ইরান | Ridmik News
ইরান
তুরস্ক-সিরিয়া বিরোধ নিরসনে ভূমিকা রাখতে চায় ইরান
গত মাসে ইস্তাম্বুলে বোমা হামলার জেরে ফের সিরিয়ায় হামলা শুরু করেছে তুরস্ক। কুর্দী সন্ত্রাসীদের লক্ষ্য করে দফায় দফায় সিরিয়ায় হামলা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। এবার বড় পরিসরে হামলা চালানোর ঘোষণাও এসেছে আঙ্কারা থেকে। যদিও এই পরিস্থিতি নিরসনে এগিয়ে আসতে চায় ইরান।
ইরানের পতাকা বিকৃতের ঘটনায় ক্ষমা চাইলেন যুক্তরাষ্ট্রের কোচ
ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সম্পর্ক গত ৭৫ বছর ধরেই খারাপ। এর মাঝে প্রতিনিয়তই চলছে তাদের মধ্যকার বিরোধ। আর এই বিরোধ এবার গড়িয়েছে ফুটবল মাঠে। বুধবার (৩০ নভেম্বর) রাত ১টায় অনুষ্ঠিত হয়েছিল ইরান-যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক ফুটবল ম্যাচ। ম্যাচে ক্রিস্টিয়ান পুলাসিকের একমাত্র গোলে জয় পায় মার্কিনিরা।
ইরানে হিজাববিরোধী বিক্ষোভে ৩ শতাধিক নিহত
ইরানের মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যুর প্রতিবাদে গত সেপ্টেম্বরে বিক্ষোভ শুরু হয়েছে ইরানে। বিক্ষোভে পুলিশের গুলিতে এখন পর্যন্ত দেশটিতে ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। মঙ্গলবার (২৯ নভেম্বর) ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর একজন জেনারেল এই তথ্য জানিয়েছেন।
ইরানকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক জয়
বিশ্বকাপের মঞ্চে এবার মুখোমুখি হয়েছে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু শেষ পর্যন্ত লড়াই করেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে কোনো পয়েন্ট আদায় করতে পারল না ইরানিয়ানরা।
যুক্তরাষ্ট্র-ইরান ম্যাচের সম্ভাব্য একাদশ
বিশ্বকাপের মঞ্চে এবার মুখোমুখি ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৯ নভেম্বর) দিবাগত রাত ১টায় আল থুমামা স্টেডিয়ামে গড়াবে দুই দলের ম্যাচটি। এটিকে ফুটবলের চেয়েও বেশি হিসেবে দেখছেন ভক্তরা।
যুক্তরাষ্ট্র-ইরানের বিশ্বকাপ যুদ্ধ আজ, সমর্থকদের মধ্যে টানটান উত্তেজনা
বিশ্বকাপের মঞ্চে এবার মুখোমুখি ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। এই দুটো দলের নাম আসলেই ১৯৯৮ সালের বিশ্বকাপের কথা উঠতে বাধ্য। ১৯৯৮ সালের বিশ্বকাপে গ্রুপ ‘এফ’-এ মার্কিন যুক্তরাষ্ট্র বনাম ইরান ম্যাচকে 'মাদার অব অল গেমস' বলে অবিহিত করেছিলেন মার্কিন ফুটবল ফেডারেশনের সভাপতি।
পতাকা থেকে ‘আল্লাহ’ বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের প্রচার, ক্ষুব্ধ ইরান
ইরানের পতাকা থেকে ‘আল্লাহ চিহ্ন’ সরিয়ে দেয়া হয়েছে, এই দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে দেশটি। এই নিয়ে ফিফার কাছে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, ইরানের পতাকা থেকে ইসলামিক রিপাবলিকের চিহ্ন হিসেবে আল্লাহর নাম থাকে। কিন্তু মার্কিন ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পোস্টে ইরানের পতাকা থেকে সেই চিহ্ন মুছে ফেলা হয়েছে।
ইরানের সঙ্গে বিশ্বকে সম্পর্ক ছিন্ন করতে বললেন খামেনির ভাগ্নি
ইরানের ক্ষমতাসীন শাসক গোষ্ঠীকে চাপে রাখতে বিশ্ববাসীকে তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন দেশটির শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ভাগ্নি ফরিদেহ মোরাদখানি। সম্প্রতি ইউটিউবে শেয়ার করা একটি ভিডিওতে তিনি এ আহ্বান জানান।
জাতিসংঘে মুসলিম দেশ ইরানের বিরুদ্ধে কেন ভোট দিল না ভারত?
ইরানের ‘নীতি পুলিশে’র বিরুদ্ধে গর্জে উঠেছেন দেশটির মুক্তকেশী তরুণীরা। হিজাব পুড়িয়ে, চুল কেটে ইসলামের নামে মহিলাদের শিকলবন্দি করার প্রতিবাদ করছেন তারা। এদিকে বিক্ষোভ দমনে কড়া পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। বিক্ষোভকারীদের উপর নির্বিচারে গুলি চালাচ্ছে পুলিশ। এমন পরিস্থিতিতে জাতিসংঘে ইরান বিরোধী একটি প্রস্তাবে ভোটদানে বিরত থাকে ভারত।
শেষ মুহূর্তের জোড়া গোলে ইরানের দারুণ জয়
শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়েছে এশিয়ার দেশ সৌদি আরব, জার্মানিকে জাপান। উরুগুয়ের সঙ্গে ভালো খেলে গোলশূন্য ড্র করেছে দক্ষিণ কোরিয়া। শুক্রবার (২৫ নভেম্বর) ওয়েলসের বিপক্ষে দুর্দান্ত খেলে জয় পেয়েছে ইরান। শেষ মুহূর্তের দুই গোলে ২-০ ব্যবধানে জিতেছে তারা।
কাতার বিশ্বকাপ: ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে বিরোধপূর্ণ যেসব ম্যাচ
চলছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। ৩২ দল নিয়ে এটিই শেষ বিশ্বকাপ। এরপর বড়সড় পরিবর্তন আসছে বিশ্বকাপের ফর্মেট। ঐতিহ্যের অংশ হিসেবে স্বাগতিক দেশ কাতার প্রথম ম্যাচ খেলেছে ইকুয়েডরের বিপক্ষে।
'ইরান পরিস্থিতি গুরুতর, নিহত ৩০০'
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক বলেছেন, ইরানের পরিস্থিতি খুবই ‘জটিল’, এর ফলে গত দুই মাসের বিক্ষোভে ৩০০’র বেশি মানুষ নিহত হয়েছে। জেনেভায় মঙ্গলবার (২২ নভেম্বর) এক ব্রিফিংয়ে ভলকার তুর্ক এসব কথা বলেন।
ইরাকে গ্যাস বিস্ফোরণ, নিহত ৪
ইরাকের দুহোক প্রদেশে অবস্থিত একটি বেকারিতে গ্যাস বিস্ফোরণে কমপক্ষে ৪ জনের প্রাণহানি হয়েছে। এতে আরও ২৬ জন আহত হয়েছে।
ইরানে বিক্ষোভকারীদের ওপর বন্দুক হামলা, নিহত ৯
ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশ ও ইসফাহান শহরে চলমান বিক্ষোভকারীদের ওপর অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ২ শিশুসহ অন্তত ৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে।
ইরানে আরও ৪ বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড
ইরানে আরও ৪ জন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির ‘বিপ্লবী’ আদালত। ‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে শত্রুতার’ অভিযোগে তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। গতকাল বুধবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।