সরকার | Ridmik News
সরকার
'সরকার এমন আইন করতে চায়, যেটা সমাজে বাস্তবায়ন করা সম্ভব'
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এমন আইন করতে চায়, যেটা সমাজে বাস্তবায়ন করা সম্ভব। তিনি বলেন, বাস্তব সম্মত নয়- এমন আইন সমাজের ঘারে চাপিয়ে দিলে তা কেবল আইনের বইতেই থাকবে। বাস্তবে কোন কাজে আসবে না। যেটা সরকার চায় না। তিনি অত্যন্ত দৃঢ়তার সাথে বলেন, শিশুদের উন্নয়নের জন্য আইনে যেসব পরিবর্তন করা দরকার তা অবশ্যই করা হবে। আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) বিকালে রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে শিশু অধিকার সুরক্ষায় বাংলাদশের আইন পর্যালোচনা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আইনমন্ত্রী বলেন, শিশুরাই আমাদের ভবিষ্যত। তাই সকল শিশুকে সুস্থ ও নিরাপদ পরিবেশে বেড়ে ওঠার সুযোগ করে দিতে হবে। এক্ষেত্রে কোন পথশিশু (টোকাই) ও বিত্তবানের শিশুর মধ্যেও পার্থক্য থাকা উচিত নয়। তিনি বলেন, সরকার শিশুদের মধ্যে বৈষম্য দূরীকরণের সর্বোচ্চ চেষ্টা করছে। দেশে বৈষম্য বিরোধী নামে একটি আইন প্রণয়ন করা হচ্ছে। শিশুদের সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে সম্মিলিত প্রয়াস চালাতে হবে। এর পাশাপাশি সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে।
জ্বালানি তেলের দাম বাড়ানো নিয়ে ব্যাখ্যা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ
জ্বালানি তেলের দাম বাড়ানোর যৌক্তিকতার বিষয়ে জনগণের কাছে পরিষ্কার ব্যাখ্যা তুলে ধরার জন্য জ্বালানি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যুক্ত হন। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বিস্তারিত জানান।
'বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রে ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে'
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক অত্যন্ত চমৎকার। এ সম্পর্ক বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে। বৃহস্পতিবার (১১ আগস্ট) সচিবালয়ে খাদ্যমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্টিটস্কি সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় মন্ত্রী এ কথা বলেন। সাক্ষাৎকালে তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের প্রসার ও গম রফতানীসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনে রাশিয়ার সহযোগিতার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন খাদ্যমন্ত্রী।
সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল
ভেজাল ও লাইসেন্স ছাড়া ওষুধ উৎপাদন ও সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে ঔষধ আইন, ২০২২ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এটি অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, খসড়া আইনে ওষুধ প্রশাসন কেমন হবে, ওষুধ বিক্রি ও আমদানির লাইসেন্স দেয়ার নিয়ম উল্লেখ করা হয়েছে। কেউ লাইসেন্সের শর্ত ভঙ্গ করলে তার শাস্তি কী হবে সেটাও খসড়া আইনে রয়েছে। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। এছাড়া মন্ত্রিসভা বৈঠকে ‘দ্য স্টেট অ্যাকুইজেশন অ্যান্ড টেন্যান্সি (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২২’ ও ‘জাতীয় শিল্পনীতি, ২০২২’ এর খসড়া অনুমোদন দেয়া হয়েছে।
'ডলারের দাম বৃদ্ধির কারণে ভোজ্যতেলের দামে সুফল মিলছে না'
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমেছে। কিন্তু আমাদের দেশে ডলারের দামটা বেড়ে গেছে। তাই ক্রেতারা যে সুফল পাওয়ার কথা, সেটা পাওয়া যাচ্ছে না। তারপরও ট্যারিফ কমিশন তেল ব্যবসায়ীদের দাম বাড়ানোর প্রস্তাবটি চেক করবে। বৃহস্পতিবার (১১ আগস্ট) মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। শিগগির ভোজ্যতেলের দাম সমন্বয় হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, শিগগির ট্যারিফ কমিশন বসবে। তেল ব্যবসায়ীদের দাবি হলো- প্রতি লিটারে ২০ টাকা বাড়ানো। তবে সেটা বাড়ানো যাবে কী না, সেটা এক সপ্তাহের মধ্যে ট্যারিফ কমিশন বসে এটা ঠিক করবে। পরিবহন খরচ বাড়ার অজুহাতে রাজধানীতে পণ্যের দাম অনেক বাড়ানো হয়েছে। এ বিষয়ে কোনো তদারকি আছে কি না, জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা বাণিজ্য মন্ত্রণালয় তো করবে না। পরিবহন মন্ত্রণালয়- কতটুকু বাড়ার কথা সেটা তারা ঠিক করছে। এ বিষয়ে আরও আলোচনা চলছে।
