আজকের আন্তর্জাতিক খবর | Latest International News | Ridmik News
আন্তর্জাতিক
আলোক দূষণ: প্রাণের স্বাভাবিক চক্র চরমভাবে ব্যাহত করছে রাতের কৃত্রিম আলো
অদ্ভুত শোনালেও সত্যি যে, আলোক দূষণ পরিবেশ এবং মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বৈদ্যুতিক বাতির আবিষ্কার ছিল মানবজাতির ইতিহাসে এক অনবদ্য বিপ্লব। বিজ্ঞানের এই বিস্ময়কর জাদু রাতকে দিনে পরিণত করার মধ্য দিয়ে মানব জীবনকে করে তুলেছে গতিশীল এবং আনন্দময়। কিন্তু অত্যাধুনিক শহরগুলো ঝলমলে আলোর আধিক্য এক নতুন সমস্যা সৃষ্টি করেছে। বর্তমানে পৃথিবীর ৮০% মানুষ তারাময় অন্ধকার আকাশ থেকে বঞ্চিত।
মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে গুপ্তপথের সন্ধান
মেক্সিকোর টিজুয়ানা থেকে যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর পর্যন্ত ১৭৭৪ ফুট (৫৩১ মিটার) দীর্ঘ মাদক গুপ্তপথের সন্ধান পাওয়া গেছে। এই সুড়ঙ্গপথে রেললাইন, বিদ্যুৎ ব্যবস্থা এবং অবাধে বায়ু চলাচলের ব্যবস্থা রয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসি। মার্কিন কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির ওপর নজরদারি চালাতে গিয়ে তারা এই গুপ্তপথটি আবিষ্কার করে। সেখান থেকে কোকেন, মেথামফেটামিন ও হেরোইন জব্দ করা হয়েছে। মাদক পাচারের অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে।
আজ ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আবেদন করবে ফিনল্যান্ড ও সুইডেন
ফিনল্যান্ড ও সুইডেন কয়েক দশকের নিরপেক্ষতা ভেঙ্গে অবশেষে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে। বার্তা সংস্থা সিএনএন-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার (১৮ মে) ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আবেদন করবে ফিনল্যান্ড ও সুইডেন।
অর্থনৈতিক ‌আত্মহত্যা করতে বাধ্য হবে ইউরোপ: পুতিন
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে ইউরোপ অর্থনৈতিকভাবে আত্মহত্যা করতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (১৭ মে) রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞার প্রভাব নিয়ে দেশের জ্বালানি বিষয়ক প্রধান এবং অন্যান্য কর্মকর্তার সঙ্গে আলোচনায় রুশ প্রেসিডেন্ট এসব কথা বলেন। আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী পুতিন বলেন, রাশিয়ান জ্বালানি সরবরাহ বন্ধের চেষ্টা করে ইউরোপ কেবল নিজেদের ক্ষতিই ডেকে আনবে। তারা অবরোধের ফলস্বরূপ জ্বালানির অধিক মূল্য এবং উচ্চ মূল্যস্ফীতি দেখতে পাবে।
মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে গুপ্তপথের সন্ধান
