নির্বাচনের তাজা খবর ও তথ্য | Election News | Ridmik News
নির্বাচন
সিলেটের বিয়ানীবাজারে মেয়র পদে নৌকার প্রার্থী শুকুর
সিলেটের বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র মো. আব্দুস শুকুর। সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী শুক্রবার (১৩ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারী বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে মনোনয়ন চূড়ান্ত করা হয়। সভাতে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন। তার আগে নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে, প্রতীক বরাদ্দ হবে ২৭ মে। অনুষ্ঠেয় নির্বাচনে দলের আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন অর্ধডজন প্রার্থী। তারা হলেন আব্দুস শুকুর, আব্দুল হাসিব মনিয়া, ফারুকুল হক, আব্দুল কুদ্দুস টিটু, পাভেল মাহমুদ ও ময়নুল হোসেন।
সিলেটের গোলাপগঞ্জে নৌকার প্রার্থী প্রয়াত চেয়ারম্যানের ভাই
সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদের উপনির্বাচনে প্রয়াত চেয়ারম্যানের ছোটভাইয়ের প্রতি আস্থা রেখেছে আওয়ামী লীগ। তিনি হচ্ছেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর শাফি চৌধুরী এলিম। অনুষ্ঠেয় উপনির্বাচনে লড়তে তার হাতেই নৌকা প্রতীক তুলে দিয়েছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী শুক্রবার (১৩ মে) রাতে জানান, শুক্রবার দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে চেয়ারম্যান পদে তাকে প্রার্থী হিসেবে মনোনীত করা হয়। সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উল্লেখ্য, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরী গত ২৯ জানুয়ারি মৃত্যুবরণ করলে পদটি শূন্য হয়। গত ২৫ এপ্রিল চেয়ারম্যান পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে। এরপর ১৯ মে বাছাই, ২৬ মে প্রার্থিতা প্রত্যাহার এবং ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
নির্বাচনের ট্রেন ধরতে না পারলে বিএনপিরই ক্ষতি: তথ্যমন্ত্রী
নির্বাচনের ট্রেন ধরতে না পারলে বিএনপিরই ক্ষতি হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (১৩ মে) দুপুর সাড়ে ১২টার রাজধানীর ফার্মগেট কৃষি গবেষণা কাউন্সিল ভবনের কনফারেন্স রুমে জাতীয় কীটতত্ত্ব সমিতির ১১তম দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, ২০১৮ সালে নির্বাচন প্রতিহত করতে গিয়ে শেষ মুহূর্তে তারা নির্বাচনে এলেও প্রস্তুতির অভাবে ভালো করতে পারেনি। আন্দোলনের স্বপ্ন বাদ দিয়ে নির্বাচনের প্রস্তুতি নিন। আর ২০১৪ সালের মতো যদি জ্বালাও-পোড়াও করে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করার ঘোষণা দেন তিনি। বিএনপি কর্মীদের ওপর তাদের নিজেদের কর্মীদেরই আস্থা নেই, তাদের ডাকে কেউ মাঠে নামে না বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।
৩০০ আসনে ইভিএমে ভোটের সক্ষমতা নেই: ইসি আলমগীর