জ্বালানি সাশ্রয়ে যানবাহনে তেলের পরিমাণ বেধে দিল অর্থ বিভাগ
জ্বালানির মূল্য বাড়ার কারণে অর্থ বিভাগ এবং অধীনস্থ দফতরগুলোর যানবাহনে মাসে কতটুকু জ্বালানি ও গ্যাস ব্যবহার করতে পারে তা জানিয়ে একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬।
জাতীয় শোক দিবস পালনে মানতে হবে যেসব নির্দেশনা
১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনকালে মহামারী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি মেনে চলতে সরকারিভাবে নির্দেশনা দেয়া হয়েছে। নিচের বিধিগুলো অনুসরণে সংশ্লিষ্টদের অনুরোধ করেছে কর্তৃপক্ষ।
শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী
শিক্ষার্থীদের ভাষা, আইসিটিসহ সময় উপযোগী দক্ষতা বৃদ্ধিতে গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (১০ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগ আয়োজিত উন্মুক্ত বক্তব্য প্রতিযোগিতায় তিনি এ মন্তব্য করেন।
গরিব মানুষের দুঃসময় কেটে যাবে: অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, গরিব মানুষের জন্য প্রণোদনাসহ বেশ কিছু উদ্যোগ রয়েছে। জনগণকে সহযোগিতা করা এবং তাদের ভালোভাবে রাখা সরকারের দায়িত্ব। সেই কাজটি সরকার করে যাচ্ছে এবং করে যাবে। আশা করছি দুঃসময় কেটে যাবে। বুধবার (১০ আগস্ট) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটি নিয়ে কাজ করা হয়েছে। কাজ করেই দাম বাড়ানো হয়েছে। দাম কেন বাড়ল, সেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে। এর বাইরে আমি কিছু বলব না। গরিব মানুষের জন্য অবশ্যই কাজ করবো। যারা এর সাথে সম্পৃক্ত, প্রধানমন্ত্রী সবাইকে নিয়েই বসবেন। মূল্যবৃদ্ধির প্রভাব মূল্যায়ন করা হবে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, অবশ্যই করা হবে। আমরা বার বার বলে আসছি যে, সমন্বিত প্রাইস লেভেল সেখানে দাম বাড়লে এখানে বাড়বে, সেখানে কমলে এখানে কমবে।
সফলতা অব্যাহত রাখতে ওষুধ শিল্পের প্যাটেন্ট আইন সংশোধনের আহ্বান
স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণের প্রেক্ষাপটে স্থানীয় ওষুধশিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে বাংলাদেশ প্যাটেন্ট আইন ২০২২ এর প্রয়োজনীয় সংশোধন করা প্রয়োজন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। আজ বুধবার (১০ আগস্ট) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে 'প্রিপ্রেয়ার্ডনেস অব ফার্মাসিউটিক্যালয সেক্টর ফর এলডিসি গ্রাজুয়েশন' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। সালমান এফ রহমান বলেন, স্থানীয় ওষুধ শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে প্যাটেন্ট আইন সংশোধনের ওপর গুরুত্ব দিতে হবে। এ ছাড়া স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পরও টিআরআইপিএস চুক্তির আওতায় স্বল্পোন্নত দেশ হিসেবে প্রাপ্ত বিশেষ সুবিধাসমূহ অব্যাহত রাখার লক্ষ্যে বিশ্ব বাণিজ্য সংস্থায় প্রয়োজনীয় প্রচার প্রচারণা চালাতে হবে। তিনি আরও বলেন, অবিলম্বে এপিআই পার্কে উৎপাদন কার্যক্রম শুরু করার উপর জোর দিতে হবে। ওধুধ শিল্পে ভবিষ্যতে আরও সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে এবং এসব সম্ভাবনাকে কাজে লাগিয়ে এ শিল্পের আরও উন্নয়ন করা সম্ভব।
'গণতান্ত্রিক ব্যবস্থা টিকিয়ে রাখা সকল রাজনৈতিক দলের সম্মিলিত দায়িত্ব'