মেক্সিকোর টিজুয়ানা থেকে যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর পর্যন্ত ১৭৭৪ ফুট (৫৩১ মিটার) দীর্ঘ মাদক গুপ্তপথের সন্ধান পাওয়া গেছে। এই সুড়ঙ্গপথে রেললাইন, বিদ্যুৎ ব্যবস্থা এবং অবাধে বায়ু চলাচলের ব্যবস্থা রয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসি। মার্কিন কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির ওপর নজরদারি চালাতে গিয়ে তারা এই গুপ্তপথটি আবিষ্কার করে। সেখান থেকে কোকেন, মেথামফেটামিন ও হেরোইন জব্দ করা হয়েছে। মাদক পাচারের অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে।
চীনের বিমান দুর্ঘটনা, ব্ল্যাক বক্সে ভয়ংকর তথ্য
চীনে বিধ্বস্ত বোয়িং ৭৩৭ মডেলের যাত্রীবাহী বিমানটির উদ্ধার হওয়া ব্ল্যাক বক্স থেকে বেরিয়ে এসেছে ভয়ংকর তথ্য। চলতি বছরের ২১ মার্চ বিধ্বস্ত হওয়া সেই বিমানের ১৩২ আরোহীর সবাই নিহত হয়। ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্যে জানা গেছে, এটি নিছক কোনও দুর্ঘটনা ছিল না, বরং ইচ্ছাকৃতভাবেই কারও নির্দেশে মাটিতে আছড়ে ফেলে বিধ্বস্ত করা হয়েছিল বিমানটিকে। ঘটনার প্রায় দুই মাস পর এমন চাঞ্চল্যকর দাবি করেছেন তদন্তকারীরা।
আলোক দূষণ: প্রাণের স্বাভাবিক চক্র চরমভাবে ব্যাহত করছে রাতের কৃত্রিম আলো
অদ্ভুত শোনালেও সত্যি যে, আলোক দূষণ পরিবেশ এবং মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বৈদ্যুতিক বাতির আবিষ্কার ছিল মানবজাতির ইতিহাসে এক অনবদ্য বিপ্লব। বিজ্ঞানের এই বিস্ময়কর জাদু রাতকে দিনে পরিণত করার মধ্য দিয়ে মানব জীবনকে করে তুলেছে গতিশীল এবং আনন্দময়। কিন্তু অত্যাধুনিক শহরগুলো ঝলমলে আলোর আধিক্য এক নতুন সমস্যা সৃষ্টি করেছে। বর্তমানে পৃথিবীর ৮০% মানুষ তারাময় অন্ধকার আকাশ থেকে বঞ্চিত।
দূষণে প্রতি বছর ৯০ লাখ মানুষ প্রাণ হারায়: গবেষণা
শিল্পপণ্য উৎপাদন প্রক্রিয়াসহ নগরায়ণের ফলে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বজুড়ে বায়ু দূষণ-সংক্রান্ত কারণে মৃত্যু বেড়েছে ৭ শতাংশ। ২০১৭ সালে ‘পিওর আর্থ’ নামের অলাভজনক সংগঠনটি জানায়, পৃথিবীতে প্রতি ছয় জনের এক জনের মৃত্যুর কারণ পরিবেশ দূষণ।
মারিউপোলে যুদ্ধরত ২৫৬ ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ
ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানায় ৮২ দিন ধরে যুদ্ধরত সেনারা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে। ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, রাশিয়ার সাথে বন্দিবিনিময় চুক্তির মাধ্যমে আহত সেনাদের উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স মঙ্গলবার (১৭ মে) জানিয়েছে, মারিউপোলের নিয়ন্ত্রণ ধরে রাখা সেনাদের আজভস্তাল থেকে বাসে করে রুশ নিয়ন্ত্রণাধীন শহর নোভোআজভস্কে নিতে দেখা গেছে। আহত ইউক্রেনীয় সেনারা স্ট্রেচারে শোয়া ছিলেন। একজন হুইল চেয়ারে ছিলেন