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১০০ থেকে ১৩০টি আসনে ইলেকট্রনিক ভোটিং (ইভিএম) ব্যবহার করা সম্ভব। ৩০০ আসনে ব্যবহারের সক্ষমতা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। সোমবার (৯ মে) নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন। দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি না— এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে আমাদের মধ্যে কোনো আলোচনা হয়নি। কারণ আমরা কয়েকদিন আগে নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব নিয়েছি। কুমিল্লা সিটি করপোরেশন ও পৌরসভা এবং ইউপি নির্বাচন নিয়ে ব্যস্ত আছি। জাতীয় নির্বাচন অনেক দূরে। ফলে এ বিষয়ে (ইভিএম) এখনো কোন আলোচনা হয়নি। আমাদের এখন যে ইভিএম আছে তাতে সর্বোচ্চ ১০০ থেকে ১৩০ আসনে ভালোভাবে ভোট করতে পারব। এর চেয়ে বেশি আসনে ইভিএমে ভোট করা সম্ভব না। তিনি আরও বলেন, সংলাপে ইভিএমের পক্ষে-বিপক্ষে অনেকেই মতামত দিয়েছেন। আমরা এগুলো পর্যালোচনা করছি। পাশের দেশ ভারতে সম্পূর্ণ নির্বাচন ইভিএমে হয়। তারা কীভাবে সফল হলো? তারা নিশ্চয় একটা সিস্টেমে মাধ্যমে সফল হয়েছে। সেগুলোই আমরা স্টাডি করছি।
ভোটগ্রহণের তিন মাস পর শপথ নিলেন
ঝিকরগাছা পৌরসভার বিজয়ীরা
ভোট গ্রহণের প্রায় সাড়ে তিন মাস পর শপথ নিলেন ঝিকরগাছা পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা। বুধবার (২৭ এপ্রিল) দুপুরে খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে নবনির্বাচিতদের শপথ বাক্য পাঠ করান বিভাগীয় কমিশনার ইসলামাইল হোসেন। এর আগে, চলতি বছরে ১৬ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের ফল প্রকাশ স্থগিত করে হাইকোট। পরে আবেদনের ভিত্তিতে ছয় সপ্তাহের স্থগিতাদেশ খারিজ করেন আপিল বিভাগ। নবনির্বাচিত নারী কাউন্সিলর জেসমিন সুলতানার আবেদনের পরিপ্রেক্ষিতে ১৬ মার্চ এ খারিজের আদেশ দেন সুপ্রিম কোট। পরে ফল প্রকাশ করে গত ৪ এপ্রিল নবনির্বাচিতদের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। অনুষ্ঠানে প্রথমে শপথ নেন মেয়র পদে নবনির্বাচিত মোস্তফা আনোয়ার হোসেন। পরে সংরক্ষিত মহিলা কাউন্সিলর শ্যামলী খাতুন, জেসমিন সুলতানা, নাজমুন নাহার এবং সাধারণ কাউন্সিলর পদে নজরুল ইসলাম, আরিফুল ইসলাম, সাজ্জাদুল জামান রনি, আব্দুল আলীম গাজী, একরামুল হক, নুরুজ্জামান বাবু, আমিরুল ইসলাম রাজা, তারিকুজ্জামান, ইউনুছ আলী শপথ গ্রহণ করেন।
'যে কোনো দেশ চাইলেই আগামী নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে'
আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যে কোনো দেশ চাইলেই আগামী জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবে। এতে কোনো সমস্যা নেই। রোববার (২৪ এপ্রিল) বিকেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত সেমিনারে তিনি একথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, বাংলাদেশের উন্নয়নের পথে যুক্তরাষ্ট্র অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার। বিভিন্ন ক্ষেত্রে দুই রাষ্ট্রের সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে। আমি আশাবাদী, এই সহযোগিতার সম্পর্ক আরও নিবিড় হবে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র- দুটি দেশই গণতান্ত্রিক মূল্যবোধকে সমর্থন করে। যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের জন্য জিএসপি সুবিধা পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ জন্য শ্রমমান উন্নয়নে কী করতে হবে, সেটা যুক্তরাষ্ট্র জানালে বাস্তবায়ন করব। ইন্দোপ্যাসিফিক কৌশল এ অঞ্চলের গুরুত্বপূর্ণ উদ্যোগ- এ কথা জানিয়ে তিনি বলেন, এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা এবং সব দেশের অনুকূল পরিবেশ তৈরিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে যাবে।