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অব্যাহতভাবে নির্বাচনকে বর্জন ও প্রতিরোধের সংস্কৃতি লালন করলে গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা হুমকির মুখে পড়ে। তিনি বলেন, দেশে গণতান্ত্রিক সরকার রাষ্ট্র চালাচ্ছে। গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা কিংবা গণতন্ত্রকে সংহত করা কোনো একক রাজনৈতিক দলের দায়িত্ব নয়। সমস্ত রাজনৈতিক দলের সম্মিলিত দায়িত্ব হচ্ছে গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাকে টিকিয়ে রাখা। বুধবার (১০ আগস্ট) রাজধানীতে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। আমাদের গত ৫০-৫১ বছরের ইতিহাসে গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা তখনই হুমকির মুখে পড়েছে যখন অস্ত্র উঁচিয়ে রাষ্ট্র ক্ষমতা দখল করা হয়েছে এবং সেই ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে রাজনৈতিক দল গঠিত হয়েছে, বলেন মন্ত্রী।
জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা যেভাবে উত্তোলন করতে হবে
১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। বুধবার (১০ আগস্ট) সরকারি এক তথ্যবিবরণীতে বলা হয়, জাতীয় পতাকা বিধি অনুসরণে পতাকার রং হবে গাঢ় সবুজ এবং ১০:৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তাকার ক্ষেত্রের গাঢ় সবুজ রঙের মাঝখানে লাল বৃত্ত থাকবে। বৃত্তের ব্যাসার্ধ হবে পতাকার দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ। ভবনে উত্তোলনের জন্য পতাকার তিন ধরনের মাপ হচ্ছে দশ ফুট বাই ছয় ফুট (১০©x৬©), পাঁচ ফুট বাই তিন ফুট (৫©x৩©) এবং আড়াই ফুট বাই দেড় ফুট (২.৫©x১.৫©)। এতে আরও বলা হয়, সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের সময় প্রথমে পতাকা দণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। এরপর নামিয়ে অর্ধনমিত অবস্থায় বাঁধতে হবে। ‍দিনশেষে পতাকা নামানোর সময় আবার দণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উঠাতে হবে, তারপর ধীরে ধীরে নামাতে হবে।
প্রতি তিন মাস পরপর বদলাতে হবে সরকারি ই-মেইলের পাসওয়ার্ড
সরকারি কর্মকর্তাদের দাফতরিক কাজে সরকারি ই-মেইল ব্যবহার করার নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এছাড়া প্রতি তিন মাস পরপর সরকারি ই-মেইলের পাসওয়ার্ড পরিবর্তন করতেও নির্দেশনা দেয়া হয়েছে। এ নির্দেশনা দিয়ে সকল বিভাগীয় কমিশনার, সকল জেলা প্রশাসক (ডিসি) এবং সকল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)-সহ সংশ্লিষ্টদেরকে চিঠি পাঠানো হয়েছে। এ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: আঃ রাজ্জাক সরকার সাক্ষরিত চিঠিটি সম্প্রতি তাদেরকে পাঠানো হয়েছে। চিঠিতে বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। এতে বলা হয়, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে বাংলাদেশ ডিজিটাল টাস্কফোর্সের নির্বাহী কমিটির ৭ জুলাই অনুষ্ঠিত ১১তম সভায় নিম্নোক্ত সিদ্ধান্ত নেয়া হয়- সরকারি কর্মকর্তাদের দাফতরিক কাজে তথ্য আদান-প্রদানে সরকারি ই-মেইল ব্যবহার নিশ্চিত করতে হবে।
একাধিক পদে গণযোগাযোগ অধিদফতরে চাকরির সুযোগ
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন গণযোগাযোগ অধিদফতর। ১৬টি ভিন্ন পদে মোট ৩৯৭ জনকে নিয়োগ দেয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। পদসংখ্যা: মোট ৩৯৭ জন। বেতন-স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা দেয়া হবে। আবেদনের শেষ তারিখ: ২৫ আগস্ট, ২০২২।
লঞ্চ ভাড়া কত বাড়ছে জানা যাবে আজ
জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়াও বাড়বে। তবে কত টাকা বাড়বে তা জানা যাবে আজ বুধবার (১০ আগস্ট) গেজেট প্রকাশের পর। এর আগে, গত সোমবার (৮ আগস্ট) দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল জানিয়েছেন, বুধবার গেজেট প্রকাশ করা হবে। এদিকে জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে লঞ্চ মালিক সমিতি। তবে লঞ্চ মালিকদের দাবি অযৌক্তিক বলে জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। তিনি বলেন, মালিক সমিতি লঞ্চভাড়া দ্বিগুণ করার যে প্রস্তাব দিয়েছে তা অযৌক্তিক। এ সময় তিনি নতুন ভাড়া নির্ধারণ না করা পর্যন্ত আগের ভাড়া বহাল রাখার কথাও জানান। মালিক সমিতির প্রস্তাব অনুযায়ী, ভাড়া দ্বিগুণ করা হলে প্রতি কিলোমিটারে নতুন ভাড়া হবে ৪ টাকা ৬০ পয়সা করে, আগে যা ছিল ২ টাকা ৩০ পয়সা। এছাড়াও পরবর্তী ১০০ কিলোমিটারের ক্ষেত্রে কিলোমিটার প্রতি ভাড়া নেয়া হচ্ছে ২ টাকা, যা বাড়িয়ে ৪ টাকা করার প্রস্তাব করেন।