তার মাথায় ব্যান্ডেজে মোড়ানো ছিল। রাশিয়া জানিয়েছে, অস্ত্র পরিত্যাগ করে ইউক্রেনের ২৫৬ জন সেনা আত্মসমর্পণ করেছেন। এর মধ্যে ৫১ জন গুরুতর আহত ছিলেন। ইউক্রেন জানিয়েছে, ৫৩ জন আহত সেনাসহ ২৬৪ সেনা আজভস্তাল ছেড়েছেন। তাদের সরিয়ে আনার চেষ্টা চলছে। সিএনএনের এক খবরে বলা হয়েছে, ইউক্রেনের হাতে আটক রুশ বন্দী সেনাদের মুক্তির বিনিময়ে আজভস্তাল থেকে ইউক্রেনীয় সেনাদের ফিরতে দিচ্ছে রাশিয়া।
আসামে বন্যায় নিহত ৭, ক্ষতিগ্রস্ত দুই লাখ
অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ভারতের আসাম রাজ্যে ৭ জনের মৃতু্য হয়েছে। এছাড়া বন্যার কারণে রাজ্যটির ২০ জেলার দুই লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার (১৭ মে) ভারত সরকারের এক বুলেটিনে একথা জানানো হয়েছে। আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএসডিএমএ) জানায়, ছাচাড় জেলায় বন্যার কারণে দুই জনের মৃত্যু নথিভুক্ত করা হয়েছে। এছাড়া ভূমিধসের কারণে দিমা হাসাওতে তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া বাকিরা অন্যত্র মারা গেছেন। সংবাদ মাধ্যম জানায়, রাজ্যের হোজাই জেলায় ৭৮ হাজার ১৫৭ জন মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরই রয়েছে ছাচাড় জেলার অবস্থান। সেখানে ৫১ হাজার ৩৫৭ জন মানুষ পানি বন্দি অবস্থায় রয়েছে। এছাড়া ওই জেলার ১৬ হাজার ৬৪৫ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে।
গম রফতানির নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত
গম রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত। মঙ্গলবার (১৭ মে) ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে গম রফতানির নিষেধাজ্ঞার কথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, গত ১৩ মে বা তার আগে পাওয়া এলসির বিপরীতে গম রফতানির অনুমতি দেয়া হবে। কাস্টমসের পরীক্ষায় যেসব রফতানির আদেশ ১৩ মের আগে পাওয়া গেছে বলে নিশ্চিত হওয়া যাবে সেগুলো আটকানো হবে না। এতে বলা হয় মিশরগামী একটি গমের চালানকে এরই মধ্যে ছাড়পত্র দেয়া হয়েছে। এর ফলে কান্ডালা বন্দরে গম জাহাজবোঝাইয়ের কাজ চলছে। চালানটি ছাড়ের জন্য মিশর সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল। এর আগে গত ১৩ মে ভারতের কেন্দ্রীয় সরকার দেশের অভ্যন্তরীণ বাজারে গমের রেকর্ড মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে শস্যটি রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
বিশ্বে প্রতি ৩ শিশুর দুজনই রোগা: ইউনিসেফ