আস্থার সঙ্কট কাটিয়ে গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই: সিইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আস্থার সংকট কাটিয়ে গ্রহণযোগ্য নির্বাচন করতে চান। সোমবার (১৮ এপ্রিল) রাজধানীর আগারগাওঁয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বেলা ১১টা ৮ মিনিটে ইসির চতুর্থ সংলাপ শুরু হয়। সংলাপ শুরুর আগে শুভেচ্ছা বক্তব্যে তিনি একথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার বলেন, আস্থার সঙ্কট কাটিয়ে গ্রহণযোগ্য নির্বাচন করতে আপনাদের সঙ্গে সংলাপের আয়োজন করা হয়েছে। আমরা সব কিছুর ঊর্ধ্বে থেকে আস্থার সংকট কাটিয়ে নির্বাচন করতে চাই। আমরা দায়িত্ব নেয়ার পরই অংশীজনদের সঙ্গে সংলাপ করছি। এরই ধারাবাহিকতায় আপনাদের মতামত ও মূল্যবান কথা শুনবো। আমরা আপনাদের মতামত নোট করে পর্যালোচনা করবো। সংলাপের মতামত নিয়েই আমরা আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ করা হবে। বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার প্রধান নির্বাহীসহ জ্যেষ্ঠ সাংবাদিকরা সংলাপে অংশ নিয়েছেন। এর আগে, শিক্ষাবিদ, সুশীল সমাজের প্রতিনিধি ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে তিন দফায় বৈঠক করে ইসি।
এনআইডির মূলভিত্তিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন
অদূর ভবিষ্যতে জন্মনিবন্ধন ছাড়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সেবা মিলবে না। তাই এখন থেকেই অন্যান্য কাগজপত্রের সঙ্গে মিল রেখেই নিতে হবে জন্মনিবন্ধন সনদ। শুধু তাই নয়, মৃত্যু নিবন্ধন সনদ ছাড়াও কারো নাম ভোটার তালিকা থেকে কর্তন করা হবে না। নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন, সব ডকুমেন্টে একই রকম তথ্য না থাকায় এনআইডি সংশোধনের আবেদন এখন অনেকে বেশি। এতে নাগরিকদের যেমন হয়রানি হচ্ছে, তেমনি অপচয় হচ্ছে শ্রম ঘণ্টাও। শুধু তাই নয়, নাগরিকদেরও হচ্ছে অর্থের অপচয়। অন্যদিকে মৃত্যু নিবন্ধন সনদ ছাড়া ভোটার তালিকা থেকে নাম কর্তনের ফলে অনেক জীবিত লোকও করণীক ভুলে মৃতের তালিকায় পড়ে যাচ্ছেন। আর ইসির তালিকায় কেউ একবার মৃতের খাতায় পড়ে গেলে সেটাকে জীবিত করতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে সেবাগ্রহীতাদের। তাই মৃত্যু নিবন্ধন সনদকে ভোটার কর্তনের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হচ্ছে।
আজ সম্পাদকদের সঙ্গে সংলাপে বসবে ইসি
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে করণীয় নির্ধারণে পত্রিকার সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন (ইসি)। নতুন নির্বাচন কমিশনের ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে বুধবার (৬ এপ্রিল) ৩২ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে সংলাপে বসবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন কমিশন। এ তথ্য নিশ্চিত করেছেন ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান। বুধবার সকাল ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে তৃতীয় ধাপের এই সংলাপটি অনুষ্ঠিত হবে। এর আগে, গত ১৩ মার্চ শিক্ষক সমাজ এবং ২২ মার্চ সুশীল সমাজের প্রতিনিধির সঙ্গে দুই ধাপে সংলাপ করে ইসি। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বুধবার ৩০ থেকে ৩২ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিকের সঙ্গে সংলাপ করবে ইসি। ইতিমধ্যে তাদেরকে চিঠি পাঠানো হয়েছে। এছাড়া আরেক দফা ইলেকট্রনিক ও অনলাইন পোর্টালের সিনিয়র সাংবাদিকদের সঙ্গে বসবে ইসি। এরপর রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করবে কাজী হাবিবুল আউয়ালের নতুন কমিশন।
