যুদ্ধ | Ridmik News
যুদ্ধ
ইউক্রেনে ১৬০ জেনারেলসহ ১৫০০ কর্মকর্তা হারিয়েছে রাশিয়া
ইউক্রেনে রুশ আগ্রাসনের ৯ মাস পেরিয়েছে। ইতোমধ্যেই একাধিক অঞ্চলের দখল নিয়েছে রাশিয়া। তবে প্রতিদানও কম নয়, ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি। যুদ্ধে রাশিয়া দেড় হাজারেরও বেশি সামরিক কর্মকর্তাকে হারিয়েছে। নিহতদের মধ্যে রুশ সামরিক বাহিনীর ১৬০ জেনারেল রয়েছেন।
ইউক্রেন যুদ্ধে কুখ্যাত রাশিয়ান শীত হচ্ছে পুতিনের ঐতিহাসিক যুদ্ধাস্ত্র!
জেনারেল ফ্রস্ট বা কুখ্যাত রাশিয়ান শীত। যে শীতাস্ত্রকে ব্যবহার করায় পৃথিবীর ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা সেনানায়ক নেপোলিয়ন বোনাপার্ট থেকে শুরু করে হিটলারের আধুনিক জার্মান সেনাবাহিনী– পরাজয়বরণ করেছে অনেক বিখ্যাত সেনাবাহিনী। সেই একইভাবে ইউক্রেন যুদ্ধে কুখ্যাত রাশিয়ান শীত অস্ত্রকে ব্যবহার করছে ভ্লাদিমির পুতিন, অভিযোগ করছেন বিশ্বের বৃহৎ সামরিক জোট ন্যাটো।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের যা বললেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানিয়ে বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের পদক্ষেপ নিতে হবে। সোমবার (২৮ নভেম্বর) ঢাকা সেনানিবাসে আন্তর্জাতিক নারী-শান্তি-নিরাপত্তা বিষয়ক সেমিনারে এ আহ্বান জানান তিনি।
মহাকাশে যুক্তরাষ্ট্রের পরমাণু বিস্ফোরণ; ধ্বংস হয় বহু উপগ্রহ, ছড়িয়ে পড়ে শক্তিশালী কণা!
আজ থেকে ৬০ বছর আগে ১৯৬২ সালের ৯ জুলাই প্রশান্ত মহাসাগর বরাবর মহাকাশে একটি পারমাণবিক বিস্ফোরণ ঘটায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জনস্টন অ্যাটল থেকে এই পারমাণবিক বোমা উৎক্ষেপণ করা হয়। যুক্তরাষ্ট্র মহাকাশে এখনও পর্যন্ত পাঁচটি বিস্ফোরণ ঘটিয়েছে। তবে এটিই ছিল মহাকাশে হওয়া বৃহত্তম পারমাণবিক পরীক্ষা।
মিয়ানমারে ভয়াবহ বিমান হামলায় ১০ জন নিহত
মিয়ানমারে জান্তা বাহিনীর তৎপরতা বেড়েই চলেছে। বুধবার (১৬ নভেম্বর) দেশটির কারেন রাজ্যে তাদের বিমান হামলায় তিন চীনা নাগরিকসহ নিহত হয়েছেন ১০ জন। স্থানীয় ইরাবতী পত্রিকা এই তথ্য নিশ্চিত করে।
ওমান উপকূলে ইসরাইলি তেলের ট্যাংকারে ড্রোন হামলা
ইসরাইলি মালিকানাধীন একটি তেলের ট্যাংকারে ড্রোন হামলার খবর পাওয়া গেছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে ওমান উপসাগরে এই হামলা হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।
অবশেষে জানা গেল পোল্যান্ডে কে ছুড়েছে ক্ষেপণাস্ত্র!
একটি রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সীমান্ত পেরিয়ে প্রতিবেশী পোল্যান্ডে আঘাতে অন্তত দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বুধবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে বিবিসি।
পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলা, রাশিয়ার অস্বীকার, তাহলে মিসাইল ছুড়লো কে?
রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সীমান্ত পেরিয়ে প্রতিবেশী পোল্যান্ডে আঘাতে অন্তত দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এবং শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭। বুধবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে বিবিসি।
পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলা, রাশিয়ার বিরুদ্ধে বিশ্বনেতাদের জরুরি বৈঠক, বিশ্বযুদ্ধের আশঙ্কা
রাশিয়ার ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সীমান্ত পেরিয়ে প্রতিবেশী পোল্যান্ডে আঘাতে অন্তত দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এবং শিল্পোন্নত গণতান্ত্রিক দেশগুলোর জোট জি-৭। খবর এএফপি ও বিবিসির এসময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে নাও ছোঁড়া হতে পারে।
পোল্যান্ডে আছড়ে পড়লো রুশ ক্ষেপণাস্ত্র, নিহত ২
ইউক্রেনের প্রতিবেশী ন্যাটো সদস্য রাষ্ট্র পোল্যান্ডে একটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে দাবি করা হয়েছে। এ ঘটনায় ২ জনের প্রাণহানি হয়েছে ।
খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার করলো রাশিয়া
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ খেরসনের রাজধানী খেরসন সিটি থেকে সেনা প্রত্যাহার করেছে রাশিয়া। বুধবার (৯ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, পরিস্থিতি এতটাই খারাপ যে সেখান থেকে অবিলম্বে সেনাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।
হিরাম ম্যাক্সিম: যে কারখানা শ্রমিকের হাতে তৈরি বিশ্বের প্রথম স্বয়ংক্রিয় মেশিনগান!
হিরাম স্টিভেনস ম্যাক্সিম। এক ব্রিটিশ বংশোদ্ভূত আমেরিকার বিজ্ঞানী। পৃথিবীর প্রথম বহনযোগ্য সম্পূর্ণ স্বয়ংক্রিয় মেশিনগান তৈরি করেন তিনি। এছাড়াও জীবদ্দশায় বহু আবিষ্কারের কৃতিত্ব রয়েছে ম্যাক্সিমের। শুধু মেশিনগান নয়, আরও অনেক আধুনিক যন্ত্রের আবিষ্কারক ছিলেন ম্যাক্সিম।
কেন শীতের জন্য অপেক্ষা করছেন পুতিন?
ইউক্রেনে পুরোদমে অভিযান চালানোর জন্য শীতের অপেক্ষা রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।এমন দাবিই করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল।
ইস্কান্দার মিসাইল: যার গর্জনে পশ্চিমাদের ঘুম হারাম!
বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি এমন যে, সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক সম্পর্ক বজায় রাখতে গেলে অস্ত্র অপরিহার্য হয়ে উঠেছে। তাই দেশগুলো হুমড়ি খেয়ে পড়েছে নিজস্ব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে শুরু করে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে। আর এসবের কার্যকারিতা দেখা যাচ্ছে বর্তমানে চলমান যুদ্ধে।
উত্তেজনা চরমে, ২৪ ঘণ্টায় ২৩টি ক্ষেপণাস্ত্র মারলো উ. কোরিয়া
একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দুনিয়াজুড়ে নতুন আতঙ্কের জন্ম দিয়েছে উত্তর কোরিয়া। বার্তা সংস্থা রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২ নভেম্বর) মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ২৩টি ক্ষেপণাস্ত্র ছুড়ে আঞ্চলিকভাবে ব্যাপক উত্তেজনার সৃষ্টি করেছে কিম জং উনের দেশ।