পুরো পৃথিবীজুড়ে প্রতি ৩ জনে ২ জন শিশু রোগা (কৃশকায়) বলে উঠে এসেছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের প্রতিবেদনে। দক্ষিণ এশিয়া কৃশকায়তার 'কেন্দ্র' হিসেবে উল্লেখ করে ইউনিসেফ জানিয়েছে, এখানে প্রতি ২২ জনের মধ্যে প্রায় ১ জন শিশু রোগা (কৃশকায়), যা সাব-সাহারা আফ্রিকার তুলনায় তিন গুণ। আফগানিস্তানে ১১ লাখ শিশু চলতি বছর কৃশকায়তার শিকার হবে বলে আশঙ্কা করা হচ্ছে, যা ২০১৮ সালের প্রায় দ্বিগুণ। ইউনিসেফের 'কৃশকায় অবস্থা: শিশুদের বেঁচে থাকার ক্ষেত্রে একটি উপেক্ষিত জরুরি অবস্থা’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী পাঁচ বছরের কম বয়সী অন্তত ১ কোটি ৩৬ লাখ শিশু কৃশকায় অবস্থার শিকার, যার কারণে এই বয়সী শিশুদের প্রতি ৫ জনের মধ্যে ১ জন মারা যায়। ইউনিসেফ বলছে, কৃশকায় শিশুরা তাদের উচ্চতার তুলনায় খুব বেশি শীর্ণ হয়ে থাকে, যার ফলে তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে। এটি অপুষ্টির সবচেয়ে তাৎক্ষণিক, দৃশ্যমান ও মৃত্যুঝুঁকি তৈরি করছে। এক্ষেত্রে সবচেয়ে কার্যকর চিকিৎসা হিসেবে পরিচিত তাৎক্ষনিকভাবে ব্যবহারযোগ্য থেরাপিউটিক খাদ্য (আরইউটিএফ) পায় না। প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, কৃশকায় শিশুদের চিকিৎসায় প্রাপ্ত সহায়তা অত্যন্ত নিম্ন পর্যায়ে রয়ে গেছে; যা আগামী বছরগুলোতে আরও কমবে বলে ধারণা করা হয়। ২০২৮ সালের আগে প্রাক-মহামারি পর্যায়ে পুনরুদ্ধারের আশাও খুব ক্ষীণ।
যুক্তরাষ্ট্রে পার্কে ঘুরতে গিয়ে কিশোরের ভয়ানক মৃত্যু
যুক্তরাষ্ট্রের উতাহ অঙ্গরাজ্যে ১৩ বছর বয়সী এক কিশোর টিলা ধসে মারা গেছেন। গত ১৪ মে উতাহ স্টেট পার্কে পরিবারের সঙ্গে ঘুরতে যান ছেলেটি। পার্ক রেঞ্জার্সরা জানান, ছেলেটি বালির টিলার পাশে একটি টানেল খনন করছিলেন। এক পর্যায়ে সেটি ধসে পড়ায় ছেলেটি বালির নিচে আটকা পড়ে। বিকেল সাড়ে ৫টা নাগাদ কিশোরের পরিবারের একজন ধসে পড়া প্রত্যক্ষ করেন এবং স্টেট পার্কের কর্মীদের ডাকেন। সবাই মিলে ছেলেটিকে বালির ছয় ফুট নিচে থেকে খুঁজে বের করেন। সেখান থেকে উদ্ধারের পর তাকে প্রথমে আঞ্চলিক হাসপাতালে এয়ারলিফট করা হয়। পরবর্তিতে সেখান থেকে সল্টলেক সিটির প্রাথমিক শিশু হাসপাতালে স্থানান্তর করা হয়। রবিবার জ্ঞান ফিরে না পাওয়ায় তাকে মৃত ঘোষণা করে হাসপাতাল কতৃপক্ষ।
ভারতের সিংহভাগ মানুষের প্রত্যাশা পুত্র সন্তান, বাড়ছে লিঙ্গ অসমতা
ভারতের মানুষ এখনও অর্থনৈতিক উন্নতি নিয়ে শঙ্কিত। তাই নারী শিক্ষার গুরুত্ব এখনও সেভাবে প্রতিষ্ঠিত হয়নি সেখানে। আর ঠিক এই জায়গায় এসে ভারতের লিঙ্গ সমতার বাস্তবায়ন থমকে আছে। তবে সম্প্রতি যে উন্নতির কথা বলা হয়েছে তাতেও কিছু সমস্যা রয়েছে। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত করা এক জরিপের ফল প্রকাশ করেছে। প্রতিটি পরিবার প্রধানের মধ্যে মাত্র ১৫.৩৭ শতাংশ এখন ছেলের আশা করেন যা ২০১৫ সালেও ১৬.৬৮ শতাংশে ছিল।
১২ টুকরো পাথর ‘চুরির’ দায়ে মৃত্যুদণ্ড!
