েছেন অষ্টম শ্রেণি পড়ুয়া একমাত্র মেয়েকে।
মেক্সিকান ঘাস চাষে সফল প্রবাস ফেরত রাব্বি
চাঁদপুরে পতিত জমিতে চাষ হচ্ছে সবুজ মোলায়েম লন কার্পেট ঘাস। দেখলে মনে হবে যেন সত্যিকারের কার্পেট। এই ঘাস বাণিজ্যিকভাবে চাষ করছেন প্রবাসফেরত গোলাম রাব্বি। বাড়ি বা অফিসের আঙিনায়, বাগানে, কবরস্থানে, পাহাড়ে সৌন্দর্য বাড়াতে ও পরিবেশ রক্ষায় কার্যকরী কার্পেট ঘাস।
দিনাজপুরে মরুভূমির উটপাখি ও ইফতেখারের ডিম খাওয়ার গল্প
মরুভূমির জলন্ত বুকে হেঁটে বেড়ানো এই পাখিটিকে বাংলাদেশের বিভিন্ন চিড়িয়াখানায় দেখা গেলেও এটিকেই বাড়ির মধ্যে রেখে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার নতুন এক দৃষ্টান্ত স্থাপন করেছেন দিনাজপুর সদর উপজেলার সুলতান ইফতেখার চৌধুরী! উপজেলার রানীগঞ্জ মোড়ে নিজের অটো রাইস মিলের খোলা জায়গায় লালন করা ইফতেখানের ১১টি উটপাখি নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন।
মক্কার আকাশে বর্ণিল সাজে কোরআনের প্রথম আয়াত
সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর ঐতিহাসিক জাবালে নুর পাহাড়ে লাইটের মাধ্যমে স্থাপন করা হয়েছে পৃথিবীতে নাজিল হওয়া কোরআনের প্রথম আয়াত।
বঙ্গকন্যা শেখ হাসিনা: রাজনীতির শেকড় থেকে যেভাবে বিশ্বমঞ্চের শিখরে
বঙ্গবন্ধুর অসমাপ্ত বাংলাদেশকে পুনর্গঠনের লক্ষ্যে '১৯৮১ সালে জাতীয় রাজনীতিতে আত্মপ্রকাশের কয়েক বছর পর একবার এক সাক্ষাৎকারে নিজের সম্পর্কে বলেন শেখ হাসিনা বলেন, আমি আপনাদের মেয়ে, বোন বা মা ছাড়া আর কেউ নই, চাইলেই যার কাছে যাওয়া যায়। আমি দূরের কেউ নই। আমি আপনাদের খুব কাছের, আমার নামটা দেখুন-হাসিনা। এই সহজ ও সাদামাটা নামটি আপনারা গ্রামবাংলাজুড়ে অসংখ্য পরিবারে খুঁজে পাবেন- হাসিনা।