প্রভুর মতো আচরণ না করে জনগণের সেবক হিসেবে কাজ করেন: সিইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, জাতীয় পরিচয়পত্র নিয়ে অনেকের হয়রানি আর ভোগান্তি হচ্ছে। কিছু কিছু মানুষের জন্য সুনাম বিঘ্নিত হচ্ছে। সবাইকে সতর্ক থাকতে হবে। প্রভুর মতো আচরণ না করে, জনগণের সেবক হিসেবে কাজ করতে হবে। মঙ্গলবার (২৯ মার্চ) জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির ক্ষেত্রে উদ্ভুত সমস্যা নিরসনের উপায় নির্ধারণ শীর্ষক কর্মশালায় তিনি এমন মন্তব্য করেন। আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনিস্টিটিউটে এ কর্মশালার আয়োজন করে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ। সিইসি বলেন, সবদিক থাকে আমাদের নৈতিক অধঃপতন হয়েছে। আমাদের সব কাজে তদবির করতে হয়। আমাদেরকে প্রভুর মতন আচরণ করলে চলবে না। আমাদেরকে অন্তর দিয়ে জনগণের সেবক-ভৃত্য হিসেবে নিজেদেরকে মেনে নিতে হবে। তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের কর্মকর্তারা যদি দক্ষতা এবং সততার সঙ্গে দায়িত্ব পালন না করে, তাহলে পুরো নির্বাচন কমিশনকে সেই বদনামের দায়ভার নিতে হবে। এই বিষয়টি নজরে রাখতে হবে।
উৎসব মুখর পরিবেশে ডিউইজে'র ভোট গ্রহণ শুরু
২০২২-২৩ মেয়াদে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নিবার্চন অনুষ্ঠিত হচ্ছে। উৎসব মুখর পরিবেশে সকাল ৯টায় নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে, যা টানা সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। সংগঠনটির মোট ভোটার ২ হাজার ৯৬৮ জন। মঙ্গলবার (২৯ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে এই ভোট গ্রহণ শুরু হয়। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। এছাড়া ৫ জন সহকারী নির্বাচন কমিশনারও নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন। দেখা গেছে, সকাল ৭টা থেকেই প্রেস ক্লাব প্রাঙ্গণে প্রার্থী ও প্রার্থীদের সমর্থকদের সরব উপস্থিতি রয়েছেন। ভোটারদের দেখলে আন্তরিকতার সঙ্গে চাচ্ছেন প্রার্থীর জন্য ভোট। কোন কোন ক্ষেত্রে ভোটারের নাম্বারটি স্লিপে লিখে ভোটারকে সহযোগীতাও দ্রুত ভোটদান শেষ করতে। এছাড়া পুরো এলাকা প্রার্থীদের ব্যানার ফেস্টুনে ভরে গেছে। এদিকে বয়স্ক, নারী ও অসুস্থ ভোটারদের দ্রুত ভোটদানের ক্ষেত্রে অগ্রাধিকারের সুযোগ দেয়া হয়েছে।
দেবপ্রিয়র মতো লোকদের আর ডাকবেন না: ইসিকে ফরাস উদ্দিন
সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের ‘মতো লোকদের’ ভবিষ্যতে সংলাপে আর না ডাকতে নির্বাচন কমিশনকে (ইসি) পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন। মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বিশিষ্ট নাগরিকদের সাথে নির্বাচন কমিশনের সংলাপে নিজের বক্তব্যে ফরাস উদ্দিন এ কথা বলেন। ড. দেবপ্রিয় নিজের বক্তব্য দেয়ার পর অন্যদের বক্তব্য না শুনে সেখান থেকে বের হয়ে যাওয়ায় তার সমালোচনা করেন সাবেক গভর্নর ফরাস উদ্দিন। ফরাস উদ্দিন বলেন, দেবপ্রিয়র বদঅভ্যাস হয়ে গেছে। তিনি নিজের বক্তব্য দেয়ার পর আর থাকেন না। ভবিষ্যতে এই ধরনের লোকদের আর আমন্ত্রণ না জানানোই ভালো। উল্লেখ্য, আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের রোডম্যাপ তৈরির জন্য বিভিন্ন মহলের সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। ১৩ মার্চ ৩০ জন শিক্ষাবিদের সঙ্গে সংলাপের আয়োজন করেছিল ইসি। যদিও ইসির আমন্ত্রণে সাড়া দিয়ে ওইদিন উপস্থিত ছিলেন মাত্র ১৩ জন। মঙ্গলবার (২২ মার্চ) বেলা সোয়া ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে সংলাপে বসে কমিশন।