ব্রিটেনের অবসরপ্রাপ্ত একজন ভূতাত্ত্বিক গিয়েছিলেন ইরাকের ইরিদু অঞ্চলে। সেখানে তিনি ভূতত্ত্ব ও প্রত্নতাত্ত্বিক সফরে যান। সেখানকার একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা থেকে ১২টি পাথর এবং ভাঙা মৃৎপাত্রের টুকরো নিয়ে দেশে ফিরছিলেন। অবৈধভাবে প্রত্নতাত্ত্বিক স্থাপনার স্মারক সংগ্রহ করায় ব্রিটিশ এই পর্যটককে বিচারের কাঠগড়ায় তুলেছে ইরাকি কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৭ মে) ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট -এর এক প্রতিবেদনে তথ্য জানা গেছে। দ্য ইন্ডিপেনডেন্ট বলছে, যুক্তরাজ্যের নাগরিক জিম ফিটন এবং তার সহযোগী পর্যটক জার্মানির ভলকার ওয়াদারম্যান ইরাকে এখন মৃত্যুদণ্ডের সাজার মুখোমুখি হয়েছেন। ৬৬ বছর বয়সী জিম এবং ওয়াদারম্যান গত রোববার (১৫ মে) প্রথমবারের মতো ইরাকের একটি আদালতের শুনানিতে অংশ নিয়েছেন। কয়েদিদের জন্য নির্ধারিত হলুদ রঙের পোশাকে আদালতে দেখা গেছে তাদের। চলতি মাসের শুরুর দিকে বাথে বিবিসির সঙ্গে আলাপকালে ফিটনের পরিবারের সদস্যরা বলেন, এই মামলার কারণে মেয়ের বিয়েতে উপস্থিত থাকতে না পারায় ৬৬ বছর বয়সী ফিটনের হৃদয় ভেঙে গেছে। ফিটনকে মুক্ত করতে সহায়তার লক্ষ্যে যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসে কাছে একটি অনলাইন পিটিশন দাখিল করা হয়েছে। তার শ্যালক স্যাম তাসকার বিবিসিকে বলেছেন, এই পিটিশনে এক লাখ ২৪ হাজার মানুষ স্বাক্ষর করেছেন।
ইউক্রেনের জন্য ১০০ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন জাপানের
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য ১৩ বিলিয়ন ইয়েন (১০০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ অনুমোদ করল জাপান। সোমবার (১৭ মে) এই ঋণ অনুমোদন দেয়া হয় বলে দাবি করেছে ইউক্রেনের অর্থ মন্ত্রণালয়। আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা ও রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে জানায়, প্রাথমিকভাবে রাশিয়ার অভিযানে ইউক্রেনের ক্ষতিগ্রস্ত লোকদের সহায়তায় এই ঋণ ব্যয় করা হবে। ৩০ বছর মেয়াদী এই ঋণের জন্য আরও ১০ বছরের ‘গ্রেস পিরিয়ড’র সুযোগ রাখা হয়েছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি জানিয়েছে, এই ঋণ সহায়তা বিশ্বব্যাংকের সঙ্গে সহ-অর্থায়ণে করা হবে এবং ইউক্রেন সরকারের বাজেটে অন্তর্ভুক্ত করা হবে। তবে ইউক্রেন এই অর্থ সামরিক কাজে ব্যবহার করতে পারবে না।
লুহানস্কে ভারি গোলাবর্ষণে নিহত ১০
চলমান ইউক্রেন যুদ্ধে দক্ষিণ-পূর্ব লুহানস্ক অঞ্চলজুড়ে রাশিয়ার গোলাবর্ষণ চলছে। এ ঘটনায় কমপক্ষে ১০ জন মারা গেছেন এবং এতে ৩ জন আহত হয়েছেন বলে ওই অঞ্চলের গভর্নর জানিয়েছেন। গতকাল সোমবার (১৬ মে) রাতে থেকে এই গোলাবর্ষণ চলছে বলে নিশ্চিত করেছে লুহানস্কের আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান সেরহি হাইদাই। কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। সেরহি হাইদাই জানিয়েছেন, গোলাগুলিতে সেভেরোডোনেৎস্ক শহরের একটি বড় হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের নদীর পাশে দাঁড়িয়ে আছেন রুশ সেনারা। গত কয়েক দিন ধরে পার হওয়ার চেষ্টা করছেন। তিনি বলেন, রুশ বাহিনী লুহানস্কে অগ্রসর হওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে আরও ১০টি শহর, গ্রামের অ্যাপার্টমেন্ট বিল্ডিং, ব্যক্তিগত আবাসন, অনেক দোকানের ওপর গোলাবষর্ণ চালাচ্ছে তারা।