সিলেট বিএনপির কাউন্সিল: ৯ জনের প্রার্থিতা বৈধ
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর সিলেট জেলা শাখার আসন্ন সম্মেলন সম্পন্নের লক্ষ্যে নির্বাচন কমিশনের এক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (২২ মার্চ) সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার আব্দুল গফফারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার এটিএম ফয়েজ, শাহ জামাল নুরুল হুদা, মঈনুল হক চৌধুরী ও সামিয়া চৌধুরী। সভায় প্রার্থীদের নমিনেশন ফরম ও ভোটার তালিকা যাচাই-বাছাই শেষে সভাপতি পদে আব্দুল কাইয়ুম চৌধুরী ও আবুল কাহের চৌধুরী (শামীম), সাধারণ সম্পাদক পদে আ.ফ.ম কামাল, আলী আহমদ, ইমরান আহমদ চৌধুরী ও মো. আব্দুল মান্নান এবং সাংগঠনিক সম্পাদক পদে এম মুজিবুর রহমান মুজিব, লোকমান আহমদ ও মো. শামীম আহমদের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়। এছাড়াও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী সভাপতি পদ থেকে প্রার্থীতা প্রত্যাহারের লিখিত আবেদন করলে সভায় তা গৃহীত হয়।
'বিএনপি এমন একটি ইসি চায়, যারা তাদের ক্ষমতার নিশ্চয়তা দেবে'
তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি এমন একটি নির্বাচন কমিশন (ইসি) চায়, যারা তাদের ক্ষমতায় নিয়ে যাওয়ার নিশ্চয়তা দেবে। মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক কর্মশালায় তথ্যমন্ত্রী একথা বলেন। তিনি বলেন, আওয়ামী লীগ চায় অংশগ্রহণমূলক নির্বাচন। কিন্তু কারা অংশগ্রহণ করবে, আর কারা করবে না সেটা তাদের বিষয়। বিএনপি নির্বাচন ভীতিতে আক্রান্ত উল্লেখ করে ড. হাছান মাহমুদ এ সময় বলেন, গত ১৩ বছরে দেশে যে উন্নতি হয়েছে, তা না দেখে বিএনপি ক্রমাগত অপপ্রচার চালাচ্ছে। বিএনপি যেভাবে অগ্নি-সন্ত্রাস করেছে, মানুষ পুড়িয়ে মেরেছে, এজন্য তাদের বিচার হওয়া প্রয়োজন বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।
বিশিষ্টজনদের সঙ্গে আজ সংলাপে বসছে ইসি
আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আজ সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২২ মার্চ) বেলা ১১টায় বিশিষ্টজনদের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন এ কমিশন দায়িত্ব নেওয়ার মাত্র ১৫ দিনের মাথায় গত ১৩ মার্চ শিক্ষাবিদদের সঙ্গে প্রথম সংলাপ করে। সেদিন ৩০ জনকে আমন্ত্রণ জানানো হলেও সংলাপে এসেছিলেন মাত্র ১৩ জন। একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে মতামত ও পরামর্শ নেয়ার জন্য ইসি এ সংলাপের আয়োজন করেছে। পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে নিজেদের কর্মপন্থা ঠিক করবে ইসি। জানা গেছে, আজকের সংলাপে দেশের ৪০ জন বিশিষ্টজনকে আমন্ত্রণ জানানোর কথা ছিলো। তবে শেষ পর্যন্ত ৩৯ জনকে আমন্ত্রণ জানানো হয়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, সাবেক আমলা, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিভিন্ন বেসরকারি সংস্থার শীর্ষস্থানীয় ব্যক্তিরা আমন্ত্রিত ব্যক্তিদের তালিকায় আছেন।